জে-আইটি প্রোগ্রামে আর্টিকেল লিখে আয় করার সহজ উপায়।

আপনারা কি জেআইটি প্রোগ্রামে আর্টিকেল লিখতে চান? জানেন কি করে আর্টিকেল লিখতে হয়? আজকের এই পর্বে সহজে আর্টিকেল লেখার বিষয়ে আলোচনা করব। জেআইটিতে আর্টিকেল লিখে দেখাব, কি করে সহজে আরটিকেল লেখা যায়। বুঝতে হলে, তাই পুরোটা পড়ুন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আপনারা জেআইটি প্রোগ্রাম সম্পর্কে কি জানেন? এখান থেকে টাকা কি করে আয় করবেন? যারা জানেন,  তারা নিশ্চয়ই অবহিত যে এই সাইটটিতে আপনি আর্টিকেল লিখে আয় করতে পারবেন। তবে এই আর্টিকেলটি অবশ্যই ১০০  শতাংশ আপনার নিজের লেখা হতে হবে। যদি অন্য কারো লেখা আপনি কপি করেন, তবে সেটা গ্রহণযোগ্য হবে না,  অর্থাৎ আপনার লেখাটা ওরা এপ্রুভ করবে না। তাই আপনাকে নিজের মতো করেই নিজের লেখা লেখতে হবে। তো জেআইটি প্রোগ্রাম এ আপনি যদি লেখতে চান, তবে অবশ্যই আপনাকে নিজের লেখা আর্টিকেলটি ওখানে সাবমিট করতে হবে। 

তার আগে আপনাকে সেখানে একটি একাউন্ট তৈরি করতে হবে,  রেজিস্ট্রেশন করতে হবে এবং আপনার ড্যাশবোর্ড এর সেটিংস ঠিক করতে হবে। তো সেটা আপনি কি করে করবেন?  চিন্তার কোনো কারণ নেই। কারণ,  কি করে রেজিস্ট্রেশন করবেন, সেটিংস কি করে ঠিক করবেন তা নিয়ে আমি আগেই একটা আর্টিকেল লিখেছি। 

যারা সেই আর্টিকেলটি পড়েন নি, তাদের জন্য রেজিস্ট্রেশন করা নিয়ে সংশয় যাতে না হয়,  তাই এই আর্টিকেল লেখার সময় ওই আর্টিকেল এর লিংক টি এর সাথে সংযুক্ত করে দিলাম। যারা সেটি পড়েন নি তাদের উচিত সেটা পড়ে আসা।  'আগের আর্টিকেলটি  লিংক' এই মার্ক করা লেখাটি ক্লিক করলে ওই আর্টিকেলটিতে যেতে পারবেন। তো আমি এর পরের কথাগুলো বর্ণনা করছি। আর্টিকেল কি করে লিখবেন, তা নিয়ে আজকের আলোচনা। শুরু করা যাক তাহলে। 

প্রথমে- আপনি আপনার ড্যাশবোর্ড এর বামদিকে তাকান। বামদিকে তাকালে দেখতে পাবেন অ্যাড আর্টিকেল নামে একটি লেখা আছে। ঠিক নিচের চিত্রের মতো।

অ্যাড আর্টিকেলঃ

এই লেখাটিতে ক্লিক করলে আপনি একটা নতুন পেইজ পেয়ে যাবেন। ঠিক নিচের চিত্রের মতো।

অ্যাড আর্টিকেল পেইজঃ

এখানে ভালবাবে তাকালে দেখতে পাবেন ১মে টাইটেল নামে একটা অপশন আছে। এখানে আপনাকে আপনার আর্টিকেল এর শিরোনাম টি লিখতে হবে। মনে রাখবেন এটা যেন মানুষের দৃষ্টিগোচর হয়। তাই আকর্ষণীয় টাইটেল লিখবেন।

এরপর ক্যাটাগরি নামে একটা অপশন দেখতে পাবেন। এখানে আপনার আর্টিকেলটি কোন বিষয়ের তা সিলেক্ট করে দিবেন। এখানে ক্লিক করলে আপনারা যে যে অপশন পাবেন তা নিচে দেওয়া হলোঃ

১।অনলাইন আয়

২।ইউটিউব

৩।ব্লগিং এন্ড ওয়েবসাইট

৪।প্রযুক্তি

৫।ক্যারিয়ার

৬।টিউটোরিয়াল

৭।ফ্রি-ল্যান্সিং

৮।গুগল অ্যাডসেন্স

৯।মোবাইল

১০।কম্পিউটার

১১।সফটওয়্যার

১২।অন্যান্য

১৩।টিপ্স এন্ড ট্রিক্স

১৪।অ্যাডসেন্স

১৫।ভ্রমণ

১৬।এন্ড্রয়েড

১৭।রেসিপি

১৮।সোশ্যাল মিডিয়া

১৯।ডিজিটাল মার্কেটিং

এই অপশনগুলোর মধ্যে যে অপশনটি আপনার ক্যাটাগরির সাথে মিল আছে সেটি সিলেক্ট করে দিবেন। অর্থাৎ এই অপশনগুলোর মধ্যে আপনি যে অপশন এর উপর আপনার লেখাটি লেখতে চান সেটি সিলেক্ট করবেন। মনে রাখবেন,  এই অপশনগুলোর বাইরে আপনি অন্য কোনো ক্যাটাগরি দিতে পারবেন না। তাই এই অপশনগুলোর মধ্যেই যেকোনো একটির উপর আপনাকে আপনার আর্টিকেলটি লিখতে হবে। 

এরপরে লক্ষ্য করলে দেখতে পাবেন, সামারি নামে একটা অপশন। এখানে আপনি পাঠকদের আকর্ষণ করতে এমন কিছু লেখবেন, যেন তা পাঠকদের দৃষ্টি আকর্ষণ করে এবং যেন এটা আপনার আর্টিকেলটির সারাংশ হয়।

এরপরে কন্টেন্ট নামে একটা অপশন দেখতে পাবেন। এখানে আপনি আপনার আর্টিকেলটি লেখবেন। ১মেই বলেছি,  আপনাকে আপনার নিজস্ব আর্টিকেল লিখতে হবে,  অন্য কারো আর্টিকেল কপি করে লিখলে সেটা গ্রহণযোগ্য হবে না। তো এখানে আপনি অন্যের লেখা লিখবেন না। এই কন্টেন্ট অপশন এ আপনি আপনার নিজের লেখা আর্টিকেলটি লিখবেন বা আগে লিখে রাখলে সেটা এখানে পেস্ট করে দিবেন।

এরপরে দেখবেন চুস ফাইল নামে একটা অপশন আছে। এখানে আপনার আর্টিকেলটির একটা কভার ফটো যোগ করতে হবে। সেটা করার জন্য চুস ফাইল লেখাটিতে ক্লিক করে আপনার কম্পিউটার বা ফোন এর যেখানে ওই পিকটা আছে সেটা সিলেক্ট করে ওপেন বা সেভ লেখায় ক্লিক করলে সেটা সেট হয়ে যাবে।

এরপরে ম্যাসেজ টু দা রিভিউয়ার লেখাটি দেখতে পাবেন। এখানে আপনি যা লিখবেন তা হলোঃ  ‘দয়া করে আমার লেখাটি প্রকাশ করবেন। ধন্যবাদ’। মানে এখানে কর্তৃপক্ষ এর উদ্দেশে কিছু কথা লিখতে হবে।

এরপর সাবমিট এ ক্লিক করি। তাহলে সেটা কর্তৃপক্ষ এর কাছে চলে যাবে। তারপর তারা সেটা রিভিউ করে দেখবে কোন ভুল বা কপি লেখা আছে কি না। যদি না থাকে তবে সেটা তারা প্রকাশ করবে। 

তো লেখা প্রকাশ হলে টাকা কি করে পাবেন তা জানতে চান?  তাহলে কমেন্ট করে জানাবেন। পরেরবার ইনশাল্লাহ সেটা নিয়ে আর্টিকেল লিখব। আজ আর নয়।

পরের পর্বের জন্য অপেক্ষা করুন।

সুস্থ থাকুন ভালো থাকুন। আল্লাহ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আমি একজন বিজ্ঞানের ছাত্র। আমি লেখালেখি করতে ভালোবাসি। তোমরা যারা আমার বিভিন্ন ধরণের লেখা পড়তে চাও, তারা আমার ব্লগে প্রবেশ করে দেখে আসতে পারো। https://merajojana.blogspot.com/