ফটো এডিটিং করার ভালো সফটওয়্যার কোনটি?

আপনি কি প্রফেশনালভাবে ফটো এডিটিং করতে পারেন না।  ভালোভাবে ফটো এডিট করা শিখতে চান? চিন্তার কোনো কারন নেই। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে আপনার স্মার্টফোনে অনেক সুন্দরভাবে ফটো এডিট করবেন। অনেকে মনে করেন,  ফটো এডিটিং করার জন্য অনেক ভালো ফোনের প্রয়োজন হয়।  প্রয়োজন নেই ভালো ফোনের।

প্রয়োজন নেই ৪জিবি ৮জিবি রেমের।  আপনার হাতে থাকা ২ জিবি বা ১ জিবির মোবাইল ফোনে আপনি অনেক সুন্দরভাবে ফটো এডিট করতে পারবেন।  যাদের ফোনের ক্যামেরা অনেক খারাপ।  ছবি তুললে ঘোলা ঘোলা হয়।  কোনোরকম সমস্যা নেই। 

আপনার ফোনে থাকা ঘোলা ছবিকে এক ক্লিকে চকচকে করে ফেলতে পারেন।  আপনি যদি কোনো আকর্ষণীয় জয়গায় বেড়াতে নাও যান।  তাতেও আপনি ফটোর ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে পারবেন। শুধু দামি ফোন দিয়েই ভালো ছবি তোলা যায় তা নয়। 

অনেক কমদামি ফোন দিয়ে ছবি তুলে যদি সেই ছবিকে ভালোভাবে এডিট করতে পারেন তাইলে ভালো ফোনে তোলা ক্যামেরার ছবির চেয়ে অনেক ভালো হবে।

আজকের টিউটোরিয়ালে আমি আলোচনা করব তোমরা কিভাবে ঘোলাটে ক্যামেরা তোলা ছবিকে একদম পানির মতো ক্লিয়ার করতে পারবেন এক ক্লিকে। অনেকে টাইটেল এ লিখে থাকেন এক ক্লিকে ছবিকে চকচকে বানিয়ে ফেলুন। 

কিন্তু আমরা যখন অ্যাপলিকেশনটিকে আমাদের ফোনে ইনস্টল করি তখন দেখী সেটা আমাদের ফোনে সাপোর্ট করেনা অথবা সেটা দিয়ে কোনোরকম ভালোভাবে এডিট করা যায় না।

তো চলুন কোন কোন অ্যাপলিকেশন দিয়ে আপনারা এক ক্লিকে আপনার ফটোকে ঝকঝকে করে তুলতে পারেন।

(Number :1) Remove.bg

এই অ্যাপলিকেশনটি দিয়ে আপনি Background remove করতে পারবেন।  এককথায় আপনার পিছনে থাকা দৃশ্যকে ডিলিট করে দিতে পারবেন৷  মনে করেন আপনি আপনার বাড়িতে একটা ছবি তুললেন৷ ছবির পিছনে আপনার বাড়ির দৃশ্য দেখতে পাবেন। 

আপনি বাড়ির দৃশ্যটি ডিলিট করে অনেক সুন্দর অথবা ভালো রঙের Background দিতে পারবেন।  অ্যাপলিকেশনটি আপনি প্লে - স্টোর থেকে ডাউনলোড করে ইনস্টল করতে পাবেন। 

অ্যাপলপকেশনটি ওপেন করলে আপনি সেখানে Insert /import নামে একটা অপশন দেখতে পাবেন।  অ্যাপলিকেশনটি ওপেন করলে গ্যালারির পারমিশন দিতে হবে।  আপনারা পারমিশন দিয়ে দেবেন। 

তারপর আপনার গ্যালারি থেকে ছবি সিলেক্ট করবেন।  তারপর কিছুক্ষণ পর আপনার ছবি থেকে Background ডিলিট হয়ে যাবে।  আপনি সেখানে অনেক কালারের Background পেয়ে যাবেন।  সেগুলোও আপনি দেখতে পারেন।  তারপর আপনি সেই ছবিটি ডাউনলোড করে নিবেন।

(Number: 2) Snapseed

এই অ্যাপলিকেশনটির কাজ হলো আপনার ফটোতে কালার করা এছাড়াও আরো অনেক সেটিও যুক্ত করা হয়েছে এই অ্যাপলিকেশনটিতে। অ্যাপলিকেশনটিকে ওপেন করলে প্রথমে গ্যালারির পারমিশন দিতে হবে। 

তারপর ওপেন করলে + plus আইকন দেখতে পাবেন।  সেখানে  ক্লিক করলে সরাসরি আপনার গেলারিতে নিয়ে যাবে। সেখানে আপনার যে ফটোটি ইডিট করবেন সেটা সিলেক্ট করবেন। 

সেখানে আপনি portait, smooth, pop,accentuate, fade glow, morning, bright, fine art,push, structure ইত্যাদি অপশনগুলো দেখতে পাবেন।  আপনি smooth অথবা pop  অপশনটিতে সিলেক্ট করবেন।  তারপর টিক চিহ্নে ক্লিক করবেন৷  তারপর আপনারা নিচে তিনটি অপশন দেখতে পাবেন। 

Looks, Tools Export.আপনি Tools এ ক্লিক করবেন।  সেখানে অনেক অপশন দেখতে পাবেন।  আপনি Select অপশনটিতে ক্লিক করে ফটোতে ঘষামাজা করে Brightness, saturation ও Structure বাড়াতে পারবেন। 

তারপর আপনি সেখানে Healing নামে একটা অপশন দেখতে পারবেন সেখানে ক্লিক করবেন। Healing এর কাজ হলো আপনার ফটোতে যদি কোনো দাগ থাকে তাহলে সেটা তোলা যাবে।  আপনি ট্রাই করে দেখতে পাবেন। তারপর আপনি সেখানে double exposure নামে একটা অপশন দেখতে পারবেন। 

সেখানে ক্লিক করবেন এবং  কাটা চিহ্নের ডানপাশে একটা চিহ্ন দেখতে পাবেন। সেখানে ক্লিক করবেন। তারপর আপনার ফোনের গেলারিতে নিয়ে যাওয়া হবে। আপনি Background এ কোন ছবিটি রাখবেন সেটা সিলেক্ট করতে হবে। 

ছবিটি সিলেক্ট করার পর আপনি টিক অপশনে ক্লিক করবেন। তারপর আপনি ওপরে তিনটি অপশন দেখতে পাবেন সেখানকার মধ্যে আপনি বামপাশের সর্বশেষ অপশনটিতে ক্লিক করবেন। 

তারপর View edit এ ক্লিক করবেন।  তারপর প্রথম  double exposed নামে একটা অপশন দেখতে পারবেন সেখানে ক্লিক করবেন।  তারপর মাঝখানের পেন আইকনটিতে ক্লিক করবেন।

তারপর আপনার ছবিটির আশেপাশে দেখতে পাবেন আসল যাদু।তাহলে দেরি কিসের এখনি ডাউনলোড করুন আর প্রফেশনালভাবে ফটো এডিটিং করে আপনার আপনার ফেসবুক পেজে অথবা আপনার ফেসবুক স্টোরিতে শেয়ার করুন।

( Number: 3) photo room

এই অ্যাপলিকেশনটি দিয়ে আপনি অসাধারণ ফটো এডিটিং করতে পারবেন।  এঅ্যাপসটি আপনি প্লে স্টোরে পেয়ে যাবেন। অ্যাপলিকেশনটি দিয়ে আপনি আপনার ইউটিউব চ্যানেল বা ফেসবুক পেজের  Thumnail creat করতে পারবেন।

আপনি এখানে একটা ফটো import করলে অনেক সাইজের ফটো পেয়ে যাবেন।  আপনি ফেসবুক কভার ফটো, ইনস্টাগ্রামের ফটো,ইউটিউব থামনেইল,  এছাড়াও অনেক সামাজিক যোগাযোগ মাধ্যমের ফটো পেয়ে যাবেন।  এগুলো আপনি বিভিন্ন কাজে ব্যবহার করতে পারবেন। 

(Number: 4) Remini

এই অ্যাপলিকেশনটির কাজ এককথায় অসাধারণ।  আপনি এই অ্যাপলিকেশনটি দিয়ে একদম নিখুঁতভাবে ফটো এডিটিং করতে পারবেন।  এই অ্যাপসটি থেকে আপনি অনেক সুন্দরভাবে ফটো এডিটিং করতে পারবেন। 

এখানে আপনি ফটো import করলে সম্পূর্ণ ফটোর কালার পরিবর্তন হয়ে যাবে।  বলতে গেলে আপনার পুরাতন ছবিকে নতুন করা যাবে এই অ্যাপলিকেশনটির মাধ্যমে। যদি আপনার ফোনের ক্যামেরা ঘোলাও হয় সমস্যা নেই।  আপনার ফোনে তোলা ঘোলা ফটোকে অনেক ক্লিয়ার করতে পারবেন।

উপরের এপ্স গুলো যে আপনি অনেক সুন্দর ভাবে ফটো এডিট করতে পারবেন।

নামাজ বাদ দিয়েন না ভাই।  নামাজ পড়েন ভাই,  এপারের থেকে ওপারের জীবন অনেক সুন্দর।
সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন এ কামনায় করি।..…আল্লাহ হাফেজ

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ