রাউটার কি? এটা ব্যবহারের সুবিধা কি? রাউটার কত প্রকার বিস্তারিত জেনে নিন।

রাউটার কি এর সুবিধা কি বিস্তারিত আলোচনা করব। আজকাল মানুষের সবকিছুর উন্নতি অগ্রগতি হয়ে চলেছে যুগের পরিবর্তনের ধারায় আজকাল প্রচুর লোক ইন্টারনেট ব্যবহার করছেন।ইন্টারনেটে আমরা বিভিন্ন তথ্য খুজে থাকি। ইন্টারনেটে আমরা বিভিন্ন কাজ করে থাকি গান ডাউনলোড করার ক্ষত্রে হোক বা যেকোনো বিষয়ের উপরই হোক আমরা নানান ধরনের কাজগুলো করে থাকি। এগুলোরই মাঝে  রাউটার থাকা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

 রাউটার কি: রাউটার হলো ইন্টারনেট সংযোগের একটা যন্ত্র যাহা সব ইন্টারনেট চালোকেরাই ব্যবহার করতে পারে। এটাকে কম্পিউটার নেটওয়ার্কও ডিভাইস বলা যেতে পারে। কম্পিউটার নেটওয়ার্কের সাথে সংযুক্ত হয় তাদের মধ্যে  ইন্টারনেট ডাটাপ্যাকেজগুলো মুভ করা হয় । রাউটার হলো এমন একটি হার্ডওয়্যার যা আলাদাভাবে ইন্টারনেট সংযোগ দিয়ে থাকে রাউটার বিভিন্ন কম্পিউটার নেটওয়ার্ক ডিভাইসগুলোকে সংযোগ দিয়ে থাকে। রাউটারে ইন্টারনেট সংযোগ স্থাপনের জন্য আলাদা মডেম বা নেটওয়ার্কিং সিস্টেম চালু থাকতে হবে।

 কম্পিউটার কি এটা কিভাবে ব্যবহার করা হয় বিস্তারিত জানুন

রাউটার ব্যবহারে সুবিধা কি: রাউটার ব্যবহার করলে প্রচুর পরিমানে সুবিধা পাওয়া যায়। বর্তমানে প্রচুর লোক ইন্টারনেট ব্যবহার করছে। তারা তাদের ইন্টারনেট সংযোগের জন্য রাউটার ব্যবহার করে থাকে। এটা internet Provider  এর কাছ থেকে রাউটারের মাধ্যমে ইন্টারনেট  সংযোগ গ্রহণ কম্পিউটার কিংবা মোবাইলে নেওয়া হয়। বিভিন্ন ডিভাইসগুলোতে একটাই মোডেমের মাধ্যমে ইন্টারনেট সংযোগ গ্রহণ করা যেতে পারে। 

রাউটার বিভিন্ন প্রকারের রয়েছে যেমন : ১।pocket router ২। broadband router ৩। wireless router ৪।  core router ৫।  Edge router ৬ internet ptovider broad router.

১। pocket router: এটা হলো protable wifi router এই ধরনের রাউটারগুলো হলো খুব ছোট আপনি পকেটে ব্যবহার করতে পারেন। পেকেট রাউটারে ইন্টারনেট কানেকশন প্রদান করার জন্য সিমকার্ড ব্যবহার করা হয়। আপনি যে কোম্পানির রাউটার কিনবেন সেই কোম্পানির সিমকার্ড পকেট রাউটারে লাগানো থাকবে।  

২। broadband router : এই রাউটারগুলোতে দুটি তার থেকে অধিক কম্পিউটারগুলো অধিক পরিমাণে মোবাইল ও ল্যাপটপে সংযোগ প্রদান করে থাকে। এই broadband router গুলো উচ্চ স্পিড ইন্টারনেট সংযোগ স্থাপন করে থাকে। এই রাউটার ব্যবহারের ফলে দ্রুত ইন্টারনেট ব্যবহার করা যায়।

৩। wireless router : broadband router রাউটারের চাইতে wireless router বেশি ব্যবহার হতে দেখা যায়। এই রাউটারের মাধ্যমে কম্পিউটার বা মোবাইলের কোনো তার ছাড়াই ইন্টারনেট সংযোগ প্রদান করা হয়। এই wireless router ব্যবহারের জন্য আপনাকে একটি এরিয়াতে থাকতে হবে। রাউটারের এরিয়ার ভেতরে থাকলে ইন্টারনেট সংযোগ ব্যবহার করা যাবে। এই রাউটারগুলোতে পাসওয়ার্ডের সিস্টেম রয়েছে। আপনি পাসওয়ার্ড ব্যবহার করেও চালাতে পারেন আবার পাসওয়ার্ড না ব্যবহার করেও চালাতে পারেন।

৪।core router: core router খুবই শক্তিশালী রাউটার।  এই রাউটারগুলো আলাদাভাবে একাধিক রাউটারগুলোকে সংযোগ দিয়ে থাকে। 

৫।Edge router :এই রাউটারগুলোকে বিভিন্ন ইন্টারনেট সার্ভিসের পাশে রাখা হয়। internet protocol এর bgb এর isp এর  সাথে কনফিগার করে থাকে।  

৬। internet ptovider broad router: এই রাউটারগুলো এই ধরনের রাউটার isp এর  পরস্পরকে সংযুক্ত করার জন্য ব্যবহার করা হয়ে থাকে।

সর্বশেষে: রাউটার ইন্টারনেট চালিত করার একটি মাধ্যম যার মাধ্যমে কম্পিউটার মোবাইল সকল ডিভাইসকে ইন্টারনেট সংযোগ প্রদান করে থাকে। আজকাল ইন্টারনেটের ব্যবহার যেমন জনপ্রিয় হয়ে ওঠেছে তেমনি রাউটারের ব্যবহার খুবই জনপ্রিয়। আপনি যদি প্রতিনিয়ত ইন্টারনেট ব্যবহার করে থাকেন তাহলে আপনার ইন্টারনেট সংযোগে রাউটার খুবই গুরুত্বপূর্ণ।  তাহলে বন্ধুরা রাউটার কি অবশ্যই বুঝতে পেরেছেন। 

পোস্টটি ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না ধন্যবাদ। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

মো : বোরহান ইসলাম। আমি আর্টিকেল লিখতে খুব ভালোবাসি। আমি আপনাদেরকে ভালো ভালো আর্টিকেল লিখে সঠিক তথ্য দেবো ইনশাআল্লাহ। ভালো ভালো আর্টিকেল পেতে হলে জেআইটির সাথে থাকুন ধন্যবাদ।।