ওয়েব ডিজাইন কি? কিভাবে শুরু করবেন? HTML বিস্তারিত

আসসালামু আলাইকুম বন্ধুরা । আশা করি আপনারা সবাই ভালো আছেন। আপনারা অনলাইনে আসলেই বিভিন্ন ওয়েব সাইট দেখেন। কখোনো কি আপনাদের মনে এরকম প্রশ্ন এসেছিল যে, ওয়েব সাইট কি? এটা কিভাবে তৈরি করে? এটা কি দিয়ে তৈরি? এর আগে একটা ব্লগে আমি বলেছি ওয়েব সাইট কি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আজকের ব্লগে আমি  বলবো ওয়েবসাইট কি দিয়ে তৈরি এবং কিভাবে তৈরি করে? প্রায় প্রতিটি ওয়েব সাইট HTML দিয়ে তৈরি। আপনি যদি HTML এ দক্ষ হন তাহলে আপনি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। তো আর বেশি কথা না বলে নিচে HTML করা যাক।

HTML কী

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (WWW) ডকুমেন্টের বিভিন্ন ধরনের উপাদান ও উপকরণ তৈরী করা, ব্রাউজারে তথ্য প্রদর্শন বা ওয়েব পেজে তথ্য উপস্থাপন ও ফরমেট করতে যে ল্যাংগুয়েজটি সবচেয়ে বেশি ব্যবহৃত হয় তা হলো HTML।

যে কোন ধরনের টেক্সট এডিটর ব্যবহার করে HTML ডকুমেন্ট তৈরী করা হয়। এসব টেক্সট এডিটরে ওয়েব পেজের জন্য নিয়মমাফিক লিখিত টেক্সট ফাইল-ই HTML ডকুমেন্ট। HTML ভাষার নির্দিষ্ট কতকগুলো ট্যাগ ব্যবহার করে ওয়েব পেজ তৈরি করা হয়। ওয়েব পেজ তৈরির প্রধান ২টি অংশ থাকে। যথা:

হেড (Head) অংশ: প্রতিটি ওয়েব পেজের টাইটেল বা শিরোনাম, ধরন, সার্চ ইঞ্জিনের জন্য কী ওয়ার্ড বা প্রয়োজনীয় কোড যা ওয়েব পেজের তথ্য প্রদর্শনের জন্য ব্যবহার করা হয়।

বডি (Body) অংশ: এটি হলো ওয়েব পেজের মূল কন্টেন্ট এরিয়া। এর মধ্যে এক বা একাধিক কন্টেন্ট ব্যবহার করে সংরক্ষন করা হয় ।

এইচটিএমএল ( HTML ) এর ধারণা 

HTML এর পূর্ণরূপ হলো Hyper Text Markup Language। HTML ল্যাংগুয়েজটি ব্যবহার করে প্রোগ্রামাররা ওয়েব পেজে লেখা, অডিও, ভিডিও, স্থির চিত্র, এ্যানিমেশন ইত্যাদি সুন্দর ভাবে উপস্থাপন করে।

এটি ভিজুয়াল বেসিক বা C++ ইর মতো কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয়। এটি এক ধরনের script ল্যাংগুয়েজ। এ ধরনের ল্যাংগুয়েজ ব্যবহার করে মূলত ডকুমেন্টের স্ট্রাকচার নির্দেশ করে। এতে থাকে ব্রাউজার কীভাবে বিভিন্ন অংশকে প্রদর্শন করবে তার নির্দেশ।

এটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ থেকে অনেক সহজ।

HTML কার্যকর ভাবে প্লাটফর্ম স্বনির্ভর (Platform independent ) সমন্বয়। ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (WWW) ডকুমেন্টের বিভিন্ন ধরনের উপাদান ও উপকরণ তৈরী করা যায় এই সমন্বয়ের মাধ্যমে।

এটি একটি বহুমুখী (versatile) ল্যাংগুয়েজ। HTML হচ্ছে SGML (Standard Generalized Markup Language) এর উন্নত সংস্করণ। ১৯৯০ সালে জেনেভার Cern এ কাজ করার সময় টিম বার্নাস লী সর্বপ্রথম HTML আবিষ্কার করেন।

W3C কতৃক প্রথম ডেভেলপকৃত HTML3.0 প্রকাশিত হয় ১৯৯৭ সালের জানুয়ারিতে। একই বছরের শেষে ডিসেম্বরে W3C HTML এর নতুন সংস্করন HTML4.2 প্রকাশ করে। বর্তমানে HTML এর সর্বোচ্চ সংস্করণ হচ্ছে HTML5। 

HTML ডকুমেন্ট তৈরির জন্য সাধারণত যেসব টেক্সট এডিটর ব্যবহৃত হয় তা হলো - উইন্ডোজের Notepad, Wordpad, Front page ইত্যাদি; ম্যাকিন্টোশের Simple Text বা ইউম্যাক্স মেশিনের Emacs ইত্যাদি।

টেক্সট এডিটর ব্যবহার করে HTML ডকুমেন্ট তৈরি করার পর ফাইলটি .htm বা .html বর্ধিতাংশ লিখে একটি নির্দিষ্ট ফোল্ডারে সংরক্ষন করতে হবে।

এরপর একটি ব্রাউজিং সফটওয়্যার (Internet Explorer or Mozila Firefox) ব্যবহার করে নির্দিষ্ট ফোল্ডার থেকে ফাইলটি ওপেন করলেই পেজটির আউটপুট দেখা যাবে।

তো বন্ধুরা আজ এ পযর্ন্তই। সবাই ভালো থাকবেন আর মাস্ক পরে বাইরে বের হবেন। আজকের জন্য বিদায়। ধন্যবাদ সবাইকে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ