ডেঙ্গু থেকে বাচার উপায় গুলো

ডেঙ্গু থাকে বাঁচার উপায়: ডেঙ্গু একটি বিপজ্জনক রোগ হতে পারে যা সংক্রামিত মশা, বিশেষ করে এডিস ইজিপ্টাই দ্বারা সৃষ্ট। ডেঙ্গুর কিছু ক্ষেত্রে উপসর্গবিহীন হতে পারে,

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তবে সাধারণত, প্রাথমিক লক্ষণ যেমন উচ্চ-গ্রেডের জ্বর, জয়েন্টে ব্যথা এবং ফুসকুড়ি বেশিরভাগ রোগীর ক্ষেত্রেই একই রকম।

ফিলিপাইনের মতো উপ-গ্রীষ্মমন্ডলীয় এবং গ্রীষ্মমন্ডলীয় দেশগুলিতে ডেঙ্গু সবচেয়ে বেশি দেখা যায় যেখানে ডেঙ্গু তার সমস্ত অঞ্চল জুড়ে একটি স্থানীয় রোগ হিসাবে বিবেচিত হয়।

যদিও বেশিরভাগ ডেঙ্গু রোগী কোনো গুরুতর জটিলতা ছাড়াই সুস্থ হয়ে ওঠে, ডেঙ্গুর আরও গুরুতর রূপ, যা ডেঙ্গু শক সিনড্রোম (ডিএসএস) বা ডেঙ্গু হেমোরেজিক ফিভার (ডিএইচএফ) নামেও পরিচিত, শক এবং এমনকি মৃত্যুও হতে পারে।

ডেঙ্গুর বর্তমান কোনো প্রতিকার নেই তবে কার্যকর ভেক্টর নিয়ন্ত্রণ উদ্যোগ এবং আপনার নিজের বাড়িতে সঠিক স্যানিটেশনের মাধ্যমে এটি প্রতিরোধ করা যেতে পারে।

এখানে আপনার ঘরের বাইরে মশা প্রতিরোধ করার কিছু সহজ উপায় এবং ডেঙ্গুর বিরুদ্ধে আপনার সুরক্ষা বাড়ানোর টিপস রয়েছে।

নিয়মিত পানির পাত্রগুলো ঢেকে রাখুন এবং পরিষ্কার করুন। সাধারণ গৃহস্থালী সামগ্রী যেমন পোষা জলের পাত্র, রোপনকারী থালা বাসন এবং ফুলদানিগুলি প্রজনন ক্ষেত্র হিসাবে কাজ করতে পারে কারণ মশারা স্থায়ী জলে তাদের ডিম দিতে পছন্দ করে।

আপনার ঘর পরিষ্কার এবং পরিপাটি রাখুন। বাড়ির ভিতরে এবং বাইরে আবর্জনা ফেলে রাখা এড়িয়ে চলুন যা সম্ভবত মশা এবং তাদের ডিম যেমন পুরানো টায়ার এবং ভিতরে জল সহ অন্যান্য স্টোরেজ পাত্রে বাস করতে পারে।

বাড়ির ভিতরে এবং বাইরে লম্বা হাতা এবং প্যান্টের মতো সুরক্ষামূলক পোশাক পরিধান করুন বিশেষত যদি আপনি জানেন যে আপনার এলাকায় ডেঙ্গুর প্রাদুর্ভাব রয়েছে।

একটি মশারিতে বিনিয়োগ করুন যাতে আপনি ঘুমানোর সময় পোকামাকড়ের কামড় থেকে সুরক্ষিত থাকেন। নিশ্চিত করুন যে কোনও গর্ত নেই এবং সর্বাধিক সুরক্ষা পেতে এটি সঠিকভাবে সিল করা হয়েছে।

আপনার বাড়িতে মশা যাতে প্রবেশ করতে না পারে সে জন্য আপনার জানালা এবং দরজাগুলিতে পর্দা লাগানোর কথা বিবেচনা করুন।

কীটনাশক কিনুন যা মশার বিরুদ্ধে কার্যকর এবং আপনার বাড়ির ভিতরে ব্যবহার করা নিরাপদ। মশার কয়েল ব্যবহার সাহায্য করতে পারে তবে সাবধানতার সাথে ব্যবহার করুন এবং শিশুদের নাগালের থেকে দূরে বর্জ্য সঠিকভাবে নিষ্পত্তি করুন।

যদি সম্ভব হয়, বন্ধ ট্র্যাশ বিন ব্যবহার করুন এবং নিয়মিত আপনার ট্র্যাশ বের করুন।

আপনার আবর্জনা আলাদা করা পোকামাকড়কে আপনার বাড়িতে প্রবেশ করতে বাধা দিতে সাহায্য করতে পারে।

জল জমা এড়াতে আপনার ছাদের নর্দমাগুলি নিষ্কাশন করুন এবং পরিষ্কার করুন। পুল, ফোয়ারা এবং বাথটাবের সাথে একই কাজ করুন।

আপনার সারা শরীরে মশা তাড়াক প্রয়োগ করুন - বিশেষ করে বর্ষাকালে বা আপনি যদি জানেন যে আপনি পোকামাকড়ের সংস্পর্শে আসবেন। শিশুদের উপর যে কোন ধরনের পণ্য ব্যবহার করার আগে প্রথমে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন।

যদিও ডেঙ্গু ব্যক্তি থেকে মানুষে ছড়ায় না, তবে ডেঙ্গু জ্বরে আক্রান্ত কাউকে কামড়ালে মশা সংক্রমিত হতে পারে। এই চক্রটি, তাই, সংক্রামিত মশাকে আপনার পরিবারের মধ্যে ডেঙ্গু ছড়াতে সক্ষম করে তোলে।

ডেঙ্গুর সতর্কীকরণ লক্ষণগুলির দিকে লক্ষ্য রাখুন যাতে আপনি প্রাথমিক পর্যায়ে এর লক্ষণগুলি পরিচালনা করতে পারেন। প্রতিরোধ সবসময় রোগের চিকিত্সার চেয়ে বেশী ভাল।

ভিটামিন এবং টপিকাল ক্রিম সহ যেকোনো ধরনের ওষুধ গ্রহণ করার আগে সর্বদা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। লক্ষণগুলি অব্যাহত থাকলে আপনার নিকটস্থ এবং বিশ্বস্ত হাসপাতাল/ক্লিনিকে যান।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ