এসইও কি? কিভাবে এসইও করতে হয়? a2z গাইড

এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন হল ডিজিটাল মার্কেটিং এর একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ যার মাধ্যমে যেকোনো ওয়েব পেজ সার্চ ইঞ্জিনে শত শত কীওয়ার্ডের জন্য স্থান নেয় যাকে আমরা ইংরেজিতে RANK বলি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আজ আমরা আলোচনা করব SEO কি এবং কেন করা হয়, সেই সাথে SEO কিভাবে করা হয় এবং কেন বা আপনি SEO শিখবেন, এই গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনা করব। আসুন অতিরঞ্জিত না.

এসইও কি?

এসইও এর পূর্ণরূপ হল "সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন"। সহজ কথায়, যখন আমরা গুগল বা অন্য কোনো সার্চ ইঞ্জিনে কিছু লিখে সার্চ করি, তখন গুগল বা সেই সার্চ ইঞ্জিন কিছু ফলাফল দেখায়।

সেখান থেকে আমরা আমাদের পছন্দের লিঙ্কে ক্লিক করে এবং আমার কাঙ্খিত ওয়েবসাইট ভিজিট করে আমাদের প্রয়োজনীয় তথ্য পেতে পারি। আর যে কারণে গুগল বা যেকোনো সার্চ ইঞ্জিন সেই ফলাফল দেখায়, সেই কারণ বা পদ্ধতিকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বলে।

কেন এসইও?

আমরা স্বাভাবিকভাবেই আমাদের ওয়েবসাইট সার্চ ইঞ্জিনে স্থান পেতে SEO করি। এসইও করার মাধ্যমে আমরা সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠার শীর্ষে থাকার চেষ্টা করি। কারণ লোকেরা যখন কিছু অনুসন্ধান করে, তারা ফলাফল পৃষ্ঠার শীর্ষে থাকা লিঙ্কে ক্লিক করে।

আশা করি একটি উদাহরণ দিলে বিষয়টি পরিষ্কার হবে,

ধরুন, আপনার একটি ই-কমার্স ওয়েবসাইট আছে যেখানে আপনি বিবাহিত মহিলাদের জন্য থ্রি-পিস কাপড় বিক্রি করেন। এখন আপনি অবশ্যই চান যে কেউ থ্রি-পিস টাইপ করে বিবাহিত মহিলাদের জন্য অনুসন্ধান করলে প্রথমে Google আপনার ওয়েবসাইটটি দেখাক৷ তাহলে ক্রেতারা আপনার ওয়েবসাইটের লিঙ্কে আসবে এবং আপনার পণ্য কিনবে।

এখন যে পুরো প্রক্রিয়ার মাধ্যমে গুগল আপনার ওয়েবসাইটটি "বিবাহিত মেয়ে থ্রি-পিস" কীওয়ার্ডের জন্য দেখাবে তাকে আমরা ডিজিটাল মার্কেটিং এর ভাষায় এসইও বলি। এখন বুঝতে পারছেন কেন SEO করা হয়?

এসইও কত প্রকার ও কি কি?

ডিজিটাল মার্কেটিং এর ভাষায় এসইও অনেক ধরনের হতে পারে। যাইহোক, আমরা আজ প্রাথমিক প্রকারগুলি নিয়ে আলোচনা করার চেষ্টা করব।

  1. প্রযুক্তিগত এসইও
  2. অন-পেজ এসইও
  3. বিষয়বস্তু এসইও
  4. অফ পেজ এসইও
  5. স্থানীয় এসইও
  6. মোবাইল এসইও
  7. ই-কমার্স এসইও

হোয়াইট হ্যাট এবং ব্ল্যাক হ্যাট এসইও কি?

অভিজ্ঞ এসইও বিশেষজ্ঞরা মূলত এসইওকে দুই ভাগে ভাগ করেছেন। তবে এই দুটি অংশের একটি এখন অনেক ক্ষেত্রে কাজ নাও করতে পারে। কিন্তু সময়ের সাথে সাথে উন্নত কৌশলের সাথে আরেকটি এখন আবিষ্কৃত হয়েছে। নীচের লাইন হল যে সার্চ ইঞ্জিনগুলি তাদের র‌্যাঙ্কিং অ্যালগরিদমগুলি এতটাই পরিবর্তন করেছে যে এখন কোনও কীওয়ার্ডের জন্য র‌্যাঙ্ক করা কঠিন।

আর সে কথা মাথায় রেখেই নতুন প্রক্রিয়ার মাধ্যমে SEO কে দুটি ভিন্ন অংশে ভাগ করা হয়েছে। বলা বাহুল্য, আমরা ঐ দুই ধরনের এসইও সম্পর্কে জানি না।

হোয়াইট হ্যাট এসইও

হোয়াইট হ্যাট এসইও সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনের একটি পদ্ধতি যা সার্চ ইঞ্জিন নির্দেশিকা এবং নিয়ম অনুসরণ করে করা হয়। আর এভাবে কাজ করলে স্বাভাবিকভাবেই ভালো RANKING পাওয়া যায়।

আপনি যদি সার্চ ইঞ্জিনের নিয়ম অনুযায়ী আপনার ওয়েবসাইট অপটিমাইজ করেন তাহলে আপনি সার্চ ইঞ্জিন থেকে ভালো ট্রাফিক পাবেন বা ভিজিটর বাড়াবেন।

ব্ল্যাক হ্যাট এসইও

ব্ল্যাক হ্যাট এসইও মূলত সার্চ ইঞ্জিনের নিয়ম ভঙ্গ করে করা হয়। অনেক লোক সার্চ ইঞ্জিনে দ্রুত র‌্যাঙ্ক করার জন্য কৃত্রিম লিঙ্ক বিল্ডিং ব্যবহার করে। মানে বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করে ব্যাকলিংক তৈরি করা।

খুব অল্প সময়ে এ ধরনের সফটওয়্যারের মাধ্যমে হাজার হাজার লিংক তৈরি করা সম্ভব বলেই মানুষ এতে আগ্রহী। এবং লোকেরা আরও লিঙ্ক তৈরি এবং র‌্যাঙ্ক করার জন্য এই ব্ল্যাক হ্যাট এসইও করে।

যাইহোক, যদি সার্চ ইঞ্জিন কোনভাবে এই লিঙ্কগুলির পদচিহ্ন ধরে ফেলে, তাহলে আপনার ওয়েবসাইট সার্চ ইঞ্জিন দ্বারা প্রত্যাখ্যান করা হবে। এবং সার্চ ইঞ্জিন প্রযুক্তি এখন অনেক বেশি উন্নত, যা এই ধরনের ওয়েবসাইটগুলিকে খারিজ করা সহজ করে তোলে।

এবং একবার এটি ঘটলে সার্চ ইঞ্জিনগুলিতে ওয়েবসাইটটিকে পুনরায় র‌্যাঙ্ক করা খুব কঠিন হয়ে পড়ে, অনেক ক্ষেত্রে এটি সম্ভব হয় না।

এসইও শিখবেন কেন?

এসইও শেখা কেন গুরুত্বপূর্ণ? এটি একটি জটিল প্রশ্ন। আপনি কেন এসইও শিখবেন তা অনেকগুলো বিষয়ের উপর নির্ভর করে। আপনি যদি একটি ব্যবসায়িক হন তাহলে SEO শেখা আপনার ব্যবসার ওয়েবসাইটে দর্শকদের আকর্ষণ করার একটি দুর্দান্ত উপায় হতে পারে।

এসইও শিখবেন কেন?

আবার, আপনি যদি ডিজিটাল মার্কেটার হিসেবে আপনার ক্যারিয়ার গড়তে চান, তাহলে এসইও শেখা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ এসইও না শিখে আপনি কখনই আপনার ক্লায়েন্টদের সঠিকভাবে ডিজিটাল মার্কেটিং সেবা প্রদান l

একজন ব্যবসায়ী কেন এসইও শিখবেন?

ধরুন আপনার একটি ব্যবসা আছে যেখানে আপনি অনেক ভালো পণ্য বা সেবা প্রদান করেন। বর্তমান সময়ে আপনি যদি আপনার ব্যবসাকে অনলাইনে ভালোভাবে পরিবেশন করতে না পারেন তাহলে আপনার গ্রাহকরা কখনই আপনার পণ্য বা পরিষেবা সম্পর্কে জানতে পারবেন না।

এখন এই এসইও এর মাধ্যমে, আপনি যদি আপনার ওয়েবসাইটকে আরও ভালো সার্চ ইঞ্জিন র‍্যাঙ্কিংয়ের জন্য অপ্টিমাইজ করতে পারেন তাহলে আপনার পণ্য বা পরিষেবার বিক্রয় অনেক বেড়ে যাবে। ড্রাগন লার্নিং-এ এসইও কোর্স রয়েছে যেখান থেকে আপনি অনেক ভালো এসইও শিখতে পারবেন।

কেন একজন মার্কেটার এসইও শিখবেন?

এবার আরেকটা উদাহরণে আসা যাক। কেউ যদি ডিজিটাল মার্কেটার হতে চায় বা ডিজিটাল মার্কেটিং সার্ভিস বিক্রি করতে চায় তাহলে তাকে এসইও শিখতে হবে কেন?

মোদ্দা কথা হল, আপনি যদি আপনার এসইও দক্ষতা দিয়ে অন্য কারো ওয়েবসাইট র‌্যাঙ্ক করতে চান তাহলে আপনাকে প্রথমে এসইও শিখতে হবে এবং খুব ভালোভাবে শিখতে হবে। অন্যথায় আপনি কোনোভাবেই আপনার গ্রাহকদের ভালো সেবা দিতে পারবেন না।

কারণ গ্রাহক সবসময় চাইবে তার ওয়েবসাইট সার্চ ইঞ্জিনে ভালো র‍্যাঙ্ক করুক এবং তার ওয়েবসাইটে প্রচুর ট্রাফিক পাবে। কারণ, যত বেশি দর্শক, তত বেশি পরিচিতি ও বিস্তার। আর এই সম্প্রসারণের ফলে এর পণ্যের বিক্রিও অনেক বেড়ে যাবে। আর পণ্য বেশি বিক্রি করা মানেই বেশি লাভ।

এবং আপনি যদি একজন ডিজিটাল মার্কেটার হিসাবে এই পরিষেবাটি ভালভাবে অফার করতে পারেন, তবে আপনার গ্রাহকরা আপনাকে পরিষেবাটির মূল্যের জন্য ভাল অর্থ প্রদান করবে। অনেক ডিজিটাল মার্কেটার আছেন যারা এই 21 শতকে একা ক্লায়েন্ট পরিষেবা দিয়ে প্রতি মাসে লক্ষ লক্ষ উপার্জন করছেন।

এসইও শিখবেন কেন?

এসইও একজন ব্যবসায়ীর চোখ থেকে ডিজিটাল মার্কেটারের চোখ থেকে সম্পূর্ণ আলাদা হতে পারে। কারণ তাদের উদ্দেশ্য ভিন্ন। কিন্তু আপনি যদি সঠিকভাবে এসইও শিখতে পারেন তবে এই দক্ষতার মাধ্যমে আপনি আপনার লক্ষ্য সফলভাবে অর্জন করতে সক্ষম হবেন।

কিভাবে SEO করবেন?

এসইও কিভাবে করবেন বা এসইও করতে চাইলে কিভাবে করবেন? এই প্রশ্নের উত্তর অল্প কথায় দেওয়া সম্ভব নয়। তবে আমি আপনাকে কয়েকটি কথায় সামগ্রিকভাবে দেওয়ার চেষ্টা করছি। চলুন শুরু করা যাক এসইও দুই ধরনের, অনপেজ এসইও এবং অফপেজ এসইও।

অন-পেজ এসইও

অনপেজ এসইও মূলত সাইটের মধ্যেই করা হয় যেমন একটি বিষয়ের উপর একটি নিবন্ধ লেখা এবং SEO এর বিভিন্ন দিক প্রয়োগ করে সেই নিবন্ধটি প্রস্তুত করা।

যেমন, URL, Title, H1, Subheading, Body Content, Internal Linking, Meta Title, Meta Description, ইত্যাদি। আপনি যত বেশি দক্ষতার সাথে এই অপটিমাইজেশনগুলি করবেন, আপনার ওয়েবসাইটের জন্য র‍্যাঙ্কিং তত ভালো হবে।

ইকমার্স ওয়েবসাইট ছাড়াও, বিভিন্ন পণ্যের পৃষ্ঠাগুলি অপ্টিমাইজ করা প্রয়োজন যাতে পণ্যটি সার্চ ইঞ্জিনে র‌্যাঙ্ক করতে পারে। এক্ষেত্রেও প্রোডাক্ট পেজের টাইটেল, প্রোডাক্টের টাইটেল, প্রোডাক্টের ডেসক্রিপশন, মেটা টাইটেল, মেটা ডেসক্রিপশন ইত্যাদি খুব ভালোভাবে করা হয়েছে।

অফ পেজ এসইও

অফ-পেজ এসইও হল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের অ্যাপ্লিকেশন যা অফ-সাইট করা হয়। যেমন, সামাজিক শেয়ার, লিঙ্ক বিল্ডিং, সাইট বিল্ডিং ইত্যাদি। এছাড়াও ফাউন্ডেশন লিংক বিল্ডিং যেমন প্রোফাইল তৈরি, ডিরেক্টরি জমা, ফোরাম ব্যাকলিংক বিল্ডিং ইত্যাদি।

এর মানে হল যে যদি কোন ব্যক্তি আপনার ওয়েবসাইট পরিদর্শন করে এবং আপনার একটি পৃষ্ঠা পড়ে এবং এটি অন্য জায়গায় উল্লেখ করে, তাহলে আপনাকে বুঝতে হবে যে আপনি একটি ব্যাকলিংক তৈরি করেছেন।

সহজ কথায়, অন্য ওয়েবসাইটের সাথে আপনার ওয়েবসাইটের লিঙ্ক বা URL শেয়ার করার অর্থ হল লিঙ্ক তৈরি করা।

উপসংহার

পরিশেষে, আপনি যদি আমাদের নিবন্ধটি ভালভাবে পড়ে থাকেন তবে আপনি জানেন এসইও কী এবং এর জন্য কী প্রয়োজন।

একবিংশ শতাব্দীতে লোকেরা কীভাবে ইন্টারনেটে পণ্য কেনে তা বোঝার জন্য আমরা আপনার জন্য সহজ করার চেষ্টা করেছি।

আবার, যেকোনো তথ্যের জন্য ইন্টারনেটে যান। কারণ সবকিছুই অনলাইনে পাওয়া যায় এবং এটি খুঁজে পেতে সার্চ ইঞ্জিন নামে একটি অনলাইন মেশিন ব্যবহার করা হয়।

আপনি যদি চান যে আপনার ওয়েবসাইট সার্চ ইঞ্জিনে উচ্চ র‌্যাঙ্ক করুক, তাহলে আপনার লক্ষ্যযুক্ত কীওয়ার্ডের জন্য আপনার ওয়েবসাইটের পৃষ্ঠাগুলিকে অপ্টিমাইজ করতে হবে। আর এসইও ভালোভাবে শিখতে পারলে এই ইন্ডাস্ট্রিতে অনেক দূর যেতে পারবেন

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ