আপনি কি জানেন সফটওয়্যার আসলে কি এবং এর কাজ কি??

সফটওয়্যার কি -

সফটওয়্যার হলো কম্পিউটারের মস্তিষ্ক। য়ার সাহায্য ছাড়া কম্পিউটার একা কিছু করতে পারে না। শুধু কম্পিউটার -ই না হাতে থাকা স্মার্টফোনটিও সফটওয়্যার ছাড়া চলতে পারে না

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

সফটওয়্যার কাকে বলে-

সফটওয়্যার কাকে এই প্রশ্নের জবাবে আমরা সকলেই হিমসিম খাই, আসলেই তো সফটওয়্যার টা আসললেই কি বা কাকে বলে, জবাবে বলবো হার্ডওয়্যার যদি কম্পিউটারের দেহ হয়, সফটওয়্যার তাহলে তার প্রাণ। হার্ডওয়্যার নিয়ে কথা বাড়াবো না যেহেতু আমার সফটওয়্যার নিয়ে আলোচনা করবো, কিন্তু যেহেতু সফটওয়্যারের বর্ননা দিতে গিয়ে হার্ডওয়্যার কথাটি বলেছি তাই শুধু আপাতত এটুকুই জানি যে হার্ডওয়্যার হলো কম্পিউটারে যন্ত্রাংশ। এবার আসি মুল কথা য় সফটওয়্যার কাকে বলে -

সফটওয়ার হলো কম্পিউটারে নির্দেশ, যার দ্বারা কম্পিউটার বা মোবাইল ফোন কাজ করে

সফটওয়্যার সফটওয়্যার 

 

সফটওয়্যার এর আবিষ্কারক কে-

টম-  কিলবার্ন ১৯৪৯ সালে প্রথম এসএসইয়েম এর জন্যে প্রোগ্রাম তৈরি করেছিল 

ইলেকট্রনিক মেমোরিতে রাখা প্রথম সফটওয়্যারটি টম- কুলবার্ন ই লিখেছেন প্রোগ্রামটি পূর্ণসংখার ২১৮=২৬২.১৪৪ এর সর্বচ্চো ফেক্টোর গননা করে এবং ইংলেন্ডের ম্যানচেষ্টার ইউনিভার্সিটিতে ২১ শে জুন ১৯৪৮ এ সফলভাবে কার্যকর করা হয়েছিল। 

সফটওয়্যার এর কাজ কি

এতক্ষণতো আমরা সফটওয়্যার এর পরিচয় দিতে গিয়ে কিছু কথা বল্লাম এবার জানবো সফটওয়্যার এর কাজটা আসলে কি

সফটওয়্যার এর কাজ যদিওবা বলে শেষ করা যায় না তার পড়েও কিছু কাজ আমরা জানবোঃ-আপনি এখন যে লেখাটি পড়তেছেন, এই লেখাটি লিখতেও সফটওয়্যার এর ব্যাহার করতে হয়েছে, আবার এই লেখাটি পড়ার জন্যেও  সফটওয়্যার ব্যাহার করতে হচ্ছে। 

সফটওয়্যার ছাড়া মোবাইল ফোন ই হোক বা কম্পিউটার ই হোক  চুলু পর্যন্ত হতে পারে না। সফটওয়্যার হল মূলতঃ একত্রিত করা কিছু নির্দেশাবলী যা হার্ডওয়ারকে বলে দেয়, কি করতে হবে, কিভাবে করতে হবে। আর সফটওয়্যার এর নির্দেশ অনুযায়ী হার্ডওয়ার প্রয়োজনীয় কাজ করে কম্পিউটারকে efficiently কাজ করতে সাহায্য করে।

সার্বিকভাবে কম্পিউটার পরিচালনার জন্য এক ধরনের সফটওয়্যার রয়েছে যেগুলিকে বলা হয় অপারেটিং সিস্টেম। যেমনঃ মাইক্রোসফট উইন্ডোজ, লিনাক্স, ম্যাক ওএস ইত্যাদি। অপারেটিং সিস্টেম সফটওয়্যারগুলি সফটওয়্যার ও হার্ডওয়্যারের মাঝে সমন্বয় সাধন করে কম্পিউটারকে কার্যক্ষম করে তোলে ।

সফটওয়্যার এর গুরুত্ব

সফটওয়্যার এর বলার আপেক্ষা রাখেনা। যেহেতু সফটওয়্যার ছাড়া কম্পিউটার চালু হতে পারে না তাই বোঝা যায় সফটওয়্যারের গুরুত্ব। 

যেমন গুগল সফটওয়্যার 

লেখা করা থেকে শুরু করে ছবি আকা, গান শুনা, দেখা আন্যান্য সকল কাজ সফটওয়্যার এর মাধ্যমে হয়।মস্তিষ্ক না থাকলে আমরা কিছু করতে পারব না। খুব সাধারন ভাবে বলতে গেলে computer software টিতে কোনও নির্দিষ্ট কাজ কীভাবে সম্পাদন করা যায় তার জন্য নির্দিষ্ট নির্দেশাবলী রয়েছে। এই নির্দেশাবলী হার্ডওয়্যারকে ঠিক কী করবেন এবং কীভাবে করবেন তা বলে।

সফটওয়্যার এর প্রকারভেদ 

সফটওয়্যার মূলত তিন প্রকার।

  1. সিস্টেম সফটওয়্যার (system software)
  2. এপ্লিকেশন সফটওয়্যার (application software)
  3. ইউটিলিটি সফটওয়্যার (utility software)

সিস্টেম সফটওয়্যার কি?

সিস্টেম সফটওয়্যার কোন কম্পিউটারের পুরো সিস্টেম কে চালাতে সাহায্য করে। যেটি কম্পিউটারের পুরো ব্যাকগ্রাউন্ড প্রসেস কে সামলায়। System software, এর সাহায্যে কম্পিউটার এর সমস্ত Hardware, operate করা হয়।

মানে সিস্টেম সফটওয়্যার এর instruction ফলো করে হার্ডওয়্যার কাজ শুরু করে।

কম্পিউটারে যে সমস্ত অ্যাপ্লিকেশন চালানো হয়, সেই সমস্ত কিছুই সিস্টেম সফটওয়্যার এর ওপর base করে চলে। যেটি ছাড়া কম্পিউটারে, কোনো অ্যাপ্লিকেশন চালানো সম্ভব নয়।

সিস্টেম সফটওয়্যার এর উদাহরণ:

Operating System (Windows 7, Windows 8, MAC, Android) এবং Language Translator, Assembler, Compiler, Interpreter এগুলি সিস্টেম সফটওয়্যার এর উদাহরণ।

এপ্লিকেশন সফটওয়্যার কি?

কোন অ্যাপ্লিকেশনের সাহায্যে স্পেসিফিক কোন কাজ করার জন্য যে সফটওয়্যার ব্যবহার করা হয় তাকে এপ্লিকেশন সফটওয়্যার বলে।

সিস্টেম সফটওয়্যার শুধুমাত্র ব্যাকগ্রাউন্ড প্রসেস কে কন্ট্রোল করে কিন্তু এপ্লিকেশন সফটওয়্যার নির্দিষ্ট কাজ করার জন্য ব্যবহৃত হয়।

আমরা আমাদের সুবিধার্থে যেসব কাজ কম্পিউটারের সাহায্যে দূরে থাকিস এই সমস্ত কাজ গুলিকে কোন নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের দ্বারা করা হয়। এই সমস্ত অ্যাপ্লিকেশনগুলি কে এপ্লিকেশন সফটওয়্যার বলে।

উদাহরণ:

গুগল ক্রোম, ফায়ারফক্স, মাইক্রোসফট ওয়ার্ড, মাইক্রোসফট এক্সেল, পাওয়ারপয়েন্ট, গুগল ম্যাপ, জিমেইল ইত্যাদি।

ইউটিলিটি সফটওয়্যার কি?

কোন নির্দিষ্ট কম্পিউটারকে ম্যানেজ, মেন্টেন এবং কন্ট্রোল করার জন্য যে সমস্ত সফটওয়্যার গুলো ব্যবহার করা হয় তাকে ইউটিলিটি সফটওয়্যার বলে।

একটি সফটওয়ারের সাহায্যে কোন কম্পিউটার এর কাজ ক্ষমতা বৃদ্ধি করা হয়। এই সফটওয়্যার সাধারণ মানুষ ব্যবহার করতে পারে না। শুধুমাত্র দক্ষ এবং টেকনিকাল ব্যক্তি এই সফটওয়্যার ব্যবহার করে, কম্পিউটারের ইমপ্রুভমেন্ট ক্ষমতা বাড়ায়।

সফটওয়্যার কিভাবে তৈরি হয়?

সফটওয়্যার তৈরি করার জন্য বিভিন্ন ধরনের প্রোগ্রাম কে সংযুক্ত করা হয়। এবং যেখানে বিভিন্ন ধরনের কোডিং করে একটি সফটওয়্যার বানানো হয়।

সফটওয়্যার বানানোর জন্য প্রোগ্রামিং ল্যাংগুয়েজের ওপর প্রচুর জ্ঞান থাকতে হবে। এবং এর সাথে সাথে Algorithms, এর ওপর প্রচুর নলেজ থাকতে হবে। এই জন্য সফটওয়্যার ইঞ্জিনিয়ার ছাড়া, সাধারণ ব্যক্তির কাছে সফটওয়্যার বানানো খুবই কষ্টকর।

প্রোগ্রামিং সফটওয়্যার কি বা কাকে বলে?

কোন নতুন প্রোগ্রাম বা সফটওয়্যার বানানোর জন্য যে সফটওয়্যার বা ল্যাঙ্গুয়েজ এর প্রয়োজন হয় তাকে প্রোগ্রামিং সফটওয়্যার বলে।

যদি আপনি কোন নতুন সফটওয়্যার বানাতে চান তাহলে, একটি সফটওয়্যার ব্যাবহার করেই আপনাকে নতুন সফটওয়্যার তৈরি করতে হবে। এই ধরনের সফটওয়্যার কে বলে প্রোগ্রামিং সফটওয়্যার।

প্রেজেন্টেশন সফটওয়্যার কাকে বলে?

কোন প্রেজেন্টেশন তৈরি করার জন্য কি সফটওয়্যার অ্যাপ্লিকেশন এর প্রয়োজন হয় তাকে প্রেজেন্টেশন সফটওয়্যার বলে।

বিভিন্ন কোম্পানির প্রেজেন্টেশন তৈরি করার জন্য বিভিন্ন ধরনের সফটওয়্যার ব্যবহার করে থাকে। এ সমস্ত সফটওয়্যার গুলি প্রেজেন্টেশন সফটওয়্যার এর উদাহরণ। যার মধ্যে মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট প্রায় সকলেই ব্যবহার করে থাকে।

প্যাকেজ সফটওয়্যার কাকে বলে?

যখন কোন নির্দিষ্ট সফটওয়্যার এর মধ্যেই, আরো বিভিন্ন ধরনের সফটওয়্যার পাওয়া যায় তখন তাকে প্যাকেজ সফটওয়্যার বলে।

সাধারণত যখন কোন সফটওয়্যার কেনা হয়, এবং তার মধ্যে অনেক গুলি আলাদা আলাদা সফটওয়্যার ঢুকে থাকলে, তাকে প্যাকেজ সফটওয়্যার বলা হয়।

সফটওয়্যার পাইরেসি কি?

পাইরেসি মানে হল চুরি করে, নিজের মতো করে গুছিয়ে নেওয়া। সুতরাং, সফটওয়্যার পাইরেসি মানে হলো অন্যের সফটওয়্যার চুরি করে নিজের মত করে সাজিয়ে নেওয়া।

যখন কোন সফটওয়্যার Copy করে, সেটিকে পুনরায় কাস্টমাইজ এবং মডিফাই করে নতুন রূপ দেওয়া হয় এবং তাকে দ্বিতীয়বার বাজারে বিক্রি করা হয়, তখন তাকে সফটওয়্যার পাইরেসি বলে।

এটি হলো একটি ইললিগাল কাজ এবং এটি একটি ক্রাইম। সফটওয়্যার পাইরেসি করে ধরা পড়লে সেই কোম্পানি বা ব্যক্তির শাস্তি হতে পারে।

উপসংহার:

আশাকরি ওপরের ইনফর্মেশন থেকে সফটওয়্যার কি বা কাকে বলে, সফটওয়্যার কি কাজ করে, সফটওয়্যার কি কি, এপ্লিকেশন ও সিস্টেম সফটওয়্যার কাকে বলে এই সমস্ত কিছু সম্পর্কে বুঝতে পেরেছেন। যদি এখনও সফটওয়্যার সম্পর্কে আপনার কোন জিজ্ঞাসা থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের প্রশ্ন করতে পারেন। ধন্যবাদ ভালো থাকবেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ