মাত্র ১ ডলার দিয়ে ট্রেডিং শুরু করে উপার্জন করুন?

আসসালামালায়কুম ওয়া রহমতুল্লাহ, আশা করি সকলেই ভাল আছেন। আজ আমি আপনাদের এমন একটি ওয়েবসাইট এর কথা আলোচনা করব যেই ওয়েবসাইট এর মাধ্যমে আপনি মাত্র ১ ডলার অর্থাৎ মাত্র ৯৩ টাকা (বর্তমান বাজারমূল্য অনুসারে) ডিপোজিট করে উপার্জন করা শুরু করতে পারেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ওয়েবসাইট টির নাম হচ্ছে এক্সনেস। এক্সনেস এ আপনি কয়েকভাবে অ্যাকাউন্ট খুলতে পারেন যেমনঃ

১) মিনি অ্যাকাউন্ট

২) সেন্ট অ্যাকাউন্ট

৩) জিরো স্প্রেড অ্যাকাউন্ট

৪) সোশ্যাল ট্রেডিং অ্যাকাউন্ট

কিন্তু আজকে শুধুমাত্র আমরা সেন্ট অ্যাকাউন্ট নিয়ে আলোচনা করব, তাই একটু মনোযোগ দিয়ে আমার লেখা টি পরেন। আপনারা হয়ত নাম শুনেই বুঝতে পারছেন যে এখানে যাবতীয় লেনদেন সব সেন্ট এর মাধ্যমে হয়ে থাকে।

অন্য একাউন্টে লাভ লোকসানের পরিমাণ ডলারের মাধ্যমে করা হয়ে থাকলেও এই এ্যাকাউন্টের সবকিছু সেন্ট এর মাধ্যমে করা হয়ে থাকে।

আপনারা যারা অল্প কিছু বিনিয়োগ করে ট্রেডিং শুরু করতে যাচ্ছেন তাদের জন্য আমার আজকের এই লেখা। অভিজ্ঞরা বলেন যে আপনি যদি ট্রেডিং করতে চান তাহলে আপনার ৩ হাজার থেকে ৫ হাজার ডলার দিয়ে অর্থাৎ (প্রায় ২ লক্ষ্য ৮০ হাজার থেকে ৪ লক্ষ্য ৭০ হাজার টাকা) ট্রেডিং শুরু করা উচিত।

আপনি যদি কোন ছোট মার্কেটপ্লেসে ট্রেডিং করতে চান তাহলে আপনার ২০০০ ডলার থেকে ২০২৫ ডলার দিয়ে অর্থাৎ ( ১ লক্ষ্য ৮০ হাজার থেকে ১ লক্ষ্য ৯০ হাজার টাকা) শুরু করা উচিত।

এর থেকে কম টাকায় ট্রেড করলে লস এর পরিমাণটা বেশি হতে পারে। তাই এর থেকে কম পরিমাণ টাকা নিয়ে ট্রেড শুরু না করাই উচিত।

অনেক ব্লগ পোস্ট, ফোরাম এবং আর্টিকেল পড়ে জানতে পারলাম যে বাংলাদেশ থেকে যারা ট্রেডিং করেন তাদের প্রাথমিক মূলধন থাকে 200 ডলারের নিচে।

যেখানে অভিজ্ঞরা লাখ লাখ টাকার কথা বলছে সেখানে ২০০ ডলার বা ১৮০০০ হাজার টাকা কিন্তু খুব বেশি নয়।

তাহলে কি আপনি ট্রেডিং করা ছেড়ে দিবেন ! না কখনই না, আপনি অবশ্যই ট্রেডিং করবেন কিন্তু তার জন্য আপনাকে একটা ভালো ধরনের মার্কেটপ্লেসকে বেছে নিতে হবে।

যারা একটা নির্ভরযোগ্য মার্কেটপ্লেসে ট্রেড করতে চাচ্ছেন  কিন্তু বিনিয়োগের পরিমাণ খুবই অল্প তাদের জন্য সবচেয়ে উপযুক্ত প্ল্যাটফর্ম হচ্ছে এক্সনেস। কারণ এখানে আপনি মাত্র ১ ডলার দিয়ে ট্রেডিং শুরু করতে পারছেন।

আমরা জানি যে এক ডলার সমান 100 সাতশি বা সেন্ট। আর যেহেতু এক্সনেস এর সেন্ট একাউন্টে সবকিছু সেন্ট এর মাধ্যমে হিসাব করা হয় তাই যখন আপনি এক ডলার ডিপোজিট করবেন তখন এখানে ১ গুন ১০০ সমান ১০০ সেন্ট হিসেবে ট্রেড করবে।

আমি আশা করছি আপনারা বিষয়টি বুঝতে পেরেছেন। এবার সেন্ট একাউন্ট এর সুবিধা সম্বন্ধে জেনে নেওয়া যাক। এক্সনেস এর সেন্ট একাউন্ট এর সুবিধাগুলি হলঃ

 ১) এখানে মাত্র ১ ডলার ডিপোজিট করে ট্রেডিং শুরু করা যায়। তাই আপনার প্রাথমিক বিনিয়োগের পরিমাণ যদি কম হয়ে থাকে তাহলে আপনার চিন্তার কোন কারণ নেই। কারণ এখানে আপনি অল্প পরিমাণ টাকায় আপনার রিয়েল ট্রেড করার সুবিধা পাচ্ছেন।

২) অন্যান্য মার্কেটপ্লেসে আপনারা যখন ট্রেডিং করেন তখন আপনাকে অনেক টাকা ট্রেডিং ফি দিতে হয়, কিন্তু  এক্সনেস এর সেন্ট অ্যাকাউন্ট এ ট্রেডিং করতে আপনাকে কোন প্রকার ট্রেডিং চার্জ দিতে হয় না। তাই যারা অল্প টাকা বিনিয়োগ করে ট্রেডিং করতে চান তাদের জন্য এটা একটা খুশির খবর।

৩) এখানে ইনস্ট্যান্ট ডিপোজিট এবং ইনস্ট্যান্ট টাকা তোলার সুবিধা রয়েছে। ডিপোজিট করতে এবং টাকা তুলতে সাধারণত কয়েক সেকেন্ড এর বেশি সময় লাগেনা।

৪) এবার সবচেয়ে বড় সুবিধার কথা আলোচনা করব। সেটা হচ্ছে তাদের সাপোর্ট সিস্টেম। আপনি জেনে অবাক হবেন যে এক্সনেসে ১৭ টি ভাষাই সাপোর্ট দেওয়া হয়।

আপনি নিশ্চয় এখন প্রশ্ন করছেন যে এখানে বাংলা আছে কিনা? উত্তর হচ্ছে হ্যাঁ, এখানে বাংলা ভাষাও সাপোর্ট দেওয়া হয় যেই সুবিধাটা আপনি খুব কম ওয়েবসাইট এ পাবেন কিম্বা পাবেন না বল্লেই চলে।

তাই আপনি যদি ট্রেডিং এ নতুন হন এবং খুব অল্প টাকা বিনিয়োগ করে উপার্জন করা শুরু করতে চান তাহলে নিঃসন্দেহে এই সাইট এ কাজ করতে পারেন কিন্তু তার জন্য আগে আপনাকে অবশ্যই ট্রেডিং সম্পর্কে জ্ঞান অর্জন করতে হবে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I love writing