[JIT HOT POST] সকল সিমের টাকা ট্রান্সফারের কোড ও নিয়ম এক পোষ্টে ?

অনেক সময় আমরা এক সিম থেকে অন্য সিমে ব্যালেন্স ট্রান্সফার করতে চাই। কিন্তু কিভাবে ব্যালেন্স ট্রান্সফার করা যায় সেই নিয়মকানুন না জানার কারণে সেটি আর সম্ভব হয়না।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আজকে আমরা বাংলাদেশের সকল সিমের ব্যালেন্স ট্রান্সফার সম্পর্কে আপনাদের জানানোর চেষ্টা করবো।

এই আর্টিকেলটি পড়লে আপনি জিপি, রবি, এয়ারটেল, বাংলালিংক ও টেলিটক সিমের ব্যালেন্স ট্রান্সফার করতে পারবেন।

তাই মনোযোগ দিয়ে সম্পূর্ণ লেখাটি পড়ুন। মোবাইল ব্যালেন্স ট্রান্সফার করার নিয়ম একেক সিমে ব্যালেন্স ট্রান্সফার করার নিয়ম একেক রকম।

তাই আমি প্রত্যেকটি সিমের ব্যালেন্স ট্রান্সফারের নিয়ম কানুনগুলো আলাদা আলাদা করে দিলাম।

কোন কিছু বুঝতে সমস্যা হলে কমেন্ট করে জানাবেন। জিপি ব্যালেন্স ট্রান্সফার ধাপ-১ঃ গ্রামীণফোন সিমে ব্যালেন্স ট্রান্সফার করার জন্য প্রথমে রেজিস্ট্রেশন করে নিতে হবে।

এজন্য যেই নম্বর থেকে টাকা পাঠাবেন সেই সিমটি থেকে ডায়াল করুন *121*1500#। তারপর রেজিস্ট্রেশন করার জন্য 1 নম্বর অপশন (1 Registration) সিলেক্ট করুন অর্থাৎ 1 লিখে Send করুন। অথবা সরাসরি রেজিষ্ট্রেশন অপশনটি সিলেক্ট করতে ডায়াল করতে পারেন *121*1500*1# ।

একটি কনফার্মেশন ম্যাসেজের মাধ্যমে ৬ ডিজিটের একটি পিন কোডসহ রেজিষ্ট্রেশন কনফার্মের একটা ম্যাসেজ পাবেন।

ধাপ-২ঃ রেজিস্ট্রেশন শেষ হওয়ার পর আবারো জিপি ব্যালেন্স ট্রান্সফার কোড *121*1500# ডায়াল করুন।

অন্য সিমে টাকা পাঠানোর জন্য 2 নম্বর অপশন (2 Transfer Balance) এর জন্য 2 লিখে send করুন।

অথবা সরাসরি অপশনটি সিলেক্ট করতে ডায়াল করতে পারেন *121*1500*2#।

ধাপ-৩ঃ এ পর্যায়ে যেই জিপি নম্বরে টাকা পাঠাবেন সেই নম্বরটি লিখে send বাটনে ক্লিক করুন।

ধাপ-৪ঃ কত টাকা পাঠাতে চান সেই পরিমাণটি লিখে send বাটনে ক্লিক করুন।

মনে রাখবেন, আপনি সর্বনিম্ন 10 টাকা থেকে শুরু করে সর্বোচ্চ 100 টাকা পর্যন্ত পাঠাতে পারবেন। 100 টাকার বেশি একবারে পাঠাতে পারবেন না।

ধাপ-৫ঃ এ পর্যায়ে রেজিষ্ট্রেশনের সময় sms এ যেই পিন নম্বরটি পেয়েছেন সেই পিন কোডটি লিখে send করুন।

সবকিছু ঠিকঠাক থাকলে সফলভাবে আপনার ব্যালেন্স ট্রান্সফার হয়ে যাবে।

আর আপনার ২ টি নম্বরেই (যে নম্বর থেকে পাঠাবেন ও যে নম্বরে পাঠাবেন) ম্যাসেজের মাধ্যমে কনফার্ম করা হবে।

জিপি ব্যালেন্স ট্রান্সফার কোড জিপি ব্যালেন্স ট্রান্সফার কোডঃ *121*1500# শর্ত ও লিমিট ৬ মাসের অধিক সময় জিপি সিম ব্যবহার করতে হবে অথবা একসাথে ৩০০ টাকা রিচার্জ করলে আপনি ব্যালেন্স ট্রান্সফার সুবিধা পাবেন।

কেবলমাত্র প্রিপ্রেইড গ্রাহকরাই ট্রান্সফার সুবিধা পাবেন। তারা যেকোন জিপি নম্বরেই ব্যালেন্স পাঠাতে পারবেন।

ব্যালেন্স ট্রান্সফারের ক্ষেত্রে কোনো চার্জ প্রযোজ্য হবে না। ১০ থেকে ১০০ টাকা একবারে সেন্ড করতে পারবেন। মাসে সর্বোচ্চ ১০ টি ট্রান্সফার করতে পারবেন।

ব্যালেন্স ট্রান্সফার সম্পূর্ণ ফ্রি বি: দ্র: যদি পিন কখনো ভুলে যান তো কাস্টমার কেয়ারের নম্বরে কল দিয়ে পিন টি রিসেট করে নিবেন।

কাস্টমার কেয়ারের নম্বর – 121 রবি ব্যালেন্স ট্রান্সফার যারা রবি এক সিম থেকে অন্য সিমে ব্যালেন্স ট্রান্সফার সম্পর্কে জানতে চান তারাও আমাদের এই আর্টিকেলের মাধ্যমে ব্যালেন্স ট্রান্সফার করতে পারবেন।

তো চলুন, রবি থেকে রবি ব্যালেন্স ট্রান্সফার করার নিয়ম গুলো জেনে নেওয়া যাক। ধাপ-১ঃ প্রথমে যেই নম্বর থেকে টাকা পাঠাবেন সেই নম্বর থেকে *140*6*2# ডায়াল করুন।

ধাপ-২ঃ এ পর্যায়ে যত টাকা পাঠাতে চান সেই পরিমাণ লিখে Send বাটনে ক্লিক করুন।

ধাপ-৩ঃ এই ধাপে যেই নাম্বারে টাকা পাঠাতে চান সেই রবি নম্বরটি লিখে send বাটনে ক্লিক করুন। কাজ শেষ, আপনার ব্যালেন্স ট্রান্সফার সম্পন্ন হয়েছে।

মোবাইলে কনফার্মেশন ম্যাসেজ পাবেন। রবি ব্যালেন্স ট্রান্সফার কোডঃ *140*6*2# শর্ত ও লিমিট কমপক্ষে ৩০ দিন রবি সিম ব্যবহারকারীরা ব্যালেন্স ট্রান্সফার সুবিধা পাবেন।

এক্ষেত্রে প্রি-পেইড ও পোস্ট পেইড উভয় গ্রাহকরাই এই সুবিধা উপভোগ করতে পারবেন।

একবারে ৫ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১০০ টাকা পর্যন্ত ট্রান্সফার করা যাবে। একদিনে সর্বোচ্চ ৫০০ টাকা পর্যন্ত ব্যালেন্স ট্রান্সফার করতে পারবেন।

একমাসে সর্বোচ্চ ১০০০ টাকা পাঠাতে পারবেন।

প্রত্যেক ট্রান্সেকশনে প্রেরক ও প্রাপক উভয়কেই ২ টাকা+ভ্যাট চার্জ করা হবে।

বাংলালিংক ব্যালেন্স ট্রান্সফার করার নিয়ম ধাপ-১ঃ বাংলালিংক থেকে বাংলালিংক ব্যালেন্স ট্রান্সফার করার জন্য সর্বপ্রথম *1000# ডায়াল করুন।

ধাপ-২ঃ এরপর পিন কোড পেতে 1 টাইপ করে send বাটনে ক্লিক করুন। পপ আপ নোটিফিকেশনের মাধ্যমে আপনাকে একটি পিন কোড দেওয়া হবে। এই কোডটি মানে রাখুন বা কোথাও লিখে রাখুন।

ধাপ-৩ঃ পুনরায় *1000# ডায়াল করুন। এরপর Balance Transfer অপশনের জন্য 1 লিখে send করুন।

ধাপ-৪ঃ এবার আপনার পিন কোডটি লিখে send করুন। ধাপ-৫ঃ যেই নম্বরে টাকা পাঠাতে চান সেই বাংলালিংক নম্বরটি লিখে send বাটনে ক্লিক করুন। ধাপ-৬ঃ এ পর্যায়ে যত টাকা পাঠাতে চান সেই পরিমাণ লিখে send করুন।

10 টাকা থেকে 100 টাকা এক সিম থেকে অন্য সিমে পাঠাতে পারবেন। বি: দ্রঃ বাংলালিংক ব্যালেন্স ট্রান্সফার পিন নম্বর ভুলে গেলে খুব সহজেই রিকভার করতে পারবেন।

এর জন্য প্রথমে *1000# ডায়াল করুন। এরপর PIN Reset অপশনের জন্য 3 লিখে send করুন।

পরবর্তী ধাপে আপনার রেজিস্ট্রেশন করা NID এর শেষ ৪ ডিজিট লিখে send করুন। কনফার্মেশন ম্যাসেজের মাধ্যমে আপনাকে নতুন একটি পিন কোড দেওয়া হবে।

এই পিন ব্যবহার করে আপনি পুনরায় ব্যালেন্স ট্রান্সফার করতে পারবেন।

এয়ারটেল ব্যালেন্স ট্রান্সফার এয়ারটেল সিমেও আপনি চাইলে ব্যালেন্স ট্রান্সফার করতে পারবেন।

এক্ষেত্রে আপনাকে নিচের নিয়মটি অনুসরণ করতে হবে। ধাপ-১ঃ প্রথমে আপনার মোবাইলের ম্যাসেজ আপশনে গিয়ে টাইপ করুন PIN এবং 1000 নম্বরে send করুন। ফিরতি sms এ আপনাকে একটি পিন কোড দেওয়া হবে।

ধাপ-২ঃ এরপর আবারো ম্যাসেজ আপশনে যেতে হবে। সেখানে টাইপ করুন BTR PIN Receiver number Transfer amount এবং 1000 নম্বরে সেন্ড করুন।

sms ফরমেট BTR 847346 016676****9 50 । এয়ারটেল ব্যালেন্স ট্রান্সফার কোড এয়ারটেল সিমে কোডের মাধ্যমে টাকা ট্রান্সফার করার কোনো উপায় নেই।

এখানে এসএমএস এর মাধ্যমে ব্যালেন্স ট্রান্সফার করতে হয়। শর্ত ও লিমিট কমপক্ষে ৩০ দিন এয়ারটেল সিম ব্যবহার করতে হবে।

প্রি-পেইড ও পোস্টপেইড উভয় সিমেই এই সেবাটি ব্যবহার করা যাবে। প্রেরক ও প্রাপককে প্রতি লেনদেনে ভ্যাটসহ ২.৫৫ টাকা চার্জ করা হবে। প্রতিবারে ৫ থেকে ১০০ টাকা ট্রান্সফার করা যাবে।

দিনে সর্বোচ্চ ৫০০ টাকা ও মাসে সর্বোচ্চ ১০০০ টাকা ট্রান্সফার করতে পারবেন। টেলিটক ব্যালেন্স ট্রান্সফার টেলিটক সিমে খুব সহজেই এক সিম থেকে অন্য সিমে ব্যালেন্স ট্রান্সফার করতে পারবেন।

এজন্য আপনাকে ডায়াল করতে হবে *124*PIN*amount*number# ।

এখানে পিন নম্বর 1234 অথবা 12345678 ব্যবহার করতে হবে। amount ১০ টাকা থেকে ৫০ টাকা দিতে হবে।

number এর জায়গায় যেই নম্বরে টাকা পাঠাবেন সেই নম্বর দিবেন। যেমনঃ *124*1234*50*01500000000# শর্ত ও লিমিট সকল টেলিটক গ্রাহক এই সেবাটি পাবেন। একবারে ১০ টাকা থেকে ৫০ টাকা লেনদেন করা যাবে।

একদিনে সর্বোচ্চ ১০ টি ট্রান্সফার করা যাবে। প্রদিন সর্বোচ্চ ৫০০ টাকা ও মাসে সর্বোচ্চ ১০০০ টাকা ট্রান্সফার করা যাবে।

সম্পূর্ণ ফ্রিতে এই সার্ভিস পাবেন। শেষ কথা এই আর্টিকেলে আমরা এক সিম থেকে অন্য সিমে ব্যালেন্স ট্রান্সফার করার নিয়ম কানুন নিয়ে বিস্তারিত আলোচনা করলাম।

অনেকেই এক অপারেটরের সিম থেকে অন্য আপারেটরের সিমে ব্যালেন্স ট্রান্সফার করতে চায়।

কিন্তু এই সুবিধাটি এখনো বাংলাদেশে নেই। আশা উপরের লেখাটি পড়ে আপনাদের উপকার হয়েছে। কোন সমস্যা পেলে অবশ্যই কমেন্ট করে জানান।

লেখাটি ভালো লাগলেও কমেন্ট করে জানাতে পারেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I Am A Writer. In My Free Time I Share My Knowledge In Blog.Jit.com.Bd By Writing Article.