অল্প পুঁজিতে ব্যবসা | যে ব্যবসাগুলো করতে পারবেন আপনিও ২০২৩

আসসালামু আলাইকুম সবাইকে আশা করি সবাই খুব ভালো আছেন ।আপনারা জানেন যে এখন শীতকাল চলছে শীতকালে বিয়ের একটা হিরিক পরে যায় চারদিকে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

কিন্তু আপনার আমার কি হবে আমরা যারা বেকার টাকা-পয়সার অভাবে বিয়ে করতে পারছি না । আজকে এই আর্টিকেলটি পড়ে আমরা সকলে জানতে পারব,

অল্প পুঁজি তে কি কি ব্যবসা করা যায় এবং কিভাবে সেই ব্যবসা গুলোতে ১০০% সফলতা পাওয়া যায়। তাহলে চলুন জেনে নেওয়া যাক অল্প পুঁজিতে কি কি ব্যবসা করা যায়।

পুঁজি ছাড়া ব্যবসা করতে হলে যে আপনাকে জানতেই হবে

পুঁজি ছাড়া ব্যবসা করাটা বর্তমান পৃথিবীর জন্য অনেক অনেক বেশি চ্যালেঞ্জিং। যেখানে বর্তমান পৃথিবীর দিকে তাকালে দেখা যায় আমাদের এই পৃথিবী ,

সেখানে একটি চকলেটও কেউ ফ্রিতে দিতে চায়না ,যেখানে পানি গুলো আমাদেরকে কিনে খেতে হয় বিনা টাকায় পানি পান করব তারা কোন সুযোগ নেই। সেখানে পুঁজি ছাড়া ব্যবসা করব এবং সে ব্যবসা করে আবার স্বাবলম্বীও হব,

এটা ভাবতে পারাটা অনেক অনেক বেশি কাল্পনিক বলে মনে হয় ।তারপরেও আমি কল্পনা থেকে কয়েকটি পুঁজি ছাড়া ব্যবসা / অল্প পুঁজির ব্যবসা করার কয়েকটি আইডিয়া শেয়ার করব যেগুলো করে খুব সহজে স্বাবলম্বী হওয়া যায়।

পুঁজি  ছাড়া বা অল্প পুজিতে ব্যবসা করার আগে আপনাকে যেকোনো একটি বিষয়ে দক্ষ হয়ে উঠতে হবে ।

যেমন আপনি যদি ভালো কবিতা লিখতে পারেন তাহলে আপনি একটি ওয়েবসাইট বা ফেসবুক পেজ খুলে কবিতা লিখতে পারেন এবং সেখান থেকে টাকা আয় করতে পারেন ।

আবার আপনি যদি ভালো রান্না পারেন তবে আপনার রান্নার ভিডিওগুলো পোস্ট করে সেখান থেকে টাকা আয় করতে পারেন অথবা একটি ওয়েবসাইট খুলে রেসিপি শেয়ার করে টাকায় করতে পারেন ।

আবার আপনি যদি পড়াশোনায় ভালো হয়ে থাকেন তবে আপনি একটি কোচিং সেন্টার খুলে সেখান থেকেও টাকায় করতে পারেন।

অল্প পুঁজিতে ব্যবসার কিছু আইডিয়া

১. ফ্রিল্যান্সিং শিখে আয়

বর্তমানে আমাদের দেশের হাজার বেকার যুবক ফ্রিল্যান্সিং শিখে স্বাবলম্বী হয়ে যাচ্ছে। ডিজিটাল মার্কেটিং, ডাটা এন্ট্রি ,লোগো ডিজাইন,

ওয়েবসাইট ডিজাইন এবং এবং ওয়্যার ডেভেলপমেন্ট এর মত সহজ কাজগুলো করে আজ হাজার হাজার বেকার যুবক ঘরে বসে লাখ লাখ টাকা আয় করে স্বাবলম্বী হচ্ছে ।তাই আমিও আপনাকে সাজেশন দিতে পারি।

২. কোচিং সেন্টার খুলে আয়

যদি আপনি আপনার বেকারত্ব দূর করার জন্য উদোমী হয়ে থাকেন তবে আপনি খুব সহজেই একটি কোচিং সেন্টার খুলে মাসিক বেতনের বিনিময়ে পাঠ দান করে আপনিও স্বাবলম্বী হতে পারেন এবং আয় করতে পারেন।

তবে অবশ্যই এক্ষেত্রে আপনাকে ধৈর্য ধরতে হবে এবং সময়ের সাথে সাথে একজন অভিজ্ঞ শিক্ষক হয়ে উঠতে হবে।

৩.  সেলাইয়ের কাজ করে 

যদি আপনি একজন ভালো সেলাই কাজ করে এমন কারো শরণাপন্ন হন তাহলে তার সাথে আপনি সেলাই কাজ শিখতে পারেন এবং পরবর্তীতে আপনার নিজেও কাজ শিখিয়ে টাকাও উপার্জন করতে পারবেন।

৪. জুতা সেলাই করে 

আপনি চাইলে জুতা সেলাই করে ও টাকা আয় করতে পারেন এক্ষেত্রে আপনার খুব অল্পতেই ব্যবসা চালু করা সম্ভব মনে রাখবেন ইসলাম ধর্মে কোন কাজেই ছোট নয় যদি আপনার মধ্যে পেশাকে শ্রদ্ধা পেশার জন্য শ্রদ্ধাবোধ থাকে তবে অবশ্যই আপনি খুব সহজে আপনার বেকারত্ব দূর করতে।

৫. ভাড়া রিক্সা চালিয়ে

যদি আপনি কোন কাজকেই ছোট মনে না করেন এবং সকল পয়সাকে শ্রদ্ধাবোধ করেন তবে আপনি চাইলে একটা রিক্সা ভাড়া নিয়ে চালাতে পারেন এত দৈনিক আপনার 300 থেকে 400 টাকা আয় হতে পারে।

৬. চা বিক্রি করে আয়

আপনি চাইলে বাসা থেকে চা বানিয়ে আপনি কোন অফিস আদালতের সামনে প্রতি কাপ ১০ টাকা করে ১০০ কাপ চা বিক্রি করলে আপনার ১০০০ টাকা আয় হয়ে যাবে এক্ষেত্রে অবশ্যই আপনাকে ধৈর্যের সাথে কাজ করতে হবে।

আইডিয়াগুলো এক নজরে

১. ফ্রিল্যান্সিং শেখায়

২. কোচিং সেন্টার খুলে আয়

৩. দর্জির কাজ অথবা কাপড় সেলাইয়ের কাজ করে আয়

৪. জুতা সেলাই করে আয়

৫. চা বিক্রি করে আয়

৬. ভাড়া রিক্সা চালিয়ে

লেখক এর কথা

যদি আপনি উদ্যমে হন তবে অল্প চেষ্টা আপনাকে অনেক সাফল্য এনে দেবে এবং চেষ্টা করবেন সব সময় মন দিয়ে কাজ করার এবং নিজের ভাষাকে সম্মান করার এবং বেশি বেশি করে ইস্তেগফার।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ