কোডিং কি এবং এটি কিসের জন্য ব্যবহৃত হয়?

Earning : ৳1.200

কোডিং কিভাবে কাজ করে: কম্পিউটার প্রোগ্রামিং ভাষা, সংখ্যাসূচক বা বর্ণানুক্রমিক কোডগুলির একটি সিরিজের মাধ্যমে বিকশিত, মেশিনগুলিকে নির্দিষ্ট ক্রিয়াগুলি সম্পূর্ণ করার নির্দেশ দেয়। কম্পিউটার কোডিং ফাংশন অনেকটা ম্যানুয়াল এর মত।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

একজন প্রোগ্রামার বা বিকাশকারী একটি ভিজ্যুয়াল তৈরি করতে বা একটি কাজ সম্পাদন করার জন্য প্রয়োজনীয় তথ্য এবং কাজগুলি বর্ণনা করে নির্দেশাবলী লেখেন। কম্পিউটারগুলি খুব দ্রুত বিস্তৃত কোডেড ম্যানুয়ালগুলি স্ক্যান করে,

একটি সফল ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশন তৈরি এবং চালানোর কাজগুলি সম্পাদন করে। একটি চিত্র বা পাঠ্যের বিভাগ প্রদর্শন করা, ফন্টের শৈলী পরিবর্তন করা এবং ইমেল খোলার জন্য কোডেড ম্যানুয়ালটিতে অন্তর্ভুক্ত নির্দেশাবলীর প্রয়োজন।

ব্যবহারকারীরা এই কোডেড নির্দেশাবলীর সাহায্যে ওয়েবসাইট এবং অ্যাপের সাথে যোগাযোগ করে। কোড নিজেই পর্দায় প্রদর্শিত হয় না. পরিবর্তে, লোকেরা শব্দ এবং চিত্রগুলি দেখে একজন বিকাশকারী বা প্রোগ্রামার কম্পিউটারকে প্রদর্শন করতে বলে।

কোডিং একটি মেশিনকে বলে যে কোন ক্রিয়াগুলি সম্পাদন করতে হবে এবং কীভাবে কাজগুলি সম্পূর্ণ করতে হবে। প্রোগ্রামিং ভাষা ওয়েবসাইট, অ্যাপস এবং অন্যান্য কম্পিউটার-ভিত্তিক প্রযুক্তি নির্মাণের নিয়ম প্রদান করে। প্রতিটি প্রোগ্রামিং ভাষা মানুষকে মেশিনের সাথে সঠিকভাবে যোগাযোগ করতে সাহায্য করে।

প্রোগ্রামিং ভাষার প্রকারভেদ

বাইনারি কোডে শূন্য এবং একের একটি সিরিজ রয়েছে, যা নির্দেশাবলী যোগাযোগ করতে ব্যবহৃত হয়। এই কোডটি একটি নিম্ন-স্তরের প্রোগ্রামিং ভাষা।

কোডেড সিকোয়েন্সের প্রতিটি ডিজিট আপনার কম্পিউটারের একটি সুইচের সাথে সংযোগ করে। প্রতিটি সুইচ একটি কর্মের সাথে সংযোগ স্থাপন করে এবং একসাথে হাজার হাজার সুইচ একটি ডিভাইস পরিচালনা করে।

উচ্চ-স্তরের কোড, একটি কম্পিউটার যোগাযোগ প্রক্রিয়া যা অনেকটা মানুষের ভাষার মতো কাজ করে, প্রোগ্রামারদের একই সাথে সমগ্র সিস্টেম পরিচালনা করতে দেয়। উচ্চ-স্তরের প্রোগ্রামিং ভাষা প্রোগ্রামারদের থেকে মানুষের ভাষাকে বাইনারি কোডে রূপান্তর করে যা কম্পিউটার বুঝতে পারে।

কোডিং কি জন্য ব্যবহৃত হয়?

বিকাশকারীরা ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশন তৈরি করতে বিভিন্ন প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে। ফ্রন্ট-এন্ড ডেভেলপাররা সাধারণত ওয়েবসাইট লেআউট এবং ডিজাইন ফাংশন তৈরি করতে HTML, CSS বা JavaScript কোড ব্যবহার করে।

Facebook, Instagram, বা LinkedIn এর মতো ব্যবহারকারীর অ্যাকাউন্ট সহ ওয়েবসাইটগুলির জন্য ব্যাক-এন্ড ডেভেলপারদের কম্পিউটার কোড লিখতে হয় যা ওয়েবসাইটগুলিকে ডেটাবেসের সাথে সংযুক্ত করে। ব্যাক-এন্ড ডেভেলপাররা প্রায়ই এসকিউএল, জাভা এবং পাইথনের মতো ভাষা ব্যবহার করে কোড লেখে।

সেল ফোন এবং কম্পিউটার সফ্টওয়্যারের জন্য অ্যাপ তৈরি করতে ডেভেলপাররা পাইথন , অবজেক্টিভ-সি, সি# , সুইফট বা রুবি অন রেলের মতো অন্যান্য ভাষা ব্যবহার করে।

নীচে, আমরা জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা এবং তাদের সবচেয়ে সাধারণ ব্যবহার তালিকাভুক্ত করি।

  • C: সফ্টওয়্যার অপারেটিং সিস্টেম এবং ডাটাবেস বিকাশের জন্য ব্যবহৃত হয়

  • পাইথন: ওয়েবসাইট এবং সফ্টওয়্যার প্রোগ্রাম তৈরি এবং ডেটা বিশ্লেষণ করার জন্য ব্যবহৃত হয়

  • HTML: একটি ওয়েবপৃষ্ঠার কাঠামো তৈরি করতে ব্যবহৃত হয়, যেমন অনুচ্ছেদ, লিঙ্ক এবং টেবিল

  • রুবি অন রেল: ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশন বিকাশ এবং ডেটা বিশ্লেষণ সম্পাদনের জন্য ব্যবহৃত হয়

  • C++: গেম তৈরি এবং বিকাশের জন্য ব্যবহৃত হয়

  • C#: ডেস্কটপ অ্যাপ্লিকেশন এবং ওয়েব পরিষেবা তৈরির জন্য ব্যবহৃত হয়

  • স্কালা: ডেটা ইঞ্জিনিয়ারিং, ডেটা প্রসেসিং এবং ওয়েব ডেভেলপমেন্ট সাপোর্টের জন্য ব্যবহৃত হয়

  • পার্ল: টেক্সট ম্যানিপুলেশন, ওয়েব ডেভেলপমেন্ট এবং নেটওয়ার্ক প্রোগ্রামিংয়ের জন্য ব্যবহৃত হয়

  • PHP: ডাটাবেস পরিচালনা এবং গতিশীল ওয়েবপেজ তৈরির জন্য ব্যবহৃত হয়

  • SQL: ডেটাবেসের সাথে যোগাযোগ এবং ডেটা পরিচালনা ও সংগঠিত করার জন্য ব্যবহৃত হয়

  • JavaScript: ওয়েবপেজ তৈরি করতে এবং ফ্রন্ট-এন্ড এবং ব্যাক-এন্ড ডেভেলপমেন্ট সমর্থন করার জন্য ব্যবহৃত হয়

  • সুইফট: অ্যাপ তৈরির জন্য ব্যবহৃত হয়, সাধারণত অ্যাপল প্ল্যাটফর্মের জন্য

  • Objective-C: অ্যাপল পণ্যগুলির জন্য সফ্টওয়্যার লেখার জন্য ব্যবহৃত হয়

কোডিংয়ে ক্যারিয়ার

2020-2030 সাল থেকে, শ্রম পরিসংখ্যান ব্যুরো সফ্টওয়্যার এবং ওয়েব ডেভেলপমেন্ট কাজের জন্য গড় বৃদ্ধির হারের চেয়ে অনেক দ্রুত প্রজেক্ট করে।

এই কাজগুলি সুরক্ষিত করার অর্থ কোডিংয়ে একটি শক্ত ভিত্তি থাকা। এই দক্ষতাগুলি প্রযুক্তি শিল্পের মধ্যে এবং বাইরের ক্যারিয়ারের জন্য আপনার পোর্টফোলিওকে উন্নত করে।

কম্পিউটার বিজ্ঞানের চাকরিগুলি কোডিং দক্ষতা থেকে উল্লেখযোগ্যভাবে উপকৃত হয়। কেরিয়ারের বিকল্পগুলি যা কোডিং ব্যবহার করে তার মধ্যে রয়েছে ওয়েব ডেভেলপার , সফটওয়্যার ইঞ্জিনিয়ার এবং গেম ডেভেলপার ।

একটি বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে, আপনি উচ্চ-স্তরের ভূমিকায় অগ্রসর হওয়ার আগে জুনিয়র-স্তরের অবস্থানগুলিতে অভিজ্ঞতা অর্জন করতে পারেন।

Related Articles
Comments

You must be logged in to post a comment.