ছোটখাটো ব্যবসা শুরু করার জন্য সেরা কয়েকটি অনলাইন সফটওয়্যার।

সাম্প্রতিক একটি জরিপ অনুসারে, দেখা গিয়েছিল যে   গড় উদ্যোক্তা দৈনন্দিন কাজগুলি মোকাবেলায় 68% সময় ব্যয় করে এবং দীর্ঘমেয়াদী লক্ষ্য, কৌশলগত পরিকল্পনা এবং তাদের ব্যবসায় বৃদ্ধিতে সহায়তা করতে পারে এমন অন্যান্য কাজে কেবলমাত্র 32% সময় ব্যয় করে। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

 তাদের সীমিত অপারেটিং বাজেট এবং ছোট কর্মীদের কারণে, ছোট ব্যবসাগুলি সাধারণত এমন সরঞ্জাম এবং সিস্টেম বহন করতে পারে না যা তাদের দৈনন্দিন কাজকর্মকে সহজতর করতে সাহায্য করবে। সেজন্য বড় একটা ব্যবসা করা সবার জন্য সহজ হতে পারে না। 

তাই আমি   বিশেষ করে তৈরি করা এমন  কয়েকটি  সফটওয়্যার প্ল্যাটফর্ম পর্যালোচনা করেছি যা ছোট ব্যবসাগুলিকে সেই কাজগুলির যত্ন নিতে সাহায্য করতে পারে  যা তাদের উন্নতিতেও  সাহায্য করতে পারে । আমি  সাধারণ ব্যবসায়িক চাহিদা, প্ল্যাটফর্মের গুণমান, ব্যবহারে সহজলভ্য  এবং সামর্থ্যের উপর ভিত্তি করে এমন কয়েকটি সফটওয়্যার ঐ বেঁচে নিয়েছি।  

তাহলে চলুন এ সম্পর্কে জেনে নেওয়া যাক,  যা আমাদের হয়তো আগামীতে কাজে লাগতে পারে।

বর্তমান সময়ের জন্য  সেরা ক্ষুদ্র ব্যবসার  সফটওয়্যার এর  নাম এবং সূচিপত্রঃ

🔸 সেরা বিনামূল্যে সফটওয়্যার: ওয়েভ অ্যাকাউন্টিং, 

🔸 সেরা ওয়েবসাইট নির্মাতা: উইক্স

🔸 সেরা ইমেইল মার্কেটিংসফটওয়্যার: MailChimp

🔸 সেরা প্রজেক্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার: ট্রেলো

🔸 সেরা টিম কমিউনিকেশন সফটওয়্যার: স্ল্যাক

🔸 সেরা নিয়োগের সফটওয়্যার: ফ্রেশটিম

🔸 সেরা ডকুমেন্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার: গুগল ওয়ার্কস্পেস

✔ সেরা ফ্রি সফটওয়্যার: ওয়েভ অ্যাকাউন্টিং (Wave Accounting)

ওয়েভ অ্যাকাউন্টিং 2010 সালে  জেমস লোচরি এবং তার সহ-প্রতিষ্ঠাতা কির্ক সিম্পসন তৈরি করেছিলেন। একসময় তারা   ছোট ব্যবসার জন্য বিনামূল্যে এবং সহজেই ব্যবহারযোগ্য আর্থিক সফটওয়্যারের অভাবে খুবই  হতাশ হয়ে পড়েছিলেন। আজ ওয়েভের 250 টিরও বেশি কর্মচারী বিশ্বব্যাপী ছোট ব্যবসার সেবা করছে।

আমরা এটিকে সেরা অ্যাকাউন্টিং সফটওয়্যার হিসেবে বেছে নিয়েছি কারণ এটি ছোট ব্যবসাগুলিকে আয় এবং ব্যয় ট্র্যাক করতে, চালান পাঠাতে, রসিদ স্ক্যান করতে, বিক্রয় কর ট্র্যাক করতে এবং আরও অনেক কিছু বিনামূল্যে করতে দেয়।

ওয়েভ ব্যবহারকারীদের একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং ক্রেডিট কার্ড সংযুক্ত করতে এবং আয় এবং ব্যয়ের হিসাব রাখতে সাহায্য করার জন্য একাধিক ব্যবসার প্রোফাইল সেট করতে সাহায্য করে। সফটওয়্যারটি করের সময়কে সহজ করার জন্য অ্যাকাউন্ট, পেমেন্ট এবং চালান সংগঠিত করে এবং নগদ প্রবাহের প্রবণতাগুলি সনাক্ত করতে সহায়তা করার জন্য শক্তিশালী প্রতিবেদনও সরবরাহ করে।   

ব্যবহারকারীরা ওয়েভের ড্যাশবোর্ড বা মোবাইল অ্যাপ থেকে পেশাদার, ব্র্যান্ডেড চালান তৈরি এবং পাঠাতে পারেন। চালানকারী সফ্টওয়্যার পুনরাবৃত্তি চালান এবং পুনরাবৃত্তি গ্রাহকদের জন্য স্বয়ংক্রিয় ক্রেডিট কার্ড পেমেন্ট সেট আপ করতে পারে এবং স্বয়ংক্রিয়ভাবে তার অ্যাকাউন্টিং সফটওয়্যারের সাথে চালান এবং অর্থ প্রদানের তথ্য সিঙ্ক ( syncs) করে।   

ওয়েভের মোবাইল অ্যাপ ব্যবহারকারীদের যেকোনো জায়গায় রসিদ স্ক্যান করতে এবং তাদের ওয়েভ অ্যাকাউন্টের সাথে নির্বিঘ্নে সিঙ্ক ( syncs) করতে দেয় যাতে ব্যবসায়িক খরচের হিসাব রাখা যায়। ব্যবহারকারীরা তাদের ওয়েভ অ্যাকাউন্টে চালান ইমেল করতে পারেন বা পরবর্তী সময়ে ডিভাইসটি অনলাইনে সিঙ্ক করার জন্য রসিদ অফলাইনেও  স্ক্যান করতে পারেন।

যদিও ওয়েভ ব্যবহার করার জন্য সম্পূর্ণ বিনামূল্যে,  তারপর ও এটি ক্রেডিট কার্ড এবং ব্যাংক পেমেন্ট গ্রহণ এবং কর্মচারী এবং ঠিকাদারদের জন্য বেতন নির্ধারণ সহ অতিরিক্ত অর্থ প্রদান পরিষেবা প্রদান করে। 

✔ সেরা ওয়েবসাইট নির্মাতা :উইক্স (Wix) 

একটি ওয়েবসাইট তৈরির অসুবিধায়  পড়ে  এবং ব্যয়ে হতাশ হয়ে শেষ পর্যন্ত   তিনজন উদ্যোক্তা 2006 সালে Wix প্রতিষ্ঠা করেছিলেন। আজ, কোম্পানির বিশ্বব্যাপী 5,000 কর্মচারী এবং 190 টি  দেশে 200 মিলিয়ন ব্যবহারকারী রয়েছে।

আমরা এটিকে সেরা ওয়েবসাইট নির্মাতার জন্য বেছে নিয়েছি কারণ এটি ব্যবহারকারীদের সাশ্রয়ী মূল্যে কোন কোডিং জ্ঞান ছাড়াই পেশাদার  ওয়েবসাইট তৈরি করতে দেয়।

Wix এর শত শত পেশাদার টেমপ্লেট এবং একটি ড্র্যাগ-এন্ড-ড্রপ এডিটর রয়েছে।  যা মাত্র কয়েক মিনিটের মধ্যে একটি পেশাদার ব্যবসায়িক সাইট তৈরি করা সহজ করে তোলে । প্রতিটি ওয়েবসাইট যেন  মোবাইল ডিভাইসে দুর্দান্ত দেখতে  হয় এমনভাবে  ডিজাইন করা হয়েছে। এবং এতে অ্যানিমেশন, ভিডিও ব্যাকগ্রাউন্ড এবং স্ক্রোলিং সহ আকর্ষণীয় টুলস  রয়েছে।

যারা  ব্যবসাগুলি অনলাইনে বিক্রি করতে চায় তারা Wix এর উন্নত ই-কমার্স বৈশিষ্ট্যগুলির সুবিধা নিতে পারেন। ব্যবহারকারীরা একটি অনলাইন স্টোর স্থাপন করতে পারেন, ইনভেন্টরি এবং অর্ডার পরিচালনা করতে পারেন এবং একটি সহজ, স্বজ্ঞাত ড্যাশবোর্ড ব্যবহার করে রাজস্ব এবং রূপান্তর হারের প্রতিবেদন পেতে পারেন।

উইক্স স্টোর মালিকদের উইক্স পেমেন্টস, পেপাল এবং স্ট্রাইপের মাধ্যমে পেমেন্ট গ্রহণ করতে দেয়। যেটি  ইনস্টাগ্রাম এবং ফেসবুকের সাথেও  একীভূত করা যাবে।  

যদিও একটি মৌলিক ওয়েবসাইট তৈরি করা বিনামূল্যে, তবে উইক্সের সমস্ত প্রদত্ত পরিকল্পনার মধ্যে রয়েছে 14 দিনের ফ্রি ট্রায়াল, ফ্রি হোস্টিং, গুগল অ্যানালিটিক্স এবং একটি কাস্টম ডোমেন লিঙ্ক করার ক্ষমতা।

☑ ব্যবসার মূল বা প্রাথমিক  পরিকল্পনার মধ্যে রয়েছে। 

▪️$ 23 ডলার প্রতি মাসে।

▪️ অনলাইন পেমেন্ট গ্রহণ করা। 

▪️ সীমাহীন ব্যান্ডউইথ

▪️ 20GB স্টোরেজ

▪️ আপনার ডোমেইন সংযুক্ত করা।  ▪️ওইক্স বিজ্ঞাপনগুলি সরানো 

▪️ পাঁচ ঘন্টা ভিডিও

▪️ গুগল বিশ্লেষক

▪️ এক বছরের জন্য বিনামূল্যে ডোমেইন

▪️ $ 300 বিজ্ঞাপন ভাউচার

▪️ সাইট বুস্টার অ্যাপ

▪️ ভিজিটর অ্যানালিটিক্স অ্যাপ

☑ বিজনেসের  আনলিমিটেড প্ল্যান এর জন্য। 

▪️ প্রতি মাসে $ 27 ডলার 

▪️ 35GB স্টোরেজ

▪️ সমস্ত ব্যবসায়িক মৌলিক পরিকল্পনার বৈশিষ্ট্য

▪️ 10 ঘন্টা ভিডিও 

▪️ পেশাগত লোগো

▪️ সোশ্যাল মিডিয়ার লোগো ফাইল

☑ ব্যবসায়িক ভিআইপি পরিকল্পনা মধ্যে রয়েছে। 

▪️ $ 49 প্রতি মাসে

▪️ অনলাইন পেমেন্ট গ্রহণ 

▪️ সীমাহীন ব্যান্ডউইথ

▪️ 500GB স্টোরেজ

▪️ সমস্ত বিজনেস আনলিমিটেড প্ল্যান ফিচার

▪️ সীমাহীন ভিডিও ঘন্টা

▪️ অগ্রাধিকার প্রতিক্রিয়া

▪️ ভিআইপি সাপোর্ট

✔সেরা ইমেইল মার্কেটিং সফটওয়্যারঃ (MailChimp) 

MailChimp 2001 সালে ওয়েব ডিজাইন এজেন্সির মালিক বেন চেস্টনট এবং ড্যান কুরজিয়াস তৈরি করেছিলেন যারা ছোট ব্যবসার জন্য একটি সাশ্রয়ী মূল্যের ইমেইল মার্কেটিং পরিষেবা তৈরি করতে চেয়েছিলেন। এটি  এখন একটি পূর্ণাঙ্গ মার্কেটিং প্ল্যাটফর্মে পরিণত হয়েছে যা ল্যান্ডিং পেজ, ওয়েবসাইট, পোস্টকার্ড এবং আরও অনেক কিছু প্রদান করে।

আমরা এটিকে সেরা ইমেইল মার্কেটিং সফটওয়্যার হিসেবে বেছে নিয়েছি কারণ এটি ছোট ব্যবসাগুলিকে বিনামূল্যে এবং সাশ্রয়ী মূল্যের অর্থ প্রদানের পরিকল্পনা সহ উচ্চ স্তরের ইমেইল মার্কেটিং প্রদান করে।

MailChimp এর বিনামূল্যে ইমেইল সফটওয়্যার ব্যবসার মালিকদের জন্য নতুন করে ইমেইল মার্কেটিং শুরু করতে দেয় । প্ল্যাটফর্মটি প্রিমেড ইমেইল টেমপ্লেট, অপ্ট-ইন পপআপ এবং সাইনআপ ফর্ম, শ্রোতা বিভাজন( segmentation) এবং মৌলিক ব্যক্তিগতকরণ প্রদান করে। ব্যবহারকারীরা একটি মোবাইল অ্যাপও পেতে পারেন  যা তাদের প্রচারণার কার্যকারিতা দেখতে এবং মাত্র কয়েক ক্লিকেই ইমেল পাঠাতে দেয়। 

MailChimp এর ড্র্যাগ-এন্ড-ড্রপ টেমপ্লেট ব্যবহারকারীদের কোন ডিজাইন দক্ষতা ছাড়াই পেশাদার, ব্র্যান্ডেড ইমেল তৈরি করতে দেয়। তাছাড়া রয়েছে  একটি অন্তর্নির্মিত অ্যানালিটিক্স টুল এবং  সেগমেন্ট যেটি  ডেটা ট্র্যাক করে যা দেখায় যে কী কাজ করছে বা করছে না । ব্যবহারকারীরা স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীর আচরণের উপর ভিত্তি করে লক্ষ্যযুক্ত ইমেল পাঠাতে পারে, যেমন নতুন সাইনআপের জন্য একটি স্বাগত বার্তা বা সাম্প্রতিক ক্রেতার জন্য একটি সম্পর্কিত পণ্য সুপারিশ।

বেশিরভাগ ছোট ব্যবসাগুলো  মেলচিম্পের বিনামূল্যে পরিকল্পনা ব্যবহার করে অনেকদূর যেতে পারেন। প্রদত্ত পরিকল্পনাগুলি আরও গ্রাহক এবং তালিকাগুলির পাশাপাশি আরও বিস্তারিত অটোমেশন যুক্ত করে: এগুলো হল।

☑  বিনামূল্যে পরিকল্পনা মধ্যে রয়েছে 

▪️ বিনামূল্যে সেবা।

▪️ 2,000 গ্রাহক সীমা

▪️ প্রতি মাসে 10,000 ইমেইল

▪️ বেসিক ইমেইল টেমপ্লেট

▪️ 250+ অ্যাপের সাথে ইন্টিগ্রেশন

▪️ ল্যান্ডিং পেজ এবং পপআপ ফর্ম

▪️ গুগল, ফেসবুক, এবং ইনস্টাগ্রাম 

▪️ একক পদক্ষেপ অটোমেশন

▪️ বেসিক রিপোর্ট ইত্যাদি। 

☑ অপরিহার্য পরিকল্পনা মধ্যে রয়েছে 

▪️ $ 9.99 ডলার  প্রতি মাসে (গ্রাহক সংখ্যার উপর ভিত্তি করে)*

▪️ 500 গ্রাহক সীমা

▪️ প্রতি মাসে 5,000 ইমেইল

▪️ সমস্ত ইমেইল টেমপ্লেটে অ্যাক্সেস

▪️ 24/7 ইমেল এবং চ্যাট সমর্থন আরো ইত্যাদি 

☑ স্ট্যান্ডার্ড প্ল্যান এর জন্য 

▪️ প্রতি মাসে $ 14.99 (গ্রাহকের সংখ্যার উপর ভিত্তি করে)*

▪️ 500 গ্রাহক সীমা

▪️ প্রতি মাসে 6,000 মিলিয়ন ইমেল

▪️ সমস্ত প্রয়োজনীয় পরিকল্পনার বৈশিষ্ট্য

▪️ মাল্টি-স্টেপ অটোমেশন

তাছাড়া  মেইলচিম্প ক্যালকুলেটর ব্যবহার করে ইমেল তালিকার আকারের উপর ভিত্তি করে মূল্য নির্ধারণ করা আরো ইত্যাদি ।

✔ সেরা প্রজেক্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার: ট্রেলো (Trello).

২০১১ সালে, ফগ ক্রিক সফটওয়্যার নামে একটি কোম্পানি উচ্চ-স্তরের পরিকল্পনা সমস্যা সমাধানের জন্য ডিজাইন করা একটি প্রকল্প ব্যবস্থাপনা সরঞ্জামের একটি প্রোটোটাইপ চালু করেছিল। পরবর্তীতে  এর নাম ট্রেলো হিসেবে  নামকরণ করা হয়, সফটওয়্যারটি মাত্র এক বছরে 500,000 এর বেশি ব্যবহারকারী হয় এবং 2014 সালের মধ্যে 4.75 মিলিয়ন হয়ে যায়।

আমরা এটিকে সেরা প্রকল্প ব্যবস্থাপনা সফ্টওয়্যার হিসাবে বেছে নিয়েছি কারণ এটি প্রকল্পগুলি পরিচালনা করার জন্য একটি বিনামূল্যে, নমনীয় এবং চাক্ষুষ উপায় প্রদান করে।

ট্রেলো টাস্ক এবং প্রকল্প ট্র্যাকিংয়ের জন্য কানবান স্টাইলের বোর্ড ব্যবহার করে।  এবং পৃথক প্রকল্প  চলমান কর্মপ্রবাহ উভয়ই পরিচালনা করা সহজ করে তোলে। এর সহজ এবং স্বজ্ঞাত ইন্টারফেস ব্যবহারকারীদের কার্ডের সাথে কাস্টম বোর্ড এবং তালিকা তৈরি করতে দেয় যাতে ছবি, ফাইল, লিঙ্ক, চেকলিস্ট, নির্ধারিত তারিখ এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত থাকতে পারে। 

ব্যবহারকারীরা সেকেন্ডে একটি ফাঁকা বোর্ড দিয়ে শুরু করতে পারেন অথবা অন্যান্য ব্যবহারকারীদের দ্বারা তৈরি শত শত শ্রেণীভুক্ত টেমপ্লেট থেকে বেছে নিতে পারেন যা প্রয়োজন অনুযায়ী পরিবর্তন করা যেতে পারে।

ট্রেলো স্ল্যাক, গুগল ড্রাইভ, ড্রপবক্স এবং অন্যান্য  তৃতীয় পক্ষের প্ল্যাটফর্মের পাশাপাশি সহযোগিতা এবং কর্মপ্রবাহকে সুসংহত করার জন্য মোবাইল অ্যাপগুলির সাথে ইন্টিগ্রেশন অফার করে।

ট্রেলো তার বিনামূল্যে পরিকল্পনার সাথে সীমাহীন ব্যক্তিগত বোর্ড, তালিকা এবং কার্ড সহ প্রচুর অফার করে। ফ্রি প্ল্যানটিতে  প্রতি ফাইল সংযুক্তি, 10 টি টিম বোর্ড এবং প্রতি বোর্ডে একটি তৃতীয় পক্ষের ইন্টিগ্রেশন (পাওয়ার-আপ) এর মধ্যে সীমাবদ্ধ। বিজনেস ক্লাস প্ল্যানটি বিস্তৃত বৈশিষ্ট্য এবং 14 দিনের ফ্রি ট্রায়ালের ব্যবস্থা আছে।

☑ বিনামূল্যে পরিকল্পনায় রয়েছে 

▪️ সীমাহীন ব্যক্তিগত বোর্ড

▪️ সীমাহীন কার্ড

▪️ সীমাহীন তালিকা

▪️ ফাইল সংযুক্তি প্রতি 10MB

▪️ 10 টি টিম বোর্ড

▪️ প্রতি বোর্ডে একটি পাওয়ার-আপ

☑ বিজনেস ক্লাস প্ল্যানে রয়েছে 

▪️ ব্যবহারকারীর জন্য  প্রতি মাসে $ 10 ডলার 

▪️ সমস্ত বিনামূল্যে পরিকল্পনা বৈশিষ্ট্য

▪️ প্রতি ফাইল সংযুক্তি 250MB

▪️ সীমাহীন টিম বোর্ড

▪️ আনলিমিটেড পাওয়ার-আপস

✔ সেরা টিম কমিউনিকেশন সফটওয়্যারঃ স্ল্যাক (Slack) 

স্ল্যাক মূলত একটি গেম ডেভেলপমেন্ট কোম্পানির জন্য একটি অভ্যন্তরীণ যোগাযোগের টুল হিসেবে নির্মিত হয়েছিল। এটি   2009 সালে ফ্লিকার এবং এর  সহ-প্রতিষ্ঠাতা স্টুয়ার্ট বাটারফিল্ড  শুরু করেছিলেন । এটি  2013 সালে প্রকাশ্যে চালু করা হয়েছিল, বর্তমানে এটি ১৫০ টিরও বেশি দেশে ১২ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী রয়েছে।

আমরা এটিকে সেরা টিম কমিউনিকেশন সফটওয়্যার হিসেবে বেছে নিয়েছি কারণ এটি একটি বিনামূল্যে, অনলাইন প্ল্যাটফর্মে রিয়েল-টাইম মেসেজিং, ফিডব্যাক  এবং সহযোগিতা প্রদান করে।

ইমেল যোগাযোগের অদক্ষতা এবং বিলম্ব দূর করার জন্য স্ল্যাক তৈরি করা হয়েছিল। এটি  সফ্টওয়্যার ব্যবহারকারীদের চ্যানেল তৈরি করতে দেয় যা একটি বিষয়, দল, প্রকল্প বা এমনকি ক্লায়েন্টকে ঘিরেও  সংগঠিত হতে পারে। 

রিয়েল-টাইমে যোগাযোগ করা ছাড়াও, স্ল্যাক দলগুলিকে ফাইল শেয়ার করতে, পোল তৈরি করতে, মিটিং শিডিউল করতে এবং থার্ড-পার্টি প্রজেক্ট ম্যানেজমেন্ট, ক্লাউড স্টোরেজ এবং প্রোডাক্টিভিটি টুলসের সাথে সংযুক্ত হতে অনেকগুলি ইন্টিগ্রেশন অফার করে।

প্ল্যাটফর্মটি বিনামূল্যে,  ভয়েস এবং ভিডিও কল অফার করে এবং এমনকি ব্যবহারকারীদের আরও বড় কথোপকথনকে ফোকাস এবং অবাঞ্ছিত রাখতে আলোচনার থ্রেডগুলি বন্ধ করতে দেয়।

স্ল্যাকের সবচেয়ে দরকারী বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল এর অনুসন্ধান ফাংশন।  স্ল্যাক ব্যবহারকারীদের একটি কথোপকথন, উল্লেখ, বা ব্যবহারকারীর জন্য অনুসন্ধান search  করতে দেয় এবং এটি ভাগ করে নিতে বা বুকমার্ক করতে ও পারে 

যাদের  ব্যবসার জন্য শুধুমাত্র একটি একক কর্মক্ষেত্র, একের পর এক ভিডিও কল প্রয়োজন, তাদের  শুধুমাত্র কয়েকটি অ্যাপ ইন্টিগ্রেশন একটি বিনামূল্যে স্ল্যাক অ্যাকাউন্টের মাধ্যমে পেতে পারে। বিনামূল্যে অ্যাকাউন্টটি  10,000 বার্তায় অনুসন্ধান সীমাবদ্ধ করে:     

☑ বিনামূল্যে পরিকল্পনা রয়েছে 

▪️ 10,000 বার্তা পর্যন্ত অনুসন্ধান

▪️ 10 টি তৃতীয় পক্ষের অ্যাপ 

▪️ ভিডিও এবং ভয়েস কল

▪️ প্রতি কর্মক্ষেত্রে 5GB স্টোরেজ

☑ প্রো প্ল্যানে রয়েছে 

▪️ ব্যবহারকারী প্রতি মাসে প্রায় $ 7 ডলার ব্যয়।

▪️ সীমাহীন বার্তা অনুসন্ধান

▪️ সীমাহীন তৃতীয় পক্ষের অ্যাপ ইন্টিগ্রেশন

▪️গ্রুপ ভিডিও কল 15 জন পর্যন্ত

▪️ স্ক্রিন শেয়ারিং

▪️ ব্যবহারকারী প্রতি 10GB স্টোরেজ

▪️ 24/7 সমর্থন আরো ইত্যাদি। 

✔ সেরা নিয়োগের সফটওয়্যারঃফ্রেশটিম ( Freshteam) 

আমরা এটিকে সেরা নিয়োগের সফটওয়্যার হিসেবে বেছে নিয়েছি কারণ এটি ছোট ব্যবসাগুলিকে সহজে ব্যবহারযোগ্য এবং সাশ্রয়ী মূল্যের অনলাইন প্ল্যাটফর্মে নতুন কর্মচারী নিয়োগ করতে সাহায্য করে ।

ফ্রেশটিমের আবেদনকারী ট্র্যাকিং সিস্টেম (এটিএস) ছোট ব্যবসার জন্য চাকরি পোস্ট করা, স্ক্রিন সারসংকলন, আবেদনকারীদের ট্র্যাক করা এবং এমনকি অফার লেটার পাঠানো সহজ করে তোলে। ব্যবহারকারীরা কাজের বিবরণী টেমপ্লেটগুলিতে অ্যাক্সেস পেতে পারেন  এবংLinkedIn, ZipRecruiter, Glassdoor, and Adzuna. 

 লিঙ্কডইন, জিপ রিক্রুটার, গ্লাসডোর এবং অ্যাডজুনা সহ বিনামূল্যে চাকরির বোর্ডগুলিতে পদগুলি পোস্ট করতে পারেন। 

ফ্রেশটিম ব্যবহারকারীদের কাস্টম ওয়ার্কফ্লো তৈরি করতে সাহায্য করে যাতে তারা প্রার্থীদের আবেদন, সাক্ষাৎকার, নিয়োগের জন্য ট্র্যাক করতে পারে। সফটওয়্যারটি স্বয়ংক্রিয়ভাবে ইমেইলকে অ্যাপ্লিকেশনে রূপান্তর করতে পারে এবং প্রেরককে আবেদনকারী হিসেবে যুক্ত করতে পারে। তাছাড়া  ফ্রেশটিম ব্যবহারকারীদের একটি মোবাইল-বান্ধব ক্যারিয়ার পৃষ্ঠা তৈরি করতে এবং লিঙ্কডইন, ফেসবুক এবং টুইটারে চাকরির পোস্টগুলি ভাগ করতে দেয়।

একবার একজন কর্মচারী নিযুক্ত হলে, ফ্রেশটিম তাকে ইলেকট্রনিকভাবে স্বাক্ষর করার জন্য প্রয়োজনীয় সমস্ত কাগজপত্রের পাশাপাশি কর্মচারীর হ্যান্ডবুক, অন্যান্য অভ্যন্তরীণ নথি এবং একটি স্বাগত চিঠি পাঠায়। সফ্টওয়্যারটি ব্যবসার সংগঠন চার্টে নতুন কর্মচারী যোগ করে, কর্মচারীদের ডেটা নিরাপদে সঞ্চয় করে এবং কর্মচারীদের ছুটিও পরিচালনা করতে পারে। 

ফ্রেশটিমের মৌলিক পরিকল্পনা, যাকে স্প্রাউট বলা হয়। 50 টিরও কম কর্মচারী সংস্থার জন্য বিনামূল্যে এবং ব্যবহারকারীদের তিনটি চাকরি পর্যন্ত পোস্ট করতে দেয়। প্রতিটি পরিকল্পনা 21 দিনের বিনামূল্যে ট্রায়াল এবং 24/7 ইমেইল এবং 24/5 ফোন সমর্থন হেল্প দেওয়া হয় 

বিস্তারিত জানতে পারবেন তাদের ওয়েবসাইটে গিয়ে। 

✔ সেরা ডকুমেন্ট ম্যানেজমেন্ট সফটওয়্যারঃ  গুগল ওয়ার্কস্পেস

( Google Workspace) 

পূর্বে গুগল স্যুট, গুগল ওয়ার্কপ্লেসে ছিল  অনলাইন অফিস সরঞ্জামগুলির একটি সংগ্রহ, যার মধ্যে ইমেল, ডকুমেন্ট তৈরি এবং পরিচালনা, ক্লাউড স্টোরেজ, ক্যালেন্ডার, চ্যাট, ভিডিও মিটিং এবং আরও অনেক কিছু।

আমরা এটিকে সেরা ডকুমেন্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার হিসেবে বেছে নিয়েছি কারণ এটি সুরক্ষিত, ব্র্যান্ডেড, ক্লাউড-ভিত্তিক ডকুমেন্ট তৈরি, স্টোরেজ, সহযোগিতা এবং শেয়ারিং অফার করে।

গুগল ওয়ার্কস্পেস হল ছোট ব্যবসার জন্য একটি দুর্দান্ত বিকল্প যা ব্যয়বহুল সফটওয়্যারের জন্য অর্থ প্রদান না করে বা প্রত্যেকের একই কম্পিউটার নিয়ে উদ্বিগ্ন না হয়ে একটি দক্ষ, সহযোগী, ক্লাউড-ভিত্তিক কাজের পরিবেশ তৈরি করতে পারেন । যেহেতু গুগল ওয়ার্কস্পেস প্ল্যাটফর্মের প্রতিটি সরঞ্জাম একটি গুগল পণ্য, ব্যবহারকারীরা নির্বিঘ্নে অ্যাপ থেকে অ্যাপে যেতে পারেন।

জিমেইল ব্যবহার করে একটি ব্র্যান্ডেড ইমেইল ঠিকানা তৈরি করে ব্যবসা শুরু করা যায়, যা মার্কেটপ্লেসের অন্যতম জনপ্রিয় মেল অ্যাপ। অন্যান্য সরঞ্জামগুলির মধ্যে রয়েছে দলীয় সময়সূচির জন্য গুগল ক্যালেন্ডার; রিয়েল-টাইম সহযোগিতায় ডকুমেন্ট, স্প্রেডশিট এবং উপস্থাপনা তৈরির জন্য গুগল ডক্স, শীট এবং স্লাইড; ক্লাউড স্টোরেজের জন্য গুগল ড্রাইভ; টিম মেসেজিং এর জন্য গুগল চ্যাট; এবং ভিডিও মিটিংয়ের জন্য গুগল মিট।

প্রতিটি অ্যাপের মধ্যে ইন্টিগ্রেশন ছাড়াও, গুগল ওয়ার্কস্পেস ব্যবহারকারীদের জুম, ডকিউসাইন, সেলসফোর্স, ট্রেলো, আসানা এবং আরও অনেক কিছু সহ তৃতীয় পক্ষের প্ল্যাটফর্মে সংযোগ করতে দেয়। গুগল ওয়ার্কস্পেস অ্যাড-অনগুলি প্রতিটি ব্যবসার তথ্য সুরক্ষিত থাকে তা নিশ্চিত করার জন্য একটি কর্ম সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় ন্যূনতম প্রয়োজনীয় ডেটা অ্যাক্সেস করে। 

যদিও কেউ বিনামূল্যে জিমেইল অ্যাকাউন্টের জন্য সাইন আপ করে সমস্ত গুগল ওয়ার্কস্পেস অ্যাপে অ্যাক্সেস পেতে পারে, তারপর ও  গুগল ওয়ার্কস্পেস পেইড প্ল্যানগুলি ব্যবসার ইমেইল ঠিকানা তৈরি করতে, আরও ক্লাউড স্টোরেজ পেতে এবং নিরাপত্তা বাড়ানোর অনুমতি দেয়। গুগল যেকোনো Google Workspace পেড প্ল্যানে 14 দিনের ফ্রি ট্রায়াল অফার করে।

☑ বিনামূল্যে পরিকল্পনায় 

▪️ ব্যক্তিগত ইমেইল অ্যাকাউন্ট

▪️ একের পর এক আড্ডা

▪️ ব্যক্তিগত ক্যালেন্ডার

▪️ গুগল ডক্স, গুগল শীট এবং ▪️গুগল স্লাইড

▪️ 15 জিবি গুগল ড্রাইভ ক্লাউড ▪️স্টোরেজ

☑ বিজনেস স্টার্টার এর জন্য রয়েছে।

▪️ ব্যবসায়িক ইমেল অ্যাকাউন্ট

▪️ সমস্ত বিনামূল্যে পরিকল্পনা বৈশিষ্ট্য

▪️ গুগল চ্যাট এবং গুগল মিট

▪️ ভাগ করা ক্যালেন্ডার

▪️ প্রতি ব্যবহারকারীর জন্য 30 জিবি গুগল ড্রাইভ ক্লাউড স্টোরেজ

▪️ 24/7 স্ট্যান্ডার্ড সাপোর্ট

জিজ্ঞাসিত প্রশ্নাবলী

ছোট ব্যবসার জন্য সফটওয়্যার প্রোগ্রাম কি?

ছোট ব্যবসার জন্য সফ্টওয়্যার প্রোগ্রামগুলি ছোট ব্যবসাগুলির  কাজকে আরও সহজতর করার জন্য ডিজাইন করা হয়েছে, এটি  প্রতিদিনের কাজগুলিতে সহায়তা করে যা ব্যবসার মালিকের আরও গুরুত্বপূর্ণ দায়িত্ব অর্জন করতে পারবেন। 

এই সফ্টওয়্যার প্রোগ্রামগুলি বিশেষভাবে ছোট ব্যবসার মালিকদের চাহিদা পূরণের জন্য ডিজাইন করা হয়েছে, তারা  এগুলির মাধ্যমে  ব্যাঙ্ক এবং ক্রেডিট কার্ড লিঙ্ক করতে পারবেন , ব্যবসায়িক প্রোফাইল সেট আপ করতে পারবেন , অ্যাকাউন্টিং এবং পে -রোলের বৈশিষ্ট্যগুলি পরিচালনা করতে পারবেন।  এবং ফাইল  সংরক্ষণ করতে ব্যবহার করতে পারবেন।

▶ ছোট ব্যবসার জন্য সফটওয়্যার প্রোগ্রামের খরচ কত?

ছোট ব্যবসার জন্য সফটওয়্যার প্রোগ্রামগুলি তাদের ফাংশন, বৈশিষ্ট্য এবং ক্ষমতাগুলিতে পরিবর্তিত করতে পারে । এগুলি দামেও পরিবর্তিত হয়। কিছু বিনামূল্যে ছোট ব্যবসা সফটওয়্যার প্রোগ্রাম আছে যেগুলো যেগুলো সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যায় ।

প্রদত্ত প্রোগ্রামগুলির জন্য, এক্সট্রা সুবিধার জন্য  প্রতি মাসে ব্যবহারকারী  $ 5 ডলার  থেকে মাসে  ব্যবহারকারীর জন্য $ 150  ডলার পর্যন্ত খরচ আশা করতে পারেন। ক্রেডিট কার্ড লেনদেনের ফি আলাদাভাবে বিল করা হয়। 

▶ ছোট ব্যবসার জন্য সফটওয়্যার প্রোগ্রামগুলি কি মূল্যবান?

ছোট ব্যবসার জন্য সফটওয়্যার প্রোগ্রামগুলি যদি তাদের দক্ষতা বৃদ্ধি করে এবং মালিক বা ম্যানেজারদের অর্থ নিয়ে আসা, ব্যবসার উন্নতিতে সাহায্য এবং দীর্ঘমেয়াদী রাজস্ব লক্ষ্য পূরণে আরও বেশি মনোযোগ দেওয়ার অনুমতি দেয় তবে এটি  মূল্যবান। যেসব সফটওয়্যার অটোমেশনে সাহায্য করে সেগুলি সাধারণত মূল্যবান হয় যাতে মালিক জাগতিক কাজে কম মনোযোগ দিতে পারে এবং গ্রাহকদের সেবা এবং কর্মচারীদের পরিচালনার জন্য বেশি সময় পায়। 

আরো পড়তে পারেন ⬇️

 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.