সোশ্যাল মিডিয়া মার্কেটিং

বর্তমানে আমরা সবাই ডিজিটাল যুগে বসবাস করছি। এখানে প্রযুক্তির কল্যাণে অনেক কঠিন কঠিন কাজও খুব সহজেই করা যায়।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তার মধ্যে প্রযুক্তির কল্যাণে আমরা অনলাইনে সোশ্যাল নেটওয়ার্ক গুলোর মাধ্যমে সবার সাথে যোগাযোগ রাখতে পারি। বর্তমান সময়ে আমরা সবাই সোশ্যাল মিডিয়ার সাথে পরিচিত।

সোশ্যাল মিডিয়া হচ্ছে অনলাইনে যোগাযোগ করার মাধ্যম। দেশ ও দেশের বাইরে সবার সাথে যোগাযোগ করা যায়। সোশ্যাল মিডিয়া বর্তমান বিশ্বের প্রায় সব মানুষই ব্যবহার করে।

বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া ব্যবহার করে খুব তাড়াতাড়ি সংবাদ পাওয়া যায়। দেশের বাইরে থেকেও খুব তাড়াতাড়ি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তথ্য আদান-প্রদান করা যায়। বর্তমান সময়ে সবার হাতেই স্মার্টফোন পাওয়া যায়।

বর্তমান সময়ে বিশ্বের প্রায় সব দেশেরই মানুষ সোশ্যাল মিডিয়া ব্যবহার করে যোগাযোগ রাখছে। বর্তমানে প্রযুক্তির কল্যাণে অনেকগুলো সোশ্যাল নেটওয়ার্ক তৈরি হয়েছে।

তার মধ্যে হল ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, লিংকেডিন, পিন্টারেস্ট ইত্যাদি। সবগুলো সোশ্যাল মিডিয়া বিশ্বের অনেক মানুষ ব্যবহার করছে। এইসব সোশ্যাল মিডিয়া গুলো ব্যবহার করে মানুষ মানুষের সাথে যোগাযোগ বজায় রাখছে।

সোশ্যাল মিডিয়া হল একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। বর্তমানে সোশ্যাল মিডিয়া ব্যাবহার কারীর সংখ্যা বিলিয়ন বিলিয়ন।

বিশ্বের প্রায় সব মানুষই সোশ্যাল মিডিয়া ব্যবহার করছে। বর্তমানে সারা বিশ্বের সব মানুষ যেহেতু সোশ্যাল মিডিয়া ব্যবহার করে। সেজন্য প্রায় সব মানুষই এখন সোশ্যাল মিডিয়া ব্যবহার করে ব্যবসা করছে।

এবং বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা অনলাইন থেকে তাদের প্রয়োজনীয় সকল জিনিসপত্র কিনতে আগ্রহী হচ্ছে। তাই বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে অনেক ব্যবসায়ী প্রতিষ্ঠিত হয়েছে।

বর্তমান সময়ে প্রায় সব মানুষই অনলাইন থেকে কেনাকাটা করতে আগ্রহী। সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে খুব অল্প খরচে খুব তাড়াতাড়ি অনেক বেশি মানুষের কাছে পৌঁছে দেওয়া যায়।

বর্তমান যুগ এখন ডিজিটাল যুগ। যুগের সাথে তাল মিলিয়ে আমাদের সবাইকে চলতে হবে। যদি কেউ যুগের সাথে তাল মিলিয়ে চলতে না পারে তাহলে সে কখনো উন্নতি করতে পারবেনা।

যুগের সাথে তাল মিলিয়ে সবকিছুকেই চালাতে হবে। জীবন যাপন করতে হবে যুগের সাথে তাল মিলিয়ে। এমনকি ব্যবসা-বাণিজ্য করতে হবে জীবনের যুগের সাথে তাল মিলিয়ে।

বর্তমান সময়ে যুগের সাথে তাল মিলিয়ে ব্যবসা করতে না পারলে সে ব্যবসা কোনদিন উন্নতি করতে পারবে না এবং সে ব্যবসা বড় করা অসম্ভব।

বর্তমান সময়ে সবাই যেখানে সোশ্যাল মিডিয়াতে অথবা অনলাইনের ঝুঁকে পড়ছে সেহেতু আমাদের সোশ্যাল মিডিয়াতে মার্কেটিং করতে হবে। সোশ্যাল মিডিয়াতে প্রচার করতে হবে তাহলেই ব্যবসা সবার সাথে প্রচার হবে।

এবং খুব তাড়াতাড়ি ব্যবসা উন্নতি হবে। বর্তমান সময়ে যেহেতু সবাই অনলাইনে কেনাকাটা করে সেহেতু আমাদের সোশ্যাল মিডিয়াতে এই মার্কেটিং করতে হবে। বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া মার্কেটিং অনেক সহজলভ্য।

খুব অল্প সময়ে অনেক বেশি মানুষের কাছে প্রচার করা যায়। বর্তমান সময়ে আমাদের দেশের অনেক মানুষ সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে ব্যবসা করছে।

এতে তারা অনেক বেশি লাভবান হচ্ছে এবং খুব অল্প সময়ে তাদের ব্যবসার প্রচার করতে পারছে। সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে নির্দিষ্ট ট্রাফিক টার্গেটিং করে মার্কেটিং করা যায়।

এতে করে যে যেমন জিনিস পছন্দ করে তার কাছে তেমন জিনিসটাই আসবে। বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া ব্যবহার ব্যবহারকারীর সংখ্যা ব্যাপকহারে বৃদ্ধি পাচ্ছে।

বর্তমানে এই ডিজিটাল যুগে এসে কেউ যদি আগের নিয়মে ব্যবসা পরিচালনা করে তাহলে সে কোনদিনও ব্যবসায় উন্নতি করতে পারবে না।

এবং ব্যবসা বড় করতে পারবেনা। আগেকার নিয়মে যদি কেউ এখন ব্যবসা করে তাহলে তার অনেক ব্যয় হয়ে যাবে কিন্তু তার বেশি লাভ হবে না।

যেমন বর্তমান সময়ে কোন পণ্যের মার্কেটিং করতে গেলে অনেক কিছু কিনতে হয়।

যেমন একটা পন্যের মার্কেটিং করতে গেলে প্রথমত একটা মডেল লাগবে। একটা জায়গা লাগবে। একটা একটা ভিডিওগ্রাফি প্রতিষ্ঠানকে দিয়ে ভিডিও করতে হবে তারপর প্রচার করতে হবে।

সব মিলিয়ে বর্তমান সময়ে এসে কেউ যদি আগের নিয়মে ব্যবসা মার্কেটিং করে তাহলে তার প্রচুর অর্থ ব্যয় হয়ে যাবে। তার ব্যবসার মার্কেটিং করতেই বেশি ব্যয় হবে এতে করে বেশি লাভ করতে পারবে না।

ব্যবসায়ী ব্যবসার মূলধন এর প্রায় অনেক অংশই ব্যবসা প্রচারের ক্ষেত্রে চলে যাবে। অন্যদিকে কেউ যদি সোশ্যাল মিডিয়া ব্যবহার করে ব্যবসা মার্কেটিং করে তাহলে তার অল্প খরচে, অল্প সময়ে, অনেক বেশি মানুষের কাছে তার ব্যবসা প্রচার করতে পারবে।

এবং টার্গেট করে তার ব্যবসার প্রসার করতে পারবে। বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া মার্কেটিং অনেক সহজ হয়ে গিয়েছে। আমাদের দেশে অনেক মানুষ আছে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে।

সাধারণত ফেসবুকে বর্তমান সময়ের ফেসবুকে মার্কেটিং করা অনেক সহজ। যে কারণে আমাদের দেশের প্রায় সব মানুষই ফেসবুকে মার্কেটিং করে তাদের ব্যবসা কে প্রচার করছে। বর্তমান সময় আমরা ফেসবুকে অনেক পণ্যের বিজ্ঞাপন দেখতে পাই।

যে পোস্ট গুলোর উপরে স্পন্সর লেখা থাকে ওইগুলো এই বিজ্ঞাপন। কেউ যদি ডিজিটাল মার্কেটিং করে ফেসবুকে তাহলে তার পোস্টের উপরে স্পনসর লেখা থাকবে।

ফেসবুকে আপনি যতগুলো পোস্টিং স্পন্সর যুক্ত দেখবেন সেগুলোই মার্কেটিং করা হয়েছে। যখন কেউ ফেসবুকে মার্কেটিং করে তখন সে পোস্টের উপরে স্পন্সর লেখা থাকে।

বর্তমান সময়ে এসে কেউ যদি আগের নিয়মে ব্যবসা পরিচালনা করে তাহলে সে কোনদিনও ব্যবসায় উন্নতি করতে পারবে না।

তাই বর্তমান সময়ে যুগের সাথে তাল মিলিয়ে ব্যবসা কে পরিচালনা করতে হবে এবং একটা সুন্দর করে স্মার্ট ভাবে ব্যবসা পরিচালনা করতে হবে।

যেখানে খুব অল্প খরচে খুব অল্প সময়ে অনেক বেশি মানুষের কাছে ব্যবসা প্রচার করা যায়। বলা যায় বর্তমান সময়ে ব্যবসায়ীদের টিকিয়ে থাকার জন্য প্রযুক্তির সাহায্য নিতে হবে।

এবং মানুষ যেখানে বেশি সেখানেই ব্যবসা মার্কেটিং করতে হবে। তাহলেই মানুষের কাছে ব্যবসার প্রচার হবে এবং মানুষ এভাবে ব্যবসা সম্পর্কে জানবে। সবাই এখন অনলাইনে কেনাকাটা করতে পছন্দ করে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ