ছাত্র/ছাত্রী ও শিক্ষকদের জন্য গুগল ক্রোমের সেরা ১০টি ফিচার

ইদানীং কালে আমরা সবাই গুগল ক্রোমের সাথে পরিচিত। বিশেষ করে যারা শিক্ষানবিশ ছাত্র/ছাত্রী ও শিক্ষক আছেন তারা আরো ভাল করেই ইন্টারনেটের জনপ্রিয় এই ব্রাউজিং সাইটটির সাথে পরিচিত।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

কারন, ছাত্র/ছাত্রী ও শিক্ষকদের প্রায় প্রতিদিনই কোনো না কোনো প্রয়োজনে গুগল ক্রোম ব্যবহার করতে হয়। আজকে আমি আপনাদের সামনে গুগল ক্রোমের ১০ টি প্রয়োজনীয় ফিচার তুলে ধরব যা ইন্টারনেট ব্রাউজিংকে আরো সহজ, সাবলীল ও অধিক কার্যকরী করে তুলবে। 

১. সমস্ত ট্যাবগুলোকে একইসাথে বুকমার্ক করে রাখতে পারেন 

আপনি যতগুলো ওয়েবসাইটে প্রবেশ করবেন তার প্রতিটিই একেকটি ট্যাব। যেমন, আপনি গুগল ক্রোম ব্রাউজার দিয়ে ফিফা.কম নামক ওয়েবসাইটে প্রবেশ করেছেন। তাহলে এটি একটি ট্যাব। 

আপনি চাইলে এটিকে সেভ করে রাখতে পারেন বুকমার্ক করে। এতে পরবর্তীতে আপনাকে নতুন করে লিখে সার্চ করার ঝামেলা পোহাতে হবে না। এক ক্লিকেই এই ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন। 

বুকমার্ক করতে ব্রাউজারের ডানপাশে ' more ' অপশনে ক্লিক করলে বুকমার্ক অপশনটি পেয়ে যাবেন। আপনি চাইলে একটি মাত্র ট্যাবকেও বুকমার্ক করে সেভ করতে পারেন আবার সবগুলো ট্যাবও  একসাথে বুকমার্ক করে রাখতে পারেন। 

২. সহজে কোনো পিডিএফ ফাইল সেভ করে পুনরায় এডিট করা 

আপনি চাইলে কোনো একটি পিডিএফ ফাইল সেভ করে রাখতে পারেন এবং যখন প্রয়োজন হবে তখনই ওপেন করে যেখান থেকে লেখা বা এডিট শেষ করেছিলেন আবার সেখান থেকেই লেখা শুরু করতে পারবেন বা এডিট করতে পারবেন। এক্ষেত্রে আপনি গুগল ক্রোমের অপশনে গিয়ে পিডিএফ এডিট এবং ডাউনলোড করতে পারেন 

৩. ভিন্ন ভিন্ন ডিভাইস কানেক্ট করার সুযোগ নিতে পারেন 

আপনার জিমেইল দিয়ে লগ ইন করা গুগল ক্রোম চাইলে একাধিক ডিভাইসে ব্যবহার করতে পারেন। যেমন, কম্পিউটারে গুগল ক্রোম যে মেইল এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করা একই মেইল ও পাসওয়ার্ড দিয়ে আপনার স্মার্ট ফোনেও লগ ইন করতে পারবেন। এজন্য, গুগল ক্রোমে আগে মেইল দিয়ে সাইন ইন করে নিতে হবে। 

এজন্য আপনাকে 'more' অপশনে গিয়ে সাইন ইন গুগল ক্রোম অপশন থেকে সাইন ইন করতে হবে। 

৪. প্রিয় ও দরকারী ওয়েবসাইটের শর্টকাট অপশন চালু করে নিতে পারবেন 

এমন হয় যে আমাদেরকে দিনে কয়েকবার একটা ওয়েবসাইটে প্রবেশ করতে হচ্ছে। এজন্য বারবার সার্চ বারে গিয়ে পুরো ঠিকানা লিখে সার্চ করতে হচ্ছে। এতে যেমন সময় নষ্ট হয় তেমনি বিরক্তও লাগে। এর সমাধান ক্রোমেই দেয়া আছে। প্রথমে যেকোনো একটি ওয়েবসাইটে প্রবেশ করে নিবেন।

ঠিক নিচের দিকে ' কাস্টমাইজড ' অপশন থেকে শর্টকাট অপশনে ক্লিক করলেই উপরোক্ত ওয়েবসাইটের একটি শর্টকাট তৈরি হয়ে যাবে। এতে, বারবার না লিখে শর্টকাট হওয়া ওয়েবসাইটে ক্লিক করলেই সরাসরি খুলে যাবে। 

৫. ট্যাব গ্রুপ 

এ ফিচারটি অনেক জনপ্রিয়। যারা মূলত একই সময়ে অনকগুলো ওয়েবসাইটে কাজ করতে অভ্যস্ত তাদের জন্য এ ফিচারটি খুবই দরকারী। এর মাধ্যমে দরকারী ট্যাবগুলোকে একইসাথে রাখা যায়। বারবার ট্যাব খুজে বের করা কিংবা নতুন করে ঠিকানা লিখে সার্চ করার ঝাক্কি থেকে মুক্তি পেতে ক্রোম গ্রাহকের জন্য এ ফিচারটি লঞ্চ করেছে। 

এরজন্য আপনাকে ট্যাবের উপরে রাইট করে ' ক্রিয়েট নিউ ট্যাব গ্রুপ' অপশনে ক্লিক করতে হবে। পছন্দমতো একটি নাম দিয়ে নিজের সুবিধামতো সাজিয়ে নেয়ার সুযোগও রয়েছে। 

৬. মুছে ফেলুন সমস্ত হিস্ট্রি 

কোনো কারনে আপনি যদি চান যে, আপনি ইন্টারনেটে যা যা লিখে সার্চ করেছেন বা যেসব ওয়েবসাইটে ঢুকেছেন কিংবা এক কথায় বলা যায় ইন্টারনেটে যা যা করেছেন তার সব মুছে দিতে চান তাহলে মুছে দিতে পারবেন। 

এরজন্য ম্যাক কম্পিউটার থেকে কমান্ড+ শিফট+ডিলিট বাটন চাপলেই মুছে যাবে। এবং উইন্ডোজ কম্পিউটার থেকে কন্ট্রোল+শিফট+ডিলিট বাটন চাপলেই মুছে যাবে সমস্ত হিস্ট্রি। 

৭. সার্চ করে খুজে বের করুন নির্দিষ্ট ট্যাব 

এ ফিচারটি আপনাকে অনেকগুলো ট্যাবের মধ্যে থেকে নির্দিষ্ট একটি ট্যাব খুজে পেতে সাহয্য করবে। এজন্য আপনাকে গুগল ক্রোম ওপেন করে সার্চ এড্রেস বারের পরে ' ট্যাব সার্চ ' বারে গিয়ে যে ট্যাবগুলো ওপেন করা তার একটির নাম লিখে সার্চ করলে শুধু ওই ট্যাবটিই ওপেন হবে। 

৮. কিউ আর কোডসহকারে শেয়ার করুন যেকোনো পেইজ 

এই ফিচারটি ইদানীংকালে করা আপডেট করা হয়েছে। এখন থেকে কোনো পেইজ শেয়ার করার প্রয়োজন হলে কিউ আর কোডসহ শেয়ার করতে পারবেন। 

এজন্য আপনাকে, কম্পিউটারে গুগল ক্রোম ওপেন করে নিতে হবে। যে পেইজটি শেয়ার করবেন সেই পেইজে যাবেন। একদম উপরের দিকে এড্রেস বার সিলেক্ট করে নিবেন। সেখান থেকে কিউ আর কোড সিলেক্ট করবেন। এভাবে আপনি যেকোনো ডিভাইসে কোডটি স্কান করে পেইজটিতে প্রবেশ করতে পারবেন। 

৯. হাইলাইট করুন কোনো নির্দিষ্ট লাইন বা প্যারা 

অনেক সময় শিক্ষকদের এমন একটি লাইনকে হাইলাইট করার দরকার পরে যেটি মূলত অন্য একজন ছাত্রকে অনলাইন ক্লাসে বুঝাচ্ছে। কিন্তু হাইলাইট করা যাচ্ছে না। গুগল ক্রোম এ সমস্যার সমাধান করে দিয়েছে। চাইলে এখন আপনি একটি লাইনকে হাইলাইট করতে পারবেন কিংবা লেখায় কোনো লিংক রয়েছে সেটিও হাইলাইট করতে পারবেন। 

যে লাইনটি হাইলাইট করতে চান সেই লাইনের শুরু রাইট ক্লিক করে মাউস ধরে যে পর্যন্ত করতে চান সে পর্যন্ত টেনে আনুন। এবার লেখার উপরে রাইট বাটন ক্লিক করে ' হাইলাইট ' টেক্সট অপশনে ক্লিক করলেই হয়ে যাবে। 

১০. ওয়েবপেইজ ডাউনলোড 

গুগল ক্রোমের অন্যান্য ফিচারগুলোর একটি হচ্ছে এই ফিচারটি। এর মাধ্যমে কোনো একটি ওয়েবপেইজ কে ডাউনলোড করে রাখতে পারবেন। এবং ডাটা অফ থাকা অবস্থাতেও সেই পেইজে প্রবেশ করতে পারবেন।

এমন হয়, পড়তে পড়তে ডাটা শেষ হয়ে গেল, তখন এ ফিচারটি ব্যবহার করে আগেই পেইজটি অফলাইনে ডাউনলোড করে রাখতে পারেন। এতে, ডাটা ফুরিয়ে গেলেও আর পড়তে সমস্যা হবে না। 

গুগল ক্রোমে প্রবেশ করে নির্দিষ্ট পেইজে গিয়ে 'more' অপশনে গিয়ে ' সেইভ পেইজ ' অপশনে ক্লিক করলেই হয়ে যাবে ডাউনলোড। 

গুগল ক্রোমের উপরোক্ত ১০ টি অসাধারণ ফিচার ব্যবহার করে আপনি যেমন যেকোনো কাজ দ্রুততার সাথে সম্পূর্ণ করতে পারবেন তেমনি সুন্দরভাবেও শেষ করতে পারবেন।

ছাত্র/ছাত্রীরা ও শিক্ষকেরা এসব ফিচার ব্যবহার করে সময় বাচাতে পারেন এবং অন্যান্যদের চেয়েও এগিয়ে থাকতে পারেন। কারন, দুনিয়া এখন আগের থেকেও অনেক দ্রুতগামী। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ