বিভিন্ন কর্মের সুযোগ করে দেয় আইন বিষয়ে পড়াশুনা?

Earning : ৳0.600

বাংলাদেশে সবচেয়ে বেশি চাহিদা রয়েছে এমন বিষয়গুলোর মাঝে আইন বিষয়ে সবচেয়ে বেশি বিশেষ করে মানবিক বিভাগ এর ছাত্র-ছাত্রী এই বিষয় টা অটো চয়েস রাখে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় যারা মানবিক বিভাগ থেকে সর্বোচ্চ নম্বর পায় তারাই এই বিষয়টি নিয়ে পড়ার সুযোগ পায়।

যার নাই কোন গতি,সে করে উকালতি।বাংলাদেশে এমন একটা কথা প্রচলিত ছিল।কিন্তু বর্তমান সময়ে এই কথাটি ভুল প্রমানিত হয়েছে।যারা আইন বিষয়ে পড়াশুনা করে তারাই শুধু আইনজীবী হতে পারে।

এবং সম্প্রতি এক গবেষণায় দেখা গিয়েছে বিশ্বের যত সম্মানজনক পেশা রয়েছে তাদের মাঝে প্রথম ১০ টার একটা হলো আইন পেশা।যাইহোক আজকে আমি পেশা নিয়ে কথা বলব না।

আজকে বলব আইন বিষয়ে পড়লে কী কী হওয়া যাবে, কী কী হওয়া যাবে না এবং আইনে পড়লে সুবিধা কী?কিছু কমন প্রশ্নের উত্তর এর মাধ্যমে সবকিছু ক্লিয়ার করব।

প্রশ্ন১ঃ কোথায় কোথায় আইন পড়া যাবে?

উত্তরঃস্বীকৃত কয়েকটি পাব্লিক বিশ্ববিদ্যালয় গুলোতে  আইন বিভাগ রয়েছে।এগুলোতে ভর্তি  হতে হলে ভর্তি পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হলে প্রথম দিকে থাকলে আইন পড়া যাবে।

এছাড়াও বাংলাদেশে অনেক প্রাইভেট বিশ্ববিদ্যালয় রয়েছে যেগুলোতে  অপেক্ষাকৃত পাব্লিক এর চেয়ে বেশি টাকা লাহে আইন পড়তে হলে।ভর্তি পরীক্ষা ছাড়াই আইন পড়া যাবে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে।

প্রশ্ন২ঃ আইনে পড়লে সুবিধা ও অসুবিধা?

উঃআইন পড়লে সব কিছুই হওয়া যাবে।বিসিএস থেকে শুরু করে বিভিন্ন প্রাইভেট জব যেগুলোতে একজন নরমাল স্টুডেন্ট পারে আপনি ও পারবেন।

বরং কিছু বাড়তি সুযোগ পাবেন যেমনঃ বিভিন্ন কোম্পানি/ব্যাংক এ লিগ্যাল এডভাইজার,প্রাইভেট বিশ্ববিদ্যালয় এর শিক্ষক ইত্যাদি।আর ও বড় আর একটি সুবিধা হলো আপনি বিজেএস(বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিভি)পরীক্ষা দিয়ে সহকারি জজ হিসাবে যোগ দিতে পারবেন।

যা শুধু আইন এর ছাত্র-ছাত্রীরাই পারবে।তবে আইন এ পড়লে আপনি বিসিএস শিক্ষা ক্যাডার হারাবেন।এছাড়া আর সব জব গুলাতে আপনি চাকরি নিতে পারবেন কোন সমস্যা ছাড়াই।

প্রশ্ন৩ঃ বাংলাদেশ বার কাউন্সিলে পরীক্ষা দিয়ে আইনজীবী হিসাবে কাজ করতে পারব?

উঃঅবশ্যই পারবেন।শুধু আপনি না যারা জাতীয় বিশ্ববিদ্যালয় এ ২ বছর এর আইন বিষয়ে ডিগ্রি নেয় তারাও অংশ নিতে পারবে।

এছাড়া এইচএসসি পাশের পর যারা ব্যারিস্টারি পড়ে তারাও বার কাউন্সিল এর এডভোকেট এনরোলমেন্ট এর পরীক্ষা দিতে পারবে।

কিভাবে বার কাউন্সিলে পরীক্ষা দিবেন এবং এর ভবিষ্যত কী সে সম্পর্কে জানতে আমাকে ফলো দিয়ে রাখুন।অবশ্যই এই সম্পর্কে পোস্ট করা হবে।

সুতরাং, প্রচুর পরিমান সেক্টর ও সুবিধা পাওয়া যায় আইনে পড়লে।এই সুযোগ কেও মিস করবেন না।বর্তমান যুগ প্রতিযোগিতার যুগ।নিজেকে কিভাবে এগিয়ে রাখবেন সেটা বুঝে শুনে এগিয়ে যেতে হবে।

এছাড়াও আইন প্রত্যেকটি সচেতন  মানুষের জানা জরুরি।আইন জানা কর্তব্য।এইচএসসি এর পর কে কোন বিষয়ে পড়বে সেটা নির্ধারিত হয়।

তাই সমল অভিভাবক এবং শিক্ষার্থীথীদের প্রতি অনুরোধ রইল বুঝে শুনে ভবিষ্যত জেনে বিষয় পছন্দ করার।

Related Articles
Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ

আইন বিভাগে অধ্যয়নরত আছি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে।এর আগে ঢাকা কলেজ থেকে এইচএসসি পাশ করেছি জিপিএ ৫ পেয়ে।লেখালেখি করা আমার একটা শখ।যার জে আইটি তে যুক্ত হওয়া।

আপনার জন্য আরও লেখা: