ইন্টারনেটের আসল কাজ কি??

আসসালামু আলাইকুম, জে আইটি আর্নিং প্রোগ্রাম এর পক্ষ থেকে অভিনন্দন 💕 কেমন কাটছে দিনকাল??  আশা করি মহান আল্লাহ তায়ালার  রহমতে অনেক ভালোই আছেন। আমাকেও তিনি ভালো রেখেছেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আজকে আমি আলোচনা করবো ইন্টারনেট এর প্রধান প্রধান কাজ গুলো নিয়ে এবং যা বর্তমান বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে এর বিকল্প নেই।

তাই বর্তমান বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হলে আপনাকে অবশ্যই হতে হবে ইন্টারনেট বিষয়ে অভিজ্ঞ এবং থাকতে হবে ইন্টারনেটের সকল বিষয়ের উপর সফল অভিজ্ঞতা..

তাই এজন্য বর্তমান জামানায় ইন্টারনেটের বিকল্প নাই।
আমাদেরকে অবশ্যই জানতে হবে ইন্টারনেট কি এবং কেন আর ইন্টারনেট এর প্রধান কাজ কি??

তাই আর দেরি না করে বন্ধুরা চলুন শুরু করি আজকে প্রকৃত ইন্টারনেট এর প্রধান কাজ কি??

ইন্টারনেটের চাকরিটা আসলে খুব সহজ, সে শুধু এক জায়গা থেকে আরেক জায়গায় ডাটার আদান এবং প্রদান করে,
ব্যাস,
যে মেশিন গুলাে একত্রিত হয়ে ইন্টারনেট তৈরি করেছে তাদের প্রধান কাজই হলাে ডাটা আদান আর প্রদান।

বাস্তবিকভাবে তুলনা করতে গেলে ইন্টারনেটকে টিউনাল সার্ভিসের সাথে তুলনা করা যায়।টিউনাল সার্ভিসে চিঠি এক জায়গা থেকে আরেক জায়গায় আদান প্রদান করা হয়।

কিন্তু এটা কোন ব্যাপার না যে চিঠি কার কাছ থেকে আসলাে বা চিঠির ভেতর কি লেখা আছে। আবার চিঠি একদম ফাঁকা থাকলেও টিউনাল সার্ভিসের কোনো কিছু যায় আসে না।

তার কাজ চিঠি পৌঁছানাে ব্যাস তা পৌঁছে দেবে ইন্টারনেটও একইভাবে কাজ করে।টিউনাল সার্ভিসের মতাে ইন্টারনেটও অনেক তথ্য ধারণ করে তা এক জায়গা থেকে আরেক জায়গায় পৌঁছে দেয়।

এরমানে হলো যদি কোনো ডাটা আদান প্রদান করানাে হয় তবে ইন্টারনেট সেটি সম্পূর্ণ করে দেবে। এখন আপনি ইমেইল পাঠালেন না কাওকে ম্যাসেজ করলেন এর সাথে ইন্টারনেটের কোন লেনাদেনা নেই।তবে যে কাজেই ডাটা আদান প্রদান করার বিষয় আছে সেটিই ইন্টারনেট সম্পূর্ণ করতে সাহায্য করবে, ব্যাস।এখন এই ডাটা আদান প্রদানের সূত্রের উপর ভিত্তি করে আমরা নতুন নতুন ব্যবহার খুঁজে বের করছি।

যেমন যখন দুই ইউরােপিয়ান বিনিয়ােগকারী স্কাইপ তৈরি করলেন তখন তারা টেলিফোনের কথা বলাকে নেটে নিয়ে আসলেন।
তারা একটি প্রােগ্রাম তৈরি করলেন যেখানে আমাদের কথা ডাটাতে পরিণত হতে পারে এবং তা আদান প্রদানের মাধ্যমে কথাবার্তা চলতে থাকে

কিন্তু কখনাে সরাসরি আমাদের কথা আদান প্রদান করিয়ে স্কাইপের জন্য আলাদা ইন্টারনেট তৈরি করা সন্তব ছিল না। তাই তারা এটাকে ভিতরগত হিসেবেই রেখেছিল।

আশাকরি উপরোক্ত লেখাগুলোর মাধ্যমে আপনি ইন্টারনেট এর প্রধান কাজ সম্পর্কে সকল ধারণা পেয়েছেন।

সম্পূর্ণ লেখাটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ 💕

©Naimul Islam

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ