Facebook একাউন্ট হ্যাকারের হাত থেকে নিরাপদ রাখার উপায়

অনলাইনে সোস্যাল মিডিয়া হিসেবে ফেসবুক আমাদের যোগাযোগের একটি বড় মাধ্যম। আমাদের জীবনযাত্রার একটি অংশ হয়ে গেছে ফেসবুক। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বর্তমানে ফেসবুকের ব্যবহার সর্বত্র ছড়িয়ে পড়েছে। মে কেউ সহজেই ফেসবুক অ্যাকাউন্ট খুলতে পারে। যে কারণে এর ব্যবহার ও ব্যবহারকারীর সংখ্যা বেড়েই চলেছে।

ফেসবুক একাউন্টে আমরা আমাদের মনের কথা এবং বিভিন্ন তথ্য শেয়ার করে থাকি। এসবই ফেসবুক একাউন্টে রেকর্ড হয়ে থাকে, দলিল হয়ে থাকে, স্মৃতি হয়ে থাকে। 

কিন্তু কখনো যদি এই অ্যাকাউন্ট অন্য কারও হাতে চলে যায় তখন কি হবে? যদি অন্য কেউ সেটাকে অবৈধ পথে ব্যবহার করে তখন কি অবস্থা দাঁড়াবে তা আর বলার অপেক্ষা রাখে না। 

এতে হারিয়ে যেতে পারে আপনার বহু  বন্ধু, ফ্যান বা ফলোয়ার, হতে পারে ব্ল্যাকমেইলিং, হতে পারে আপনার তথ্যের বিনাশ,   হতে পারে বদনাম, হতে পারে কোন বড় ধরনের অপরাধ। কিছু না করেও ফেঁসে যেতে পারেন আপনি। 

নিশ্চয়ই আমরা কেউই এমন ঘটনা বা এমন পরিস্থিতি প্রত্যাশা করি না।

তাই এখন আমরা জানবো কিভাবে বা কি উপায়গুলো প্রয়োগ করার মাধ্যমে আমরা আমাদের ফেসবুক একাউন্ট হ্যাক হওয়া থেকে বা অন্য কোন হাতে চলে যাওয়া থেকে রক্ষা করতে পারব।

১। আপনার ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড দেবেন সংখ্যা এবং ছোট হাতের ও বড় হাতের অক্ষর মিলিয়ে। সংখ্যাগুলোকে ধারাবাহিক যেমন 1234 বা 4567 এভাবে দেবেন না। বরং সংখ্যাগুলো দেবেন এলোমেলো। যেমন 53271 । অর্থাৎ ছোট ও বড় হাতের অক্ষর ও এলোমেলো সংখ্যা মিলিয়ে একটি পাসওয়ার্ড দেবেন। যেমন b479628h

২। আপনি আপনার ফেসবুকের একাউন্টে আপনার জন্ম সম্পর্কিত তথ্য হাইড বা গোপন রাখুন। এক্ষেত্রে আপনি  Date of birth অপশনে যেয়ে প্রাইভেসি only me তে দিন । এতে

করে হ্যাকার আপনার জন্ম তথ্য ব্যবহার করে তা থেকে আপনার আইডি হ্যাক করার গোপন কোন তথ্য লাভের সুযোগ পাবেনা

৩।  আপনি আপনার ফেসবুক আইডি লক করে রাখতে পারেন। 

আপনার প্রোফাইলের সেটিংসে প্রোফাইল লক এর অপশনটি রয়েছে। সেখানে প্রোফাইল লক এর অপশনটিতে ক্লিক করে আপনি আপনার প্রোফাইল লক করে রাখতে পারেন। এতে আপনার ফেসবুক ফ্রেন্ড ছাড়া অন্য কেউ আপনার প্রোফাইলের ভেতরের তথ্য ও টাইমলাইন কিছুই দেখতে পারবেনা। যা আপনার একাউন্টকে অনেকটাই সুরক্ষিত রাখবে।

 ৪। আপনার ফেসবুক একাউন্ট এর প্রোফাইলে যদি কেউ প্রবেশ করে বা আপনার প্রোফাইলের তথ্য দেখার চেষ্টা করে তাহলে আপনি সেটা জেনে যাবেন। এজন্য আপনি সেটিংসে  - Get alert about unrecognized logins – অপশনটি অ্যাক্টিভ করুন। এটা অ্যাক্টিভ থাকা অবস্থায় কেউ যদি আপনার প্রোফাইলে প্রবেশ করে তাহলে আপনি তখন তার নোটিফিকেশন পেয়ে যাবেন। 

৫।  কেউ যদি আপনার আইডিতে লগ ইন করতে চায় তাহলে সেটা প্রতিরোধ করার জন্য আপনি আপনার ফেসবুক একাউন্টের সেটিংসে two-way Verification বা Two Factor Authentication - অপশনটি একটিভ রাখুন। এতে কেউ যদি আপনার নম্বর দিয়ে আপনার একাউন্ট আইডিতে লগইন করতে চায় তাহলে আপনার কাছে লগইন এর জন্য একটি কোড নম্বর পাঠানো হবে। যে কোড নম্বর ছাড়া আপনার আইডি লগ ইন করা যাবে না। যার ফলে আপনি অথবা আপনাকে ছাড়া অন্য কেউ আপনার আইডিতে লগ ইন করতে পারবে না।

৬। অনেক সময় ফেসবুকের কোন পেজ বা কোন সাইট থেকে বা কোন আইডি থেকে কোন লিংকে ঢোকার জন্য লোভনীয় অফার দেয়া হয়। কখনো কখনো এসব লিংকে থাকে আইডি হ্যাক করার প্রচেষ্টা। কারণ বিভিন্ন ফিশিং সাইট থেকে লিংকে ঢুকিয়ে রেজিস্ট্রেশন সাইনআপ করানোর মাধ্যমে আপনার তথ্যগুলো নিয়ে যেতে পারে এবং আপনার ফেসবুক একাউন্ট হ্যাক করে ফেলতে পারে। তাই যত্রতত্র এধরনের কোন লিংকে সাইনআপ করবেন না। এর থেকে বিরত থাকলে আপনার ফেসবুক একাউন্ট হ্যাক হওয়ার হাত থেকে অনেকটাই নিরাপদ থাকবে।

উপরোক্ত বিষয়গুলোর দিকে দৃষ্টি দিয়ে যথাযথভাবে  প্রয়োগ করলে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি হ্যাক হওয়ার হাত থেকে সব সময় নিরাপদ থাকবে বলে প্রত্যাশা করি।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ