সফল ফ্রিল্যান্সার হওয়ার সেরা উপায় - ২০২৩

আপনি কি ফ্রিল্যান্সিং করতে আগ্রহী? ভাবছেন কিভাবে একজন সফল ফ্রিল্যান্সার হওয়া যায়? ফ্রিল্যান্সিং শুরু করার আগে কি করতে হবে বুঝতে পারছেন না? তাহলে চলুন কিভাবে সফল ফ্রিল্যান্সার হওয়া যায় জেনে নেওয়া যাক। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

যদিও ফ্রিল্যান্সিং করে অনেকেই হাজার হাজার ডলার আয় করছেন তবুও নতুন ফ্রিল্যান্সারের মাঝে অনেক শঙ্কা কাজ করে। কিভাবে শুরু করব? কোথা থেকে শুরু করব?

কোন কোর্স করতে হবে কিনা? সফল হতে কতটা সময় লাগতে পারে? কি পরিমান অর্থ আয় করতে পারবো এরকম নানান প্রশ্ন মনের মাঝে উঁকি দেয়।

যদিও এ কথা সত্য এই পথে অনেকেই সঠিক গাইডলাইনের অভাবে ব্যর্থ হয়েছেন অপরদিকে যারা সঠিক গাইডলাইন পেয়েছেন তারা প্রতিনিয়তই আয় করে চলেছেন। আপনিও কি চাচ্ছেন অনলাইন থেকে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে আয় করতে? তাহলে মনোযোগ দিয়ে পোস্টটি পড়ুন।

ফ্রিল্যান্সিং কাকে বলে এ বিষয়ে আশা করি আপনি জানেন। আর যদি না জেনে থাকেন তাহলে এখানে থেকে জেনে নিন।

ফ্রিল্যান্সিং শুরুর আগে আপনার যা করা উচিত 

একজন সফল ফ্রিল্যান্সার হওয়ার জন্য আপনাকে নিচের পদ্ধতি গুলো অবশ্য অনুসরণ করতে হবে। নিজেকে জানুন 

শুধুমাত্র ফ্রিল্যান্সিং এর ক্ষেত্রেই নয় আপনি যা কিছুই করেন না কেন সবার প্রথমে আপনার নিজের সম্পর্কে জানা উচিত। আপনি কি পারেন, আপনার কি ভালো লাগে, আপনি কোন বিষয়ে পারদর্শী, কোন বিষয়টি আপনার জন্য পারফেক্ট  এসব কিছু আপনাকে জানতে হবে।

যখন আপনি নিজের সম্পর্কে পুরোপুরি জানতে পারবেন তখনই কেবল সফল হওয়ার আশা করতে পারেন। সঠিক সিদ্ধান্ত নেওয়ার মতো ক্যাপাবিলিটি আপনার থাকতে হবে। আপনি দেখুন এসব কিছু আপনার মাঝে আছে কি?

কাজের বিকল্প অপশন রাখুন 

আপনি যে কাজ করছেন অদূর ভবিষ্যতে তা আপনার নাও থাকতে পারে। সুতরাং আপনাকে অবশ্যই কাজের বিকল্প কোন ওয়ে রাখা দরকার। একটি মার্কেটপ্লেস কিংবা একজন মাত্র ক্লায়েন্ট এর উপর নির্ভর করা ঠিক নয়,

আপনি যে মার্কেটপ্লেসে আছেন তা আপনাকে ব্লক করে দিতে পারে কিংবা আপনি যে ক্লায়েন্টের কাজ করেন সেই ক্লায়েন্ট অদূর ভবিষ্যতে নাও থাকতে পারে তখন আপনি কি করবেন?

এক্ষেত্রে আপনার যদি বিকল্প ব্যবস্থা থাকত তবে আপনি তা গ্রহণ করতে পারতেন। সুতরাং কাজের বিকল্প ব্যবস্থা তৈরি করে রাখুন।

সময়ের সঠিক মূল্য দিন 

আজ করবো কাল করবো বলে কোন কাজ আগামী দিনের জন্য রেখে দিবেন না। সময়ের কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে করার চেষ্টা করুন।

সময়ের সঠিক মূল্য দিন যদি সফল হওয়ার চিন্তা করেন। কোন ক্লায়েন্ট এর কাজ নিলে যথা সময়ে তা সম্পন্ন করার চেষ্টা করুন।

অতিরিক্ত সময় প্রয়োজন হলে ক্লায়েন্টের সাথে যোগাযোগ করে নিন। কেন আপনার অতিরিক্ত সময় প্রয়োজন ক্লায়েন্টকে তা বুঝিয়ে দিন।

প্রতিনিয়ত নতুন তথ্য সংগ্রহ করুন 

আপনি যে বিষয়ে কাজ করেন প্রতিনিয়ত নতুন নতুন তথ্য সংগ্রহের চেষ্টা করুন। আপনার জ্ঞান কে প্রসারিত করার চেষ্টা করুন। প্রতিদিন অল্প করে হলেও চেষ্টা করুন নতুন কিছু শেখার।

সব সময় খেয়াল রাখবেন নতুন তথ্য সংগ্রহের ইচ্ছাশক্তি যেন আপনার মন থেকে হারিয়ে না যায়।

দক্ষ হওয়ার জন্য নিজে নিজে শিখুন 

আপনি যদি অন্য কারো উপর নির্ভর করে কিছু শিখতে চান তাহলে সেই সিদ্ধান্ত এখনই ছেড়ে দিন। নিজেকে দক্ষ করার জন্য অবশ্যই নিজে নিজে শেখার চেষ্টা করুন।

সময়কে সঠিকভাবে কাজে লাগান আর সঠিক সিদ্ধান্ত নিন। দুই বা ততোধিক ভিন্ন ভিন্ন বিষয়ের উপর রিসার্চ না করে কোন নির্দিষ্ট বিষয়ের উপর রিসার্চ করুন।

google এবং ইউটিউবকে সঙ্গী বানান 

নিজে নিজে শেখার ক্ষেত্রে মনে রাখবেন গুগল এবং ইউটিউব আপনার সর্বোত্তম সঙ্গি। যখনই কোন সমস্যায় পড়বেন google এবং ইউটিউবে গিয়ে সার্চ দিন। আপনার সমস্যার সমাধান পেলে তা সাথে সাথে নোট করে রাখুন।

ভিডিও দেখে টাকা ইনকাম করুন সেরা ওয়েবসাইট এবং অ্যাপ থেকে

পরিস্থিতির সাথে তাল মিলিয়ে চলুন 

আপনি যদি অনলাইনে সফল হতে চান তবে আপনাকে অবশ্যই পরিস্থিতির সাথে তাল মিলিয়ে চলতে হবে। মার্কেটপ্লেস এ গিয়ে কাজ করার পর যদি পেমেন্ট পেতে কোন সমস্যা হয় তাহলে দেরি না করে সাপোর্ট টিমে যোগাযোগ করুন।

মনে রাখবেন বাস্তব জগতের মত অনলাইনেও অনেক অসৎ লোকের আনাগোনা লক্ষ্য করা যায়। যে ক্লায়েন্ট এর কাজ নিয়েছেন তার রিভিউ ভাল করে যাচাই করে নিন।

সে সঠিক পেমেন্ট মেথডের মাধ্যমে কাজ করছে কিনা যাচাই করুন। আপনাকে নিয়ে কেউ কটাক্ষ করলে  যদি সম্ভব হয় যুক্তি তর্ক দিয়ে বোঝানোর চেষ্টা করবেন, প্রতিবাদ করা থেকে বিরত থাকুন।

নিজেকে উন্নত করতে চাইলে অন্যের সমালোচনার প্রতি গুরুত্ব দিন। আপনি কাজের মধ্য দিয়ে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করুন যে আপনি পারেন। বিশ্বজুড়ে কখনো অর্থনৈতিক মন্দা দেখা দিলে নিজেকে মানিয়ে নিন।

সমস্যার সমাধানের দক্ষতার পরিচয় দিন 

কাজ করতে গিয়া হঠাৎ করে কোন সমস্যায় পড়লে দ্রুত তার সমাধান করার জন্য চেষ্টা করুন। আপনি কতটা দ্রুত কোন সমস্যা সমাধান করতে পারছেন সেটা কিন্তু আপনার দক্ষতা বলে দিবে।

সুতরাং ক্লায়েন্টের কোন কাজ নিয়ে যদি কোন সমস্যায় পড়েন তা অনেক দ্রুত সমাধান করার চেষ্টা করবেন। অন্যথায় ক্লায়েন্ট আপনাকে ভুল বুঝতে পারে।

আশা করছি উপরের বিষয়গুলো অনুসরণ করলে আপনি খুব সহজে একজন সফল ফ্রিল্যান্সার হতে পারেন। 

সবার সুস্বাস্থ্য কামনা করে আজকের মত বিদায় নিচ্ছি। আল্লাহ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ