সৌরজগৎ কি? সব গ্রহ সম্পর্কে বিস্তারিত জানুন

Earning : ৳1.200

বন্ধুরা আপনারা সকলেই সৌরজগৎ সম্পর্কে জানেন কিন্তু প্রতিটি গ্রহের গতিপ্রকৃতি ,সূর্য থেকে তাদের দূরত্ব, গ্রহগুলোর বৈশিষ্ট্য অথবা তাদের উপগ্রহ সম্পর্কে ধারণা অনেকের নেই। আমরা আমাদের আজকের আর্টিকেলে এই বিষয় নিয়ে আলোচনা করবো।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

প্রথমেই বলা যাক সৌরমণ্ডলের কথা। সৌরমণ্ডলের কেন্দ্রে রয়েছে একমাএ নক্ষত্র সূর্য। তাকে প্রদক্ষিণ করে চলেছে ৮টি গ্রহ এবং তাদের ১৬৬টি উপগ্রহ। গ্রহগুলো যথাক্রমে: বুধ, শুক্র, পৃথিবী ,মঙ্গল ,বৃহস্পতি, শনি ,ইউরেনাস ও নেপচুন। এবার আমরা সূর্য এবং অন্যান্য গ্রহ সম্পর্কে এক এক করে জেনে নেব।

সূর্য

সৌরজগতের কেন্দ্রে অবস্থিত একমাত্র জ্যোতিষ্ক হলো সূর্য। সূর্যের ব্যাস ১৩ লক্ষ ৯২ হাজার কিলোমিটার। পৃথিবী থেকে সূর্য প্রায় ১০৯ গুণ বড়। ৭৪% হাইড্রোজেন এবং২৫% হিলিয়াম দিয়ে সূর্য একটি গ্যাসীয় পিণ্ড। সূর্যের অপরিসীম মাধ্যাকর্ষণ শক্তির কারণ সৌরমণ্ডলের গ্রহগুলো সূর্যকে প্রদক্ষিণ করে। আমরা প্রায় ৮ লক্ষ ২৮ হাজার কিলোমিটার বেগে ঘুরে চলেছি।

বুধ

সৌরজগতে সূর্যের সবচেয়ে কাছের গ্রহ এবং সবচেয়ে ছোট গ্রহ হল বুধ। সূর্যকে একবার প্রদক্ষিণ করতে বুদের সময় লাগে ৮৮দিন। সূর্য থেকে বুধের দূরত্ব ৫৭.৯১ মিলিয়ন কিলোমিটার।

বুধ গ্রহের নিজস্ব কোন উপগ্রহ নেই। বুধ গ্রহের ব্যাস প্রায় ৪ হাজার ৮ শত ৭৯ কিলোমিটার। এই গ্রহে অ্যাটমিক অক্সিজেন, অ্যাটমিক হাইড্রোজেন, সোডিয়াম ,ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম এবং হিলিয়াম রয়েছে।

শুক্র

সৌরজগতে বুধের পরে সূর্যের সবচেয়ে নিকটবর্তী গ্রহ হলো শুক্র। সূর্য থেকে শুক্র গ্রহের দূরত্ব ১০৭.৫৭ মিলিয়ন কিলোমিটার। সূর্যের চারদিকে একবার প্রদক্ষিণ করতে শুক্র গ্রহের সময় লাগে ২২৪দিন। এই গ্রহের উষ্ণতা ৪৬২°c। শুক্র গ্রহের নিজস্ব কোন উপগ্রহ নেই। এই গ্রহের বেশ ১২ হাজার একশত চার কিলোমিটার।

পৃথিবী

সৌরমন্ডল এর তৃতীয় গ্রহ হলো পৃথিবী। আজ থেকে প্রায় ৪.৫৪ বিলিয়ন বছর আগে পৃথিবী সৃষ্টি হয়েছিল। সূর্য থেকে পৃথিবীর দূরত্ব ১৫ কোটি কিলোমিটার। সূর্যকে একবার প্রদক্ষিণ করতে পৃথিবীর সময় লাগে ৩৬৫দিন এবং নিজের অক্ষের চারপাশে একবার ঘুরে আসতে সময় লাগে ২৪ ঘন্টা।

আমরা সবাই জানি যে পৃথিবীর একটি মাত্রই উপগ্রহ আছে তাহলে চাঁদ। পৃথিবীর ব্যাস ১২ হাজার ৭ শত ৪২ কিলোমিটার। পৃথিবীর বায়ুমন্ডলে ৭৮% নাইট্রোজন ,২০.৯৫% অক্সিজেন, ০.০৪% কার্বন ডাই অক্সাইড এবং আরো কয়েকটি অন্যান্য গ্যাসের সাথে জলীয় বাষ্প আছে।

মঙ্গল

সৌরজগতের চতুর্থ গ্রহ হল মঙ্গল। সূর্য থেকে মঙ্গল গ্রহের দূরত্ব ২২৭.৯ মিলিয়ন কিলোমিটার। সূর্যকে একবার প্রদক্ষিণ করতে মঙ্গল গ্রহের সময় লাগে ৬৮৭দিন এবং নিজের অক্ষের চারপাশে একবার ঘুরে আসতে সময় লাগে ২৪ ঘন্টা ৩৭ মিনিট। মঙ্গল গ্রহের ব্যাস ৬৭৭৯ কিলোমিটার। মঙ্গল গ্রহের দুইটি উপগ্রহ আছে।

বৃহস্পতি

সৌরজগতের পঞ্চম গ্রহটি হল বৃহস্পতি। আয়তনের দিক থেকে এটা সবচেয়ে বড় গ্রহ। সূর্য থেকে বৃহস্পতি গ্রহের দূরত্ব ৭৭৬.৯৫ মিলিয়ন কিলোমিটার। এর ব্যাস ১ লক্ষ ৩৯ হাজার ৮২০ কিলোমিটার।

সূর্যকে একবার প্রদক্ষিণ করতে বৃহস্পতির সময় লাগে ১২ বছর এবং নিজের অক্ষরের চারপাশে একবার ঘুরে আসতে সময় লাগে ৯ ঘন্টা ৫৬ মিনিট। বৃহস্পতি গ্রহের মোট ৭৯ টি উপগ্রহ রয়েছে।

শনি

সৌরজগতের ষষ্ঠ গ্রহ হল শনি। তবে এটা সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম গ্রহ। এর ব্যাস ১ লক্ষ্য ২০ হাজার ৫৩৬ কিলোমিটার। সূর্য থেকে শনি গ্রহের দূরত্ব ১.৪৯ বিলিয়ন কিলোমিটার। সূর্যকে একবার প্রদক্ষিণ করতে শনি গ্রহের সময় লাগে ২৯ বছর এবং নিজের অক্ষের চারপাশে একবার ঘুরে আসতে সময় লাগে ১০ ঘন্টা ৪২ মিনিট। শনির ৮২ টি উপগ্রহ আছে।

ইউরেনাস

সৌরজগতের সপ্তম গ্রহটি হলো ইউরেন। সূর্য থেকে এর দূরত্ব ২.৯৫ বিলিয়ন কিলোমিটার। এই গ্রহের ব্যাস পঞ্চাশ হাজার সাতশত ২৪ কিলোমিটার। সূর্যকে একবার প্রদক্ষিণ করতে ইউরেনাসের সময় লাগে ৮৪ বছর এবং নিজের অক্ষের চারপাশে একবার ঘুরে আসতে সময় লাগে ১৭ ঘণ্টা ২৪ মিনিট। এই গ্রহের মোট ২৭ টি উপগ্রহ আছে।

নেপচুন

সৌরজগতের অষ্টম এবং শেষ গ্রহটি হল নেপচুন। সূর্য থেকে এর দূরত্ব ৪.৪৭ বিলিয়ন কিলোমিটার। এই গ্রহের ব্যাস ৪৯ হাজার দুইশত চুয়াল্লিশ কিলোমিটার। সূর্যকে একবার প্রদক্ষিণ করতে এই গ্রহের সময় লাগে ১৬৫ বছর এবং নিজের অক্ষের চারদিকে একবার ঘুরে আসতে সময় লাগে ১৬ ঘণ্টা ৬ মিনিট। এই গ্রহের ১৪ টি উপগ্রহ রয়েছে।

Related Articles
Comments

You must be logged in to post a comment.