এসএসসি পরীক্ষা শেষ? কী করবেন এখন?

আসসালামু আলাইকুম। এসএসসি পরীক্ষা তো শেষ! এখন সবাই যে যার মতো ছুটিতে আছেন। কিন্তু অধিকাংশ মানুষই হয়তো ভাবছেন যে এই সময়টাকে কীভাবে কাজে লাগানো যায়! কেউ বেশ আরাম করছেন, আবার কেউ এখন থেকেই কলেজের বই পড়া শুরু করে দিয়েচেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তবে, আসলে কী করা উচিত। এই সময়টাকে আমরা কীভাবে কাজে লাগাতে পারি, যাতে সময় এরও অপচয় হবে না, আবার আমরা নিজেদের মেধা, জ্ঞান কাজে লাগাতে পারব, একঘেয়েমিও আসবে না, দক্ষতাও বাড়বে, ছুটিও কাটানো যাবে?

এটা নিয়ে অনকেই দোটানায় আছেন। তবে আসলে চাইলেই এমন কিছু করা সম্ভব যার সাহায্যে আপনি সহজেই এই দুই মাসকে দারুনভাবে কাজে লাগাতে পারবেন। এই লেখায় আমি আজ এসমস্ত বিসয় নিয়েই আলোচনা করব।

১. কম্পিউটার শেখা

এখন ডিজিটাল  যুগ। এই যুগে কম্পিউটার শিখতে পারলে তার গুরুত্ব অনেক। কারণ, এর সাহায্যে আপনার ভবিষ্যতে অনেক উপকার হবে প্লাস এখন কম্পিউটার ব্যবহার শিখলে সে দক্ষতাকে কাজে লাগিয়ে আপনি চাইলে আয়ও করতে পারবেন,  যা থেকে কলেজের পরার খরচটা আপনি নিজেই যোগাতে পারবেন।
 
আপনার আশেপাশে আপনি অনেক জায়গা পাবেন যেখানে কম্পিউটার শেখানো হয়। আপনি ৩ মাসের কোর্সে এটি কমপ্লিট করতে পারেন। 

২. ভ্রমন করা

আমাদের মধ্যে অনেকেই শখ আছে প্রচুর ঘোরাঘুরি করা।  বিশেষ করে বিভিন্ন ঐতিহাসিক স্থানে ঘোরাঘুরি কর।  এই সময়টা খুব কাজে লাগানো যায় এর জন্।  আপনি আপনার পছন্দ মত যে কোন স্থানে যেতে পারে,  ঘুরতে পারে নিজের মত। আপনার পিতা-মাতার সাথে যেতে পারেন কিংবা কয়েকজন বন্ধু মিলে যেতে পারে। উপভোগ করতে পারেন। কারণ, এখন যতটা টেনশন মুক্ত থাকবেন এরকম দুই মাস সময় আর পাবেন না। 

৩. কো-কারিকুলাম অ্যাক্টিভিটিস এ যোগদান

বিভিন্ন কো কারিকুলাম অ্যাক্টিভিটিস এ যোগ দিতে পারেন। আপনি যদি বিতর্কে ভালো হন, তবে বিতর্কটা আরও ভালোভাবে শিখুন। কবিতা, রচনা যা-ই পারেন না কেনো তা াবরও ভালো করে শিখুন।

৪. ছবি আঁকা

আপনি ছবি আঁকায় ভালো হলে তা শেখায় মনোযোগ দিন। আরও ভলোভাবে প্র্যকটিস করুন। ছবি এঁকে তা বিভিন্ন ওয়েবসাইটে বিক্রিও করতে পারেন।

৫. বই পড়া

এই ছুটিটা কাটিয়ে দিতে পারেন পছন্দের সব বই পড়ে। যে বইগুলো কিনা একাডেমিক বইয়ের পড়ার চাপে পড়া হয়নি।

৬. সংগঠন

গড়ে তুলতে পারেন কিছু সংগঠন যা সমাজে শিশু ও অন্যদের সহযোগিতা করবে, শান্তি বজায় রাখবে।

৭. ধর্মে মনোনিবেশ 

এসময়টা বেশ কাজের চাপহীন। তাই নিজ ধর্মে মনোনিবেশ করুন। এতে মানসিক প্রশান্তি পাবেন। আবার খুব ভালোও লাগবে। মনের মধ্যে ভলো কাজ করার চাহিদা বাড়বে।
আরও..
৮. বাগান করতে পারেন।
৯. রান্না শিখতে পারেন।
১০. উদ্যোক্তা হতে পারেন।
১১. ঘর গুছিয়ে ফেলতে পারেন।
১২. ম্যাগাজিন বা পত্রিকয় লিখতে পারেন।
১৩. অনলাইনে ব্লগিং করতে পারেন।
১৪. কোনো সমস্যা থাকলে এ সময়টাতে রেস্ট নিতে পারেন।
১৫. পরিবারের সাথে প্রচুর সময় কাটাতে পারেন।
১৬. নিজেকে সময় দিতে পারেন।
১৭. প্রকৃতির টানে ঘুরতে যেতে পারেন।
১৮. ক্রাফটিং করতে পারেন।
১৯. সমাজের জন্য ছোটোখাটো কিছু কাজ করতে পারেন।

মোট কথা, ভালো কিছুতে সময় দিন। নিজেকে সময় দিন। নিজেকে ভালোবাসলে সবটাই সহজ হয়ে যাবে। আর প্রতিটি দিন একটু টেনশনমুক্ত থাকার চেষ্টা করবেন। এখনি কলেজের বই পড়ার দরকার নেই। এই দুই মাস আর সহজে পাবেন না। তাই এই সময়টাকে যদি নিজের জন্য কাজে লাগাতে না পারেন, তবে জীবন থেকে একটা সুন্দর মুহূর্ত হাতছাড়া হয়ে যাবে সহজেই

শেষ কথা, আর যা-ই করুন ফোন ইউজ করা কমাতে হবে। নিজেকে সময় দিতে হবে। তবেই ভালোভাবে সময়টা কাটাতে পারবেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

Read & Learn