রাত জেগে পড়ালেখা করার উপায়

আমাদের মধ্যে অনেকেই আছি, যাদের সকালে তারাতারি উঠে পড়তে বসতে মোটেও ইচ্ছা হয়না।আবার অনেকেই আছি, যারা সকালে ঘুম থেকে তারাতারি কিছুতেই উঠতে পারিনা।অনেকে আছে,যাদের সকালের তুলনাই রাতে পড়াই মন বেশি বসে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

কিন্তু রাতে পড়তে বসলেই কিছু সমস্যা দেখা যায়।যেমন ঘুম পেয়ে যাওয়া,অলসতা, স্মার্টফোনের প্রতি Attraction। 

আজকে কিছু টিপস শেয়ার করছি।এই টিপস গুলো যারা রাত জেগে পড়তে ভালোবাসেন তাদের উপকারে দিবে।

রাত জেগে পড়তে হলে খাওয়া-দাওয়ার দিকে বিশেষ ভাবে খেয়াল রাখতে হবে।খাবারে প্রোটিন এর পরিমাণ বেশি রাখতে হবে।সকালে ভারি নাস্তা করতে হবে। আর রাতে হালকা খেতে হবে।

কারন রাতে খুব বেশি খেলে পড়তে বসলেই ঘুম পেয়ে যাবে।আর রাতে যেহেতু হালকা খাবার খেতে  হবে,তাই সকালে Heavy Breakfast না করলে শরীরে এনার্জির অভাব দেখা দিবে।তাই রাত জেগে পড়তে হলে Breckfast একটু Heavy এবং ডিনার একটু হালকা করতে হবে।

Fast-food, বেশি তেল মশলাযুক্ত খাবার পরিহার করতে হবে।প্রতিদিন অবশ্যই পর্যাপ্ত পরিমাণে পানি খেতে হবে।যাতে শরীরে পানির ঘাটতি না হয়।সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা হচ্ছে,রাত জেগে পড়তে হলে চা-কফি একদম পরিহার করতে হবে।

আমাদের মধ্যে অনেকেই মনে করি  চা-কফি খেলে বেশি জেগে থাকা যায়,আসলে এটি ভুল ধারনা,আসলে চা অথবা কফি হল ক্যাফেইন যেটি কিছুক্ষনের জন্য ঘুম থেকে মুক্তি দিলেও পরে তার উল্টো কাজ করে।

যে রোমে পড়তে বসবেন সে রোমের লাইট যেন একটু ব্রাইট হয়।আমাদের শরীরের ন্যাচরাল সময় অনুযায়ী রাতের বেলাটা কিন্তু ঘুমের জন্যই নির্ধারিত।এবার যদি সেই ঘুমের অভ্যাস টিকে বদলাতে হয় তাহলে রোমের লাইট ব্রাইট রাখতে হবে।

না হলে যদি আপনি রোমের লাইট ব্রাইট না রেখে কম রাখেন সেক্ষেত্রে আপনার ব্রেইন স্লিপিং ফীল করবে।এছাড়াও কম লাইটে পড়ালেখা করলে চোখের উপর ও প্রেসার পড়বে।সেজন্য যে রোমে পড়বেন সে রোমের লাইট সবসময় ব্রাইট রাখার চেষ্টা করুন।

রাতে আমাদের ব্রেইন এর পাওয়ার একটু কম থাকে,তাই রাতে যদি আপনি কোনো কঠিন অধ্যায় পড়তে যান তাহলে কিন্তু কিছুক্ষন পড়ার পরই আপনার ঘুম পেয়ে যাবে। তাই রাতে সবসময় সহজ অধ্যায় বা আগে পড়া হয়েছে ঐরকম অধ্যায় গুলো পড়ার চেষ্টা করুন। 

মোবাইল ফোন দূরে রাখুন।অথবা মোবাইলের যে যে এপ্স এর নোটিফিকেশন আপনাকে পড়ার মনোযোগ নষ্ট করে দেয় সে এপ্স গুলোর নোটিফিকেশন বন্ধ রাখুন।

আর যদি কোনো জরুরি প্রয়োজন না থাকে তাহলে ইন্টারনেট অফ করে রাখুন।না হলে,পড়তে বসা মাত্র যদি টিং টিং করে নোটিফিকেশন আসতে থাকে তাহলে কিন্তু মনোযোগের বিঘ্ন ঘটবে।

আর আপনি মোবাইল ফোনের নোটিফিকেশন চেক করতে গিয়ে ঘন্টার পর ঘন্টা মোবাইল নিয়েই বসে থাকবেন। ফলে আপনার রাত জাগা হবে ঠিকই কিন্তু পড়া হবেনা।

সব সময় পড়ার টেবিল বসে পড়ুন।আপনি যদি আরাম করে বিছানায় শুয়ে বসে পড়েন তাহলে আপনার এমনিতেই ঘুম চলে আসবে। তাই সবসময় পড়ার টেবিলে পড়তে বসুন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ