অনলাইন মার্কেটিং কেন করব?

মার্কেটিং কথাটি ব্যবসা বাণিজ্যের সাথে ওতপ্রোতভাবে জড়িত একটি বিষয়।  আপনি কোন একটা ব্যবসা শুরু করবেন সেই ব্যবসার মার্কেটিং করবেন না সেটা ভাবাই বোকামি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

কারণ, আপনি যদি আপনার ব্যবসা মার্কেটিং না করেন তাহলে আপনি কোনদিনও ব্যবসা সফল হতে পারবেন না। আবার সফল হলেও আপনার অনেক সময় নষ্ট হয়ে যাবে।

কোন ব্যবসা শুরু করার আগে কিভাবে সেই ব্যবসা মার্কেটিং করবেন সেটা ঠিক করে রাখতে হবে। কারন একটা ব্যবসা শুরু করবেন সেই ব্যবসার মার্কেটিং কোথায় করবেন, কিভাবে করবেন, এইটা আগে ঠিক করতে হবে।

কারন, একটা ব্যবসা চলে মার্কেটিং এর উপর। আপনি যত বেশি মার্কেটিং করবেন তত বেশি ব্যবসা বাড়াতে পারবেন। তত বেশি মানুষের কাছে পৌঁছাতে পারবেন। ততবেশি ব্যবসা বৃদ্ধি পাবে।

একটা ব্যবসা বড় করতে হলে মার্কেটিং করার কোনো বিকল্প নেই। ব্যবসাকে টিকিয়ে রাখার জন্য মার্কেটিং করার কোন বিকল্প নেই।

ব্যবসায় মার্কেটিং করা যায় দুই ভাগে। একটি অনলাইন একটি অফলাইন। কিন্তু বর্তমান সময়ে আমরা যেহেতু সবাই অনলাইন কেন্দ্রিক হয়ে পড়েছি সেহেতু আমাদের অনলাইনে মার্কেটিং করতে হবে।

বর্তমান সময়ে আমরা সবাই অনলাইন থেকে কেনাকাটা করতে পছন্দ করি। বর্তমানে বিশ্বের প্রায় সব দেশের মানুষের অনলাইন থেকে কেনাকাটা করে। অনলাইনে কেনাকাটা অনেক সহজ।

প্রযুক্তির ব্যবহার করে আমরা এখন বাহিরে না গিয়েও ঘরে বসেই কেনাকাটা করতে পারি সকল প্রয়োজনীয় জিনিস। ছোট বড় সকল জিনিসই অনলাইনে কেনাকাটা করতে পারি।

বর্তমান সময়ে অনলাইনে কেনাকাটার জন্য অনেকগুলো অনলাইন ভিত্তিক ব্যবসা চালু রয়েছে। দেশে-বিদেশে অনেক ব্যবসা চালু রয়েছে বর্তমান সময়ে।

বর্তমান সময়ে অনেক মানুষই অনলাইনে কেনাকাটা করে। সেজন্য বর্তমান সময়ে অনেকগুলো ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠেছে অনলাইনে। যেখানে খুব ভালো কেনাবেচা হয়। 

বর্তমান এই অনলাইন যুগে এসে যদি কেউ আগের নিয়মে অফলাইনে মার্কেটিং করে তাহলে তার ব্যবসা বৃদ্ধি পেতে পেতে অনেক বেশি সময় লেগে যাবে।

সহজেই সাফল্যের দেখা পাবে না।একটা সময় ধৈর্য হারিয়ে ফেলে দিতে পারেন। তাই আপনাকে বর্তমান সময় বুঝে মার্কেটিং করতে হবে। কোথায় গেলে মার্কেটিং ভালো হবে।

কোথায় মার্কেটিং করলে ব্যবসা তাড়াতাড়ি প্রচার হবে। অনেক বেশি মানুষের কাছে তাড়াতাড়ি যাবে এটা আপনাকে বুঝতে হবে।

এখন আপনি অনলাইন যুগে এসে  যদি অফলাইনে মার্কেটিং করেন তাহলে আপনি ব্যবসায় কোনদিন উন্নতি করতে পারবেন না।

এই অনলাইনের যুগে এসে আপনি যদি অফলাইনে মার্কেটিং করেন তাহলে আপনি ব্যবসা টিকিয়ে রাখতে পারবেন না।

তাই আপনাকে সুন্দর ভাবে অনলাইনে ব্যবসা করতে হবে। আপনি যদি খুব তাড়াতাড়ি খুব বেশি মানুষের কাছে আপনার ব্যবসার প্রচার করতে চান এবং খুব তাড়াতাড়ি যদি সফল হতে চান ব্যবসায় লাভবান হতে চান তাহলে আপনাকে  অনলাইনে মার্কেটিং করতে হবে।

এছাড়াও আগের নিয়মে মার্কেটিং করলে নতুন উন্নতি করতে পারবেনই না আপনার প্রচুর অর্থ ব্যয় হয়ে যাবে অফলাইনে মার্কেটিং করলে।

অফলাইনে মার্কেটিং করতে অনেকগুলো জিনিসের প্রয়োজন প্রথমত, আপনার ব্যবসার মডেলিং ভাড়া করতে হবে, ভিডিও মেকিং করবে সেই একটা প্রতিষ্ঠানকে ভাড়া করতে হবে ইত্যাদি।

আরো অনেক খরচ মিলিয়ে আপনার অনেক ব্যয় হয়ে যাবে আপনার ব্যবসা মার্কেটিং করতে। তারপরও অনেক বেশি মানুষের কাছে পৌঁছাতে পারবেন না সেই মার্কেটিং।

এদিকে অনলাইনে যদি মার্কেটিং করেন তাহলে আপনার খুব অল্প সময়ে, অনেক বেশি মানুষের কাছে পৌঁছে দিতে পারবেন আপনার ব্যবসার মার্কেটিং। অনলাইনে মার্কেটিং বর্তমান সময়ে অনেক সহজ হয়ে গিয়েছে। খুব অল্প খরচে অনেক বেশি মানুষের কাছে পৌঁছে দেওয়া যায়।

বর্তমান সময় যেহেতু আমরা সবাই অনলাইন ব্যবহার করে থাকি। তারপরও আমরা সবাই অনলাইন থেকে কেনাকাটা করতে পছন্দ করি। সেজন্য অনলাইনে মার্কেটিং করলে খুব তাড়াতাড়ি ব্যবসায় সাফল্য দেখা যাবে।

কিছুদিনের ভিতরেই আপনি লাভবান হতে পারবেন অনলাইন ব্যবসা থেকে। বর্তমান সময় অনলাইন ব্যবসা অনেক সহজ তাই এই সময়ে এসে কেউ যদি অফলাইনে মার্কেটিং করতে চায় তাহলে সে কোনদিনও ব্যবসা উন্নতি করতে পারবে না।

সবশেষে বলা যায়, আমাদের জীবনের প্রত্যেকটি অংশেই প্রযুক্তির ছোঁয়া লেগে আছে। আমরা প্রযুক্তিকে কাজে লাগিয়ে আমাদের ব্যবসার মার্কেটিং করতে হবে।

তাহলে আমরা খুব অল্প খরচে, অল্প সময়ে, খুব বেশি মানুষের কাছে ব্যবসার উপস্থাপন করতে পারব এবং খুব অল্প সময়ে আমরা ব্যবসায় লাভবান হতে পারব।

বর্তমান সময়ে কেউ যদি অফলাইনে মার্কেটিং করে সে কোনদিনও ব্যবসা উন্নতি করতে পারবে না। তাই অনলাইন মার্কেটিং আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় হয়ে উঠেছে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ