ওয়াকিটকি কি, ব্যবহারের নিয়ম,কিভাবে কিনবেন সম্পুর্ন আলোচনা।

ওয়াকিটকি কি, ব্যবহারের নিয়ম,কিভাবে কিনবেন সম্পুর্ন আলোচনা। ওয়াকিটকি কি আমরা আজকে আলোচনা করব। ওয়াকিটকি  মোবাইলের মতই দেখতে। ওয়াকিটকি একটি শক্তিশালী যন্ত্র যেটা তারবীহিন চলতে পারে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তারবীহিন নিদিষ্ট কিছু মানুষের সাথে যোগাযোগ করার যন্ত্রের নাম হলো ওয়াকিটকি। ডোনাল এলহিংস নামের এক বিজ্ঞানি এটি আবিষ্কার করেন। এই ওয়াকিটকি ১৯৩৯ সালে আবিষ্কার হয়। এই ওয়াকিটকি যুদ্ধের সময় প্রচুর পরিমানে ব্যবহৃত হতো। এটা সেনাবাহিনীতে অ্যমেচার রেডিওতে ব্যবহার করা হতো। 

ওয়াকিটকির দাম: ওয়াকিটকির দাম বিভিন্ন দামের  ওয়াকিটকি বাংলাদেশের বাজারে পাওয়া যায়।

ওয়াকিটকির বিভিন্ন কোম্পানি রয়েছে যারা বিভিন্ন দামে বিক্রি করে থাকে। একেক কোম্পানি একেক রকমের সুবিধা দিয়ে থাকে তাই এর দাম ভিন্ন ভিন্ন হয়ে থাকে। যেমন বাংলাদেশের বাজারে ২ হাজার থেকে ২০ হাজার টাকা পর্যন্ত ওয়াকিটকি পাওয়া যায়।

 ওয়াকিটকির সুবিধা : ওয়াকিটকির প্রচুর পরিমানে সুবিধা রয়েছে। সেগুলো নিয়ে নিচে আলোচনা করা হলো  

  1. পুলিশের ডিউটিতে খুবই গুরুত্বপূর্ণ। 
  2. অফিসের সিকিউরিটি গার্ড পরিচালনা করার  ক্ষেত্রে ওয়াকিটকি খুবই গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে। 
  3. বিয়ের বাড়িতে কাজ পরিচালনা করার জন্য ওয়াকিটকি খুবই গুরুত্বপূর্ণ। 
  4. সম্মেলন মিলাদ মাহফিলেও ওয়াকিটকি খুবই সুবিধাজনক ভুমিকা পালন করে। 
  5. কোনো রাজনৈতিক অনুষ্ঠানেও ওয়াকিটকি ব্যবহার করা অনেক সুবিধা পাওয়া যায়।
  6. এটা জননিরাপত্তার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। 
  7. আইনশৃঙ্খলা রক্ষার জন্য ওয়াকিটকি খুবই সুবিধাজনক।

ওয়াকিটকি কিভাবে কাজ করে : ওয়াকিটকি রেডিও ফ্রিকোয়েন্সীর মাধ্যমে কাজ করে থাকে। আপনি যদি ওয়াকিটকি দিয়ে কাজ করতে চান তাহলে আপনাকে অবশ্যই একটি নিদিষ্ট রেন্জের ভেতরে থাকতে হবে। ওয়াকিটকিতে ৫ কি:মি এর মতো রেন্জ থাকে। আপনি কোনো কারনে এর রেন্জ এর বাহিরে চলে যান তাহলে আপনি সেখান থেকে যোগাযোগ করতে পারবেন না। 

ওয়াকিটকি ব্যবহারের নিয়ম: আপনি ওয়াকিটকি খুবই সহজে ব্যবহার করতে পারবেন। এটা খুব দ্রুত কাজ করতে সহায়তা করে থাকে। ওয়াকিটকি হলো দ্বিমুখী ব্যবস্থার একটি মাধ্যম। এটা দিয়ে আপনি দ্বিমুখীভাবে কথা বলতে ও শুনতে পারবেন।

ওয়াকিটকিতে একটি বাটন আছে আপনি চেপে ধরে কথা বলতে  হবে। আপনি যখন বোতাম চেপে ধরে কথা বলবেন তখন ব্যক্তিরা ঐ কথা পরিষ্কারভাবে শুনতে পারবে। আপনি যখন কোনো কিছু শুনতে চাইবেন তখনই আপনাকে ঐ বাটনটি ছেড়ে দিতে হবে।

এটা মোবাইলের মতো দুজনের কথা বলার কোনো সুযোগ নেই।

ওয়াকিটকির লাইসেন্স : ওয়াকিটকি ব্যবহার করতে হলে অবশ্যই আপনাকে লাইসেন্স করে নিতে হবে। আপনি বিআরটিসি থেকে ওয়াকিটকির লাইসেন্স করে নিতে পারেন। আপনি এই ওয়াকিটকি ফ্রিকোয়েন্সী একটা চ্যানেলের জন্য লাইসেন্স করতে পারেন।

আপনি যেকোনো ধরনের কোম্পানির জন্য ওয়াকিটকি ব্যবহার করতে পারেন। এর লাইসেন্সের প্রতিদিন বছর আপনাকে ৪৫০০ টাকা দিতে হবে। আবার আপনি বেসরকারি প্রতিষ্ঠানের জন্যও আলাদাভাবে লাইসেন্স করতে পারেন। ওয়াকিটকি ব্যবহারের জন্য আপনাকে বিআরটিসিতে গিয়ে খুব দ্রুত লাইসেন্স করতে হবে।

ওয়াকিটকি কিভাবে কিনবেন: ওয়াকিটকি কিনতে হলে আপনাকে খুবই সচেতন থাকতে হবে। যেকেনো ই-কমার্স সাইট থেকে কিনতে হলে আপনাকে বুঝেশুনে কিনতে হবে। আপনি যেখান থেকে কিনবেন সেটাকে বিশ্বস্ত হয়ে তারপর কিনবেন।

আপনি বিডিএক্সপার্ট সাইট থেকে ওয়াকিটকি কিনতে পারেন। এটা বাংলাদেশের একটি ভালোমানের সাইট। এটা খুব ভালোমানের বিশ্বস্ত সাইট। আপনি ওয়াকিটকি  কেনার পর লাইসেন্স করে নিয়ে চালাতে পারেন কোনো সমস্যা নেই।

বন্ধুরা লেখাটি ভালো লাগলে শেয়ার করবেন। কোন পরামর্শ বা মতামত থাকলে কমেন্ট করুন। ধন্যবাদ

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

মো : বোরহান ইসলাম। আমি আর্টিকেল লিখতে খুব ভালোবাসি। আমি আপনাদেরকে ভালো ভালো আর্টিকেল লিখে সঠিক তথ্য দেবো ইনশাআল্লাহ। ভালো ভালো আর্টিকেল পেতে হলে জেআইটির সাথে থাকুন ধন্যবাদ।।