প্রোগ্রামিং এ সফল হতে গেলে কি কি দক্ষতার প্রয়োজন?[বিস্তারিত জেনে নেওয়া যাক]

অনেকের স্বপ্ন থাকে খুব বড় কিংবা আকাশ ছোঁয়া প্রগ্রামিং এমন এইটি জগত আপনি চাইলে এর মাধ্যমে আপনার আকাশ ছোঁয়া স্বপ্ন পূরণ করে নিতে পারেন।প্রোগ্রামিং সাধারনত একটি কম্পিউটার এর ভাষা যার দ্বারা কম্পিউটারকে দিক নির্দেশ দেওয়া হয়।প্রায় ১৯৬০ দশক এ কম্পিউটার এর কিছু ভাষা তৈরি করা হয়েছিলো।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তারপর ১৯৬৭ সালের দিকে তৈরি করা হয় (BCPL) এটির পূর্ণরূপ হলোঃ Basic Combined Programming Language. এটি তৈরি করেছিলেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয় এর Martin Rechard (CPL) কে ভিত্তি করে (BCPL) তৈরি করেন।এখন যুগে যুগে হাজারো ভাষার আগমন ঘটেছে আর এই ভাষা দিয়েই যুগের উন্নতি তাই প্রোগ্রামিং শিখেই স্বপ্নকে বাস্তবায়ন করা সম্ভব।

প্রোগ্রামিং শেখার দক্ষতাঃ

প্রোগ্রামিং শিখতে বিশ্ববিদ্যালয় থেকে PHD করা লাগে না।নিজের আত্মবিশ্বাস এবং মনের জোর সঠিক পরিশ্রমি হলে আপনি শিখতে পারবেন।তবে প্রোগ্রামিং করতে অল্পকিছু গনিতের প্রয়োজন পরে যেমনঃ যোগ, বিয়োগ, গুন এবং ভাগ তাছাড়া নিজের লজিক কে সঠিক কাজে লাগানো জানতে হবে।সারা বিশ্বে হাজার হাজার প্রোগ্রামার বিভিন্ন কোম্পানি্র সাথে কাজ করছে তাদের কোন প্রাতিষ্ঠানিক ডিগ্রি নেই তারা নিজের ট্যালেন্ট এ কাজে লাগিয়ে উন্নতির শিখরে পা বাড়াচ্ছে।

প্রোগ্রামিং শিখতে গেলে কি বেসিক জানতে হবেঃ

প্রোগ্রামিং শিখতে গেলে আপনাকে জানতে হবে যে বিষয় সম্পর্কে তা হলোঃ

১। টাইপিং প্রতি স্পীড থাকতে হবে।

২। কম্পিউটার এর খুঁটিনাটি বা বেসিক জানতে হবে।

৩। Google সার্চ করে নিজের সমস্যাকে সমাধান করা জানতে হবে।

৪। লেগে থাকা মন মানসিকতা থাকতে হবে অল্পতে হালছেড়ে দেওয়ার অভ্যাস ত্যাগ করতে হবে।

৫। প্রোগ্রামিং এর প্রতি ভালোবাসা থাকতে হবে সমস্যায় পরলে সমাধানের হাজারো চেষ্টা করে সফলতা আনতে হবে।

৬। কম বেশি গনিত এর প্রতি জ্ঞান থাকতে হবে।

৭। নিজের লজিককে কাজে লাগানো জানতে হবে।

৮। ধৈর্য ধরা পারতে হবে কোড করতে গিয়ে সমস্যার পরলে সমাধানের জন্য ভিবিন্ন উপায় বের করতে হবে।

কি দিয়ে প্রোগ্রামিং শুরু করব?

কি দিয়ে প্রোগ্রামিং শুরু করবেন তা নিয়ে চিন্তা করার আগে নির্ধারণ করে নিবেন আপনি প্রোগ্রামিং দিয়ে কি করতে চান। যদি ওয়েব ডেভেলপার হতে চান তাহলে আপনি চোখ বন্ধ করে (HTML,CSS,Javascript) শিখে ফেলেন।

আর যদি Android app developer হতে চান তাহলে C, java অথাবা python দিয়ে শুরু করতে পারেন।আর যদি সফটওয়্যার ডেভেলপ করতে চান তাহলে (C, C++, java and python) শিখতে পারেন।

আসলে সমস্ত কিছু আপনার উপর নির্ভর করবে আপনি কি দিয়ে শুরু করতে পারেন এবং আপনার জন্য কি দিয়ে শুরু করলে সুবিধা হয়।তবে ভাবতে ভাবতে সময় শেষ করে দিয়েন না একটি নির্ধারিত ভাষা বাঁচায় করে শেখা আরম্ভ করে দিন।

আবার অনেকে রয়েছে কয়েকদিন Java শিখে আবার কয়েকদিন Python শিখে আবার কয়েকদিন C,C++ শিখে অবশেসে দেখা যায় তার আর কোনও ভাষায় শেখা হয়না।তাই আমি বলবো আপানার ভালো একটি নির্ধারিত ভাষা বেঁছে নিন এবং শিখে পরে অন্য ভাষা শিখুন।

তবে যারা নতুন তারা C দিয়ে শুরু করতে পারেন কারন C কে Mother language বলে থাকে কারন C শিখে গেলে আপনার সকল বড় বড় শিখতে বেশি সময় লাগবে না + তেমন কঠিন অ মনে হবে না। সকল বড় বড় ভাষা স্তাকচার খুব সহজে মনে রাখতে পারবেন।জদি আপনি প্রগ্রামিং সিখতে চান তাহলে আমি বলবো বেশি না ভেবে সময় নষ্ট না করে শেখা আরম্ভ করুন অবশ্যয় আপনার ফলাফল ভালো আসবে।

আপনার জন্য শুভকামনা রইলো।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

Department of Software Engineering running student