Slow মোবাইল Fast করার পাঁচটি সহজ উপায়

আমাদের স্মার্টফোনগুলো নতুন অবস্থায় অনেক ফাস্ট হয়ে থাকে। কিন্তু কিছুদিন যেতে না যেতেই দেখা যায় ফোনটি স্লো হয়ে গেছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তখন আমরা বলি যে আসলে ফোনটাই ভালো না। ফোন ডাউন বা স্লো হওয়ার পেছনে কিছু আমাদেরও হাত থাকে । কিছু সেটিং ও নিয়ম মেনে চলি না বলে আমাদের ফোন সোলো হয়ে যায়।

Slow মোবাইল Fast করার পাঁচটি সহজ উপায়:-

১• মোবাইলের RAM ক্লিন করা:-

আমরা অনেক সময়ই মোবাইলের RAM  ক্লিন করিনা। যখন যেটা অ্যাপস ব্যবহার করি সেটা চলতেই থাকে। আমরা এগুলো  ক্লিন করিনা। এর ফলে আপনার মোবাইল সবসময় ওই অ্যাপসগুলো চলমান অবস্থায় রাখে । তাই আপনার মোবাইল ধীরে ধীরে সোলো হয়ে যায়।

২• অপ্রয়োজনীয় অ্যাপস আনইন্সটল করা:- 

অনেক সময় নানা প্রয়োজনে বিভিন্ন ধরনের অ্যাপস ইন্সটল করে থাকি। পরবর্তীতে এই অ্যাপস গুলো হয়তো আর কাজে লাগেনা। কিন্তু আমরা নিজেরা জানি না যে অ্যাপস গুলো ফোনের স্টোরেজে জমা হচ্ছে ।যার ফলে সেখান থেকে একটা মেমোরি দখল করে রাখছে। আর এই অ্যাপস গুলো যখন ফোনে ইন্সটল থাকে তখন প্রসেসর এর ওপর চাপ সৃষ্টি করে। তাই যত তাড়াতাড়ি সম্ভব আপনার ফোনের অপ্রয়োজনী অ্যাপস গুলো আনইন্সটল করে দিন। এতে আপনার ফোন অনেক ফাস্ট হবে।

৩• অ্যানিমেটেড বা লাইভ ওয়েলপেপার ব্যবহার না করা:-

দেখতে সুন্দর লাগে বলে আমরা অনেক সময়ই অ্যানিমেশন বা লাইভ ওয়ালপেপার ব্যবহার করে থাকি ।কিন্তু আমরা জানিনা যে ওয়ালপেপার গুলো সাধারণত মোবাইলকে সোলো করে দেয়। এগুলো দেখা যায় যে ফোনের RAM ও ROM কে অনেক চাপ দিয়ে থাকে ।আপনি যদি চান যে আপনার ফোনটি ফাস্ট থাকুক তাহলে এই লাইভ ওয়েলপেপার ব্যবহার করা থেকে বিরত থাকবেন।

৪• ফোন Restart করা:-

Restart শব্দের অর্থ পুনরায় শুরু করা। Restart করলে ফোন সতেজ হয়। অর্থাৎ আপনি যখন ফোনটি Restart করছেন তখন ফোনটির অপারেটিং সিস্টেম, সফটওয়্যার,অ্যাপস কিছুক্ষণের জন্য বন্ধ হচ্ছে আবার চালু হয়ে যাচ্ছে ।এক কথায় বলা যায়, আমাদের বিশ্রাম নেওয়ার জন্য যেমন ঘুমের প্রয়োজন হয় ঠিক তেমনি মোবাইলকে বিশ্রাম দেওয়ার জন্য Restart দেওয়ার প্রয়োজন । মোবাইল ফোন Restart দিলে Slow ফোন অনেক Fast হয় ।

৫• ফোন Optimize করা :-

মোবাইল ফোন ফাস্ট করার জন্য fhone opimize করা অত্যন্ত জরুরি।

  • প্রথমে আপনার সেটিং "setting"এ প্রবেশ করুন।
  • তারপর "Smart Manager" খুঁজে বের করুন।
  • এরপর সেখান থেকে Battery,Storage,Memory optimize করুন । এর ফলে আপনার মোবাইল দ্রুত Fast হবে ।

পরিশেষে:-

আপনি যদি ওপরের এ পাঁচটি টিপস মেনে চলতে পারেন তাহলে আপনার ফোনটি আবারো নতুনের মত ফাস্ট হবে। আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ।তাই আমি আর কথা না বাড়িয়ে আর্টিকেলটি এখান থেকেই শেষ করছি। পরবর্তী আর্টিকেল না পাওয়া পর্যন্ত আপনারা সবাই ভালো থাকেন, সুস্থ থাকেন ।আল্লাহ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

Name: Abdul Alim Father Name: Ansur Uddin Mother Name: MST. Ayrin Pervin Village:Brojnathpur Post: Bangabari Thana: Gomostapur Gela : Chapi Nawabgonj I'm a student of class HSC 1st year.