মহামারী সময়েও থেমে নেই সোশ্যাল মিডিয়া

সোশ্যাল মিডিয়া! খুবই চেনা পরিচিত এই নাম টি। এটি এমন একটি মাধ্যম যার সাহায্যে আমরা বর্তমান যুগের সব খবর নিমিষেই পেয়ে যাচ্ছি।একপ্রান্তের খবর আরেক প্রান্তে সহজেই পৌছে যাচ্ছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আসলে সোশাল মিডিয়া বলতে আমরা যা বুঝি তা হলো ফেসবুক,টুইটার,হোয়াটসএপ,ইন্সট্রাগ্রাম ওছাড়া আরো বিভিন্ন সাইড।হা এগুলোও সোশ্যাল মিডিয়ার অন্তর্ভুক্ত। এর পাশাপাশি যেটা রয়েছে সেটা টিভি চ্যানেল। 

আমরা প্রথমেই যেনে নিবো  সোশ্যাল মিডিয়ার অন্তর্ভুক্ত ফেসবুক,হোয়াটসঅ্যাপ ইত্যাদি সম্পর্কে। তো চলুন শুরু করা যাক।

বর্তমান সময়ে সবচেয়ে ব্যাবহুল এবং সর্বাধিক চালিত সোশ্যাল মিডিয়া  অ্য াপ এগুলোই।এগুলোর মাধ্যমে স্বাল্প সময়েই আমরা সব তথ্য জোগাড় করতে বা জানতে পারি।বিভিন্ন দেশ্র মানুষের সাথে যোগাযোগ রাখতে পারি।এভাবে বিভিন্ন ক্ষেত্রে আমরা এই সোশ্যাল এপ গুলোকে চালাতে পারি।

আবার আমরা যদি লক্ষ করি যে,এই গণমাধ্যম তথা ফেসবুক,হোয়াটসঅ্যাপ এগুলোর অনেক খারাপ সাইট ও রয়েছে। যেগুলো আমাদের জন্য ক্ষতিকর।যেমনঃ আমরা বেশি আকর্ষিত হয়ে যাই।একটু বেশি সময় কাটিয়ে ফেলি এই গুলোর পেছনে।

আবার দেখা যায় অনেকেই সাইবার ক্রাইমের সাথে জড়িয়ে পরে।এর ফালে তাকে বড় একটা ক্ষতির সম্মুখীন হতে হয়।এভাবেই ধসে পরে অনেক মানুষ।এমন আরো অনেক খারাপ দিক রয়েছে।আবার এগুলো আমাদের অনেক সাহায্য ও করে বটে।

তবে আমাদের এ বিষয়ের প্রতি বিশেষ নজর দিতে হবে যেন কেউ খারাপ দিকে ঝরে না পড়ে।।

অন্যদিকে আরেকটি সোশ্যাল মিডিয়া হচ্ছে টিভি চ্যানেল সমূহ।আমরা যদি একটি বার দেখি যে এই টিভি চ্যানেল গুলো এই করোনা মহামারী সময়েও থেমে নেই।

কোন দিন কোথায় কী হচ্ছে,কতজন মারা গেলো,কতজন করোনায় আক্রান্ত,কার কোথায় কী দরকার,কোথায় দুর্ঘটনা ঘটেছে সব খবর ই আমরা নিমিষেই পেয়ে যাই।কিভাবে...?

এই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে। 

প্রতিদিন আমরা যতো খবর শুনি,দেখি যেই বিষয়েরই হোক এর সব আমাদের কাছে আসে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে।।।এই সোশ্যাল মিডিয়া আমাদের অনেক সাহায্য করে থাকে।

প্রাচিন কালে কোনো গণ মাধ্যম বা টিভি ছিলো না যে খবর এক প্রান্ত থেকে আরেক প্রান্তে চলে যাবে।তখন কিছু কিছু মানুষের কাছে রেডিও থাকতো।যার মাধ্যমে তারা খবর শুনতে পারতো।

কিন্তু এখন যেভাবে আমরা খবর শুনি তখন সেভাবে হতো না।তখন আলাদা একটা সোশ্যাল মিডিয়া কাজ করতো তথা রেডিও।যার মাধ্যমে সব খবর প্রচারিত হইতো।

এর আগেও যখন রেডিও ছিলো না তখন খবর প্রদানের একমাত্র মাধ্যমে ছিলো পোষা পাখি/প্রাণী।সেগুলোর মাধমে তখন খবর প্রচারিত হতো।

এভাবে আসতে আসতে প্রযুক্তির বিকাশের ফলে সোশ্যাল মিডিয়া একটি নতুন রূপ ধারণ করে।

এখন পত্রিকা গুলোও অনেক মূল্যবাল ভূমিকা রাখছে।যার ফলে আমরা সব কিছুর খবর পাচ্ছি।জানতে পারছি যে কোথায় কী হয় না হয়।

এভাবে কালের বিবর্তন এর মাধ্যমে পোষা প্রাণী থেকে আর ফেসবুক টিভি নিউজপেপার এসবের প্রচলন শুরু হয়।

এভাবে আরো বিকশিত হবে।তখন আরো নতুন কিছু হবে।

এভাবেই এগিয়ে যাবে সোশ্যাল মিডিয়ার অন্তর্ভুক্ত সব মাধ্যম গুলো। বাংলাদেশের জুদ্ধের সময়েও রেডিও তে খবর আদান- প্রদান করা হয়েছে।।

আমরা যদি সোশ্যাল মিডিয়া কে ভালোভাবে পরিচালনা করি তাহলে সেটাই আমাদের জন্য ভালোই হবে কিন্তু সেটার প্রতি বিশেষ লক্ষ রেখে কাজ করতে হবে।

আজ করোনা মহামারী সময়ে সাংবাদিকেরা জিবনের পরোয়া না করে তারা ছুটে চলছে আমাদের কাছে সঠিক খবর টি পাঠানোর জন্য। 

সেটা যেই ক্ষেত্রেই হোক না কেন।খেলা,দুর্যোগ। সব বিষয়েই তারা আমাদের খবর পাঠাচ্ছে।।

সোশ্যাল মিডিয়ার এসব এ্যাপস গুলো আমরা সবাই চালাই।এগুলো থেকে অনেক তথ্য আমাদের কাছে আসে।যেগুলো আমাদের জন্য উপকার।এভাবেই কাজ করে যাক আমাদের দেশের সকল সোশ্যাল মিডিয়া এটাই কামনা করি এবং বাংলাদেশের সোশ্যাল মিডিয়ার অবস্থানের উন্নতির জন্যই আজ আমাদের ঘরে ঘরে খবর আসছে।এর জন্য আমাদের কোথাও যেতেও হচ্ছে না,কিছুই করতে হচ্ছে না।ঘরে বসেই সবপেয়ে যাচ্ছি।

সোশ্যাল মিডিয়া সম্পর্কে কিছু জানার বা বলার থাকলে কমেন্টে জানাবেন।

ধন্যবাদ 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Md.Arif Hossen - Aug 16, 2021, 12:51 AM - Add Reply

সময়োপযোগী পোস্ট

You must be logged in to post a comment.
Abrar Rahin - Aug 16, 2021, 12:58 AM - Add Reply

ধন্যবাদ আপনাকে

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

Student