সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন

SEO  এর পূর্ণ রূপ হচ্ছে, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন। এটি মূলত কিছু কৌশলের সমন্বয়। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শব্দগুচ্ছটিতে দুটি শব্দের যোগ হয়েছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

একটি হলো সার্চ ইঞ্জিন এবং অপরটি হলো অপটিমাইজেশন। আমরা SEO করার  কৌশল জানার আগে কিছু প্রশ্নের উত্তর জেনে নিতে হবে।

উত্তরগুলো ধারাবাহিকভাবে না জানলেও হবে। তবে বিষয়গুলি সম্পর্কে ধারনা থাকাটা SEO এর জন্য অত্যন্ত জরুরী। তাহলে এবার আসুন শুরু করা যাক।

SEO  কি?

প্রথমেই আমরা জানব SEO কি? SEO হলো ইন্টারনেটের সাথে জড়িত একটি অতিব গুরুত্বপূর্ণ বিষয়। এটি ওয়েবমাস্টারদের জন্য খুবই অপরিহার্য ব্যাপার।

যখন একজন ইন্টারনেট ব্যবহারকারী কোন বিষয় জানার জন্য সার্চ ইঞ্জিনের সার্চ বারে কোন শব্দ টাইপ করেন এবং এন্টার বাটনে প্রেস করেন, তখন অনেকগুলো সাইটের ঠিকানা মনিটরে ভেসে আসে যার মধ্যে সে তার জিজ্ঞাসার জবাব পেতে পারেন।

সাধারনত ব্যবহারকারী লিস্টের প্রথম দিকে যেসকল ঠিকানা থাকে তার মধ্যেই বেশী প্রবেশ করেন। তাই সকল ওয়েব ডেভেলপারই চায় তার সাইটি যেন সার্চ ফলাফল পেজের প্রথমে থাকে।

কিন্তু প্রশ্ন হলো সাইটগুলির প্রদর্শনের ক্রম নিয়ে যে কেন একটি সাইট আগে এবং অপরটি পরে আসে। কিসের উপর ভিত্তি করে সাইটগুলির অগ্রাধিকার ক্রম করা হয়?

এই প্রশ্নের জবাবে উত্তর আসবে SEO । SEO হলো একটি প্রক্রিয়া যার মাধ্যমে একটি সাইটকে সার্চ ইঞ্জিনের কাছে গুরুত্বপূর্ন করে  তোলা যায় যাতে সে সাইটটিকে শুরুতে প্রদর্শন  করে। SEO  সার্চ ইঞ্জিনের কাছে ট্রাফিক পেতেও সহায়তা করে।

SEO এর   প্রকার:

SEO  সাধারনত দুই প্রকার।

অনপেজ অপটিমাইজেশন এবং

অফপেজ অপটিমাইজেশন।

1. অনপেজ অপটিমাইজেশন: উভয় প্রকার অপটিমাইজেশনের মধ্য অনপেজ  অপটিমাইজেশন বেশী গুরুত্বপূর্ন,

একে SEO এর সরাসরি প্রক্রিয়াও বলে। অনপেজ এর জন্য যা যা সাধারনত লাগে তার কয়েকটি হলো:

- ডোমেইনের জন্য যথার্থ কি ওয়ার্ড নির্বাচন করা।

- অনন্য একটি পেজ শিরোনাম তৈরী করা।

- কি ওয়ার্ড সমৃদ্ধ একটি বর্ননামূলক মেটা ট্যাগ ব্যবহার করা।

- সার্চ ইঞ্জিন সহায়ক একটি ইউআরএল ব্যবহার করা। ইত্যাদি।

2. অফপেজ অপটিমাইজেশন: অফপেজ হলো অপটিমাইজেশনের গৌন প্রক্রিয়া। যেকোন সাইট যত বেশী ভিজিট হয় তার মূল্য সার্চ ইঞ্জিনের কাছে তত বাড়ে।

তাই বিভিন্ন প্রক্রিয়া ব্যবহার করে একটি সাইটের ভিজিট বাড়ানো অফপেজ অপটিমাইজেশনের মধ্যে পড়ে। যেমন: ব্যাকলিংক, অ্যানকর লিংক ইত্যাদি।কাজেই এটিও একটি গুরুত্বপূর্ণ বিষয়।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ