সাইবার নিরাপত্তা কি? সাইবার নিরাপত্তার গুরুত্ব ?

সাইবার নিরাপত্তা বলতে মূলত ইন্টারনেট নিরাপত্তা কে বুঝায়। যখনই আপনি ইন্টারনেট ব্যবহার করেন আপনার যে সকল গুরুত্বপূর্ণ ডিভাইস এবং নেটওয়ার্কের মধ্যে ঐ সকল ডিভাইসের সাথে সংযুক্ত থাকে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তখন তা যদি নিরাপদ থাকে তখন আমরা সাইবার নিরাপত্তার ঝুঁকির মধ্যে থাকি না কিন্তু আমরা অনেকেই হয়তো জানি না ইন্টারনেট ব্যবহারের সময় ডাটা চুরির ঝুঁকি থাকে।

এমন পরিস্থিতিতে সাইবার নিরাপত্তা খুবই সহায়ক হিসেবে প্রমাণিত হয় এর মাধ্যমে অনেক নিরাপত্তা তৈরি করা হয় যাতে আপনার ডিভাইসের নিরাপত্তা জোরদার করা যায়।

সাইবার নিরাপত্তায় নিজেকে যদি সচেতন রাখা যায় তবে আমরা অনেকাংশে এই হুমকি হতে রক্ষা পেতে পারি। সাইবার নিরাপত্তায় মাধ্যমে ইন্টারনেটের ভুল কর্মকান্ড রোধ করা হয় এবং ব্যবহারকারীর বিভিন্ন তথ্য ও নিরাপদ রাখার ব্যবস্থা করা হয়।

বর্তমান সময়ে প্রযুক্তির প্রসারের ফলে আমরা যে কোন ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে আমাদের জরুরি প্রয়োজন সমাধা করছি তাই এর গুরুত্ব এখন অনেক বেশি।

এই জন্য এই সকল ডিভাইসকে যদি আমরা নিরাপদ রাখতে না পারি তবে বিভিন্ন সমস্যায় আমাদের পড়তে হবে। তাই সাইবার নিরাপত্তা সম্পর্কে জানতে ঘঘ

সাইবার নিরাপত্তার গুরুত্ব 

সারা বিশ্বে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে যেকোনো কাজে আমরা ইন্টারনেটের সহায়তায় নিচ্ছি এটা হতে আমরা যেমন উপকৃত হচ্ছি তেমনি নিরাপত্তা নিয়ে আমাদের চিন্তিত করে তুলছে তাই আমাদের সাইবার নিরাপত্তার ব্যাপারে সচেতন হতে হবে এটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হয়।

যাতে ব্যবহারকারীরা নিজের ইচ্ছে মতো ব্যবহার করার ক্ষেত্রে কোন ধরনের ঝামেলায় না পড়ে সেটা সরকারি-বেসরকারি কিংবা আধা-সরকারি যেকোন  প্রতিষ্ঠান হোক না কেন এই নিরাপত্তা বিধানে সবাইকে সজাগ থাকতে হবে। বলতে গেলে আমরা ইন্টারনেটের মাধ্যমে সকল কাজ সম্পন্ন করতে পারি তাই এর মাধ্যমে আমাদের নিরাপত্তার হুমকিও রয়েছে।

যদি এর সঠিক ব্যবহার করতে আমরা ব্যর্থ হই তবে আমাদের গুরুত্বপূর্ণ তথ্য আদান প্রদান করার ক্ষেত্রে হুমকি বৃদ্ধি পাবে । আমাদের ডকুমেন্ট গুলো নষ্ট হয়ে যাবে অথবা অন্যের হাতে চলে যাবে যার ফলে আমাদের বিপদে পড়তে হবে। তাই আমাদর সাইবার নিরাপত্তার গুরুত্ব অনুধাবন করতে হবে।

সাইবার সিকিউরিটি কি

মানুষ সাধারণত যে সকল ডিভাইস ব্যবহার করে যেমন মোবাইল, কম্পিউটার, ল্যাপটপ কিংবা যে কোন স্মার্টফোন ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যের সাথে সম্পর্কযুক্ত থাকে এ ধরনের ডিভাইস এর সাইবার অপরাধের ঝুঁকি দিন দিন বেড়ে যায়।

আমরা প্রতিনিয়ত বিভিন্ন পত্রিকায় ডেটা লিক, হ্যাকিং এবং জালিয়তির বিভিন্ন ঘটনা দেখতে পাই এগুলো মূলত সাইবার অপরাধের কিছু নমুনা মাত্র।

সাইবার সিকিউরিটি হলো আমি যে ডিভাইস ব্যবহার করি তার সঠিক ব্যবহার সম্পর্কে জেনে শুনে নিরাপদে ব্যবহার করা। বিভিন্ন ক্ষতিকর ডিভাইস থেকে নিজের ফাইল অথবা নিজের ব্যবহারকৃত ডিভাইসকে রক্ষা করা,

সঠিকভাবে লগ আউট হওয়া ইত্যাদি বিষয় সম্পর্কে জেনে ইলেকট্রোনিক্স ডিভাইসকে সুরক্ষা করা হলো সাইবার সিকিউরিটি।

আমরা অনেক সময় না জেনে বিভিন্ন মেসেজ এর লিং ওপেন করি যার ফলে আমার ব্যক্তিগত তথ্য হ্যাকিং হয়ে যাচ্ছে। এর নিরাপত্তা সম্পর্কে সঠিক জ্ঞান না থাকায়।

এখন প্রায় বিভিন্ন ব্যক্তির বা প্রতিষ্ঠানে তথ্য হারিয়ে যাচ্ছে সহজ করে যদি বলি তবে হ্যাকিং  এর স্বীকার হচ্ছে। তাই অবশ্যই সাইবার সিকিউরিটি সম্পর্কে জানা আমাদের জন্য জরুরি হয়ে পড়েছে।

সাইবার নিরাপত্তা বলতে আমরা কি বুঝি

 সাইবার নিরাপত্তায় অনেক অসুবিধা থাকলেও আজকের যুগে এটি ছাড়া আমরা চলতে পারিনা সাইবার নিরাপত্তার মাধ্যমে যদি কেউ আপনার ডিভাইসে ঢুকে পড়ে তবে তা থেকে রক্ষা পাওয়ার জন্য কি ব্যবহার করতে হবে..?

সে নিজেকে রক্ষা করতে পারবে যদি সে সাইবার নিরাপত্তা সম্পর্কে বুঝে এবং কাজ করে তখন তাকে আর  উদ্ধিগ্ন হতে হবে না। যদি আপনি দেখেন আপনার ডিভাইস কোন সমস্যায় পড়েছে।

অথবা ম্যালওয়ার এর মাধ্যমে শব্দের গতি বৃদ্ধি পায় এম এল আর এর কারণে আপনার সকল ডিভাইসের ঝুঁকিপূর্ণ থাকে আপনার ডিভাইসে ভাইরাসের কারণে যে ম্যালওয়ার হচ্ছে তা হল স্পাইওয়্যার  এছাড়া এ্যাডওয়ার এর মতো মারাত্মক হুমকি আপনার ডিভাইসে আসে। 

সাইবার নিরাপত্তার মাধ্যমে আপনি এই হুমকি হতে রক্ষা পেতে পারেন। মাঝে মাঝে আপনার ব্যবহারকৃত ডিভাইস গরম হয়ে যাবে অথবা নিজে নিজে বন্ধ হয়ে যাবে এমনও হতে পারে আপনার ডিভাইস কাজ করছে না তখন বুঝতে সাইবার নিরাপত্তা ব্যহত হয়েছে।

তখন প্রয়োজনীয় ব্যবস্হা গ্রহন করতে হবে। মোট কথা হলো সাইবার নিরাপত্তা হলো আপনার আমার যে সকল প্রয়োজনীয় ইলেকট্রিক ডিভাইস যা আমরা প্রতিনিয়ত ব্যবহার করে নিজেদের দৈনন্দিন কাজ সমাধা করি।

এবং অবশ্যই নিজের ডিভাইসকে সুরক্ষা করার জ্ঞান রাখি তাকে আমরা সাইবার নিরাপত্তা হিসেবে বিবেচনা করতে পারি।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ