সুনামগঞ্জে ভ্রমণের সেরা ৫টি স্থান।

বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট বিভাগে অবস্থিত সুন্দর হাওর, নির্মল নদী, এবং সাংস্কৃতিকভাবে বৈচিত্র্যময় স্মৃতিসৌধে পূর্ণ একটি নৈসর্গিক স্থান, সুনামগঞ্জ এমন একটি স্থান যা ভ্রমণ উত্সাহীরা প্রেমে পড়বে। আপনি এক দিনের সফরে যেতে চান বা জেলার চারপাশে ছড়িয়ে থাকা সুন্দর জায়গাগুলি দেখার জন্য আপনার সময় নিয়ে যেতে চান না কেন, আমরা এই ৫টি স্থানকে আপনার পরবর্তী ভ্রমণের যাত্রাপথের অংশ হতে সুপারিশ করছি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

১. টাঙ্গুয়ার হাওর

সকলের ভ্রমণের পছন্দের তালিকায় স্থানটি, টাঙ্গুয়ার হাওর ধর্মপাশ ও তাহিরপুর উপজেলায় অবস্থিত একটি অনন্য জলাভূমি বাস্তুতন্ত্র। বর্ষায় প্রবল ঢেউ সহ হাওরকে একটি বড় জলাশয়ে পরিণত করা বা শীতকালে 200 ধরনের পরিযায়ী পাখির অভ্যর্থনা দেখুন; ক্লান্ত শহুরে চোখের জন্য জলাভূমি একটি প্রশান্তিদায়ক দৃশ্য।

হাওরের জাদু সম্পূর্ণরূপে অনুভব করতে, একটি নৌকা রিজার্ভ করুন এবং শুধু জলে ঘুরে বেড়ান, জেলেরা 140 প্রজাতির মিঠা পানির মাছ ধরেন এবং বিভিন্ন প্রাকৃতিক ও জলজ উপাদানের সাক্ষী হন।

২. সুরমা সেতু

1936 সালে নির্মিত দ্য কিন ব্রিজ নামেও পরিচিত, সুরমা সেতু বাংলাদেশের সবচেয়ে আইকনিক ইস্পাত ও লোহার স্থাপত্যের একটি। সুরমা নদীর ওপর দাঁড়িয়ে থাকা এই সেতুটি ১৮ ফুট চওড়া ও ১১৫০ ফুট লম্বা। দিন শেষ হওয়ার সাথে সাথে সেতুর চারপাশে ঘোরাঘুরি করা, যখন নীচের নদীটি চাঁদের আলোয় জ্বলজ্বল করছে তখন সমস্ত ভ্রমণকারীদের জন্য একটি দর্শনীয় ট্রিট।

এমনকি চারপাশে নতুন সেতুর সাথেও, সুরমা সেতুটি এখনও বিগত যুগের নস্টালজিক অনুভূতি দেয়।

৩. যাদুকাটা নদী

মেঘালয় থেকে উৎপন্ন হয়ে সুনামগঞ্জে প্রবাহিত এই নদীটি টাঙ্গুয়ার হাওরের কাছাকাছি। আপনি যদি সত্যিই নীল জল দেখতে চান যেখানে এমনকি অগভীর অঞ্চলেও নদীর তল দেখা যায়, তবে এটি আপনার জন্য নদী। বর্ষাকালে এই নদীটি প্রশস্ত হয় এবং শীতকালে সাদা বালুকাময় তীর এটিকে একটি চমৎকার মনোরম প্রাকৃতিক উপাদান দেয়।

৪. হাসন রাজা জাদুঘর

হাসন রাজা, একজন বাংলাদেশী মরমী কবি ও গীতিকার, যার পুরাতন বাড়িটি তেঘরিয়া এলাকায় সুরমা নদীর তীরে অবস্থিত, তাকে একটি জাদুঘরে রূপান্তর করা হয়েছে। রাজার অনুসারীদের মধ্যে এই বাড়িটি একটি বিশেষ স্থান রাখে কারণ তাঁর সমস্ত গান এই জায়গায় রচিত হয়েছিল।

জাদুঘরের অভ্যন্তরে বিভিন্ন শিল্পীর আঁকা ছবি সহ হাসন রাজার ছবি রয়েছে, তবে আসল আকর্ষণ হল টেবিল, চেয়ার, রঙিন পোশাক, তলোয়ার, মাটির পাত্রসহ কবির স্মৃতির সাথে সম্পর্কিত বিভিন্ন জিনিসপত্র।

৫. পাগলা জামে মসজিদ

রায়পুর বড়ো মসজিদ নামেও পরিচিত, যা দক্ষিণ সুনামগঞ্জের পশ্চিম পাগলা ইউনিয়নের রায়পুর গ্রামে অবস্থিত এবং 1941 সালে নির্মিত। এটি একটি দোতলা বিল্ডিং যার তিনটি বড় গম্বুজ এবং ছয়টি সুউচ্চ মিনার রয়েছে এবং এটি তার চমৎকার কারুকার্যের জন্য বিখ্যাত।

সম্পূর্ণভাবে ইটের উপর নির্মিত, কোন রড ব্যবহার না করেই, এই মসজিদের অন্যান্য অনন্য দিক হল কালো পাথরের ব্লক দ্বারা ঘেরা বিরল সাদা পাথরের সাথে মেঝেতে এর আশ্চর্যজনক কারুকাজ করা নকশা। মিহরাবটিতে মার্জিত নকশা রয়েছে যা চমত্কার পাথর কেটে তৈরি করা হয়েছে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ