ইউটিউব মনিটাইজেশন ওয়াচ টাইম পূরণ না করে | শর্টস ভিডিও থেকে আয় করার উপায়

ইউটিউব চ্যানেল মনিটাইজ করতে ৪০০০ ঘণ্টা ওয়াচ টাইম আর লাগবে না। বেশ কয়েক বছর আগে থেকেই টাকা উপার্জনের অন্যতম সেরা একটি মাধ্যম হলে ইউটিউব। কোয়ালিটি ভিডিও আপলোড করে সহজেই আয় করা যায় কয়েক হাজর থেকে কয়েক লক্ষ টাকা। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

প্রায় প্রতি বছরই ইউটিউব তাদের নীতিমালা আপডেট করে। ২০২৩ সালে যেসব নতুন আপডেট চালু হবে তার মধ্যে ইউটিউব শর্টস রিলেটেড আপডেট খুবই গুরুত্বপূর্ণ। এই নতুন নীতিমালা (পলিসি) অনুযায়ী ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম ছাড়াই ইউটিউব  মনিটাইজেশন চালু হবে। ইউটিউব নতুন আপডেট সম্পর্কে সব কিছু বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

কীভাবে ৪০০০ ঘণ্টা ওয়াচ টাইম ছাড়াই মনিটাইজেশন পাবেন? চার হাজার ঘণ্টা ওয়াচ টাইম ছাড়া কীভাবে ইউটিউব চ্যানেলে মনিটাইজেশন অন করবেন? কীভাবে শর্ট ভিডিও থেকে আয় করবেন?

 এই বিষয়গুলো বিস্তারিত জানতে সম্পূর্ণ পোস্ট ভালো করে পড়ুন।

ইউটিউব শর্টস ভিডিও কি?

ইউটিউব শর্টস ভিডিও (shorts video) হলো সেইসব ভিডিও যেগুলোর দৈর্ঘ্য ১মিনিটের কম। অর্থাৎ টিকটকের মতো ছোট ভিডিও গুলোকে ইউটিউবে শর্টস (shorts) বলা হয়।  ভারতে টিকটক ব্যান হওয়ার পরে ইউটিউবে এই নতুন ফিচার টি যোগ করা হয়, যা ইউটিউব ব্যবহারকারী গণ অনেক পছন্দ করে।

ইউটিউব থেকে আয় করার প্রধান উপায় হলো চ্যানেল মনিটাইজেশন। আর ইউটিউব চ্যানেল কে মনিটাইজ করার জন্য কয়েকটা শর্ত পূরণ করতে হয়। 

ইউটিউব চ্যানেল মনিটাইজেশন পূর্বের পলিসি: 

২০২২ সাল পর্যন্ত ইউটিউব চ্যানেল  মনিটাইজেশন পেতে দুইটি প্রধান শর্ত পূরণ করতে হতো। ইউটিউবে মনিটাইজেশনের  জন্য আবেদন করতে প্রয়োজন হতো-

প্রথমত: ১০০০ জন সাবসক্রাইবার।

দ্বিতীয়ত: ৪০০০ ঘণ্টা ওয়াচ টাইম।

সাবসক্রাইবার  ১০০০ জন
ওয়াচ-টাইম ৪০০০ ঘণ্টা 

ইউটিউব প্রতিনিয়ত তাদের নীতিমালা পরিবর্তন করে আসছে এবং ইউটিউব নিজেদের আরও উন্নত করার জন্য কাজ করে যাচ্ছে। পুরাতুন ফিচারস আপডেট করে ইউটিউব অ্যালগরিদম করে তুলছে আরও উন্নত। যোগ করছে নতুন নতুন ফিচার এবং সুযোগ সুবিধা। এরই ধারাবাহিকতায় ২০২০ সালে ইউটিউব শর্টস ভিডিও ফিচারস যোগ করে, যখন ভারতে টিকটক ব্যান হয় যায়।

প্রথমত বিটা পর্যায়ে শর্টস ভিডিও চালু করে এবং শুধু ভারতের ক্রিয়েটরদের জন্য ১ মিলয়ন ডলারের ফ্যান্ড গঠন করে। তখন এই শর্টস ভিডিও থেকে কোনো ইনকাম হতো না ভারতের বাইরের ইউটিউবারদের। দিন দিন শর্টস ভিডিও অনেক জনপ্রিয় হতে থাকে।

আর তাই  ইউটিউব শর্টস ভিডিও কে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যেতে ২০২৩ সাল থেকে নতুন নিয়ম কার্যকর হতে যাচ্চে। শর্টস ভিডিওতে চলবে অ্যাডভার্টাইস (Ad) ২০২৩ সাল থেকে। কিন্তু শর্টস ভিডিও'র অ্যাড (ad) থেকে উপার্জিত সম্পূর্ণ টাকা ইউটিউব আমাদের দেবে না।

তবে শর্টস ভিডিও যারা আপলোড করে তাদের ইউটিউব মনিটাইজেশন হবে ৪০০০ ঘণ্টা ওয়াচ টাইম ছাড়াই। একটু সহজ হয়ে যাবে ইউটিউব মনিটাইজেশন পলিসি ২০২৩ সাল থেকে। 

ইউটিউব মনিটাইজেশন নতুন পলিসি:

২০২৩ সাল থেকে যদি চার হাজার (৪০০০) ঘণ্টা ওয়াচ টাইম পূরণ না হয় তাহলেও ইউটিউব চ্যানেল মনিটাইজেশন পাবে।

ইউটিউব মনিটাইজেশন নতুন পলিসি। চার হাজার ঘণ্টা ওয়াচ টাইম ছাড়াই মনিটাইজেশন

সেপ্টেম্বর, ২০২২ সালে ইউটিউব তাদের অফিশিয়াল ওয়েব সাইটে কয়েকটি মেজর আপডেট দিয়ে আর্টিকেল পোস্ট করে। সেখানে যেসব নতুন পলিসি ২০২৩ সাল থেকে কার্যকর হবে তা বিস্তারিত জানিয়ে দেয়।

সেখানে বলা হয়েছে, যেসব চ্যানেল শর্টস ভিডিও আপলোড করে সেইসব চ্যানেলে সর্বশেষ ৯০ দিনে শর্টস ভিডিওতে যদি ১০ মিলিয়ন ভিউস হয় তাহলে ৪০০০ ঘণ্টা ওয়াচ টাইম প্রয়োজন হবে না। এটি কার্যকর হবে ২০২৩ সাল থেকে।

যদি ৯০ দিনের মধ্যে শুধুমাত্র শর্টস ভিডিও থেকে ১০ মিলিয়ন ভিউস হয় তবেই এই অপশন দেবে ইউটিউব, আপনার বড় ভিডিও গুলো থেকে আসা ভিউস এখানে গণনা করা হবে না। তবে আপনার বড় ভিডিও গুলো থেকে যদি ৪০০০ ঘণ্টা ওয়াচ টাইম পূরণ হয় তাহলেও আপনি মনিটাইজেশন এর জন্য যোগ্য হবেন।

এখানে দুইটি মাধ্যমই আপনার জন্য রাখা হবে। শর্টস ভিডিও থেকে ১০ মিলিয়ন ভিউস অথবা ৪০০০ ঘণ্টা ওয়াচ টাইম যেকোনো একটি পূরণ হলেই আপনি মনিটাইজেশন এর জন্য উপযোগী হবেন। যে অপশনটি আপনার আগে পূরণ হবে সেই অপশন আপনি বেছে নিয়ে আপনি মনিটাইজেশন এর জন্য আবেদন করতে পারবেন।

এখানে উল্লেখযোগ্য বিষয় হলো যে অপশন টিই আপনার আগে পূরণ হক না কেন আপনার সাবসক্রাইবার সংখ্যা ১০০০ জন হতেই হবে। সাবস্ক্রাইবারের কোনো পরিবর্তন ইউটিউব করে নি। 

নতুন নিয়মে ইউটিউব চ্যানেল মনিটাইজেশন।

সাবসক্রাইবার  ১০০০ জন
ওয়াচ টাইম ৪০০০ ঘণ্টা, অথবা ১০ মিলিয়ন ভিউস

যেহেতু ইউটিউব অফিশিয়াল ওয়েবসাইটে এটা প্রকাশিত হয়েছে, তাই এটা ফেক হওয়ার কোনো সম্ভাবনাই নেই।

অন্যান্য আপডেট | ইউটিউব মনিটাইজেশন আপডেট: 

ইউটিউব শর্টস ভিডিও বিস্তারিত: 

আসলে ইউটিউব বিটা পর্যায়ে শর্টস ফিচারটি যোগ করেছিল অর্থাৎ পরীক্ষামূলক হিসেবে এটি যোগ করা হয়েছিল। ইউটিউব প্রথমে যাচাই করে নেয় যে, শর্টস ভিডিও মানুষ ভালোবাসবে কিনা এবং অ্যাড (ad) পরিচালনা করা যাবে কিনা। ইউটিউব ১ বছরেরও বেশী সময় ধরে গবেষণা করে নতুন নিয়ম তৈরি করে যা চালু হবে ২০২৩ সালের প্রথম থেকে।

ইউটিউব শর্টস ভিডিও থেকে আয় করার জন্য শুধু ভারতীয়দের জন্য একটি ব্যবস্তা ছিল তা হলো ১ মিলিয়ন ডলারের ফান্ড। শর্টস ভিডিও আপলোডকারীদের মধ্যে এই টাকা ভাগ করে দেওয়ার কথা ছিল। যেহেতো শর্টস ভিডিও ভারত ছাড়াও  ভারতের বাইরের ইউটিউবারগণ আপলোড করত। এবং এর জনপ্রিয়তাও অনেক বেড়ে গিয়েছিল। তাই ইউটিউব সকলের জন্য নীতি নির্ধারণ করে টাকা আয় করার নতুন পদ্ধতি খুলে দেয়। 

ইউটিউব শর্টস ভিডিও থেকে আয়:

আপনি কি জানেন ইউটিউব আপনাকে কেন টাকা দেয়? সঠিক উত্তর হলো আপনার ভিডিওতে যে অ্যাড দেখানো হয় সেই অ্যাড পরিচালনা করে ইউটিউব যে টাকা পেয়ে থাকে তার একটি নির্দিষ্ট পরিমাণ টাকা ইউটিউবারদের দিয়ে দেয়। আমরা যে লং-টার্ম (দৈর্ঘ্যে বড়) ভিডিওগুলো আপলোড করি সেই ভিডিও মানুষ যখন দেখে তখন ইউটিউব ঐ কোনো এক সময় আড (ad) দেখায়। কিন্তু সমস্যা হলো শর্ট ভিডিওতে ইউটিউব অ্যাড (ad) চালাই না, আর এজন্য টাকা আয় করার কোনো উপায় ছিল না। 

কিন্তু ইউটিউব ঘোষণা করেছে, শর্ট ভিডিও থেকেও টাকা আয় করা যাবে। সেটাও অফিশিয়ালি কোনো ঝামেলা ছাড়াই। কিন্তু শর্ট ভিডিও থেকে ইউটিউব কেন টাকা দেবে? অত্যন্ত খুশির খবর এইযে, শর্ট ভিডিওতে অ্যাড (ad) দেখাবে ইউটিউব। কিন্তু এত ছোট ভিডিওতে কীভাবে, কোন ধরনের অ্যাড (ad) চালাবে তা এখনও ইউটিউব জানায়ে দেয় নি।

তবে শর্ট  ভিডিওতে অ্যাড (ad) পরিচালনার বিষয়টি নিশ্চিক করেছে ইউটিউব। আর তাই অন্যান্য ভিডিও'র মতোই অ্যাড (ad) দেখিয়ে এখন আয় হবে শর্ট ভিডিও থেকেও। এখানে উল্লেখযোগ্য একটি বিষয় হলো অন্য ভিডিও থেকে যত টাকা আয় হই সেই রকম বেশি টাকা শর্ট ভিডিও থেকে পাবেন না।

কত টাকা পাবেন শর্ট ভিডিও থেকে?

ইউটিউব আপনার ভিডিওতে বিজ্ঞাপন দেখিয়ে যে পরিমাণ টাকা আয় করে তার ৪৫% হারে আপনার সাথে শেয়ার করবে। এবং ইউটিউব নিজেদের কার্য পরিচালনার জন্য ৫৫% রেখে দিবে। সাধারণত শর্টস ভিডিও ছাড়া অন্য বড় ভিডিওগুলোর ক্ষেত্রে ৫০% হারে অ্যাড থেকে প্রাপ্ত টাকা শেয়ার করে ইউটিউব।

কিন্তু যেহেতু শর্টস ভিডিও তৈরি করতে ইউজার ইউটিউবের নির্দিষ্ট কিছু মিউজিক ফ্রীতে ব্যবহার করতে পারে এজন্য শর্টস ভিডিও থেকে সামান্য কম টাকা ইউটিউব দেবে। এর মূল কারণ হলো ভিডিও আপলোডকারী ফ্রীতে যে গান বা মিউজিক ব্যবহার করে সেই গান ইউটিউব লাইসেন্স করতে ইউটিউবের টাকা খরচ হয়।

আশা করি, এই পোস্ট পড়ে বুঝতে পারছেন কীভাবে ইউটিউব চ্যানলে মনিটাইজেশন পাবেন ওয়াচ টাইম পূরণ না করে এবং শর্টস ভিডিও থেকে কীভাবে ইনকাম করবেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ