রেসিপি | সুজির রসগোল্লা

Earning : ৳3.000

বন্ধুরা, আজ আমি তোমাদের সামনে সুজির রসগোল্লা রেসিপি নিয়ে হাজির হয়েছি। টাইটেল দেখে নিশ্চয় বুঝতে পারছ কোন রসগোল্লার কথা বলছি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমি আজকে ছানা ছাড়া সুজি দিয়ে এক মজাদার রসগোল্লার রেসিপি নিয়ে আলোচনা করব।তাহলে চল দেরি না করে শুরু করা যাক।

আজকে আমি ছানা ছাড়া ঘরোয়া উপকরণ দিয়ে অল্প সময়ে এক মজাদার রসগোল্লা  বানিয়ে দেখাব। প্রথমে চুলায় একটি প্যান  বসিয়ে এর মধ্যে ২ কাপ পরিমান ঠান্ডা  ‍দুধ দিতে হবে। তারপর এর মধ্যে ১ টেবিল চামচ ঘি দিতে হবে।

এবার দুধ ও ঘি এর মিশ্রণটি ভালো করে মিশাতে হবে। সেই মিশ্রনের মধ্যে ১ কাপ পরিমান সুজি দিতে হবে। চুলা জ্বালিয়ে মাঝারি আঁচে রেখে অনবরত নাড়তে হবে যাতে সুজি দলাপেকে না যায়।

নাড়তে নাড়তে যখন সুজিটি আটার ডোয়ের মত হয়ে যাবে তখন চুলা থেকে নামিয়ে রাখতে  হবে। এবারে ডো ঠান্ডা হলে দুই হাতের তালুতে একটু ঘি লাগিয়ে সুজির ডোটাকে ভালোভাবে মাখিয়ে নিতে হবে।

এবার অল্প অল্প অংশ নিয়ে গোল গোল করে মিষ্টি বানিয়ে নিতে হবে ।এবার অন্য একটি পাত্রে ২ কাপ পরিমান পানি নিয়ে তার মধ্যে ১ কাপ পরিমান চিনি দিয়ে জ্বাল দিতে হবে যাতে চিনি গুলো গলে যায়।

এভাবে চিনির সিরা তৈরি করে মিষ্টি গুলো চিনির সিরায় দিয়ে চুলার মাঝারি আঁচে প্যান ঢেকে ৬-৭ মিনিট অপেক্ষা করতে হবে।

রসগোল্লা গুলো ফুলে উঠলে নামিয়ে বাটিতে ঢেলে নিলেই তৈরি হয়ে যাবে ‍সুজির রসগোল্লা। জাফরান অথবা পেস্তা বাদাম কুচি রসগোল্লার উপর ছিটিয়ে দিলে দেখতে যেমন সুন্দর লাগবে তেমন খেতেও  অনেক মজাদার লাগবে ।

সুজির রসগোল্লা তৈরির উপকরণঃ

১. ২ কাপ দুধ

২. ১ টেবিল চামচ ঘি

৩. ১ কাপ সুজি

সিরা তৈরির উপকরণঃ

১. চিনি ১ কাপ

২.পানি ২ কাপ

Related Articles
Comments

You must be logged in to post a comment.