PHP কি ? কেন এবং কিভাবে শিখবেন [বিস্তারিত এখানে]

পিএইচপি (PHP) কি? কিভাবে পিএইচপি শিখব? : বন্ধুরা আজকের আর্টিকেল এর মাধ্যমে আমরা জানবো পিএইচপি (PHP) কি এবং কিভাবে আমরা পিএইচপি (PHP)  শিখতে পারবো ।  ( What is PHP and how can I learn it ? )

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এছাড়াও আমরা পিএইচপি কেন শিখব এবং এটা শিখে আমাদের লাভ কি সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব এই পোস্টে । 

PHP কি ?  ( what is PHP  )

পিএইচপি (PHP : hypertext preprocessor ) একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বা প্রোগ্রামিং ভাষা ।  পিএইচপি মূলত সার্ভার সাইড স্ক্রিপ্টিং এর জন্য ব্যবহার করা হয় । 

স্ক্রিপটিং হচ্ছে প্রোগ্রামের আরেকটি সমার্থক শব্দ । আর server-side হচ্ছে এই স্ক্রিপটিং গুলোকে ব্যবহারকারীর কম্পিউটার থেকে নিয়ন্ত্রণ এর বদলে সার্ভার থেকে হ্যান্ডেল করা । 

যখন কেউ পিএইচপি ওয়েব পেইজ ভিজিট করবেন তখন ওয়েব সার্ভার পিএইচপি কোড গুলোকে প্রসেস করে যেটা দেখানো দরকার সেটা দেখাবে এবং যেটা দেখানোর দরকার নেই বা লুকানোর দরকার সেটা লুকাবে ।

এই প্রসেস গুলো হয়ে গেলে কোডগুলোকে  এইচটিএমএল (HTML) এ রুপান্তর করে ইউজারের ওয়েবপেজ ব্রাউজারে এ পাঠিয়ে দেয় । 

পিএইচপি একটা স্ক্রিপ্টিং ভাষা যা চলমান ওয়েব পেজের জন্য তৈরি করা হয়েছে । এটা মূলত ওয়েব ডেভেলপমেন্টের জন্য ব্যবহার করা হয় । পিএইচপি কমান্ড লাইন ইন্টারফেস ক্ষমতাকে অন্তর্ভুক্ত করতে পারে এবং গ্রাফিক্যাল অ্যাপ্লিকেশনকে ব্যবহার করতে পারে । 

PHP এর কাজ কি? কেন শিখবেন PHP

পিএইচপির মূল কাজ হলো Hyper Text Process করা । হাইপারটেক্সট বলতে বোঝানো হয়েছে HTML, XML ,CSS এইগুলো কে । পিএইচপি সার্ভারে ডিসিশন নেয় যে কাকে কোন পেজে পাঠাবে । লগ ইন বা  সফট্ওয়ারে প্রবেশের সময় ইউজারনেম এবং পাসওয়ার্ড দিতে হয় ।

সেগুলো বিশ্লেষণ করে ডেটাবেজ এর সাথে কানেক্ট হয় ডাটা স্টার সহ ইত্যাদি কাজ করে থাকে এই পিএইচপি । 

PHP উদ্ভাবন ও উদ্ভাবক 

১৯৯৫ সালে রাস্মুস লারডরফ সর্বপ্রথম পিএইচপি উদ্ভাবন করেন । তখন থেকে বর্তমান সময় পর্যন্ত পিএইচপির প্রয়োগ পিএইচপি গ্রুপ এবং সার্ভার এর মাধ্যমে হয়ে আসছে । পিএইচপি একটি বিষয়ের মধ্যে সীমারেখায় সীমাবদ্ধ নয় । 

পিএইচপি "পিএইচপি লাইসেন্স" এর অধীনে একটি ফ্রি সফটওয়্যার যা পিএইচপি ব্যবহারের সীমাবদ্ধতা থাকলেও জি এন ইউ জেনারেল পাবলিক লাইসেন্স এর সাহিত সামঞ্জস্যপূর্ণ ।

পিএইচপি একটি বহুল ব্যবহৃত স্ক্রিপ্টিং ভাষা । এটা web-development দের জন্য বিশেষ উপযোগী এবং এইচটিএমএল এর ভাষায় প্রকাশ করা যায় । 

পিএইচপি সাধারণত একটি ওয়েব সার্ভার পরিচালিত হয় যা পিএইচপি কোড কে নির্দেশনা আকারে ব্যবহার করে এবং ওয়েব পাতা তৈরি করে ফলাফল প্রদর্শন করে থাকে । বেশিরভাগ ওয়েব সার্ভারে এটি ব্যবহার করা যায় এবং প্রায় সকল অপারেটিং সিস্টেমই বিনামূল্যে ব্যবহার করা যায় ।

বর্তমানে পিএইচপি 20 মিলিয়নের বেশি ওয়েবসাইট এবং 1 মিলিয়ন ওয়েব সার্ভার ব্যবহার করা হয় ।

PHP ইতিহাস :

১৯৯৮ সালে পিএইচপি তৈরি  শুরু হয়েছিল  । তখন এর নাম ছিল   PHP : personal home page । যখন রাসমুস লের্ডর্ফ "কমন গেটওয় ইন্টারফেস" নামে একটি বই লিখে "পার্ল " প্রোগ্রামিং ভাষা  । এটার কাজ ছিল পার্সোনাল ওয়েবসাইট মেইনটেইন করা ।

তারপরে তিনি এই একই স্ক্রিপ্ট প্রোগ্রামিং " সি "  ভাষায় পুনরায় আবার লেখেন । এর সাথে তিনি ওয়েব ফর্ম এবং ডেটাবেজে যুক্ত হওয়ার সুবিধা যোগ করে । তারপরে তিনি এর নাম দেন Personal Home Page সংক্ষিপ্তভাবে PHP । এটি সাধারণত ডাইনামিক ওয়েবসাইট তৈরিতে ব্যবহার করা হতো । 

১৯৯৫ সালে পিএইচপি (PHP) তে এইচটিএমএল (HTML) এমবেডেড করে দেওয়া হয় । পিএইচপি র ভার্সন এবং তৈরি কাল সময় গুলো হল ,

১৯৯৮ সালে পিএইচপি ভার্সন ৩

২০০৪ সালে পিএইচপি ভার্সন ৫

২০১৯ সালে পিএইচপি বর্তমান সর্বশেষ ভার্সনটি হচ্ছে ৭.৩.৩

(সূত্র: উইকিপিডিয়া)

PHP কেন শিখব

PHP শেখার অন্যতম কারন গুলো হলো:

সহজে শেখা যায়:

আমাদের মধ্যে অনেকেই আছে যারা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখতে গিয়ে প্রথম দিকেই ঝড়ের পরে । এর অন্যতম কারণ হলো "কোডিং জটিলতা"।

আমরা যখন প্রোগ্রামিং শেখা শুরু করি তখন দেখা যায় কোড লেখা এবং রান করার জন্য অনেক ঝামেলার মধ্যে দিয়ে যেতে হয় । কিন্তু পিএইচপিতে যে কোন রকম ঝামেলা ছাড়াই যে কোন টেক্সট এডিটর কোড লিখে, সার্ভারে রেখে যেকোনো ব্রাউজার রান করা যায় । 

বড়োসড়ো কমিউনিটি রয়েছে:

পিএইচপি কমিউনিটি অনেক বড় সরো  । তাই যে কোন বড় ধরনের সমস্যা স্বল্প সময়ে কমিউনিটি এর মাধ্যমে সমাধান করা যায় । বিশ্বের তৃতীয় বৃহৎ কমিউনিটি হিসেবে এটি পরিচিত । 

প্রজেক্ট তৈরি সুবিধা:

পিএইচপি কোড করা অনেক সহজ। পিএইচপি কোড ম্যানেজমেন্ট করা সহজ এবং ফ্রেমওয়ার্ক খুব শক্তিশালী । যার জন্য পিএইচপি ব্যবহার করে স্বল্প সময়ের মধ্যেই অনেক বড় বড় ওয়েবসাইট তৈরি করার সময় ।

জনপ্রিয়তা:

সার্ভারে সাইটে ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য পিএইচপি জনপ্রিয়তা অনেক আগে থেকেই । Facebook, Wikipedia, worldpress এর মত অনেক বড় বড় প্রতিষ্ঠান তাদের মূল ওয়েবসাইটের জন্য এবং বিভিন্ন কাজে পিএইচপি ব্যবহার করে থাকে । বর্তমান সময়ে ওয়েব টেকনোলজির ৭৪% জায়গা দখল করে রেখেছে পিএইচপি । 

PHP শেখার আগে কি কি জানা দরকার 

  • এইচটিএমএল ( HTML ) শেখা বিশেষ করে এইচটিএমএল ফর্ম

  • C ল্যাঙ্গুয়েজ জানা থাকলে তাহলে অনেক অনেক কিছু বুঝতে সুবিধা হবে । 

PHP কোড লেখার জন্য প্রয়োজন

পিএইচপি প্রোগ্রামিং কোড লিখতে কোন নির্দিষ্ট ওয়েবসাইট এর প্রয়োজন হয় না । কম্পিউটারের যে কোন টেক্সট এডিটর ব্যবহার করে পিএইচপি কোড লেখা যায় । যেমন , notepad, notepad++  ইত্যাদি ।

এছাড়াও ইচ্ছা হলে আপনি নিজের মতো করে যেকোনো paid কোড এডিটর ডাউনলোড করে নিতে পারেন । 

PHP প্রোগ্রাম কোথায় রান করবেন 

পিএইচপি কোড রান করতে হয় সার্ভারে । আপনি চাইলে আপনার কম্পিউটার কে সার্ভার হিসেবে তৈরি করতে পারেন । এর জন্য অনেক সফটওয়্যার আছে । যেমন অপারেটিং সিস্টেম উইন্ডোজ এর জন্য আছে XAMPP , WAMP ইত্যাদি । ইন্টারনেট থেকে  XAMPP অথবা WAMP যেকোনো একটি সফটওয়্যার ইন্সটল করে অনলাইন করে নিতে হবে । 

অনলাইন করা হয়ে গেলে আপনার ব্রাউজার এ গিয়ে লিখবেন 

http://localhost

তাহলে আপনি যে সফটওয়্যার ইন্সটল করেছেন তার সকল  তথ্যাদি দেখাবে ।


PHP এর কোড কিভাবে শিখবেন

ধরুন আমরা XAMPP এপ্লিকেশনটি ইন্সটল করেছি আমাদের কম্পিউটারের c ড্রাইভে । তাহলে c:/XAMPP এই লোকেশনে আমরা অ্যাপ্লিকেশনটি পাবো । স্টার্ট বাটনে ডাবল ক্লিক করলে আমাদের এপ্লিকেশন টি চালু হয়ে যাবে ।

এই পেজটি যদি আপনার কম্পিউটারে আসে তাহলে বুঝবেন আপনার কম্পিউটার এখন নিজেই একটি সার্ভারে পরিণত হয়ে গেছে । XAMPP সাইল এর ভিতরে একটি htdocs নামের একটি ডিরেক্টরি পাবেন  । ওইখানে প্রজেক্ট রাখতে হয় । 

XAMPP

XAMPP হচ্ছে,  (x = cross platform) + (a = apache ) + (m = MySQL) + ( p= PHP ) + ( p = perl )   । এর মানে হচ্ছে  XAMPP দিলে যে কোন প্লাটফর্মে পিএইচপি এনভায়রনমেন্ট সেট আপ হয়ে গেল ।

অন্যান্য সফটওয়্যার এর চেয়ে  XAMPP একটু বেশি জনপ্রিয় । বিভিন্ন অপারেটিং সিস্টেমের জন্য XAMPP আলাদা আলাদা ভার্সন আছে । আমরা যেহেতু উইন্ডোজ এর জন্য ব্যবহার করব তাই উইন্ডোজ এর ভার্সন টা ইন্সটল করে নিয়েছি । 


XAMPP এর গুরুত্বপূর্ণ কিছু কোড 

পিএইচপি কোড লিখে যে ফাইলে সেভ করবেন সেই ফাইলের নামের শেষে .psp লিখে ব্যবহার করতে হবে । না হলে কোড কাজ করবেনা ।

  • XAMPP কোড এর প্রতিটি অংশ টেক্স চিহ্ন দিয়ে শেষ করতে হবে ।

  • প্রতিটি আলাদা আলাদা ইনস্ট্রাকশন এ সেমিকোলন দ্বারা শেষ করতে হবে

যেমন ধরুন, আপনি আপনার কম্পিউটারে নোটপ্যাড এ গিয়ে লিখলেন ,

theme panel

এই ফাইলটাকে myfile.php নামে সেভ করুন । 

আমরা এই কোড ব্যবহার না করে সংক্ষিপ্তভাবে কোড ব্যবহার করতে পারি যেমন ,

theme panel

 

উপরে আমরা php এর বদলে = চিহ্ন ব্যবহার করেছি । আরো কয়েক ভাবে এই কোড লেখা যায়।

তবে উপরের সকল পদ্ধতির চেয়ে প্রথম পদ্ধতি ব্যবহার করা সবার উচিত ।

 

অপারেন্ড এবং অপারেটর

যেমন,

পিএইচপিতে যোগ করার নিয়ম হচ্ছে 

$x + $y 

 

এখানে 

$x $y এগুলো হলো অপারেন্ট । আর মধ্যে যে + চিহ্নটা আছে ওইটা হল অপারেটর । আরও বিভিন্ন ধরনের অপারেটর আছে যেমন,  * , - ,+,/ ইত্যাদি । 

গাণিতিক অপারেটর

নিয়ম

অপারেটর

$x - $y

বিয়োগ

$x + $y

যোগ

$x * $y

গুন

$x / $y

ভাগ

$x % $ y

মডুলাস


PHP অপারেটিং কোড

PHP যোগ


echo"addiction of $x and $y :" .

 

($x + $y ) . "< br />";

 

?>

PHP বিয়োগ

echo sabtraction of $x and $y :" .

 

($x - $y ) . "< br />";

 

?>

এইভাবে অপারেটিং কোড ব্যবহার করা হয় । 

টাইপ পরিবর্তন

পিএইচপির মাধ্যমে টাইপ পরিবর্তন ও করা যায় । এক ডাটা থেকে অন্য ডাটা টাইপে পরিবর্তন কে বলা হয় টাইপ কাস্টিং । যেই ডাটা টাইপ এ পরিবর্তন করতে হয় সেই ডাটার  প্রথম বন্ধনের মধ্যে সংকেত দিতে হবে যে আপনি কোন ডাটায় পরিবর্তন করতে চান । নিচে পিএসপির কিছু সংকেত সমূহ উল্লেখ করা হলো ,

পূর্ণ সংখ্যা করতে চাইলে

(int)

দশমিক সংখ্যা করতে চাইলে

(float)

অক্ষর সারি করতে চাইলে

(string)

অবজেক্ট এ রূপান্তর

(Abject)


এইভাবে আমরা আমাদের কম্পিউটার থেকে অল্প অল্প করে কোড শিখব এবং লিখব । তাহলে আমরা পিএইচপি সম্পূর্ণভাবে আয়ত্ত করতে পারব । একজন ভাল পিএইচপি ডেভলপার এর বিভিন্ন দক্ষতা এবং প্রতিভা থাকে । যেমন ,

  • পিএইচপি সম্পর্কে একটি ভাল এবং সুস্পষ্ট ধারণা থাকা

  • জাভাস্ক্রিপ্ট এর প্রাথমিক ধারণা

  • এইচটিএমএল ভালোভাবে জানা ও বোঝা 

  • অ্যাপাচি কনফিগারেশন ভালোভাবে জানা ।

উপরোক্ত এইসব প্রোগ্রামের ভালোভাবে ধারণা থাকলে আপনি আপনার জীবনে ভালো এবং আদর্শ ও নামকরা একজন ওয়েব ডেভলপার হয় আত্মপ্রকাশ করতে পারবেন এবং জীবিকা নির্বাহ করতে পারবেন । 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Parvej ahmed - Jun 4, 2021, 3:34 PM - Add Reply

খুব কস্ট করে লিখেছেন মনে হচ্ছে।

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

Hello . Welcome my profile .