বিটকয়েন কি। বিটকয়েন কিভাবে কাজ করে।

প্রতি বছর গুগলে সার্চ অপশনে টপ লিষ্টের একদম প্রথম দিকে থাকে Bitcoin। কি এমন কারন আছে যার জন্য সবাই এই বিটকয়েন নিয়ে এত আগ্রহী, এত বেশি জানতে চায়! আর এই Bitcoin জিনিসটি আসলে কি?

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তো চলুন কোনো ধরনের টেকনিক্যাল বা গৎবাঁধা আলোচনা না করে একদম সহজ ভাষায় জেনে নেই বিটকয়েন কি আর কিভাবে এটি কাজ করে।

পুরো বিশ্বর সামগ্রিক অর্থব্যবস্থার দিকে তাকান। দেখবেন কেও কাওকে তখনই টাকা দেয় যখন এর বদলি সে কোনো একটা ভ্যালু বিনিময় করতে রাজি হয়। ঠিক তেমনি অফিসে আপনি তখনই কাজ করেন যখন এর বিনিময়ে ঐ কোম্পানি আপনার একাউন্টে একটা ভালো রকমের ভ্যালু এড করে।

একজন দোকানদারেরও টাকা তখনই আসে যখন এর বদলে কেও জিনিসপত্র কেনাকাটা করে। অর্থাৎ পুরো বিশ্বে আপনি তখনই টাকা পাবেন যখন এর বদলে আপনিও কোনো ভ্যালু এড করেন বা কাজ করবেন। তারমানে হলো money= value
সময়ের সাথে সাথে money কে আলাদা আলাদা term এ রিপ্রেজেন্ট করা হয়।

যেমন আগে মানুষ খাবার ও ফলফলাদির বিনিময়ে কাজ করতো। তারপর ধীরে ধীরে এমন কিছু কে ভ্যালু হিসেবে এড করা শুরু করলো যেটা দীর্ঘ সময় ধরেও নষ্ট হবেনা। যেমন গোল্ড।

কিন্তু গোল্ডও সবসময় সবজায়গা বহন করা কষ্টকর হয়ে পরে। তখন এর বদলে বের হলো কাগজের নোট। সরকার নিয়ম করলো যে আপনাকে গোল্ড সরাসরি বহন করতে হবে না, আপনি চাইলে গোল্ড ডিপোজিট করে একটা রিসিপ্ট পেয়ে যাবেন যাকে paper money তে কনভার্ট করে তা বিনিময় মূল্য হিসেবে ব্যবহার করতে পারেন।

এখন মনে করুন আপনার কাছে এক কেজি আলু আছে বিক্রি করার জন্য। আপনার সামনে ক্রেতা আছে পাঁচ জন, যাদের সবার কাছেই ২০০ টাকা আছে। এক্ষেত্রে যেহেতু সবার টাকার পরিমাণ একই, আপনি আলু তার কাছেই বিক্রি করবেন যে ২০০ এর থেকে একটু বেশি দাম দেবে। এভাবে ক্রেতার চাহিদার মিটআপ টাকা দিয়ে না বরং রিসোর্স বা প্রোডাক্ট এর উপর ডিপেন্ড করবে।  এভাবে আস্তে আস্তে চলে আসলো ডিজিটাল মানির যুগ বা কাল।

বিটকয়েন মূলত একটি কম্পিউটার ফাইল যা একটি স্মার্টফোন বা কম্পিউটারে একটি 'ডিজিটাল ওয়ালেট' অ্যাপে সঞ্চিত থাকে।
কেও চাইলেই আপনার ডিজিটাল ওয়ালেটে বিটকয়েন (বা এর একটি অংশ) পাঠাতে পারবেন এবং আপনিও অন্যান্য লোককে বিটকয়েনগুলি পাঠাতে পারবেন।

এর প্রতিটি একক লেনদেন ব্লকচেইন নামে একটি সর্বজনীন তালিকায় রেকর্ড করা হয়। এর সবচেয়ে বড় যে সুবিধা তা হলো, এখানো ব্যাংকের মতো থার্ড পার্টির কোনো কারবার নেই। এজন্যই সম্ভবত ইদানিং অনেকেই বিটকয়েন কেনাবেচার দিকে ঝুকছেন!

বিটকয়েন জোগারের জন্য তিনটি প্রধান উপায়ঃ

  • ১.আপনি real money ব্যবহার করে বিটকয়েন কিনতে পারেন।
  • ২.আপনি  জিনিস বা পণ্য বিক্রির সময় Bitcoin কে বিনিময় মূল্য হিসেবে নিতে পারেন।
  • ৩. কম্পিউটার ব্যবহার করে Bitcoin জোগার করতে পারেন।

Bitcoin এর চাহিদা এত বেশি কেন?

বেশিরভাগ লোকই Bitcoin এর এই বিষয়টি পছন্দ করে যে বিটকয়েন সরকার বা ব্যাংক এর মতো থার্ড পার্টি দ্বারা নিয়ন্ত্রিত হয় না।

আপনি চাইলেই আপনার বিটকয়েনগুলি মোটামুটি বেনামে ব্যয় করতে পারেন। যদিও সমস্ত লেনদেন রেকর্ড করা হয়, তবুও আপনি না জানলে কেউ জানতেই পারবে না যে কোন 'অ্যাকাউন্ট নম্বর' টি আপনার।

2021 সালের জানুয়ারী মাসে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের সাথে একটি অনলাইন আড্ডায় বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি এলন মাস্ক বলেছিলেন যে তিনি বিটকয়েনের বড় একজন সমর্থক।

এমনকি তিনি তার টুইটারের বায়ো তে ও Bitcoin নিয়ে টুইট করেছিলেন।
সাম্প্রতিক সময় গুলিতে তিনি বার বার এই অনলাইন মুদ্রায় সমর্থন প্রকাশ করেছেন এবং নিজস্ব ব্যক্তিগত সম্পদ এবং প্রভাবের কারণে তার ফলোয়ারদের মধ্যে বিরাট একটি অংশকে আগ্রহী করে তোলেছেন। তার এই নির্দিষ্ট অনুমোদনের ফলে বিটকয়েনের মান উল্লেখযোগ্যভাবে বেড়েছে!

Bitcoin কি সিকিউর?

Bitcoin এর প্রতিটি লেনদেন সর্বজনীনভাবে রেকর্ড করা হয় তাই বিটকয়েনগুলি অনুলিপি করা, সহজেই জাল করে ফেলা যায় বা নিজের মালিকানাযুক্ত ব্যয় করা খুব কঠিন হয়ে পরে।

যেকোনো সময় আপনি আপনার Bitcoin ওয়ালেটটি হারিয়ে ফেলতে পারেন,হ্যাক হয়ে যাওয়ার ফলে আপনার Bitcoin গুলি চিরতরে গায়েব হয়ে যেতে পারে।

২০০৯ সালে তৈরি হওয়ার পর থেকে বিটকয়েনের মূল্য বছরের পর বছর ধরে উপরে উঠছে।যদিও কেও কেও আপনার 'আসল' অর্থ Bitcoin এ রূপান্তর করা নিরাপদ বলে মনে করে না। তাদের মধ্যে দ্যা ব্যাংক অফ ইংল্যান্ডের প্রধান অ্যান্ড্রু বেইলি তো রীতিমতো উদ্বেগ  প্রকাশ করেছিলেন।

তার মতে, যে কোনও মুহুর্তে এর মূল্য উল্লেখযোগ্যভাবে হ্রাস পেতে পারে এবং বিনিয়োগকারীরা প্রচুর অর্থ হারাতে পারেন। হতাশায় ভোগে জীবন অচল হয়ে পরবে তখন।

যদিও Bitcoin এখনো সর্বত্র বহুল প্রচলিত নয়, তবে দ্রুত ইনকামের জন্য জটিল কিন্তু ভবিষ্যতে  বিশ্বস্ত ব্যাবসায় ক্ষেত্র তৈরি করবে এই  Bitcoin এটা আপনাকে স্বীকার করতেই হবে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Md Masud - Jul 7, 2021, 9:42 PM - Add Reply

নাইস

You must be logged in to post a comment.
অপরিচিতা - Jul 24, 2021, 5:42 PM - Add Reply

Thnx

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ