বিট কয়েন কি? বিটকয়েনের পরিচিতি? বিটকয়েনের প্রবর্তক কে? এটি কোথায় আবিষ্কৃত হয়েছিল?

বিট কয়েন কি?

বিট কয়েন মূলত এক ধরনের ক্রিপ্টোকারেন্সি, আজকের বিটকয়েনের দীর্ঘ ইতিহাস রয়েছে। আপনার মনে প্রশ্ন আসতে পারে, এই বিট-কয়েন কোথা থেকে এসেছে? কে এই রহস্যময় বিট-কয়েন আবিষ্কার করেছেন? আর আপনার সকল প্রশ্নের উত্তর দিতে আমি আপনাদের জন্য আজকের টিউন নিয়ে এসেছি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ক্রিপ্টোকারেন্সির গ্রহণযোগ্যতা

বিটকয়েন বা ক্রিপ্টোকারেন্সি, যাই হোক না কেন, অর্থ লেনদেনের সর্বজনীন মাধ্যম হয়ে উঠেনি। আমাদের দেশে বিটকয়েন সম্পর্কিত সবকিছুই অবৈধ, তা বিটকয়েন ট্রেডিং হোক বা মাইনিং। এমনকি এই ধরনের কাজের জন্য আপনাকে জেলেও যেতে হতে পারে। 

অনেকে এখনও বিটকয়েনকে একটি কেলেঙ্কারী বা অবৈধ জিনিস বলে মনে করেন কারণ এটি সর্বদা বিভিন্ন হ্যাকিং এবং অবৈধ ক্রিয়াকলাপে উল্লেখ করা হয়। কিন্তু অনেকেই পরিষ্কারভাবে জানেন না যে হ্যাকাররা তাদের পরিচয় গোপন রাখতে এই বিটকয়েন ব্যবহার করে।

অনেক বড় লোক বিটকয়েন লেনদেনকে নিরুৎসাহিত করে কারণ অর্থ লেনদেনে কোন বাধা নেই। তাদের দাবী লেনদেনের মাধ্যমে যে কোন ধরনের অবৈধ কাজ হতে পারে যার কোন প্রমাণ পাওয়া যাবে না। 

বিষয়টির সত্যতা হ'ল বিটকয়েনে কোনও লেনদেনে লেনদেনের তথ্য থাকলেও, কে বা কারা লেনদেন করছে তার কোনও প্রমাণ নেই কারণ এখানে ব্যক্তির তথ্য সম্পূর্ণ গোপন রাখা হয়। অনেক অর্থনীতিবিদও বলেন যে বিটকয়েনের কোন ভবিষ্যত নেই কারণ এটি অবৈধ।

বিট কয়েনের ভবিষ্যৎ

বিটকয়েন সব ধরনের নেতিবাচক মনোভাবকে পেছনে ফেলে খুব দ্রুত এগিয়ে যাচ্ছে। মানুষ এখন একটি নতুন অর্থনৈতিক ব্যবস্থা চায় অর্থ পাচারের আজকের বিশ্বে, মুদ্রাস্ফীতি বাড়ছে, এবং মানুষ নতুন কিছু স্বপ্ন দেখছে।

১৯৭৪ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ী ফ্রিডরিচ হায়েক ১৯৯৪ সালের ভাষণে বলেছিলেন, "আমি বিশ্বাস করি না যে আমাদের আগের চেয়ে ভালো অর্থনীতি হবে কারণ সবকিছু এখন সরকারের হাতে, আমরা এমন কিছু তৈরি করতে পারি যা সরকার কখনই থামতে পারে না।

” ক্রিপ্টোকারেন্সি হল, যেমনটি ফ্রিডরিচ হায়েক আশা করেছিলেন, এমন একটি ক্রিপ্টোকারেন্সি যা কেউ থামাতে বা নিয়ন্ত্রণ করতে পারবে না।

বিটকয়েনের ধারণা

আশা করি বিট-কয়েন কিভাবে বা কোথা থেকে এসেছে। আমরা ব্যাংকে টাকা রাখি, ব্যাংকের লোকেরা যাচাই করে আসল ব্যক্তি টাকা দিচ্ছে নাকি নিচ্ছে। একই সময়ে, আমরা যে পরিমাণ অর্থ জমা এবং উত্তোলন করেছি তাও লিপিবদ্ধ আছে। লেনদেন করা হলে সেই রেকর্ড আপডেট করা হয়। এবং এই কাজ করার জন্য ব্যাংক কিছু অর্থ কমিশন পায়।

এখন যদি আপনি এমন একটি সিস্টেম চান যেখানে কোন দুর্নীতি নেই, কোন তথ্য পরিবর্তন করা যাবে না, আপনি যাদের বিশ্বাস করতে পারেন তাদের সাথে আপনার আচরণ করতে হতে পারে। 

আপনি হয়তো একজনকে বিশ্বাস করবেন না, কিন্তু এই লেনদেন কবে হবে হাজার হাজার মানুষের সামনে? তাহলে অবশ্যই এটা আরো বিশ্বাসযোগ্য হবে। এবং এই ধারণা থেকে এসেছে বিটকয়েন।

বিটকয়েন আপনার লেনদেন একটি ব্লকচেইন সিস্টেমে সংরক্ষণ করবে। ব্যাংকে লেনদেনের পর যেখানে সেই তথ্য শুধুমাত্র ব্যাংকে ছিল, প্রত্যেক ক্রিপ্টো ব্যবহারকারীর সেই লেনদেন ক্রিপ্টোকারেন্সিতে হবে। আপনার লেনদেনের পরে, ব্যবহারকারীর অনুমোদনের ভিত্তিতে লেনদেন সম্পন্ন করা হবে এবং তাই এই সিস্টেমে লেনদেন অন্যান্য সিস্টেমের তুলনায় অনেক গুণ বেশি নিরাপদ। 

তাছাড়া, যদি আপনি একটি ব্যাংকে টাকা রাখেন, তাহলে সেই ব্যাংক দেউলিয়া হয়ে যেতে পারে, কিন্তু ক্রিপ্টোকারেন্সিতে সংরক্ষিত রেকর্ড কখনো মুছে যাবে না।

সুতরাং এটা বলা যেতে পারে যে এই ক্রিপ্টোকারেন্সি একটি ধারণা যেখানে লেনদেনের রেকর্ড কোনো কেন্দ্রীয় মাধ্যমের মাধ্যমে সংরক্ষণ করা হবে না, এটি বিশ্বব্যাপী সকল ব্যবহারকারীর কাছে স্থানান্তরিত হবে। 

যখন একটি লেনদেন ঘটে, তখন সবাই এটি পরীক্ষা করে অনুমোদন করবে এবং তাদের রেকর্ড আপডেট করবে। আর এই রেকর্ড আপডেট করার কাজকে বলা হয় বিটকয়েন মাইনিং।

কোন তৃতীয় পক্ষের প্রয়োজন নেই, ব্লকচেইন নেটওয়ার্ক সিস্টেম ক্রমাগত ডেটা আপডেট করবে এবং লেনদেন সম্পন্ন হবে। যেহেতু প্রতিটি লেনদেন বিশাল সম্প্রদায়ের অনুমোদনের ভিত্তিতে করা হয়, তাই একজন ব্যক্তি চাইলেও এটি পরিবর্তন করতে পারে না। তাই ব্যাংকের বিপরীতে, কোন নিষেধাজ্ঞা, সীমা, অতিরিক্ত চার্জ এবং বাধা থাকবে না।

বিট কয়েন মাইনিং কি?

আসুন বিটকয়েন মাইনিং সম্পর্কে সংক্ষেপে কথা বলি। মূলত ব্লক চেইনের ডেটা রেকর্ড আপডেট করার জন্য খুব সহজ ভাষায় মাইনিং করা হয়। বিটকয়েন তৈরির পর এর পিতা সাতোশি নাকামোটোকে একটি প্রশ্নের সম্মুখীন হতে হয়, কে বিটকয়েন লেনদেন হালনাগাদ করবে এবং কিভাবে প্রক্রিয়া চলবে। সাতোশি নাকামোতো এই কাজের জন্য অপ্রাপ্তবয়স্কদের বেছে নেয়।

অপ্রাপ্তবয়স্কদের কাজ হল প্রতিটি লেনদেনের উপর নজর রাখা, তাদের যাচাই করা এবং প্রতিটি লেনদেনের আপডেট প্রদান করা।

এখন আপনি জিজ্ঞাসা করতে পারেন কিভাবে একজন ব্যক্তি এত লেনদেন যাচাই করবেন, যদি ব্যাপারটি হয়, যদি একজন ব্যক্তিকে এই কাজটি করতে না হয়, যদি তাকে কম্পিউটারে ক্ষমতা দেওয়া হয়, তাহলে এটি সমস্ত কাজ করবে। আর এই প্রক্রিয়া হল বিটকয়েন মাইনিং

যখন আপনি কাউকে বিট-কয়েন পাঠাবেন তখন অনেক জটিল গাণিতিক সমস্যা হবে। এই সমস্যার সমাধান হলেই লেনদেন হবে। এবং অপ্রাপ্তবয়স্কদের কম্পিউটার এই গাণিতিক সমস্যার সমাধানে কাজ করবে। মাইনিং এ কম্পিউটার যোগ করলে এই সমস্যার সমাধান হবে এবং সার্ভারে পাঠাবে।

গাণিতিক যুক্তিগুলি মিলে যাওয়া মানে প্রতিটি ব্যবহারকারীর কাছ থেকে লেনদেনের অনুমোদন পাওয়া। বিষয়টি যতটা সহজ মনে হয় ততটা সহজ নয়। কম্পিউটারের জিপিইউ গাণিতিক যুক্তি সমাধানের কাজ করে। এইভাবে, খনিকে ব্লকগুলিতে লেনদেনের ধারাবাহিকতায় অবদান রাখার জন্য একটি ছোট বিটকয়েন কমিশন প্রদান করা হয়।

পৃথিবীতে ২১ মিলিয়ন বিটকয়েন রয়েছে। প্রতিটি লেনদেনের পর বিট-কয়েন ব্লক প্রকাশ করা হয়। এবং এটা বলার অপেক্ষা রাখে না যে বিটকয়েন খনীরা খোলার কাজটি করে। খনির বাংলা অর্থ হল একটি খনি থেকে মূল্যবান কিছু বের করা, এবং এর মিলের কারণে এটিকে বিটকয়েন মাইনিং বলা হয়।

বিটকয়েন মাইনিং কি এখন লাভজনক হবে?

আমি জানি বিটকয়েন মাইনিং সম্পর্কে জানার পর আপনিও খনিতে আগ্রহী হয়ে উঠবেন, এটা স্বাভাবিক। বিটকয়েন মাইনিং এখন আপনার জন্য লাভজনক হবে কিনা তা আমাকে জানান।

প্রাথমিকভাবে, সাতোশি নাকামোতো এবং তার সহযোগীরা বিটকয়েন খনির সাথে জড়িত ছিল, কিন্তু লেনদেনের পরিমাণ বাড়ার সাথে সাথে তাদের পক্ষে এটি করা অসম্ভব হয়ে পড়ে। অপ্রাপ্তবয়স্করা তখন থেকে এই কাজে জড়িত। ২০১২ সালে, কম্পিউটার GPU দিয়ে বিট-কয়েন খনির পদ্ধতি সামনে আসে।

যখন জিপিইউ দিয়ে এটি আর সম্ভব ছিল না, তখন বিটকয়েন খনির জন্য একটি পৃথক খনির মেশিন বাজারে এসেছিল। মেশিনগুলি ASIC গৌণ হিসাবে পরিচিত। এএসআইসি গৌণ মেশিনগুলি বেশ শক্তিশালী এবং কম খরচে বেশি খনন করা যায়।

দীর্ঘদিন ধরে, বিভিন্ন সংস্থা বিটকয়েন খনির জন্য কাজ করছে যেখানে মেশিনগুলি ব্যবহৃত হয়। এবং প্রতি চার বছর পর খনির কমিশনও কমে যায়। এখন নিজের জন্য চিন্তা করুন, ব্যক্তিগতভাবে আপনার জন্য মাইনিং কতটা লাভজনক হবে?

বিটকয়েনের আবিষ্কারক সাতোশি নাকামোটোর বিটকয়েন ২১ মিলিয়নে সীমাবদ্ধ। বলা হয় যে শেষ বিট-কয়েন খনি হতে ২১৪০ পর্যন্ত সময় লাগবে। কেন বিটকয়েন এত মূল্যবান? এই প্রশ্নের উত্তর হতে পারে মানুষ এটা চায়, মানুষ আর্থিক লেনদেনে স্বাধীনতা চায়।

বিট-কয়েন কিভাবে রক্ষণাবেক্ষণ করা হয়?

বিটকয়েন একটি ওপেন সোর্স সিস্টেম যাতে যে কেউ এটি কোড করতে পারে বা তার কোড সম্পাদনা করতে পারে। এটা বলা ভুল হবে যে একই কোডিং গত দশ বছর ধরে চলছে তাছাড়া, সবকিছু ঠিকঠাক কাজ করার জন্য কোডিং প্রয়োজন। কিন্তু যেকোনো কোড পরিবর্তন করতে হলে আপনাকে একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। 

এটাকে বলা হয় বিটকয়েন ইমপ্রুভমেন্ট প্রপোজাল বা বিআইপি। বিআইপি মূলত বিটকয়েন সিস্টেমের মূল কোড পরিবর্তন করার জন্য একটি নথি প্রস্তাব। আপনি যদি একটি কোড সম্পাদনা করতে চান তাহলে আপনাকে নিয়ম অনুযায়ী বিস্তারিত প্রস্তাব জমা দিতে হবে এবং সম্প্রদায় আপনার সাথে একমত হলেই আপনি এটি করতে পারেন। এই বিশাল সম্প্রদায়ের সম্মতি পেতে এটি দেখতে জাভাস্ক্রিপ্ট সক্ষম করতে হবে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ