অনলাইন ইনকাম 2023 | Top 8 Best Trick Online Income (2023)

আমাদের নতুন বছরের নতুন যাত্রা শুরু হোক অনলাইন ইনকাম 2023 Online Income 2023 শুরু করুন এখান থেকেইএখান থেকেই

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

  প্রযুক্তির এক পুরনো বছরকে পাড়ি দিয়ে আমরা উত্তীর্ণ বছরে উত্তীর্ণ এসেছি ২০২৩ সালে। এই সময়টা প্রযুক্তি আমাদের হাতের নাগালে।

অনলাইন আমাদের হাতের মুঠোয়। সারা পৃথিবী আমাদের চোখের সামনে। প্রযুক্তির এক্স ওয়াই আমরা প্রযুক্তিকে কাজে লাগিয়ে দৈনন্দিন জীবনে অনলাইন ইনকাম 2023 Online Income 2023 বাস্তবায়ন করতে পারি।

আমরা আজকে আমাদের এই আর্টিকেল এর মাধ্যমে কিভাবে অনলাইন ইনকাম 2023 Online Income 2023 করতে হয় তার বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব।

সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে তাহলে আপনি অনলাইন ইনকাম সম্পর্কিত সকল তথ্য সঠিকভাবে আয়ত্ত করতে পারবেন।

এখন বর্তমানে অনলাইন থেকে ইনকাম করার হাজার থেকে লক্ষাধিক মাধ্যম রয়েছে তবে আপনাকে খুঁজে বের করতে হবে আপনি কোন বিষয়ের উপর পারদর্শী এবং আপনার কোন বিষয়ের উপর পর্যাপ্ত দক্ষতা মনোবল এবং ইচ্ছাশক্তি রয়েছে।

কারণ একটা বিষয়ের উপর ইন্টারেস্ট বা ইচ্ছা শক্তি না থাকলে ওই বিষয়ের উপর সফলতা অর্জন করা কখনোই সম্ভব নয়।

তাই আগে আপনার ইচ্ছাকে সেটেল করতে হবে সিলেকশন করতে হবে আপনার সঠিক দক্ষতার অভিপ্রকাশ ঘটবে কোন কাজের মাধ্যমে।  

আপনি যখনই আপনার সঠিক কর্মদক্ষতা বা কোন বিষয়ের উপর পারদর্শী অথবা আপনি কোন বিষয়ের উপর ইন্টারেস্ট বোধ করেন কোন বিষয়ের উপর আপনার শেখার আগ্রহ এবং লেগে থাকার আগ্রহ বিদ্যমান সেই বিষয়টি নির্ধারণ করুন।  

আমি আপনাদের আজকে বেশ কয়েকটি অনলাইন অনলাইন ইনকাম সম্পর্কিত প্ল্যাটফর্ম এর নাম উল্লেখ করব এবং বিস্তারিত আলোচনা করব।

যেগুলোর মাধ্যমে আপনি ২০২৩ সালে নতুন একটি অনলাইন ক্যারিয়ার তৈরি করতে পারেন। আপনাকে প্রথমত সম্পন্ন আর্টিকেলটি সময় নিয়ে মনোযোগ সহকারে ধ্যানমগ্ন হয়ে বুঝে শুনে পড়তে হবে।  

নিচের টেবিলের মাধ্যমে যে নিতে পারেন আজকে অনলাইন ইনকাম 2023 Online Income 2023 এর কোন কোন বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা রয়েছে এবং আপনি যেই পয়েন্ট কে পড়তে চান সেই পয়েন্টে চলে যেতে পারেন এবং সেখান থেকে আপনার পড়া শুরু করতে পারেন।  

  • ইউটিউবে কনটেন্ট ক্রিকেট করে - অনলাইনে ইনকাম 2023
  • ব্লগিং করে - অনলাইনে ইনকাম 2023
  • ফেসবুকে কনটেন্ট ক্রিয়েট করে - অনলাইনে ইনকাম 2023
  • ডিজিটাল মার্কেটিং করে - অনলাইনে ইনকাম 2023
  • Google ads run করে - অনলাইনে ইনকাম 2023
  • ওয়েব ডিজাইন & ডেভেলপমেন্ট করে - অনলাইনে ইনকাম 2023
  • অ্যাপস ডেভেলপমেন্ট করে - অনলাইনে ইনকাম 2023
  • ভিডিও এডিটিং করে - অনলাইনে ইনকাম 2023

1. ইউটিউবে কনটেন্ট ক্রিকেট করে

আপনি ইউটিউব সম্পর্কে ইতিমধ্যে জেনেছেন এবং youtube থেকে ইনকাম করা যায় সে কোথাও জেনে থাকবেন।

ইউটিউব থেকে মাসে মাসে লক্ষ লক্ষ টাকা অনেকে ইনকাম করে সেটাও হয়তো বা শুনে থাকবেন। ইউটিউবে ভিডিও রেকর্ডিং করে বিভিন্ন টপিকের উপরে ভিডিও আপলোড করে ইনকাম করে সেটাও হয়তোবা জানেন। কিন্তু আপনি এটা জানেন না কিভাবে ভিডিও বানাতে হবে?

কোন ক্যাটাগরিতে ভিডিও বানাতে হবে কিভাবে এডিট করতে হবে? কিভাবে আপলোড করতে হবে? কিভাবে বেশি বেশি মানুষ আমার ভিডিও দেখবে?

কিভাবে সাবস্ক্রাইব নিতে হবে? কিভাবে ওয়াচ টাইম কমপ্লিট করতে হবে? কিভাবে আমার একাউন্টে টাকা আসবে?

কিসের মাধ্যমে টাকা আসে? ইউটিউবের টাকা আনার জন্য কোন একাউন্ট দরকার হবে? এই সকল ধরনের কোশ্চেন এর সঠিক এবং বাস্তব আপডেট দেওয়ার জন্যই অনলাইনে ইনকাম 2023 Online Income 2023 এই আর্টিকেলটি সাজানো হয়েছে তাই ধৈর্য সহকারে পড়ুন।    

2. ফুট রিভিউ ভিডিও বানিয়ে ইউটিউবে আপলোড

 Youtube.com হলো একটি সম্পন্ন ফ্রি সার্ভিস এখানে আপনি চাইলে যে কোন টপিকের যে কোন ক্যাটাগরির একটি সুন্দর ভিডিও আপলোড করার মাধ্যমে দর্শকদের মনোরঞ্জন করে দর্শকদের সমস্যা সমাধান এবং এন্টারটেইনমেন্টের মাধ্যমে নিয়ে সাবস্ক্রাইব দিয়ে ইনকাম করতে পারেন।

আপনি যদি কোন একটি বিষয়ের উপর পারদর্শী হয়ে থাকেন যেমন ধরা যাক আপনি ফুট রিলেটেড বিষয়ের উপর ভারতবর্ষে।

তখন আপনি ফোন বিষয়ের উপর আপনার ভিউয়ার্সদের সুস্পষ্ট সঠিক ধারণা দিতে পারবেন। ভিডিও দুই রকমের তৈরি করা যায় এখন আপনাকে সিলেকশন করতে হবে আপনি আসলে কোন টাইপের ভিডিও করতে যাচ্ছেন। একটা হচ্ছে ফেস দেখিয়ে ভিডিও আর একটা আছে ফেস না দেখি ভিডিও।

  • স্ক্রিন রেকর্ড করে, অথবা বিভিন্ন অ্যানিমেশন দেখিয়ে ভিডিও তৈরি
  • সরাসরি লাইভে এসে নিজের চেহারা দেখিয়ে ভিডিও তৈরি

যদি ফুড রিলেটেড বিভিন্ন ইনফর্মেশন আপনার ফেস দেখিয়ে ক্যামেরার সামনে এসে ভিডিও করতে চান সেটাও করতে পারেন,

এবং আপনি যদি চান আপনার ফেস না দেখিয়ে স্ক্রিন রেকর্ড এবং বিভিন্ন এনিমেশন এর মাধ্যমে দেওয়ার্সদের সঠিক তথ্য দেবেন সেটাও পারবেন।   বর্তমান সময়ে ফেস দেখিয়ে অর্থাৎ ব্লগিংয়ের মাধ্যমে ফুড রিভিউ ফুট রিঅ্যাকশন ইত্যাদি খুবই জনপ্রিয়।  

3. এডুকেশন ভিডিও বানিয়ে ইউটিউবে আপলোড

বিবিভিন্ন অনলাইন এডুকেশন ভিত্তিক ভিডিও টিউটোরিয়াল তৈরি করে ইউটিউবে আপলোড করে ইনকাম করা যায়। বর্তমান সময়ে করোনা-মোহাম্মদের কারণে অধিক হোক মানুষ বাসায় বসে তার ছেলেমেয়েদেরকে শিক্ষাদানে উৎসাহিত হয়েছে।

এ কারণে অনলাইন শিক্ষা বা অনলাইন এডুকেশনের জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। তাই অনেকে অনলাইন এডুকেশন ভিত্তিক চ্যানেল ক্রিয়েট করে সেখানে বিভিন্ন টপিকের উপর বিভিন্ন ক্লাস ভিত্তিক ভিডিও লেকচার বানিয়ে আপলোড করেছে সেগুলো ভিউয়ার্সরা ফ্রিতে দেখতে পারে।  

এছাড়াও বিভিন্ন অনলাইন এডুকেশন ভিত্তিক ক্লাস কোর্স হিসেবে বিক্রি করেও ইনকাম করা সম্ভব। যেমন আমাদের 10 minute online school তার একটি উজ্জ্বল দৃষ্টান্ত।  

 4. টেকনিক্যাল & টেক ভিডিও বানিয়ে ইউটিউবে আপলোড

 বর্তমান সময়ে ভিডিও কনটেন্ট খুবই জনপ্রিয়। তাই ইউটিউবে ঠিক রিলেটেড ভিডিও কনটেন্ট তৈরি করার মাধ্যমে বিপুল পরিমাণ অর্থ উপার্জন করা যায়।

ব্লুটুথ টেক রিলেটেড কনটেন্ট এর ওপর বেস করে অনেক কোম্পানি তাদের প্রোডাক্টের প্রমোশন করে থাকে গুগল এডসেন্সের মাধ্যমে।

তাই টেক রিলেটেড ভিডিওগুলোতে বেশি অ্যাড এবং হাই সিপিসি এড গুলো দেখায় তাই ইনকাম বেশি হয়।   টেক রিলেটেড ক্যাটেগরিটি অনলাইনে ইনকাম 2023 Online Income 2023 সালের জন্য খুবই ইফেক্টিভ কারণ এই সময়ে টেক রিলেটেড চ্যানেলগুলি বা প্রতিষ্ঠানগুলি খুবই জনপ্রিয়তা অর্জন করবে।

যেমন মোবাইল, ল্যাপটপ, কম্পিউটার, ডেক্সটপ, মাউস, কিবোর্ড, মাদারবোর্ড, হার্ডওয়ার, প্রিন্টার, মনিটর, ইত্যাদি।

এছাড়াও রয়েছে বিভিন্ন রকমের প্রোডাক্টের প্রমোশন রিভিউ ইত্যাদি, বিভিন্ন টেক রিলেটেড কোর্সের রিভিউ, ওয়েবসাইট সংক্রান্ত বিভিন্ন মেটেরিয়ালস যেমন তেমপ্লেট, থিম, প্লাগইন, বিভিন্ন কনটেন্ট রাইটার টুল, কিবোর্ড রিসার্চ টুল, গ্রামারলি চেকের টুল, আরো ইত্যাদি প্রমোশন অথবা বিক্রি করে থাকে।  

তাই বর্তমান সময়ের রিলেটেড কনটেন্ট এর গুরুত্ব অনেক বেশি কারণ সবকিছু এখন অনলাইন ভিত্তিক হয়ে গেছে আর অনলাইন ভিত্তিক মানি টেক রিলেটেড। তাই ইউটিউবিং করার জন্য ঠিক রিলেটেড গুরুত্বপূর্ণ।

5. নিউজ রিলেটেড ভিডিও বানিয়ে ইউটিউবে আপলোড

নিউজ রিলেটেড ভিডিও ইউটিউবে অনেক আছে কিন্তু এর চাহিদাও বেশি। মানুষ প্রতিনিয়ত দেশের খবর বিশ্বের খবর রাখতে চায় তাই তারা ইউটিউবের মাধ্যেমে কয়েকটি চ্যানেল সাবস্ক্রাইব করে রাখে যাতে তারাই সময় মতো প্রতিটা নিউজ এর আপডেট পায়।

দৈনন্দিন জীবনে দেশে বিদেশে ঘটে যাওয়া তথ্যগুলো একত্রিত করে স্ক্রিট আকারে সাজিয়ে একটি পারফেক্ট ভিডিও করে এডিট এর মাধ্যেমে ভিডিওতে একটা বাস্তব জীবন ফুটানো সম্ভব।

যে ভিডিওটা যত ভালোমানের এডিটিং এর রঙ মাখাতে পারছে দর্শক ওই ভিডিওটা দেখে মজা পাবে এবং চ্যানেলটা সাবস্ক্রাইব করে রাখবে ।

এতে সাবস্ক্রাইব ওয়াচ টাইম সাথে সাথে পরবর্তী ভিডিও দেখে একটা অপরচুনিটি তৈরি হয়। এভাবেই বেশি বাঁশি ভিউ নিয়ে আসতে পারলেই বেশী ইনকাম, যত বেশি ভিউ তত বেশী ইনকাম।

তাই অধিক পরিমাণে ভিউ নিবার জন্য অনেক ভিডিও আপলোড করুন । প্রথমদিকে ভিডিওতে ভিউ আসবে নাহ এটাই স্বাভাবিক তবে হতাশ নাহ হয়ে কাজ করে জন্য হঠাৎ দেখবেন আপনার চ্যানেল rank করবে। ইউটিউবে থেকে আপনার ভিডিও ভাইরাল করবে।

বাংলাদেশে বেশ কয়েকটি টিভি চ্যানেল আছে যারা ইউটিউবে রেগুলার যেমন: সময় টিভি,ntv,যমুনা টিভি, ইনডিপেনডেন্ট টিভি, rtv, এশিয়ান টিভি, টস্পর্টস,gtv,ইত্যাদি।

এই টিভি চ্যানেল গুলো টিভি চ্যানেল ছাড়াও youtube.com এর মাধ্যেমে তাদের নিউজ আপলোড করে হাজার হাজার ডলার ইনকাম করে।নিচের ছবিতে সময় টিভি ইনকাম গ্রাফ দেখানো হলো।    

6. ব্লগিং করে

বর্তমান সময়ে ব্লগিং একটি জনপ্রিয় ক্যারিয়ার হয়ে গেছে ব্লগিং করে বেশ কিছু মাধ্যমে অনলাইন থেকে ইনকাম করা যায়। তার মধ্যে সর্ব প্রথম আলো গুগল এডসেন্স, প্রোডাক্ট বিক্রি, সার্ভিস বিক্রি করে ইনকাম করা যায়।

আপনি যদি কোনো ডিজিটাল পণ্য বিক্রি করতে চান, যেমন theme,plugins,Blogger tamplate, tools, সেগুলো আপনার ওয়েবসাইটের মাধ্যম কনটেন্ট আকারে মানুষের কাছে পৌঁছে দিয়ে তাদের মনোরঞ্জন করবেন তারা আপনার প্রোডাক্ট পছন্দ করলে আপনার সার্ভিস কিনে নিবে।

ব্লগিং কি?

ব্লগিং হলো একটি ব্যক্তিকেন্দ্রিক দিনলিপি।কোনো একটি বিষয়ের উপর একজন অথবা অধিক জন মিলে কনটেন্ট আকারে ওয়েবসাইটের মাধ্যম ইন্টারনেট ব্যাবহার করে মানুষের কাছে পৌঁছে দিবার একটা মাধ্যম।

ব্লগিং মানি লেখা লেখি ,ওয়েবসাইটে লেখালেখি তবে কনটেন্ট দ্বারা শুধু লেখালেখি বুঝায় না।কনটেন্ট বলতে সেটা হতেপারে একটা লেখা আর্টিকেল স্ক্রিপ্ট,হতে পারে একটা  ভিডিও ফুটেজ, অথবা হতে পারে সেটা কোন অডিও ক্লিপ। অর্থাৎ কনটেন্ট তাকে বলে যেটা ওয়েবসাইটের মাধ্যমে মানুষকে ইন্টারনেট ব্যবহার পৌঁছে দায়।

সেটা ভিডিও, অডিও,লেখা স্ক্রিপ্ট হতে পারে। অ্যাডভার্টাইজমেন্ট & google AdSense - অনলাইন ইনকাম 2023  Online Income 2023 Google AdSense হলো গুগল এর একটা এডভার্টাইজমেন্ট প্রক্রিয়া।

তারা বিভিন্ন কোম্পানির প্রমোশন করে এই এডভার্টাইজমেন্ট দ্বারা।বিভিন্ন কোম্পানি যখন তাদের কাছে কোম্পানি,প্রোডাক্ট, ইত্যাদি প্রমোশনের জন্য অ্যাড দায়।

তখন গুগল সেটা AdSense এর মাধ্যেমে প্রমোশন করে থাকে। Google বিভিন্ন ওয়েবসাইটে অ্যাড দায়। website administrator কে 40% এবং গুগল 60% প্রফিট নিয়ে থাকে। তবে গুগল সব ওয়েবসাইট অ্যাড দেয়না।

Google policy মেনে ওয়েবসাইট তৈরি করা, কপিরাইট ফ্রী কনটেন্ট থাকা,একটা ভালো কাস্টোমাইজ থাকা, about us, contact us, privacy policy, ইত্যাদি পেজগুলো সঠিকভাবে ওয়েবসাইটের মধ্যে থাকলে তবে গুগল ওয়েবসাইটকে মানসম্মত এবং তাদের পলিসির অনুসরণকারী ওয়েবসাইট হিসেবে গণ্য করে।

ঐ সকল ওয়েবসাইট গুলো যখন গুগলের কাছে গুগল এডসেন্সের জন্য আবেদন করে তখন গুগল সেটাকে পর্যবেক্ষণ পর্যালোচনা বা রিভিউ করে।

এবং সবকিছু ঠিক থাকলে গুগলে এডসেন্স অ্যাপ্রুভ করে দেয়। এবং তার পরেই ওই সকল ওয়েবসাইটগুলোতে google নিজের থেকে বিভিন্ন অ্যাড  দিয়ে থাকে।

7. ডিজিটাল সার্ভিস দিয়ে

ডিজিটাল প্রোডাক্ট বলতে ধরুন আপনার কোন কোন একটি স্ক্রিল রয়েছে এবং সে বিষয়ে আপনি মানুষকে কিছু জানাতে চান ফ্রিতে,

তো আপনি ভিডিও টিউটোরিয়াল করে আপনার ওয়েবসাইটে সেটা পাবলিস্ট করে বিভিন্ন সোশ্যাল মিডিয়া যেমন ইউটিউব,ফেসবুক,ইনস্টাগ্রাম ইত্যাদি মাধ্যেমে আপনার অনুসারীদের জানতে পারেন আপনি একটা ফ্রী সার্ভিস দিচ্ছেন আপনার ওয়েবসাইটে। সেখানে তারা আপনার ফ্রি সার্ভিস টা নিতে যাবে এবং আপনি ওয়েবসাইটের অ্যাড দেখবে ।

এবং আপনার ইনকাম হবে। আপনি চাইলে একটা ফ্রী ডেমো ক্লাস আপনার সাইট আপলোড করে একটা প্রিমিয়াম কোর্স সেল করতে পারেন। যেমন আপনার ফ্রী ক্লাস টা যদি কারো ভালো লাগে তাইলে তারা আপনার প্রিমিয়াম ক্লাস টা করবে ।

এবং প্রিমিয়াম ক্লাস করার মাধ্যম আপনার ইনকাম হবে । ফ্রি সার্ভিস দিয়ে ইউজার দের আকৃষ্ট করা যায় খুব ভালো ভাবে ।

বড় বড় ডিজিটাল মার্কারের রা তাদের মার্কেটিং কার্যক্রম এইভাবেই সম্পন্ন করে থাকে।তাই আপনিও আপনার ওয়েবসাইটের ভিজিটর বাড়ানোর বা আপনি প্রোডাক্ট বিক্রি, অথবা আপনার ডিজিটাল প্রোডাক্ট বিক্রি,বা ডিজিটাল সার্ভিস দিবার জন্য প্রথমে ইউজার আকৃষ্ট করার জন্য ফ্রী বি; সার্ভিস দিন।  

8. ফেসবুকে কনটেন্ট ক্রিয়েট করে

YouTube এর মত ফেসবুক পেজ এর মাধ্যেমে কন্টেন্ট ক্রিয়েটর মনিটাইজেশন দিয়ে থাকে। ইউটিউবের মত ফেসবুক পেজ এর মাধ্যেমে ভিডিও কনটেন্ট আপলোড এর মাধ্যেমে ইনকাম করা যায় ।

ইউটিউব এর মত ফেসবুক তাদের ভিডিওগুলোতে instant ads সেটাপ করে। সেগুলো দেখা এবং ক্লিক করার মাধ্যমে মূলত ইনকাম জেনারেট হয়।

রিসেন্টলি ফেসবুকে একটি নতুন অপশন চালু হয়েছে যেটা হলো রিল। এটাই ইউটিউবে ও ২০২২ সালে শুরুর দিকে চালু হয়।

এবং ২০২২ সালের শেষের দিকে ফেসবুকে এটাকে চালু করে সকলের জন্য একটিভ করে দেয়। Youtube এর এই রিয়েল সোসনটি বেটা ভার্সনে রয়েছে।

ফেসবুকের রিলস অপশনটি উন্মুক্ত করা হয়েছে। রেস ভিডিও আপলোড করার মাধ্যমে ইনকাম করা যায়। Youtube- এ যেমন ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম এবং ১০০০ সাবস্ক্রাইব প্রয়োজন তেমনি ফেসবুকে ১০ হাজার ফলোয়ার এবং লাস্ট দুই মাসের মধ্যে ৬ লক্ষ ওয়াচ টাইম প্রয়োজন মনিটাইজেশন ইলেভেন হওয়ার জন্য।

যখনই লাস্ট দুই মাসের মধ্যে ১০ হাজার ফলোয়ার এবং ৬ লক্ষ কমপ্লিট হবে তখন ওই ফেসবুক পেজটি মনিটাইজেশন অ্যাপ্লাই এর জন্য ইলিজিবল হবে।

এপ্লাই করার পর ফেসবুক কর্তৃপক্ষ সেটা চেক করে যদি তাদের প্রায় বেশি পলিসি অনুযায়ী কন্টেন্ট ক্রিয়েট পেজ সেটআপ করে থাকে তাহলে মনিটাইজেশন এপ্রুভ করে দেয়।

অ্যাপ্রভু হওয়া মাত্রই ঐ সকল পেজগুলোতে ফেসবুকের ইনস্ট্যান্ট এড রান হতে শুরু করে এবং সেখান থেকে মূলত ইনকাম হয়।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ