সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করবেন।

প্রিয় বন্ধুরা, আসসালামুআলাইকু। কেমন আছেন সবাই?

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আজ আমি আপনাদের সাথে আলোচনা করব সোশ্যাল মিডিয়া মার্কেটিং সর্ম্পকে।আমাদের আজকের এই পোষ্টে আমি আপনাদের সোশ্যাল মিডিয়া মার্কেটিং সর্ম্পকে সম্পূর্ণ ধারনা দেওয়ার চেষ্টা করব।

আশা করছি এই পোষ্টটি পড়ে আপনারা সবাই অনেক উপকৃত হবেন।ত চলুন শুরু করা যাক আমাদে  আজকের আলোচনা।

সূচনা:-

বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ। আর এই যুগে আমরা কম বেশি সবাই দিনের বেশির ভাগ সময় ইন্টারনেট ব্যবহার করে থাকি। 

আর এই কারনেই বর্তমানে সোশ্যাল মিডিয়া  মার্কেটিং এর চাহিদা এবং গুরুত্ব  দিন দিন দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে।আর বর্তমানে বেশির ভাগ লোকই অনলাইন থেকে টাকা আয় করতে চান।

অনেকে আবার অনলাইন থেকে টাকা ইনকাম করার স্বপ্ন ও দেখেন।আর আমার মতে আপনাদের এই অনলাইন থেকে টাকা আয় করার স্বপ্ন পূরর্ণ করার জন্য এই সোশ্যাল মিডিয়া মার্কেটিং এই যতেষ্ট হবে।

বর্তমানে পৃথিবীতে এমন অনেক মানুষ আছেন যারা শুধু মাত্র সোশ্যাল মিডিয়া মার্কেটিং করেই ঘরে বসে অনেক টাকা আয় করছেন।আবার অনেকেই বেকারত্ব দূর করতে সোশ্যাল মিডিয়া মার্কেটিং  কে নিজের পেশা হিসাবে বেঁচে নিয়েছেন।

তাই আজ আমি আপনাদের সাথে আলোচনা করব কিভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর কাজে যুক্ত হয়ে টাকা আয় করবেন এই বিষয়ে সর্ম্পূর্ণ আলোচনা করব।

ত চলুন দেখে নেই আমাদের আজকের আলোচনায় কিকি থাকছে।

১/ সোশ্যাল মিডিয়া কি?

২/ সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি?

৩/ কেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং করব?

৪/ সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর সুবিধি।

৫/ সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোন গুলো?

৬/ কয়েকটি সোশ্যাল মিডিয়া লিস্ট।

৭/ কিভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করব?

৮/ সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর জন্য কি কি শিখতে হবে?

৯/ সোশ্যাল মিডিয়া মার্কেটিং  কোথা থেকে শিখব?

১০/ পেশা হিসাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং  কেমন হবে?

১/ সোশ্যাল মিডিয়া কি?

ত চলুন প্রথমে জেনে নেই সোশ্যাল মিডিয়া কি। সাধারনত সোশ্যাল অর্থ সামাজিক আর অর্থগত দিক দিয়ে সোশ্যাল মিডিয়া মানে সামাজিক যোগাযোগ মাধ্যম।আর আমরা সাধারনত সোশ্যাল মিডিয়া বলতে বুঝি ফেসবুক, টুইটার ইত্যাদিকে।

বর্তমানে এই যোগাযোগ মাধ্যম গুলো ব্যবহার করে মানুষ খুব সহজে ঘরে পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তের খবরা খবর পেয়ে যায়।

আর মূলত এই যোগাযোগ মাধ্যম গুলো তৈরি করা হয়েছে একে ওপরের সাথে যোগাযোগ অক্ষুন রাখার জন্যই। 

২/ সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলতে, আপনি যখন ফেসবুক, টুইটার, কিংবা অন্যান্য কোন সোশ্যাল মিডিয়া ব্যবহার করে মার্কেটিং করবেন তখন সেটিই হবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং হলো এমন একটি প্রক্রিয়া , যা আলাদা আলাদা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে সক্রিয় থাকা লোকদের উদ্দেশ্যে পণ্যের গুন মান প্রচার করে থাকে। 

এই প্রক্রিয়ায় ইন্টানেটে সক্রিয় থাকা লোকদের টার্গেট করে। আর এজন্যই এটিকে ডিজিটাল মার্কেটিং এর মধ্যে সেরা মাধ্যম হিসাবে ধরা হয়।

৩/ কেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং করব?

বর্তমানে পৃথিবীতে অনেক ধরনের সোশ্যাল মিডিয়া মার্কেটিং রয়েছে। তাই এখন আপনাদের মনে একটি প্রশ্ন আসতে পারে যে, কেন আমি সোশ্যাল মিডিয়া মার্কেটিং করব।

তাই এখন আপনাদের মনের এই প্রশ্নের দূর করতে আমি আপনাদের সাথে এই প্রশ্নের উত্তর নিয়ে বিস্তার আলোচনা করব।

প্রথমে আপনি নিজে চিন্তা করুন যে, আপনি প্রতিদিন কত সময় সোশ্যাল মিডিয়ায় কাটান।আমার মনে হয় একটি মানুষ কমপক্ষে প্রতি দিন ৩-৪ ঘন্টা সময় কাটান।

আবার পৃথিবীতে এমন অনেক মানুষ আছেন যারা প্রতি দিন ১০-১২ ঘন্টা সময় ফেসবুকে বা বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় কাটিয়ে থাকেন।

তবে একবার আপনি চিন্তা করুন একটি মানুষ যদি তাদের প্রতিদিনের এত সময় নষ্ট না করে যদি সোশ্যাল মিডিয়া ব্যবহার করে আয় করা যায় তবে কেমন হবে।এখন আপনিই ঠিক করুন আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং করবেন কি না।

বর্তমানে পৃথিবীর সব মানুষ প্রযুক্তির দিকে অগ্রসর হচ্ছে। আর মানুষ ও প্রযুক্তির উপর নির্ভর হয়ে পড়ছে। আর এই প্রযুক্তি নির্ভর মানুষ গুলোকে কাজে লাগিয়েই আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করতে পারবেন।

৪/ সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর সুবিধি।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং শুরু করার পূর্বে আপনাদের মনে হতে যে, সোশ্যাল মার্কেটিং করে আমার লাভ কি? এর সুবিধা গুলো কিকি? 

তাই এখন আমি আপনাদের বলে দেব যে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর সুবিধা সমূহ। ত চলুন এবার দেখে নেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর সুবিধা গুলো কিকি।

* যেকোন জিনিসে প্রমশন সম্ভব।

* কম খরচে পেইড এডর্ভাটমেন্ট।

* সহজে টার্গেট পূর্রণ।

* সহজেই ক্রেতা পেয়ে যাবেন।

* দ্রুত কোম্পানি বা প্রতিষ্টানের নাম প্রচার।

ত বন্ধুরা দেখলেন ত সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আপনারা কত সুবিধা ভোগ করতে পারবেন। আর উপরে আমি মাত্র এই কয়টি সুবিধা উল্লেখ করেছি। কিন্তু আরও অনেক সুবিধা রয়েছে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর।

৫/ সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোন গুলো?

আপনাদের এখন মনে প্রশ্ন জাগতে পারে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোন গুলো? তাই এখন আমি আপনাদের জানিয়ে দেব যে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোথায় করবে।

ত চলুন দেখে নেই,

* ফেসবুক মার্কেটিং।

* ইউটিউব মার্কেটিং।

* পিন্টারেস্ট মার্কেটিং।

* ইনস্টাগ্রাম মার্কেটিং।

ত এবার চলুন দেখে নেই কিভাবে এই মাধ্যম গুলো ব্যবহার করে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করা যায়।

* ফেসবুক মার্কেটিং।

অন্যান সোশ্যাল মিডিয়া  প্ল্যাটফর্ম এর থেকে ফেসবুক মার্কেটিং করে আপনি সহজে টাকা আয় করতে পারবেন।কারন আগেই বলে ছিলাম বর্তমানে মানুষ তাদের বেশির ভাগ সময় এই ফেসবুকেই কাটিয়ে থাকে।

আর তাই ফেসবুক ও প্রতিনিয়ত তাদের প্ল্যাটফর্ম আপডেট করে চলেছে।আর এই প্ল্যাটফর্মে আপনি প্রমশনের জন্য ছবি,ভিডিও, স্টোরিজ ব্যবহার করতে পারবেন।

আপনি চাইলে কিন্তু সরাসরি ফেসবুকেও মার্কেটিং করতে পারবেন।অথবা, আপনি চাইলে ফেসবুক ম্যাসেঞ্জারে ও সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে পারবেন।

* ইউটিউব মার্কেটিং।

ইউটিউব হলো জনপ্রিয় একটি ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম।বর্তমানে এটির ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২ মিলিয়ন এর বেশি।

ইউটিউব কতৃপক্ষের তথ্য অনুযায়ী প্রতি দিন একজন মানুষ কমপক্ষে ৪০ মিনিট সময় ইউটিউবে ব্যায় করেন।আপনি ও চাইলে ইউটিউব ব্যবহার করেও সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে পারবেন।তবে, এখানে আপনাকে ভিডিওর মাধ্যমে মার্কেটিং করতে হবে।

* পিন্টারেস্ট মার্কেটিং।

পিন্টারেস্ট হলো একটি ভার্চুয়াল স্কার্পবুকিং সাইট।আপনি যদি পিন্টারেস্টের মাধ্যমে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে চান তবে, প্রথমে আপনাকে একটি বোর্ড তৈরি করতে হবে।

এর পর আপনি যে প্রডাক্টের প্রমশন করতে চান তার ইমেজ এখানে পিনের মাধ্যমে দিতে হবে।মূলত এখানে আপনি ইমেজের মাধ্যমে মার্কেটিং করতে পারবেন।

* ইনস্টাগ্রাম মার্কেটিং।

বর্তমানে ইনস্টাগ্রাম একটি বেশ জনপ্রিয় সামাজিক মাধ্যম।যেখানে আপনি খুব দ্রুত মার্কেটিং এর কাজ করতে পারবেন।

এই প্ল্যাটফর্মে আপনি ভিডিও এবং ইমেজ এই দুই প্রদ্ধতিতেই মার্কেটিং করতে পারবেন।

ত বন্ধুরা এই প্ল্যাটফর্ম গুলো ছাড়াও আরও অনেক প্ল্যাটফর্ম আছে যেখান থেকে আপনারা সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করতে পারবেন।

তাই নিচে আমি আর কত গুলো সোশ্যাল মিডিয়ার নাম দিয়ে দিচ্ছি আপনারা চাইলে এগুলো থেকেও আয় করতে পারবেন।

৬/ কয়েকটি সোশ্যাল মিডিয়া লিস্ট।

বর্তমানে পৃথিবীতে অসংখ সোশ্যাল মিডিয়া রয়েছে। ত চলুন এখন দেখি, এমন কোন ওয়েবসাইট বা প্ল্যাটফর্ম আছে যেখান থেকে আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে পারবেন।

* ফেসবুক।

* টুইটার।

* ইনস্টাগ্রাম।

* স্নাকচ্যাট।

* ওয়াটসএপ।

* মিক্স।

* মিটআপ।

* ভিকে।

* টুইচ। ইত্যাদি আরও অনেক সোশ্যাল মিডিয়া রয়েছে।

৭/ কিভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করব?

আপনি যদি সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করতে চান তবে আপনাকে কিছু বিষয়ে জানতে হবে।ত চলুন এখন আমরা জেনে নেই এই বিষয় গুলো কিকি।

* সোশ্যাল মিডিয়া নির্বাচন করা।

* সোশ্যাল মিডিয়ার শর্ত মেনে কাজ করা।

* প্রচার করা।

* সোশ্যাল মিডিয়া নির্বাচন করা।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করার জন্য প্রথমে আপনাকে নির্বাচন করতে হবে যে, আপনি কোন সোশ্যাল মিডিয়া দিয়ে সোশ্যাল মিডিয়া মার্কেটিং শুরু করতে চান।

তবে এটি নির্ভর করবে আপনার পণ্যের উপর। অথাৎ, আপনি যে পণ্যে মার্কেটিং করবেন তার উপর ভিত্ত করে সোশ্যাল মিডিয়া নির্বাচন করুন।

* সোশ্যাল মিডিয়ার শর্ত মেনে কাজ করা।

আপনি যখন সোশ্যাল মিডিয়া নির্বাচন করে নিবেন। তখন আপনি সেই সোশ্যাল মিডিয়ার সমস্ত নিয়ম শর্ত দেখে নিন। এবং এই সব নিয়ম কানুন মেনে কাজ করুন।

* প্রচার করা।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং পণ্যের প্রচার করা সফলতা পাওয়ার শেষ ধাপ।আপনার পণ্য বা প্রতিষ্টান বেশি বেশি করে মানুষের কাছে প্রচার করতে হবে।

আর পণ্যের বেশি বেশি প্রচার করার মাধ্যমে আপনি মার্কেটিং এ সফলতা লাভ করতে পারবেন।

৮/ সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর জন্য কি কি শিখতে হবে?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর জন্য প্রথম থেকে আপনার কিছু দক্ষতা অর্জন করে নিতে হবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর জন্য আপনার দুইটি বিষয়ে গুরুত্ব দিতে হবে।

যেমন:-

১ মার্কেটিং স্ট্রেজ।

২/ এডভারটিসিং প্রসেস।

হ্যাঁ, আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত এই বিষয় গুলো ভালো ভাবে জানতে হবে।

৯/ সোশ্যাল মিডিয়া মার্কেটিং  কোথা থেকে শিখব?

আপনি যদি সোশ্যাল মিডিয়া  মার্কেটিং শিখতে চান তবে আপনার সামনে বর্তমানে অনেক গুলো পথ খুলা আছে। আপনি চাইলে যেকোন প্রতিষ্টানের মাধ্যমে মার্কেটিং শিখতে পারবেন।

বর্তমানে ইন্টারনেটের দৌলতে আপনি চাইলে ঘরে বসেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং বা যে কোন ধরনের মার্কেটিং এর কাজ শিখতে পারবেন।

এখন ইন্টারনেটে এমন অনেক সোশ্যাল মিডিয়া আছে যেখান থেকে আপনি ঘরে বসে র্কোস করে মার্কেটিং করতে পারবেন।বা ইউটিউব আপনি যদি সার্চ করেন দেখবে আপনার সামনে অনেক গুলো ভিডিও চলে আসবে যেখান থেকে আপনি সহজে ঘরে বসে মার্কেটিং শিখতে পারবেন।

১০/ পেশা হিসাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং  কেমন হবে?

পেশা হিসাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং হতে পারে আপনার জন্য বেস্ট চয়েজ।

এই কাজ করে আপনি নিশ্চিত জীবনে সফল হতে পারবেন। তবে আপনি যদি এই কাজে সঠিক ভাবে দক্ষতা অর্জন করতে না পারেন, তবে আপনার সফলতা লাভের আশা কমে যাবে।

ত সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর কাজে আসার জন্য প্রথমে আপনি চিন্তা করে বেঁচে নিন আপনি কোন সেক্টরে কাজ করবেন।এবং এই সেক্টর সর্ম্পকে ভালো ভাবে জেনে দক্ষতা কাজে লাগিয়ে আজই কাজে লেগে পরোন।

শেষ কথা:- 

ত আশা করছি বন্ধুরা আপনারা আমার আজকের এই পোষ্টটি পড়ে সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পকে সর্ম্পূণ ধারনা লাভ করতে পেরেছেন।

আর তার পরেও যদি আপনাদের সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পকে কোন কিছু জানা থাকে বা আমার আজকের এই পোষ্ট সর্ম্পকে যদি কিছু জানতে চান তবে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমি ইনশাআল্লাহ আপনাদের সমস্ত প্রশ্নের উত্তর দেব।

আজকের এই পোষ্টে আমি আপনাদের সাথে আলোচনা করেছি সোশ্যাল মিডিয়া কি? সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করবেন সম্পূর্ণ আমি এই পোষ্টে আলোচনা করেছি।

ত আশা করছি আজকের এই পোষ্টটি পড়ে আপনারা অনেক উপকৃত হবেন। আর আপনাদের কোন উপকারে আসতে পারলে আমি সত্যি খুব খুশি হবে।

আপনারা যদি আর কোন বিষয়ে জানার থাকে তবে, আমাকে নিচে কমেন্ট করে জানিয়ে দেবেন আমি ইনশাআল্লাহ আপনাদের উদ্দ্যেশে সেই বিষয়ে একটি পোষ্ট লেখার চেষ্টা করব।

ত আজ এই পর্যন্তই সবাই অনেক ভালো থাকবেন, সুস্থ থাকবেন, নিরাপদে থাকবেন, আর আমার জন্য দোয়া করবেন।

আবারও নতুন কোন পোষ্টে নতুন কোন বিষয় নিয়ে আপনাদের সাথে আলোচনা করতে হাজির হয়ে যাব।

সবাই ভালো থাকবেন।

আল্লাহ হাফেজ।

আর এতক্ষন আমার পোষ্টটি মনোযোগ  সহকারে পড়ার জন্য আপনাদের সবাই কে অসংখ ধন্যবাদ।

সোশ্যাল মিডিয়া কি?  কিভাবে সোশ্যাল মিডিয়া থেকে টাকা আয় করবেন।এ টু জেড ফুল গাইডলাইন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আস্সালামু আলাইকুম, আমি জহুরা। বর্তমানে রাষ্ট্রবিজ্ঞানে অর্নাস করছি। এবং পাশাপাশি একজন কন্টেন্ট রাইটার হিসাবে কাজ করছি।