স্মার্ট হওয়ার উপায়

আপনি কি স্মার্ট হয়ে চান? সুন্দর হতে চান?

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

স্মার্ট হতে চাইলে অবশ্যই অনেক নিয়ম মানতে হবে। সবসময় অ্যাক্টিভ থাকতে হবে।

অনেকেই আছে যারা সকালে ঘুম থেকে ওঠে না। ঠিকমতো খাবার খায় না।

দিনদিন স্বাস্থ্য কমে যাচ্ছে?  চিকন হয়ে যাচ্ছেন? অনেক চিন্তায় আছেন? চিনতার কোনো কারন নেই! শক্ত হয়ে বসে পরুন। আপনার চিন্তাশক্তিকে জাগ্রত করুন। আপনার চিকন হওয়ার পেছনে আপনি নিজেই দায়ী।

কে বললাম এ কথাটি

একজন সুস্থ্য স্বাভাবিক মানুষ চিকন হয় কখন জানেন? মানুষের স্বাস্থ্য কমে যাওয়া/ চিকন হওয়ার পেছনে অনেক কারণ থাকতে পারে। আপনি যদি ভালো অভ্যাস গড়ে তুলতে পারেন তাহলেই আপনার জীবন হবে সুখময়।

এছাড়াও মানুষ বিভিন্ন চিন্তার কারনে স্মার্ট হতে পারে না।সবরকম চিন্তা মাথা থেকে মুছে ফেলুন তাহলেই আপনি একজন স্মার্ট ব্যাক্তি হতে পারবেন।

আপনি কি মোবাইল ফোনের/ল্যাপটপ/কম্পিউটারে আসক্ত? আজ থেকেই ত্যাগ করুন এসব বাজে অভ্যাসকে।  জীবনকে সুন্দর করে তুলুন।
অনলাইন জগতের নেশা থেকে বেরিয়ে আসা অনেক কষ্টসাধ্যের হয়ে থাকে।কিন্তু জীবনটাকে সুন্দরভাবে গড়ে তুলতে হলে অনলাইন জগৎ থেকে বেরিয়ে আসতে হবে।

যেকোনো অভ্যাস থেকে বেরিয়ে আসা সহজ কাজ নয়। তেমনি অনলাইন জগৎ থেকে একেবারে বেরিয়ে আসা সহজ নয়। অভ্যাসকে পরিবর্তন করতে হলে দীর্ঘদিন সাধনা করতে হয়।  তারপরই  সহজ হয়।

আপনারা যাতে একটি ভালো অভ্যাস গড়ে তুলতে পারেন সেটা নিয়েই আজকে আমি আপনাদের মাঝে শেয়ার করব
আমিও একসময় অলস জীবন -যাপন করেছিলাম। কিন্তু পরবর্তীতে আমি আমি ভালো অভ্যাস তৈরি করার পর আমি এখন Happy. 

মোবাইলের নেশা থেকে দুরে থাকার উপায়ঃ

মোবাইল ফোনের ভালো এবং খারাপ দুইটি দিক রয়েছে।  আমরা সবসময় চেষ্টা করব ভালো দিকটিকে ব্যবহার করার। আমরা পড়ালেখার পাশাপাশি মোবাইলে বাংলা অথবা ইংরেজী লেখালেখী করতে পারি।  আমরা মোবাইলে লেখালেখি করলে জ্ঞান বৃদ্ধি পাবে।
আমরা সবসময় মোবাইলে গেম খেলা থেকে বিরত থাকবো।

গেমের নেশা অনেক ভয়ংকর।  এছাড়া আমরা মোবাইলে শিক্ষামূলক ভিডিওগুলো দেখতে পারি।  এতে আমাদের মানসিক বিকাশ ঘটবে।  মোবাইলে যেটা আমাদের জন্য উপকারী সেটাই করব। 

অপ্রয়োজনে মোবাইল ফোন ব্যবহার থেকে বিরত থাকব।  আমি আপনাদের মোবাইল চালাতে নিষেধ করি নি। মোবাইল ফোন চালান কিন্তু সবসময় না।

মোবাইল ফোনের নেশা সবারই আছে ভাই।  কারো কম আবার কারো বেশী। দীর্ঘ সময় সময় ধরলে মোবাইল ব্যবহার করলে আমাদের শারীরিক এবং মানসিক দুইটারই ক্ষতি হবে। 

আমরা আজকাল জেনে শুনেই নিজের ক্ষতি নিজেই করি। যেমন - কান
হেডফোন দিয়ে গান শুনলে কানের ক্ষতি হবে আমরা তা জানি কিন্তু আমরা সেটাই বেশি বেশি করি।

আমরা দীর্ঘ সময় ধরে মোবাইল ব্যবহার করি।  আমরা অনেক সময় পর্নোগ্রাফিতে আসক্ত হয়।  এ ধরনের আসক্তি কমাতে আমরা দিনে পাঁচবার জাহান্নামের কথা স্মরণ করব।  জাহান্নামের কথা স্মরন করলেই আমরা পাপ কাজ থেকে বিরত থাকতে পারব।

আমরা জেনে শুনেও অনেক পাপ কাজ করে থাকি।  আল্লাহর কাছে তওবা করব।  আজ থেকেই পাঁচ ওয়াক্ত নামাজ পড়ব।নামাজ মানুষকে অশ্লীল ও খারাপ কাজ থেকে বিরত রাখে। দিনরাত ২৪ ঘন্টা।

আমরা দিনে দুই থেকে এক ঘন্টা মোবাইল চালাবো। রাতে মোবাইল চালানো থেকে বিরত থাকবো। মোবাইলের অতিরিক্ত ব্যবহার আমাদের সৌন্দর্যকে নষ্ট করে দেয়। আমাদের চেহারা খারাপ করে দেয়।আমাদের স্মরণশক্তি কমিয়ে দেয়। আমরা সহজেই যেকোনো কথা ভুলে যায়।  যেকোনো কর্মে আমরা মন বসে না।  সবসময় চিন্তায় থাকতে হয়।

আমরা কখনো হস্তমৈথুন করতে যাবো না।  হস্তমৈথুন মানুষকে জাহান্নামের দিকে এগিয়ে নিয়ে যায়। মোবাইল ব্যবহার করব পরিবারের সকলের সামনে। বাড়িতে একা মোবাইল ব্যবহার থেকে দুরে থাকবো। মোবাইলের নেশা পড়াশোনা থেকে বিরত রাখে। 

সবসময় পড়াশোনায় মনোযোগী হলে মোবাইলের নেশা থেকে দুরে থাকা যায়।আপনি  প্রথমে এক সপ্তাহ মোবাইল চালানো থেকে দুরে থাকেন দেখবেন আপনি ভালো অনুভব করছেন। সবসময় চেষ্টা করবেন অনেকের সঙ্গে থাকার। 

একা থাকলে সবসময় মাথায় মোবাইল চালানোর নেশা থাকবে। আপনার স্কুলে বন্ধুদের সাথে সময় কাটাবেন।  কখনো হারাম রিলেশনশিপে যাবেন না।  তাহলে আপনি সবসময় ভালো Feel করবেন।  রাত জাগা থেকে বিরত থাকুন। রাত নয়টার আগে ঘুমিয়ে পড়ুন। রাতে ঘুমানোর আগে অবশ্যই ব্রাশ করে ঘুমাবেন।

শিক্ষার্থীদের জন্য আমি একটি রুটিন দিচ্ছি। এই রুটিন অনুযায়ী চলতে পারলে আপনারা এক সপ্তাহের মধ্যে অভ্যস্ত হতে পারবেন।  ইনশাআল্লাহ।

সকাল ৮টা থেকে রাত ৯টা  পর্যন্তঃ- আমার জীবনের রুটিনঃ

(১) সকাল ৮টায় ঘুম থেকে ওঠবে।

(২) পাঁচ মিনিট  ব্রাশ করবে ৮টা ২০ এর মধ্যে নাস্তা শেষ করবে।

(৩) ৮ঃ২০ থেকে ৯ঃ২০ পর্যন্ত ইংরেজি পড়বে।

(৪) তারপর খাওয়া - দাওয়া শেষ করে ৯ঃ৩০ এ বিদ্যালয়ে যাবে।

(৫) দুপুরে টিফিন পর স্কুলে যাবে এবং ব্যাকরন বোর্ড বই পড়বে।

(৬) স্কুল ছুটির পর ৪ঃ২০ এর মধ্যে বাড়িতে আসবে।

(৭) তারপর আসরের নামাজ আদায় করবে

(৮) ৬ঃ০০  টায় ইসলাম ও নৈতিক শিক্ষা পড়তে বসবে। স্কুলের অন্যান্য পড়া Compleated করবে ৮ঃ৩০ মিনিট এর মধ্যে।

(৯) রাত নয়টার মধ্যে খাওয়া - দাওয়া শেষ করে ঘুমাতে যাবে।

(১০) স্কুল থেকে আসার পর সময়ের মধ্যে কিছু সময় মোবাইলে কাটাবে।

এই দশটি নিয়ম মানতে পারলেই তুমি সার্থক।  তোমার চিন্তার কোনো কারণ থাকবে না।

নামাজ বাদ দিয়েন না ভাই।  নামাজ পড়েন ভাই,  এপারের থেকে ওপারের জীবন অনেক সুন্দর♥️।

সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন এ কামনায় করি।..…. আল্লাহ হাফেজ

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ