ইউটিউবে চ্যানেল বানিয়ে মাসে লাখ লাখ টাকা আয় করার সঠিক উপায়।

আসসালামু আলাইকুমবন্ধুরা আপনারা সবাই কেমন আছেন। আশা করি আল্লাহরহমতে সবাই ভালো আছেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আজ আমি আপনাদের কাছে আলোচনা করব ইউটিউবে নিজের চ‌্যানেল বানিয়ে কিভাবে মাসে লাখ লাখ টাকা ইনকাম করবেন।

ইউটিউব হচ্ছে সবচেয়ে জনপ্রিয় ভিডিও আপলোডিংসাইট। বর্তমানে ইউটিউব চেনেন না এমন মানুষ খুঁজে পাওয়া যাবেনা। প্রতিদিন পড়াশোনা থেকে শুরু করে প্রয়োজনীয় প্রায় সকল কাজেই ইউটিউব এর ব্যবহার হয়ে থাকে।

কিন্তু ইউটিউব থেকে আয় করার উপায় হয়তো অনেকেই জানেন নাআজ আমি আপনাদের বলব কিভাবে খুব সহজে ইউটিউব থেকে চ‌্যানেল খুলে আয় করা যায়।

প্রত্যেকটা প্রতিষ্ঠানের কিছু নিজস্ব রুল্স রয়েছে, ইউটিউবও কিন্তু এর ব্যতিক্রম নয়। ইউটিউব থেকে টাকা উপার্জন করতে হলে অবশ্যই আপনাদের ইউটিউবের নিয়ম-নীতি সম্পর্কে ভালোভাবে ধারণা রাখতে হবে। যেকোনো ধরনের বিতর্কিত ভিডিও - যেমন ধর্মীয়, রাজনৈতিক এমন, এবং আপত্তিকর অশ্লীল বিষয়বস্তু ইত্যাদি ধরনের ভিডিও ইউটিউব কখনোই গ্রহণ করে না।

তাই ইউটিউবে চ্যানেল খোলার আগে ইউটিউব সম্পর্কে জানা এবং তাদের পলিসি মেনে চলা সবারই উচিত।

ইউটিউবে চ্যানেল খুলবেন যেভাবে:

ইউটিউবে চ‌্যানেল খোলা খুবই সহজ। প্রথমে আপনাকে একটি জিমেইল অ্যাকাউন্ট খুলতে হবে আর যদি আপনার জিমেইল একাউন্ট আগে থেকে তৈরি করা থাকে তাহলে তো কথাই নেই। জিমেইল অ্যাকাউন্ট খুলতে আপনার সঠিক নাম, বয়স এবংফোন নম্বর দিন। এই অ্যাকাউন্ট দিয়েই ইউটিউবে লগইন করুন। সেখানে Create Channelদেখতে পাবেন। এখান থেকে আপনার চ্যানেল তৈরি করুন। এবার একটি ভালো প্রোফাইল পিকচার এবংকভার ফটো অ্যাড করুন।

কি বিষয়ে ভিডিও বানাবেন:

ইউটিউব থেকে অর্থ উপার্জনের ক্ষেত্রে এই ব্যাপারটা খুবই গুরুত্বপূর্ণ।

এটি নির্ভর করছে সম্পূর্ণ আপনার দক্ষতা,শখ এবং আগ্রহের উপর। প্রথমে আপনি ভাবুন যে আপনি কোন বিষয়ে ভালো বোঝেন। কারন প্রতিটি মানুষের ভিতরে খুব ভালো ভালো প্রতিভা লুকিয়ে থাকে। আপনার যে বিষয় সম্পর্কে খুব ভালো জ্ঞান বা ধারণা রয়েছে এবং যে বিষয় আপনি খুব ভালোভাবে পারেন সেই সব বিষয় নিয়ে ভিডিও বানিয়ে ইউটিউবে আপলোড দিন।

যেমন - আপনার খেলাধুলা বা নাচ সমন্ধে খুব ভালো জ্ঞান আছে বা আপনি ভালো রান্না করতে পারেন বা আপনি সেলাই সাজগোজ ভালো জানেন বা টেকনোলজির বিভিন্ন বিষয়ে আপনার অভিজ্ঞতা রয়েছে, অথবা আপনি টিচিং ভালো পারেন। 

কিন্তু মনে রাখবেন কারও ভিডিও নকলকরে ভিডিও তৈরি করা করবেন না। এতে কিন্তু হিতে বিপরীত হবে। কারণ অবৈধ্য উপায়ে কোনোভাবেই উন্নতি করা যায় না।

মনিটাইজেশন:

ইউটিউব থেকে টাকা উপার্জন করতে হলে অবশ্যই আপনার চ্যানেলটিকে মনিটাইজেশন করতে হবে।

মনিটাইজেশন শব্দটি এসেছে মনিটাইজ থেকে যার অর্থ কোনো সম্পদ বাব্যবসা থেকে আয় করা। ইউটিউব মনিটাইজেশন বলতে বোঝায় আমরা যে পরিশ্রমমেধা খাটিয়ে ভিডিও আপলোড করে অর্থ উপার্জন করি। আপনার ইউটিউব চ‌্যানেল মনিটাইজেশন করা হলে আপনার ভিডিওতে অ্যাড বসানো হবে এবং এর দ্বারা আপনি আয় করতে পারবেন।

পূর্বে ইউটিউব মনিটাইজেশন খুবই সহজ ছিলো। চ্যানেল খোলার পরই মনিটাইজেশন করা যেতো। কিন্তু কিছু অপ্রত্যাশিত ঘটনা এড়াতে গিয়ে ২০১৮ সালে ইউটিউব কিছু নতুন নীতিমালা দেয়। ইউটিউব থেকে আ্যড দেখিয়ে ইনকাম করার জন্য আপনার চ্যানেলের মনিটাইজেশন জন‌্য প্রয়োজন আপনার চ্যানেলে কমপক্ষে ১০০০ সাবস্ক্রাইবার আর ৪০০০ ঘণ্টা ওয়াচটাইম।

ইউটিউব থেকে আয় করার কয়েকটি পদ্ধতি:

এবার আমরা জেনে নিই কী কী উপায়ে আমরা ইউটিউব থেকে আয় করতে পারবো।

অ্যাডসেন্স এর মাধ‌্যমে:

অ্যাডসেন্স চালু করতে হলে প্রথমেই আপনার চ‌্যানেলে ১০০০ সাবস্ক্রাইবার আর ৪০০০ ঘণ্টা ওয়াচটাইম থাকতে হবে এবং সেটা হতে হবে শেষ বছরের ভিতরে। যখন আপনি এই মাইলফলক স্পর্শ করবেন তখনই অ্যাডসেন্সের জন্য আবেদন করবেন।

এক্ষেত্রে অবশ্যই সঠিক তথ্য দিতে হবে। আপনি যে জি-মেইল দিয়ে অ্যাডসেন্স এপ্লাই করবেন সেই জি-মেইলে অবশ্যই আপনার রবয়স ১৮ হতে হবে এবং আপনার চ্যানেলের চ্যানেল আইকন থাকতে হবে।

এফিলিয়েট মার্কেটিং এর মাধ‌্যমে:

বর্তমানে অনলাইনে পণ্য সামগ্রী বিক্রয় করে এমন অনেক প্রতিষ্ঠান রয়েছে আ্যফিলেট প্রোগ্রাম চালু রয়েছে যেমন আ্যমাজন, দারাজ, সহজ এফিলিয়েটস, বিডি শপ ইত্যাদি। জন‌্য প্রথমে আপনাকে যা করতে হবে তাহলো ইউটিউবে একটি ভিডিও আপলোড করা এবং সেই ভিডিও রিলেটেড কোনো কিছুর লিংক শেয়ার করা।

মনে করুন আপনি একটি এসির রিভিউ করলেন এবং সেই এসিটি কেনার জন্য একটি লিংক দিয়ে দিলেন।

আপনার কোনো ভিউয়ার যদি আপনার দেওয়া লিংক থেকে ফোনটি কিনে তাহলে আপনি একটি নির্দিষ্ট পরিমাণ টাকা আ্যফিলেট কমিশন হিসেবে পাবেন। একেবারেই সহজ কাজ।

বিভিন্ন পণ্যের রিভিউ করা:

বর্তমানে এমন অনেক কোম্পানি আছে যারা এই সুবিধাটি দিয়ে থাকে। ধরুন আপনি আপনাকোনো একটি ভিডিওতে তাদের পণ্য সম্পর্কে কয়েক সেকেন্ডের একটা ব্রিফ দিলেন। এক্ষেত্রে তাদের পণ্যের প্রচারণা হয়ে যাবে, আর তারা আপনাকে নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করবে। তবে এই ধরনের অফার শুধুমাত্র মানসম্মত এবং অধিক ভিউ সম্পন্ন ভিডিও মালিকগণ পেয়ে থাকেন।

স্পন্সরড ভিডিও:

ইউটিউব অ্যাড অথবা অ্যাফিলিয়েট লিংক হতে যে পরিমাণ আয় করা সম্ভব তার থেকেও বেশি আয় করা সম্ভব শুধু স্পন্সরড ভিডিও পাবলিশ করে।

মনে করুন আপনি একটি ভিডিও বানালেন আর সেই ভিডিওর মধ্যে কিছু সময় আপনি এমন কোনো একটি প্রোডাক্ট বা অন‌্য কিছু সম্পর্কে কথা বললেন যা আপনার ভিডিও রিলেটেড ন য়সাধারণত একেই স্পনসর বলা হয়।

আর সেক্ষেত্রে আপনার চ্যানেলে অবশ্যই অনেক সাবস্ক্রাইবার প্রয়োজন আর প্রয়োজন একটি বিজনেস ইমেইল যেখানে বিভিন্ন কোম্পানি বা প্রতিষ্ঠানসমূহ আপনার সাথে যোগাযোগ করতে পারে। এর বিনিময়ে কোম্পানি প্রতিমাসে আপনাকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করবে।

তবে সাধারণত অধিক জনপ্রিয় চ্যানেলগুলোই এই ধরনের সুবিধা বেশি পেয়ে থাকে।

বেশি বেশি আয় করার উপায়:

বন্ধুরা উপরে আমরা জানলাম ইউটিউবের মাধ্যমে আয় করব কিভাবে। এবার জানব এমন কিছু উপায় যা ব্যবহার করে আমরা অধিক পরিমান আয় করতে পারি।

নিয়মিত নতুন নতুন ভালো মানের ভিডিও আপলোড করার চেষ্টা করুন। তাহলে আপনার চ্যানেলে ভিউজ বাড়তে থাকবে।

নতুন ভিডিও আপলোড করার পর সাথে সাথে ভিডিওটি সম্পর্কে নিচে বর্ণনা দিয়ে দিন। তাহলে হবে কি ইউটিউব সহজেই আপনার সেই ভিডিওটি সম্পর্কে একটা সুস্পষ্ট ধারণা পেয়ে যাবে।

ভিডিও পাবলিশ করার পর সাথে সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো,যেমন-ফেসবুক, টুইটার, ম্যাসেঞ্জার, হোয়াটস আপ ইত্যাদি সাইটগুলোতে ভিডিওটি শেয়ার করুন।

আপনি যে বিষয়ে ভিডিও তৈরি করেছেন এরকম অন্য জনপ্রিয় সাইটগুলোতে আপনার ভিডিওটির লিংক দিয়ে দিন।তাহলে আপনি সেইসব জনপ্রিয় সাইটগুলো থেকে প্রচুর পরিমানে ভিজিটর পেয়ে যাবেন।

সবশেষে বলতে চাই যে আপনি ইউটিউবে একটি চ্যানেল তৈরি করার পরপরই কিন্তু লাখ লাখ টাকা ইনকাম করতে পারবেন না। এক্ষেত্রে আপনাকে খুব ধৈর্য ধরে কাজ করে যেতে হবে। আর সবসময়ই ইউটিউবের নিয়মনীতি ও পলিসি মেনে ভিডিও তৈরি করবেন। তাহলে দেখবেন একসময় আপনি আপনার কাঙ্খিত লক্ষে পৌছুতে পেরেছেন।

তো বন্ধুরা! যাদের ইউটিউবে টাকা আয় করা নিয়ে আগ্রহের সীমা নেই তারা আর দেরিনা করে এখনই ইউটিউবে চ‌্যানেল বানিয়ে কাজ শুরু করে দিন। আর যত প্রকার বাঁধা আসুক না কেন কখনোই হাল ছাড়বেন না।

আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদের অসংখ‌্য ধন্যবাদ। আশা করি এই পোস্টটি আপনাদের ভালো লেগেছে।

আজ পর্যন্ত। সবাই ভালো, সুস্থ সুন্দর থাকবেন। আল্লাহ্ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ