হোয়াটআপ ব্যাবহারকারী দের সতর্ক বার্তা?

মুল বিষয় টা হলো আপনারা যার হোয়াটসআপ ব্যাবহার করেন তারা আবস্যয় হোয়াটআপ সম্পরর্কে ধারনা আছেন?

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ইতি মধ্যে বিশ্বের প্রায় দুই বিলিয়ন এক্টিভ ইউজার রয়েছ?বিশ্বের জন প্রিয় মেসেজিং এপস এর মধ্যে এটিও একটি অনতম মেসেজিং এপস।

এইজন্যেই এই এপসটিকে প্রতারনার হাতিয়ার করে রেখেছেন হ্যাকাররা।প্রায় প্রতি নিয়ত নিত্য নতুন ফাদ পাতছে ব্যাবহারকারীদের।যানা গেছে আবারও এই এপসের মাধ্যমে এন্ড্রাইড ব্যাবহারকারীদের সমস্যার সম্মুখিন হচ্ছে।

এই জন্যে হোয়াটআপ কম্পানি একটি সতর্ক বার্তা দিলো।

মুলত এই এপসটির নতুন ভাবে ভুয়া সংস্কারন গুলির থেকে সতর্ক থাকতে বলেছে WhatsApp,।

হোয়াটসঅ্যাপের সিইও উইল ক্যাথকার্ট (Will Cathcart) সকল  অ্যান্ড্রয়েড ইউজারদের উদ্দেশ্য করে বলেছেন  যে, তারা অ্যাপটির যেকোনো পরিবর্তিত সংস্করণ (modified version) ব্যবহার করলে বড়ো রকমের সমস্যায় পড়তে পারেন। 

তিনি বলেছেন যে, কোম্পানির সিকিউরিটি  টিম এমন কিছু ভয়ংকর  অ্যাপ খুঁজে পেয়েছে যেগুলি ইউজারদের অফিসিয়াল হোয়াটসঅ্যাপের মতোই সেবা দেয়।

এই অ্যাপগুলি ব্যবহারকারীদের বহুবহুত নতুন ফিচারের লোভ দেখিয়ে উয়ৎসাহিত করছে। কিন্তু আসল ব্যাপারটি হল,

এই অ্যাপগুলির মধ্যে লুকিয়ে রয়েছে ক্ষতিকারক ম‍্যালওয়্যার, যার সাহায্যে ইউজারদের ফোনে স্টোর করা বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিচ্ছে হ্যাকাররা।

হোয়াটসঅ্যাপের সিইও উইল ক্যাথকার্ট (Will Cathcart)  এর একটি টুইট দেওয়া হলো

Reminder to @WhatsApp users that downloading a fake or modified version of WhatsApp is never a good idea. These apps sound harmless but they may work around WhatsApp privacy and security guarantees. A thread:

— Will Cathcart (@wcathcart) July 11, 2022

ক্যাথকার্টের মতে, ‘HeyMods’ নামক এক কম্পানির তৈরি ‘Hey WhatsApp’ হল একটি ম্যালিশিয়াস অ্যাপ। তবে এরকম আরও অনেক ভুয়ো অ্যাপ মার্কেটে ঘোরাফেরা করছে।

উল্লেখ্য, হোয়াটসঅ্যাপের এই ভুয়ো আপডেট গুগল প্লে স্টোর (Google Play Store)-এপ্রোভ করেনস। তবে অনেক সাইট টাকার জন্যে এদেরকে প্রমোট করে!

এবং অজানা লিঙ্ক এর মাধ্যমে এই ধরনের অ্যাপগুলি ডাউনলোড করলেই ইউজাররা হ্যাকারদের কপ্পরে পা দিয় নিজের অজন্তেই লোভে পড়ে ডাউনলোড করে ফেলি।

তাই যেকোনো আলতু ফালতু এপস  জাল হোয়াটসঅ্যাপ থেকে সকল ইউজারদেরকে দূরে থাকার নির্দেশ দিয়েছেন তিনি।WhatsApp সিইউ।

তবে ভয়ের কারন নেই যারা এন্ড্ররাইড ফোনে গুগোল সিকিরিটি খুব ভালো এটা কোন ম্যালিশিয়াস এপ এলো করে না ।

আপনাকে গুগল বলে দিবে আপনি যদি এপস ইনসটল করার সময় গুগল থেকে আপনা এলর্ট করে তাহলে আপনি ওই এপস টি ইনসটল করবেন না।অবস্যয় আপনাদের এবিষয় গ্যান আছে কিন্তু যারা যানেনা তারা ভালো করে বুঝেনিবেন।।

বর্তমানে বিশ্বে এধরনের বহুত এপসকে গুগল প্লে স্টোর থেকে ব্যান  দিয়েছেন।

এপস বাদে আরো অনেক ওয়েব সাইট থেকেও এধরনের স্ক্যাম চালিয়ে যাচ্ছে।

আশা করি এ বিষয় আপনারা সজাক থাকবে।তবুও যদি আপনি এই ফাদে পা দেন তাহলে আমাদের করার কিছু নেই।

ভুলতো মানুষের জন্যে  হ্যাকার আপনার সেই ভুলকে হাতিয়ার হিসাবে কাজে লাগিয়ে আপনাকে গ্রাস করবে ।তাই আমরা সবাই সব সময় সতর্ক থাকবো।

আ‌শা করি বুঝতে পারছেন ।আমার আর্টিকেলটা যদি আপনাদের উপকার করে তাহলেই আমি ধন্য।দেখা হবে পরবর্তি আর্টিকেলে ।সেই পর্যন্ত  ভালো থাকবে সুুস্থ থাকবে সেই কামনা করি? খোদা হাফেজ!

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ