vidIQ কি? কেন ব্যবহার করা হয়। প্রত্যেক ইউটিউবারদের প্রয়োজন

ভিড আই কিউ (vidIQ) এর মতে, ইউটিউবের ৫৮% এর বেশি পরিমানে ভিউ আসে একটি ইউটিউব রিলেটেড ভিডিও এর সাজেশন এবং সার্চ অপশন থেকে। বর্তমানে বেশির ভাগ মানুষই ইউটিউবে এর জন্য সুন্দর সুন্দর ভিডিও কনটেন্ট বানাতে পারে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

কারন ভিডিও মেকিং এখন খুবই সহজতর হয়ে গেছে সফটওয়্যার গুলোর বদৌলতে। মোবাইল থেকে সুধু করে কম্পিউটার যেকোনো ভার্সনেই মানুষ খুব সহজেই ভিডিও বানাতে পারে। তবে সবচেয়ে বড় সমস্যা হলো সেই ভিডিওটি পাবলিশ করার পরে তাতে ভিউ নিয়ে আশা।

বর্তমান সময়ে ভিডিওতে ভিউ নিয়ে আসতে না পেরে অনেক ভালো মানের কনটেন্ট তৈরিকারীরা তাদের ভিডিও মেকিং ক্যারিয়ার ছেড়ে দিচ্ছে। এতে তাদের শুধু পরিশ্রমই না, পাশাপাশি তাদের নিজেদের প্রতি গড়ে ওঠা আত্মবিশ্বাস-ও ভেঙ্গে যাচ্ছে। যাই হোক আজকের টপিক এটা না। আজকের টপিক হলো vidIQ।

VidIQ

আপনারা যারা ভিডিও এস-ই-ও সম্পর্কে জানেন তারা হয়তো আগে থেকেই এই প্লাগিন সম্পরকে পরিচিতো। তবে যদি না জেনে থাকেন তাহলে আমি আজকে আপনাদের কিছু বেসিক ধারনা দিবো এই এক্সটেনশন সম্পর্কে।

মুল টপিকে যাওয়ার আগে সবার আগে আপনাদের কে বলি কেনো ভিউ বাড়াবেন আপনাদের ভিডিওতে। এর উত্তর হয়তো সবারই জানা আছে। মুলতো ভিউ বারলে আমাদের চ্যানেলের গ্রোথ এর পাশাপাশি, ভালো পরিমানে আয় করা সম্বভ বিজ্ঞাপন এবং সেলস থেকে। মুলত এটা ডিপেন্ড করে আপনার নিস বা টপিক এর উপর।

ভিডআইকিউ (vidIQ) কি এবং কেন?

vidIQ মুলত এমন একটি এক্সটেনশন যা আপনার ইউটিউব চ্যানলের ভিডিও গুলোকে অপটিমাইজ করতে সাহায্য করবে। এতে করে আপনার যেমন ইউটিউব সার্চ এবং ভিডিও সাজেশনে আপনার র‍্যাঙ্ক আসবে, তেমনি পাশাপারি গুগল সার্চেও আপনার ভিডিওকে গুগল র‍্যাঙ্ক করাবে। আর ফলাফল হিসাবে ভিউ, রেভিনিউ এবং সেলস সবকিছুতেই একটা পজেটিভ ইফেক্ট দেখতে পারবেন।

ভিড আই কিউ বর্তমানে সবচেয়ে বেস্ট এবং সফল ভিডিও মার্কেটিং টুল যা পৃথিবীর মধ্যে অনেক বড় মানের ইউটিউবাররা ব্যবহার করে তাদের ভিডিও এর এঙ্গেজমেন্ট বাড়ানোর জন্য।

vidIQ এর সুবিধা

আমরা যদি ভিড-আই-কিউ এর সুবিধা সম্পর্কে আলোচনা করি তাহলে অনেক সুবিধাই লক্ষণীয়, এর মধ্য উল্লেখযোগ্য হলো -

  • এই এক্সটেনশনের ফ্রি ভার্শন আছে যা নতুন ইউটিউবাররা ব্যবহার করতে পারবে কোনো প্রকার ইনভেস্টমেন্ট ছাড়াই।
  • এই এক্সটেনশন সর্ব ব্যবহৃত ব্রাউজার গুগল ক্রোম এবং ফায়ারফক্স, ক্রোমিয়াম, ব্রেভ, ইউসি এবং অপেরা সহ প্রায় সকল ব্রাউজারে সাপোর্ট করে।
  • আপনি চাইলে আপনার প্রতিযোগী চ্যানেলের কম্পেরেটিভ ভিঊ এবং বিষয় দেখতে পারবেন এবং আপনার চ্যানেল অপটিমাইজ করতে পারবেন।
  • আপনার চ্যানেলের অরগানিক (ফ্রি) ভিউ বাড়াতে পারবেন যা আপনার ভিডিও ভিউ এবং এঙ্গেজমেন্ট (পাশাপাশি সাবস্ক্রাইবার) বাড়াতে সহযোগিতা করবে।
  • আপনি চাইলে আপনার চ্যানেটি ম্যানেজ করতে পারবেন আপনার ড্যাসবোর্ড থেকেই।
  • ব্র্যান্ড অ্যাওয়ারনেজ তৈরিতে যথেষ্ট সহযোগিতা করবে।

vidIQ এর অসুবিধা

অন্যান্য সকল সার্ভিসের মতো এই এক্সটেনশনেরও কিছু অসুবিধা বা ড্রব্যাক আছে যা নিম্নে উল্লেখ্য করা হলো -

  • আপনার প্রথম ব্যবহার কিছুতা কনফিউজিং হতে পারে। তাই প্রথম ব্যবহারের ক্ষেত্রে আপনাকে একটু সময় দিতে হতে পারে সব কিছু ঠিক মতো বুঝে ওঠার জন্য।
  • এক্সটেনশনটি আপগ্রেড করতে গেলে আপনাকে বেশ কিছু টাকা গুনতে হতে পারে যা বিগেনারদের জন্য একটু বেশিও হয়ে যেতে পারে।

পরিশেষে একতা কথাই বলতে যাই যে, এই এক্সটেনশনের প্রিমিয়াম ভার্সনের মুল্য একটু বেশি হলেও আপনি যদি ইনভেস্টমেন করতে পারেন তাহলে হতাশ হবেন না। কারন প্রিমিয়াম ফিচারগুলো আপনার চ্যানেলের গ্রোথ অনেক দ্রুততর করতে পাররেন। 

যাই হোক, ইউটিউব চ্যানেল গ্রো করার জন্য এই টুল যেমন খুব দারুন কাজ করে, ঠিক তেমনি টিউববাড্ডি এক্সটেনশন ও দারুন ফলাফল প্রদান করে। টিউববাড্ডি নিয়ে বিস্তারিত বলবো অন্য কোনো দিন অন্য কোন সময়।

তবে আপনাদের যদি ভিডআইকিউ সম্পর্কে কোনো কিছু জানার থাকে অথবা ইন্সটল করার পরে কোনো কিছু বুঝতে সমস্যা হয় তাহলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট লিখে আমাকে জানাবেন। আমি যতো দ্রুত সম্ভব আপনাদের প্রশ্নের উত্তর নিয়ে হাজির হবো। 

এর পাশা পাশি আপনাদের যদি অন্য কোনো বিষয়ে যেমন ফ্রিল্যান্সিং, গেম খেলে উপার্জন, কম্পিউটিং ইত্যাদি সম্পরকে জানার আগ্রহ থাকে তাহলে আমাকে সাজেশন দিয়ে সহযোগিতা করবেন। আমি আপনাদের সিলেক্টক্রিত টপিকের উপরে লেখার চেস্টা করবো। 

যাই হোক, সবাই বাসায় থাকবেন এবং সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ!

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Sahariar Kabir Joy - Apr 13, 2021, 3:48 AM - Add Reply

খুব একটা বিস্তারিত হয়নি।

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ