ওয়েব ডিজাইন কি? ওয়েবসাইটের গঠন কেমন হয় বিস্তারিত এখানে

আসসালামু আলাইকুম বন্ধুরা। আশা করি সবাই ভালো আছেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বর্তমান সময়ে অনলাইনে প্রবেশ করার সাথে সাথেই যে বিষয়টি মাথায় আসে সেটি হলো ওয়েবসাইট। আমরা অনলাইনে যখন ঐ কোন বিষয়ে খুঁজতে থাকি এবং যে কোন তথ্য খুঁজে পাই প্রত্যেকেই এক একটি ওয়েবসাইটে বিদ্যমান। আপনি অনলাইনে কোন তথ্য আপলোড করতে চাইলে অবশ্যই কোন ওয়েবসাইটে আপলোড করতে হবে।

সুতরাং বর্তমানে ওয়েবসাইট এর গুরুত্ব অনেক বেশি। আপনার ব্যক্তিগত কোন ব্যবসা পরিচালনা করতে চাইলে বা অনলাইন থেকে ইনকাম করতে চাইলে প্রথমেই যে বিষয়টি প্রয়োজন সেটি হল একটি ওয়েবসাইট। এটা হতে পারে আপনার নিজের ওয়েবসাইট অথবা অন্য কোন ওয়েবসাইটে আপনি কাজ করে ইনকাম করবেন।

যাই হোক আমি আজকে আলোচনা করছি ওয়েবসাইট কি এবং ওয়েব সাইটের গঠন সম্পর্কে বিস্তারিত তথ্য।

আমরা প্রায় সবাই বিভিন্ন ওয়েব সাইটের সাথে পরিচিত। আমরা অনেকেই ওয়েবসাইট তৈরী করতে চাই। আমার এই ব্লগটা তাদের জন্য যারা ওয়েবসাইট তৈরী করতে চান।

আজকে আমি আলোচনা করব ওয়েবসাইটের গঠন সম্পর্কে।

তো বেশি কথা না বলে শুরু করা যাক।

ওয়েবসাইট কি:

ওয়েবসাইট অনলাইনে ছড়িয়ে ছিটিয়ে থাকা বা অন্যান্য তথ্য রাখার একটি নির্ভরযোগ্য স্থান। অর্থাৎ যেখানে বিভিন্ন ইনফর্মেশন রাখা হয় এবং অনলাইনের মাধ্যমে খুঁজে পাওয়া যায়। কয়েকটি ওয়েবসাইট হলোঃ google.com, facebook.com, jit.com.bd এগুলো প্রত্যেকটি এক একটি ওয়েবসাইট। 

ওয়েবডিজাইন কি:

প্রত্যেকটি ওয়েবসাইট কিছু কিছু ফ্রেমওয়ার্ক ব্যবহার করে নির্মাণ করার নামই হচ্ছে ওয়েব ডিজাইন। অর্থাৎ আপনার ওয়েবসাইটটি দেখতে কেমন দেখাবে সেটি নির্ধারণ করবে ওয়েব ডিজাইন। একজন ওয়েব ডিজাইনার একটি ওয়েবসাইট দেখতে কেমন হবে সেটা নির্ধারণ করে দেবে। 

এবং একজন ওয়েব ডেভেলপার ওয়েবসাইটে কিভাবে পরিচালিত হবে অর্থাৎ ওয়েবসাইটের যে ফাংশনালিটি গুলো রয়েছে সেগুলো নির্ধারণ করবে একজন ওয়েব ডেভেলপার।

ওয়েবসাইটের গঠন (Website structure)

ওয়েবসাইট হলো সম্পর্কযুক্ত কতকগুলো ওয়েব পেজের সমষ্টি। ওয়েব পেজের বিষয়বস্ত্তগুলো হচ্ছে টেক্সট, গ্রাফিক্স, অ্যানিমেশন, ইমেজ, অডিও, ভিডিও ইত্যাদি।

একটি ওয়েবসাইটের পেজগুলো কীভাবে সাজানো থাকবে বা পরস্পর লিংক করা থাকবে তাই হলো ওয়েবসাইটের গঠন।

একটি ভালোমানের ওয়েবসাইট তৈরী করার জন্য তার গঠন নির্ধারণ করে দিতে হয়। কারন একটি ওয়েবসাইটে প্রবেশ করলে প্রথমে কোন পেজ আসবে, সেখান থেকে অন্যান্য পেজে কীভাবে যাওয়া যাবে তা ওয়েবসাইটের গঠনে নির্ধারণ করে দিতে হয়।

ওয়েব স্ট্রাকচারকে হাইপারটেক্সচুয়াল বলা হয়, যা একটি নেটওয়ার্কের মতো অনেকগুলো ওয়েব পেজ দিয়ে গঠিত। ওয়েবসাইটের স্ট্রাকচারে ওয়েব পেজগুলো হাইপারলিংকের মাধ্যমে একটি পেজ অন্য এক বা একাধিক পেজের সাথে সংযুক্ত থাকে।

ওয়েব সাইটের কাঠামোতে পেজগুলোকে মূলত তিনভাগে ভাগ করা হয়। যথা :

১. হোম পেজ (Home page or index page)

২. মূল ধারার পেজ (Main sections or site index)

৩. উপ-ধারার পেজ (Subsections or content)

Home Page:

যে কোন ওয়েব পেজের প্রথম পৃষ্ঠাকেই বলা হয় হোম পেজ (Home page)। হোম পেজ হচ্ছে কোন প্রতিষ্ঠান বা ব্যক্তির নিজস্ব ওয়েব পেজ। হোম পেজকে ব্রাউজার শুরুতে লোড করে। হোম পেজ হচ্ছে এক ধরনের ইনডেক্স বা সূচি। হোম পেজের মাধ্যমে ওয়েবে তথ্য পাবলিশ করা হয় এবং পেজটিই হচ্ছে ওয়েবে প্রবেশের মূল প্লাটফর্ম। হোম পেজের সাথে মূলধারার পেজের লিংক দেয়া থাকে।

মূলধারার পেজ :

হোম পেজের লিংক থেকে মূল ধারার পেজগুলোতে ব্যবহারকারী যাবে নির্দিষ্ট তথ্যের জন্য। নির্দিষ্ট বিষয় সম্পর্কে সকল তথ্য সংবলিত উপধারার পেজের লিংক থাকা প্রয়োজন।

উপ-ধারার পেজ :

নির্দিষ্ট বিষয় সম্পর্কে সকল তথ্য উপ-ধারার পেজে থাকতে হয়। উপ-ধারার পেজগুলো থেকেও সম্পূর্ণ ওয়েবসাইটে যাওয়ার সহজ লিংক থাকতে হয়।

উপরে যে বিষয়গুলো আলোচনা করা হয়েছে সেগুলি হল একটি ওয়েবসাইট এর বেসিক স্ট্রাকচার। এছাড়াও বিভিন্ন ওয়েবসাইট বিভিন্ন ধরনের স্ট্রাকচার দিয়ে গঠন করা হয়ে থাকে। তো বন্ধুরা ওয়েব ডিজাইন সম্পর্কে আমাদের এই ওয়েবসাইটে বিভিন্ন ধরনের টিউটোরিয়াল রয়েছে আপনারা চাইলে সেখান থেকে ওয়েব ডিজাইন সম্পর্কে মোটামুটি ভালো ধারণা পাবেন। 

এছাড়া ওয়েব ডিজাইন কি? কিভাবে শিখবেন? কোথায় শিখবেন বিস্তারিত এখানে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ