ওয়েব ব্রাউজার এবং সার্চ ইঞ্জিন

ওয়েব ব্রাউজার কি: সমস্ত উন্মুক্ত ওয়েবসাইটগুলোকে সমষ্টিগতভাবে"world wide Web"বা(WWW) অথবা "বিশ্বব্যাপী জাল"নাম দেওয়া হয়েছে।www হল পৃথিবীর বিভিন্ন দেশের সার্ভারে রাখা পরস্পর সংযোগ যোগ্য ওয়েব পেজ।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এই ওয়েব পেজ পরিদর্শন করাকে ওয়েব ব্রাউজিং বলে। ওয়েব ব্রাউজিং করে ইন্টারনেটের মাধ্যমে পৃথিবীর বিভিন্ন দেশের সার্ভার রাখা ওয়েবপেজ পরিদর্শন করা যায়। ওয়েব ব্রাউজিং এর জন্য বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করা হয়ে থাকে।

Google Chrome  এ ব্রাউজিং  সফটওয়্যার গুলোর মধ্যে নেটস্কেপ নেভিগেটর, মজিলা ফায়ারফক্স, ইন্টারনেট এক্সপ্লোরার, অপেরা মিনি ইত্যাদি অন্যতম এবং বহুলভাবে ব্যবহৃত হয়ে আসছে।

এটি একটি বৃহৎ সিস্টেম যা অনেকগুলো ছাড়বার সংযুক্তির মাধ্যমে গঠিত হয়। এসব ওয়েব সার্ভার ইন্টারনেট ব্যবহারকারীদের যেকোনো ধরনের তথ্য সরবরাহ করতে সক্ষম ‌।

এসব তথ্য হতে পারে প্রচলিত টেক্সট, শব্দ, গ্রাফিক্স, ভিডিও বা অন্য কোন ফরমেটের ডাটা বা তথ্য।

ওয়েবসাইটের বর্ণনা 

কোন ওয়েব সার্ভারে রাখা ওয়েবপেজ ছবি, অডিও, ভিডিও ও অন্য ডিজিটাল তত্ত্বের সমষ্টিকে ওয়েবসাইট বোঝায় যা ইন্টারনেট বা ল্যানের মাধ্যমে প্রকাশ করা যায়।

ওয়েব পেজ মূলত একটি HTML ডকুমেন্ট, যা HTTP প্রটোকলের মাধ্যমে ওয়েব সার্ভার থেকে ইন্টারনেট ব্যবহারকারীর ওয়েব ব্রাউজারে তত্ত্ব স্থানান্তরিত হয়ে থাকে।

সমস্ত উন্মুক্ত ওয়েবসাইট গুলোকে সমষ্টিগতভাবে"world wide Web"বা "বিশ্বব্যাপী জাল"নাম দেয়া হয়েছে।"world wide web"হল পৃথিবীর বিভিন্ন দেশের সার্ভারে রাখা পরস্পর সংযোগযোগ্য ওয়েবপেজ।

এই ওয়েব পেজ পরিদর্শন করাকে ওয়েব ব্রাউজিং বলে। ওয়েব ব্রাউজিং করে ইন্টারনেটের মাধ্যমে পৃথিবীর বিভিন্ন দেশের সার্ভারে রাখা ওয়েবপেজ পরিদর্শন করা যায়।

ওয়েব ব্রাউজিং এর জন্য বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করা হয়। এর ব্রাউজিং সফটওয়্যার গুলোর মধ্যে নেটস্কেপ নেভিগেটর, মজিলা ফায়ারফক্স, গুগল ক্রোম বহুলভাবে ব্যবহৃত হয়ে আসছে।

Search Engine Optimization System 

ওয়েব সার্চ ইঞ্জিন কি

ইন্টারনেট থেকে কোন সাইটে ঢোকা বা কোন তথ্য খোঁজার জন্য যে ব্রাউজার ব্যবহার করা হয় তাকে সার্চ ইঞ্জিন বলে ।

একটি ওয়েবসাইট বা ওয়েব পেজকে সার্চ ইঞ্জিন ব্যবহারকারীদের অনুসন্ধান বা সার্চ ফলাফলের তালিকা প্রথমদিকে দেখানোর চেষ্টা করা হয়।

সাধারণত একটি চার্জ ইঞ্জিন এর ওয়েব ক্রাউলার বা সার্চ রোবট বিভিন্ন সময় কিংবা কোন নির্দিষ্ট সময় ওয়েবে থাকা বিভিন্ন ওয়েবসাইট ঘুরে বেড়ায়। তখন রোবটটি কিছু নির্দিষ্ট বৈশিষ্ট্য খুঁজে বেড়ায়।

ওয়েবসাইটের সেই সকল বৈশিষ্ট্য নিশ্চিত করে ওয়েবসাইটকে সার্চ রোবটের কাছে তথ্যসমৃদ্ধ করার কাজটি করে থাকে। ওয়েব সার্চ ইঞ্জিনের জন্য প্রয়োজনীয় অংশ হল:

Search engine results 

  1. সাইটের নাম বা টাইটেল

  2. ওয়েবসাইটে ডেসক্রিপশন বা বিবরণ

  3. ওয়েবসাইটের সাইট ম্যাপ

  4. ওয়েব সাইটের মেটা ট্যাগ

  5. ওয়েবসাইটে ব্যবহৃত ছবিগুলোর টাইটেল বা নাম

ওয়েবসাইটে ব্যবহৃত ছবিগুলোর ক্যাপশন ইত্যাদি।

অর্থাৎ ওয়েব ব্রাউজার এবং সার্চ ইঞ্জিন ডাটা ও তথ্যের এক বিশাল ভান্ডার। ওয়েব ব্রাউজার এর মাধ্যমে মানুষের দৈনন্দিন জীবনে বৈপ্লবিক পরিবর্তন হয়েছে।

ওয়েব ব্রাউজার আমাদের দৈনন্দিন জীবনে অনেক গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরতে সাহায্য করে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ