অনলাইনে আয় করতে চান তাহলে জেনে নিন জরুরী কিছু তথ্য

বর্তমানে এমন পরিস্থিতি, আর করোনা মহামারীতে একটি সুন্দর জব পাওয়া অনেকটা কঠিন ব্যাপার, তাই অনেকেই নিজের আয়ের জন্য অনলাইন প্লাটফর্ম গুলোকেই বেশি গুরুত্ব দিচ্ছেন। এমতাবস্তায় নতুনরা অনেকেই বেশি অংকের টাকা পেমেন্ট করে এমন ওয়েবসাইটকেই ভরসা করে চোখ বুজে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

প্রথমেই যেন তাদের নজর কাড়ে বেশি অঙ্কর টাকার পরিমাণ যার দরুন তারা কোনো কিছু না ভেবেই, নিজের অভিজ্ঞতা না করেই, অনভিজ্ঞ হয়ে কাজ শুরু করে দেন।

আর আপনিও যদি সেই দলের একজন হয়ে থাকেন তাহলে এসব থেকে সতর্ক থাকুন। আমার এই কনটেন্টটি আপনার সচেতনতা বাড়ার সাথে আপনাকে বিশ্বস্ত কয়েকটি ওয়েবসাইট এর সাথে পরিচয় করিয়ে দিবে। যেখানে আপনি আপনার দক্ষতা অনুযায়ী কাজ করতে পারবে।

* আসলেই কি অনলাইনে আয় করতে হবে?

দেখুন আপনি যেহেতু অনলাইনে আই এর জন্য অনেক ঘোরাঘুরি গুগলে সার্চ করেছেন ইউটিউব ভিডিও দেখেছেন কিন্তু অনেক শুনেছেন , মাঝে মাঝে বেশি অংকের টাকা শুনে আম অনলাইনে কাজ করতে রাজি হয়ে গেছেন।

কিন্তু জানেন কি আপনাকে সামান্যতম অসচেতনতা আপনার অনলাইন ক্যারিয়ার বরবাদ করে দিতে পারে। তাই আপনাকে অনলাইনে কাজ করতে হলে জানতে হবে এর নেগেটিভ এবং পজিটিভ দিক গুলি।

প্রথমত অনলাইনে কাজ করতে গেলে প্রয়োজনীয় উপকরণ:-

১) কম্পিউটার বা স্মার্টফোন

২) ইন্টারনেট ব্রাউজ করার জন্য নেট কানেকশন।

৩) সবশেষে, আপনার দক্ষতা।

উপরোক্ত বিষয়গুলির একটিও অনুপস্থিত থাকলে আপনি পরিপূর্ণভাবে একজন ফ্রিল্যান্সার হতে পারবেন না।

যেহেতু বর্তমান যুগ আধুনিক যুগ তাই আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে, আর যেহেতু অনলাইন প্লাটফর্ম গুলো বেশ ভালো মানের বেতন দিয়ে থাকে এবং পরিশ্রমের পরিমান কম যদি আপনার দক্ষতা থাকে। তাই সবদিক দিয়ে দেখলে অবশ্যই অনলাইনে আয় করা জরুরি।

*দক্ষতা না থাকলে কি হতে পারে:-

১) অনেকেই আপনাকে সাজেস্ট করবে যে আপনি এড দেখুন আর  দিনে 500 থেকে 400 টাকা ইনকাম করুন কিন্তু সেগুলো সময় সঠিক হলেও, সেই কাজগুলো করতে আদৌ কি আপনার এক্সপেরিয়েন্স হবে, আপনি বেশ ভালো পরিমাণ পেমেন্ট পেলেন  ঠিক আছে, কিন্তু যে দিন সেই ওয়েবসাইটটি থাকবে না সেদিন আপনার মাথায় বাজ পড়বে। এবং আপনি যতদিন ইনকাম করবেন ততদিনে ওয়েবসাইটের উপর পরনির্ভরশীল হয়ে থাকবেন। এবং আপনার কোন আউট নলেজ হবে না।,

২) নিজস্ব কোন দক্ষতা না থাকায় আপনি ধীরে ধীরে অনলাইন মার্কেটপ্লেসের দুনিয়ায় উন্নতি করতে পারবেন না কারণ উন্নতি করতে গেলেই দক্ষতা পয়োজন।

উদাহরণ দেয়া যাক-

আপনার ব্যাংকে 10 হাজার টাকা আছে, আপনি নিশ্চিন্তে সেই টাকা খরচ করতে লাগলেন এমন সময় দেখা যাবে , আপনার টাকা ধীরে ধীরে ফুরিয়ে এসেছে। কিন্তু আপনার দক্ষতা না থাকায় আপনি কোন কাজ করতে পারবেন না। তখন আপনার মাথায় বাজ পড়া ছাড়া আর কিছুই ঘটবে না।

*কি কি বিষয়ে অনলাইনে কাজ করা যায়?

১) বাংলায় আর্টিকেল লিখে।

২) ফটোগ্রাফি করে।

৩) গ্রাফিক ডিজাইন করে।

৪) ভিডিও বানিয়ে।

৫) এড পাবলিশ করে।

৬) ফেসবুক মার্কেটিং।

৭) ইউটিউব মার্কেটিং।

৮) ফ্রিল্যান্সিং সাইটে কাজ করে।

৯) ইমেইল মার্কেটিং।

১০) এপস বানিয়ে।

*সতর্কতাঃ

উপরের যেকোন একটিতে কাজ করার আগে আপনাকে অবশ্যই দক্ষতা সম্পন্ন হতে হবে। অন্যথায় অনলাইন প্লাটফর্ম গুলো থেকে আপনার ব্যর্থতা প্রাপ্য হবে।

আমি আপনাদের সুবিধার জন্য একটি অনলাইন বাংলা আর্টিকেল লেখার সাইট শেয়ার করতেছি-

# জে আইটি আর্নিংপ্রোগাম

বাংলাদেশের বিশ্বস্ত আর্নিং সাইট থাকলে এটি অন্যতম। আপনি যদি লিখা লিখি পছন্দ করেন তাহলে এই সাইটটি পছন্দ করতে পারেন।

তবে আপনাকে এই সাইটে কাজ করার আগে অবশ্যই দক্ষতা সম্পন্ন হতে হবে। লিখতে যদি আপনার ভাল লাগে এবং এই সেক্টরে যদি আপনি পারদর্শী হন তাহলে এই সাইটটি আপনার জন্যই। বিস্তারিত এখানে...

*কেন এই সাইটটি পছন্দ করবেন?

১) আপনার লিখিত আর্টিকেল থেকে আনলিমিটেড আয় করতে পারবেন।

২) অবশ্যই আপনার কনটেন্ট বাংলা ভাষায় হতে হবে।

৩) আপনার রেফারেল লিংক থেকে সারা জীবন আয় করতে পারবেন। ২০%

৪) আপনার পরিচিতি বিকাশ, রকেট, নগদ থেকে টাকা উঠাতে পারবেন।

৫) আপনি চাইলে ঘুমিয়ে ঘুমিয়ে রেফারেল এর মাধ্যমে আয় করতে পারবেন।

একজন বাংলাদেশী হিসেবে উপরুক্ত পেমেন্ট মেথড গুলো থাকার জন্য আপনি অনায়াসেই এখানে অ্যাকাউন্ট করে ফেলতে পারেন। শুধু সেটাই নয় এই ওয়েবসাইটের মূল বিষয়বস্তুটি হলো মাতৃভাষা বাংলাকে সমগ্র ছড়িয়ে দেওয়া। ও বাংলায় তথ্য ভান্ডার সমৃদ্ধ করা। একজন বেকার হিসেবে আরেকজন বুদ্ধিমান লেখক হিসেবে আপনি আপনার ইনকাম এর পথ বেছে নিতে পারেন।

আমি কেবল আপনাকে জানাতে চাই অনলাইনে ইনকাম করা অনেক সহজ কিংবা কঠিন কোন কিছু নয়। তবে আপনি নিজের দক্ষতা ছাড়াই ইনকাম করে কত দিনেই বা টিকতে পারেন। আপনাকে শক্ত ভিত্তি করতে হলে নিচের দক্ষতা অবশ্যই প্রয়োজন। অন্যথায় আশা অনুরূপ ফলাফল নাও আসতে পারে।

ঠিক শুধুমাত্র নিজের বিবেকের কাছে প্রশ্ন করুন রিয়েল ইনকাম করতে চান নাকি পরনির্ভরশীল হয়ে বেশি অংকের টাকার লোভে কোন দক্ষতা ছাড়াই অন্য ওয়েবসাইটে কাজ করবেন।

সবশেষে একটাই কথা, যেটা করবেন নিজের প্রতিভাতেই করবেন।

অনলাইনে ইনকামের আরো উপায় গুলো নিয়ে জানতে চাইলে কমেন্ট করে আমাকে জানিয়ে দিন যে আপনি আসলে কোন টপিকের উপর ইনফর্মেশন জানতে চান। আপনি যদি এই কন্টাক্ট থেকে একটু হলেও সচেতন হোন তাহলে লাইক করাই যায় কি বলেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Tithi roy - Jul 5, 2021, 8:14 PM - Add Reply

Good

You must be logged in to post a comment.
Bijoy - Jul 7, 2021, 12:59 AM - Add Reply

Nice

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আমি একজন স্টুডেন্ট । লেখালেখি করতে বেশ ভালোবাসি। তাই নিজের চেষ্টা আর সাধ্যমত আপনাদের জন্য ভাল কনটেন্ট লেখার অনুগত থাকি।