স্পেসএক্স ক্যাপসুল ছিটকে পড়ে, স্পেস স্টেশন থেকে 4 মহাকাশচারী ফিরে আসে?

Earning : ৳0.600

ড্রাগন ক্যাপসুল সহ একটি স্পেসএক্স ফ্যালকন 9 রকেট প্যাড-39এ থেকে ক্রু 5 মিশনে ক্রু সদস্যদের কমান্ডার নিকোল মান, পাইলট জোশ ক্যাসাডা,

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

রোসকসমস মহাকাশচারী আনা কিকিনা এবং জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি থেকে মিশন বিশেষজ্ঞ কোইচি ওয়াকাতাকে বহন করে লঞ্চ করে।

5 অক্টোবর 2022-এ মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানাভেরালে নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন।

স্পেসএক্স কর্তৃক আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) চালু করা চতুর্থ দীর্ঘ-মেয়াদী মহাকাশচারী দলটি শুক্রবার নিরাপদে পৃথিবীতে ফিরে এসেছে, কক্ষপথে প্রায় ছয় মাস গবেষণার পর ফ্লোরিডার অদূরে আটলান্টিক মহাসাগরে ছড়িয়ে পড়েছে।

স্পেসএক্স ক্রু ড্রাগন ক্যাপসুলটি ফ্রিডম নামে ডাকা হয়েছে, যা তিন মার্কিন যুক্তরাষ্ট্রের নাসা মহাকাশচারী এবং ইউরোপীয় মহাকাশ সংস্থার একজন ইতালীয় ক্রুমেটকে বহন করে, আইএসএস থেকে পাঁচ ঘন্টা স্বায়ত্তশাসিত ফ্লাইট হোমের উপসংহারে সমুদ্রে প্যারাসুট করে।

পরিষ্কার আকাশের নিচে স্প্ল্যাশডাউন, প্রায় 4:55 pm এ EDT (2055 GMT), একটি যৌথ NASA-SpaceX ওয়েবকাস্ট দ্বারা লাইভ করা হয়েছিল।

স্বাধীনতা 27 এপ্রিল কক্ষপথে তার অবস্থান শুরু করে। ক্রুতে NASA মহাকাশচারী কেজেল লিন্ডগ্রেন, 49, সহকর্মী আমেরিকান জেসিকা ওয়াটকিন্স, 34, এবং বব হাইন্স, 47, পাশাপাশি ইতালির সামান্থা ক্রিস্টোফোরেটি,

45 যিনি তাদের আইএসএস অভিযানের কমান্ডার ছিলেন। ওয়াটকিনস প্রথম আফ্রিকান-আমেরিকান মহিলা হয়েছিলেন যিনি দীর্ঘমেয়াদী আইএসএস মিশনে যোগদান করেছিলেন।

এক ঘণ্টারও কম সময়ের মধ্যে, পুনরুদ্ধারকারী দলগুলি ক্যাপসুলের পাশের হ্যাচটি খোলার আগে এবং 24 সপ্তাহেরও বেশি সময়ের মধ্যে তাজা বাতাসের প্রথম নিঃশ্বাসের জন্য চারটি নভোচারীকে একটি করে সাহায্য করার আগে তাপ-দগ্ধ ক্রু ড্রাগনটিকে একটি পুনরুদ্ধারের জাহাজে তুলেছিল।

এখনও তাদের হেলমেটযুক্ত সাদা-কালো স্পেসসুট পরিহিত, 170 দিনের ওজনহীনতার কারণে তাদের শক্তি এবং ভারসাম্য নড়বড়ে হয়ে গিয়েছিল, চারজন ক্রুকে বিশেষ গার্নিতে সহায়তা করা হয়েছিল যখন তারা ক্যামেরার জন্য থাম্বস-আপ দেয়।

জাহাজের ডেকে তাদের অভ্যর্থনা জানানোদের মধ্যে জাহাজের নাম ছিল, প্রবীণ নাসার মহাকাশচারী মেগান ম্যাকআর্থার।

প্রত্যাবর্তনকারী নভোচারীদের প্রত্যেককে ফ্লোরিডায় হেলিকপ্টারে উড্ডয়ন করার আগে জাহাজে একটি নিয়মিত মেডিকেল চেকআপ গ্রহণ করতে হয়েছিল।

জ্বলন্ত পুনঃপ্রবেশ, তারপর প্যারাশুট

কক্ষপথ থেকে প্রত্যাবর্তন পৃথিবীর বায়ুমণ্ডলের মধ্য দিয়ে একটি জ্বলন্ত পুনঃপ্রবেশের নিমজ্জন অনুসরণ করে যা ঘর্ষণীয় তাপ উৎপন্ন করে যা ক্যাপসুলের বাইরে তাপমাত্রা 3,500 ডিগ্রি ফারেনহাইট (1,930 ডিগ্রি সেলসিয়াস) পর্যন্ত পৌঁছে দেয়।

ফ্লোরিডার জ্যাকসনভিল থেকে জাহাজটি জলে আঘাত করার আগে প্যারাসুটের দুটি সেট ক্যাপসুলের উপরে উন্মুক্ত হয়েছিল, যা এটির পতনকে ঘন্টায় প্রায় 15 মাইল (24 কিমি) গতিতে কমিয়ে দেয়।

তাদের স্পেস স্টেশনে থাকার সময়, ক্রুরা 2,720 বার পৃথিবী প্রদক্ষিণ করেছিল - প্রায় প্রতি 90 মিনিটে একবার - মহাকাশে প্রায় 72 মিলিয়ন মাইল (116 মিলিয়ন কিমি) লগ করার জন্য, নাসা অনুসারে।

দলটিকে "Crew-4" মনোনীত করা হয়েছিল, 2020 সালের মে মাসে টেসলা ইনক সিইও এলটন মাস্ক দ্বারা প্রতিষ্ঠিত বেসরকারি রকেট কোম্পানি 2020 সালের মে মাসে NASA কর্মীদের উড়তে শুরু করার পর থেকে SpaceX দ্বারা ISS-এ লঞ্চ করা চতুর্থ পূর্ণাঙ্গ দীর্ঘ-মেয়াদী মহাকাশচারীদের দল।

বেশিরভাগ আইএসএস ক্রুদের জন্য, তাদের প্রাথমিক মিশন ছিল বিজ্ঞান-ভিত্তিক, স্কোরগুলি পরীক্ষা এবং প্রযুক্তি প্রদর্শনের অন্তর্ভুক্ত।

হাইলাইটগুলির মধ্যে রয়েছে মানব কোষে মাইক্রোগ্রাভিটি-প্ররোচিত পরিবর্তনগুলির উপর গবেষণা যা বার্ধক্যের সাথে সম্পর্কিত, এবং ইমিউন ফাংশন, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল স্বাস্থ্য এবং পুষ্টির সূচকগুলির উপর কক্ষপথে খাদ্যতালিকাগত উন্নতির প্রভাবের নথিভুক্ত করা।

তারা ওজনহীনতায় আগুন এবং জ্বালানীর আচরণের গবেষণায় এবং মাটির জায়গায় তরল- এবং বায়ু-ভিত্তিক বৃদ্ধির উপকরণগুলিতে উদ্ভিদের চাষে অংশ নিয়েছিল।

তাদের বদলি দল, ক্রু-5, স্টেশনে চড়ে আসার এক সপ্তাহ পরে তাদের প্রস্থান হয়েছিল - একজন রাশিয়ান মহাকাশচারী, একজন জাপানি মহাকাশচারী এবং কক্ষপথে প্রথম নেটিভ আমেরিকান মহিলা সহ দুইজন নাসার ক্রুমেট।

ক্রু-5 আইএসএস-এ বাকি দুইজন রাশিয়ান এবং তৃতীয় আমেরিকান যারা সেপ্টেম্বরে আইএসএস-এ একটি সয়ুজ ফ্লাইট ভাগ করেছিল।

এই মহাকাশচারীদের মধ্যে একজন, সার্জ প্রোকোফিয়েভ, ক্রু-৪-এর প্রস্থানের আগে ক্রিস্টোফোরেটির কাছ থেকে আইএসএস কমান্ড গ্রহণ করেছিলেন।

আইএসএস, একটি মার্কিন ফুটবল মাঠের দৈর্ঘ্য বিস্তৃত, 2000 সাল থেকে ক্রমাগত দখল করা হয়েছে, মার্কিন-রাশিয়ান নেতৃত্বাধীন অংশীদারিত্ব দ্বারা পরিচালিত যা কানাডা, জাপান এবং 11টি ইউরোপীয় দেশ অন্তর্ভুক্ত করে।

Related Articles
Comments

You must be logged in to post a comment.