ভিডিও কল হতে সাবধান

ভিডিও কলিং এপ্লিকেশন: আমরা ভিডিও কলে কথা বলার জন্য অনেক সময় বিভিন্ন ধরনের এপ্লিকেশন ব্যবহার করে থাকি। এই এপ্লিকেশন গুলো কি আমাদের জন্য নিরাপদ? অবশ্যই না। কারন, এই এপ্লিকেশন গুলো আমাদের প্রয়োজনীয় তথ্য অন্যান্য জায়গার ভেলিভারি করে থাকে। এজন্য আমাদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

জীবনের উপর ফেক এপ্লিকেশন এর প্রভাব:

ভিডিও কলিং এপ্লিকেশন ব্যবহার করতে গিয়ে আমাদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। অনেক সময় আমাদের প্রাইভেট ভিডিও বিভিন্ন স্থানে দেখা যায়। এপ্লিকেশন গুলো আমাদের তথ্য চুরি করে সেগুলো বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে আপলোড করে।

এতে আমাদের জীবনে অনেক সমস্যা তৈরি হয়। পারিবারিক তথ্য চারদিকে ছড়িয়ে ছিটিয়ে পরে। কোনো এপ্লিকেশন পেলেই আমরা না বুঝে অনেক সময় সেগুলো ব্যবহার করে থাকি।

কিছুদিন আগে জুম নামের একটি এপ্লিকেশন বের হওয়ায় সেটার জনপ্রিয়তা অনেক বেড়ে গিয়েছিল। মানুষ সেই এপ্লিকেশন ব্যবহার করে ভিডিও কলে কথা বলতো । সবাই মনে করেছিল সেই এপ্লিকেশন সেফ দৈনন্দিন জীবনে ব্যবহার করার জন্য। কিন্তু পরবর্তীতে এই এপ্লিকেশন ব্যবহারকারীরা বিপদে পড়ে যায়।

পরবর্তীতে দেখা যায় তাদের মধ্যে অনেকের গুপনীয় তথ্য বাইরে বেরিয়ে আসে এতে সবাই অনেক চিন্তায় পড়ে যায় । পরবর্তীতে এই এপ্লিকেশন এর কম্পানি জানায় তারা এই সমস্যার সমাধান করেছে। 

বিভিন্ন এপ্লিকেশন:

আমরা অনেক ধরনের এপ্লিকেশন ইন্সটল করে থাকি। এসব এপ্লিকেশন ইন্সটল করলে প্রথম প্রথম ক্যামেরা এবং অনেক কিছুর পারমিশন দিতে হয়। সেই সকল এপ্লিকেশন থেকেও আপনার ভিডিও কলের গুপন তথ্য তারা জেনে নিতে পারে। তারা আপনার মোবাইল হ্যাক করতে পারে। আপনার অজান্তেই তারা আপনার মোবাইল হ্যাক করে নিতে পারবে।

ইন্টারনেট কি সেফ?

বর্তমান কালে আমরা সবাই ইন্টারনেট ব্যবহার করে থাকি। আমাদের জীবনে এর প্রভাব অপরিসীম। আমরা ইন্টারনেট এর মাধ্যমে বিভিন্ন ধরনের কাজ ও করে থাকি। কিন্তু এই ইন্টারনেট কি আমাদের জন্য সেফ? অবশ্যই না। ইন্টারনেট ব্যবহার করতে গিয়ে আমাদের নানা ধরনের বিপদের সম্মুখীন হতে হয়।

আমাদের ব্যাক্তিগত তথ্য ইন্টারনেটে ছড়িয়ে গেলে অনেক সময় অনেক সমস্যার মুখোমুখি হতে হয়। কিন্তু বর্তমান ঘুগে বসবাস করতে হলে আপনাকে ইন্টারনেট ব্যবহার করতে হবেই। ইন্টারনেট ছাড়া আজকাল অনেকের জীবনেই প্রায় অচল। তাই ইন্টারনেট ব্যবহার করার সময় সতর্ক থাকতে হবে।

সতর্কতার সাথে ইন্টারনেট ব্যবহার করতে হবে। ইন্টারনেট এর ব্যবহার সঠিক ভাবে করতে হবে । 

ভিডিও কলে কথা বলার সময় সতর্কতা :

ভিডিও কলে কথা বলার সময় আমাদের অবশ্যই সতর্ক হতে হবে। নিজের তথ্য যেহেতু অনেক ভাবেই ছড়িয়ে যেতে পারে তাই আমাদের অবশ্যই সতর্ক থাকা প্রয়োজন। ভিডিও কলে কথা বলার সময় কোনো রকম খারাপ কাজ করা যাবে না। কারন আপনি জানেন ও না যে আপনার মোবাইল হ্যাক হয়েছে কিনা।

প্রয়োজন অনুযায়ী কথা বলতে হবে। ভিডিও কলে অপ্রয়োজনীয় কিছু করা যাবে না। কোনো রকম খারাপ কাজ করা যাবে না। 

এপ্লিকেশন ব্যবহার:

আমাদের অবশ্যই এপ্লিকেশন ব্যবহার করতে হয়। কিন্তু সেই এপ্লিকেশন ব্যবহার করার পর তা ডিলিট করে দিতে হবে। কারন সেই এপ্লিকেশন গুলো আপনার মোবাইলে থাকলে আপনার বিপদে পড়ার সম্ভাবনা থাকে। আমরা সবসময় নিজের যত্ন নেওয়ার চেষ্টা করবো। তাই আমাদের জন্য অপ্রয়োজনীয় সেসব জিনিসকে আমাদের এড়িয়ে চলতে হবে। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ