যেভাবে তৈরি করবো টুইটার একাউন্ট।

আসসালামুঅলাইকুম, বন্ধুরা সবাই কেমন আছেন? আশাকরি সবাই ভালা আছেন। আজ আমরা আলোচনা করতে যাচ্ছি স্যোসাল মিডিয়া টুইটার নিয়ে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

কিভাবে আমরা একটি সর্ম্পূণ সফল ভাবে নতুন টুইটার একাউন্ট তৈরি করতে পারি। বন্ধুরা জেআইটি আনিং এর মাধ্যমে আমরা প্রতিনিয়ত নতুন নতুন আপডেট পেয়ে থাকি এবং শিখে থাকি।

আজ টুইটার একাউন্ট তৈরি করা শিখব। তাহলে চলুন আর দেরী না করে তৈরি করে নেই নতুন টুইটার একাউন্ট।

যে ভাবে তৈরি করবেন টুইটার একাউন্টঃ

টুইটার একাউন্ট তৈরি করতে হলে আমাদের কিছু ডিভাইস লাগবে। যেমনঃ এন্ড্রয়েট মোবাইল সেট অথবা কম্পিউটার বা ল্যাপটপ। এগুলো থাকার পর ইন্টারনেটের প্রয়োজন হবে। তবেই আমরা একটি একাউন্ট তৈরি করতে পারব।

চলুন এবার একাউন্ট তৈরি করি। একাউন্ট তৈরি করার জন্য প্রয়োজন একটি জিমেইল একাউন্ট। তাই আমরা একটি জিমেইল একাউন্ট তৈরি করে নিব।

জিমেইল একাউন্ট তৈরি করার জন্য প্রথমে আমরা গুগুলক্রমে প্রবেশ করলাম। এবার একটি ট্যাব নিয়ে এড্রেসবারে লিখলাম www.google.com, এবারে গুগলের বক্সে লিখব create your gmail account . তারপর লিখব Create a Google Account  লিংক এ ক্লিক করে জিমেইল তৈরির উদ্দেশ্যে লিংকএর ভিতরে প্রবেশ করবো।

এবার  Sign in - Google Accounts এ ক্লিক করে Creat acount এ ক্লিক করবো। এবার Creat acount এ ক্লিক করার পর For my self  এ ক্লিক করবো। 

এবার আমাদের সামনে জিমেইল একাউন্ট তৈরি করার জন্য গুগুলের ডায়ালগবক্স চলে আসবে। এবার ডায়ালগবক্স বা ফরম পূরণ করার পালা।

এবার ফরমের প্রথম অংশে ফাস্ট নেইম এর স্থানে একটি নাম এবং লাস্ট নেইম এর ঘরে একটি নাম লিখব। এবার ইউজার নেইম এর ঘরে প্রথম নাম এবং শেষ নামের সাথে মিল রেখে ইউজার তৈরি করবো।

এখানে এরকম নাম বা বর্ণদিয়ে ইউজার তৈরি করতে হবে যে, ইতির্পূবে এই নামের সাথে আর কোন নাম গুগুলে এন্ট্রি নেই।

তারপর কনর্ফাম পাসওর্য়াড এর ঘরে পাসওর্য়াড সেট করবো। পুনারায় আবার কনর্ফাম পাসওর্য়াড সেট করে দেখে নিব।

এখানে সহজ ও সাবলীল পাসওর্য়াড দিব যাতে করে স্বরণ থাকে বা পাসওর্য়াড কোন ডাইরীতে লিখে সংরক্ষন করে নিব।

প্রয়োজনে শো পাসওর্য়াড এর ঘরে ক্লিক করে পাসওর্য়াড সঠিক ভাবে উভয়ের সাথে মিলেছে কি না দেখে নিব। এবার পরর্বতী বাটনে ক্লিক করে নিব।

এবার ভেরিফাই ইউর ফোন নম্বর নামের একটি বক্স চলে আসবে। এতে বাংলাদেশ সিলেক্ট করা থাকে বা সিলেক্ট করা না থাকলে বাংলাদেশ সিলক্ট করে নিতে হবে।

ফোন নম্বর এর ঘরে আপনার এগারো ডিজিটের মোবাইল নম্বরটি প্রবেশ করান। এখন পরবর্তী বাটনে ক্লিক করুন।

আপনার কাঙ্খিত যে নম্বরটি ভেরিফাই করার জন্য দিয়েছেন , সেই নম্বরে G- (ছয় সংখ্যার) একটি কোড চলে গেছে। সেই কোডটি এই খালি ঘরে প্রবেশ করান। এবার ভেরিফাই নাও অপশনে ক্লিক করুন। দেখুন ভেরিফাইড হয়ে গেছে।

এবার আরেকটি ফরম চলে আসবে । এই ফরমে রিকোভারী ইমেইল এড্রেস যোগ করতে পারেন। এর সাথে সাথে জন্ম তারিখ ( মাস-দিন –বছর) দিতে হবে।

এবার জেন্ডার অপশন থেকে আপনার জেন্ডার সিলেক্ট করতে হবে। আপনি ছেলে হলে মেইল আর মেয়ে হলে ফিমেইল দিতে হবে।

চলতি ফরমটি কমপ্লিট করার পর পরর্বতী অপশনে যাবার জন্য নেক্সট বাটনে ক্লিক করতে হবে। এবার এই অপশন থেকে “ইয়েস আই এম ইন” নামের অপশনে ক্লিক করতে হবে।

এবার পরর্বতী পেজে যেয়ে নিচে স্ক্রলবার টেনে টেনে মোর অপশনে ক্লিক করতে হবে। এখান থেকে Send me occasional reminders about these settings এর বাম পাশে খালিঘরে সঠিক চিহ্ন দিতে হবে।

এবার “আই এগ্রিী”তে ক্লিক করতে হবে। ব্যাস এবার হয়েগেল জিমেইল একাউন্ট। এবার একটি নতুন ট্যাবে তৈরি করা জিমেইল একাউন্ট লগিন করে রাখত হবে।

বন্ধুরা আগেই বলেছি, টুইটার একাউন্ট তৈরি করার জন্য জিমেই একান্টের কোন বিকল্প নেই। তাই ভালাভাবে জিমেইল একাউন্টটি তৈরি করে নিতে হবে। সকল তথ্য সঠিক ভাবে দিয়ে জিমেইল একাউন্ট তৈরি করা উত্তম।

এবার আমরা আমাদের কাঙ্খিত টুইটার একাউন্ট তৈরি করব।

twitter এ প্রবেশ করার জন্য গুগুলে প্রবেশ করে লিখব www.twitter.com. এবার টুইটারে লগিং করার জন্য জিমেই চাইবে।

মনেকরুন বন্ধুরা, ইতিমধ্যে আমরা একটি জিমেইল একাউন্ট তৈরি করে লগিং করে রেখেছি। এবার শুধু ঐ জিমেইল একাউন্টটি সিলেক্ট করেদিন ।

র্ধয্য সহকারে একটু অপেক্ষা করুন। এবার দেখুন টুইটার একাউন্ট তৈরি করার জন্য একটি ফরম এসেছে।

ফরমের প্রথমেই লেখা আছে What's your birth date? এই ঘরটিতে মাস- দিন -বছর সঠিক ভাবে বসিয়ে নেক্সট বাটনে ক্লিক করুন। এবার নতুন পেইজ আপনার সামনে অবস্থান করছে।

আবারও নেক্সট বাটনে ক্লিক করুন। এবার জিমেইলটি যে নামে দিয়েছিলেন সেই নামে অটোমেটিক ভাবে টুইটার একাউন্ট ক্রিয়েট হয়ে যাবে।

মনেরাখতে হবে, আপনার জিমেইল একাউন্ট যে পাসওর্য়াড দিয়ে খুলৈছেন, সই পাসওর্য়াড  হলো টুইটারের পাসওর্য়াড।এবার একাউন্টে প্রবেশ করুন।

আপনার প্রোফাইল অপশনে প্রবেশ করুন। এখান থেকে আপনি আপনার একান্টে ফটো,কভারফটো যোগ করতে পারেন এডিট প্রোফাইলে ক্লিক করে ।

এবার টুইটারে কোন কিছু পোস্ট করত হলে টুইট নামক অপশনে ক্লিক করুন। হোয়ার্ট হেপিনিং দেখাবে….. এখান থেকে মিডিয়াতে ক্লিক করে আপনে আপনার ওয়ালেটে ছবি, ভিডিও, লেখা সহ বিভিন্ন কিছু পোস্ট করতে পারবেন।

তো বন্ধুরা আজ আমরা টুইটার একাউন্ট কিভাবে তৈরি করতে হয় তার বিস্তারিত দেখে নিলাম। আশাকরি জেআইটি আনিং এর মাধ্যমে এই থিউরীটি আপনারা যথাযথ ফলো করে একাউন্ট তৈরি করে নিতে পারবেন।

বন্ধুরা আসুন এবার আমরা দেখি কিভাবে টুইটার একাউন্টে ভিডিও কন্টেন্ট আপলোড করবো। ভিডিও কন্টন্টে আপলোড করার জন্য আমাকে প্রথমে ভালো, সুন্দর এবং দর্শকের মন একনজর দেখাতেই কেড়ে নেয় এমন ভিডিও তৈরি করতে হবে।

তবে মনেরাখবেন অন্যের ভিডিও থেকে নিজে তৈরি করা ভিডিও আপলোড করতে পারলে ভালো হয়।

ধরুন, আপনে একটি প্রানীদের ভিডিও নিবার্চন করেছেন। এবার ভিডিওটি টুইটারে আপলোড করবেন। অন্যন্য সোস্যাল মিডিয়ার মতো করে কম্পিউটার বা মোবাইলের এবটি নিদিষ্ট ফোল্ডারে ভিডিওটি রেখে দিলেন।

আপনার তৈরি করা টুইটার একাউন্টে ভিডিও কন্টেন্টটি আপলোড করার জন্য টুইটার একাউন্টে প্রবেশ করুন। এখান থেকে টুইট অপশনে ক্লিক করুন অথবা প্রোফাইলে ক্লিক করুন।

এবার টুইট অপশনে ক্লিক করুন। ভিডিও আপলোড করার জন্য একটি ডায়ালগবক্স আসবে। সেখান থেকে ভিডিও অপশন সিলেক্ট করুন।

এবার যে ড্রাইভে বা ফোল্ডারে প্রাণীর ভিডিওটি রেখে ছিলেন সেই ফোল্ডার সিলক্ট করুন। এবার ভিডিওটি সিলেক্ট করুন। এবার একটু সময় নিবে ভিডিওটি আপলোড হওয়ার জন্য।

আপলাড হয়েগেলে এবার টুইট ক্লিক করুন। হয়ে গেল আপনার ভিডিও আপলোড। এভাবে ছবি,লেখা বা ভিডিও কন্টেন্ট আপনি আপলোড করতে পারেন আপনার টুইটারে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ