অনলাইনে শুধুমাত্র রিভিউ লিখেই $৪০০০ আয় করুন

Earning : ৳15.000

আপনাদের মধ্যে অনেকেই আছেন যে লেখালেখি করতে ভালবাসেন। অনেকেই আবার আছেন যে অনলাইনে এই লেখালেখির পেশায় নিয়োজিত। এই লেখালেখির মধ্যে সবচেয়ে জনপ্রিয় একটি কাজ হচ্ছে অনলাইনে রিভিউ লেখা। এই রিভিউ লেখার জন্য আপনাকে খুব বেশি কম্পিউটার জানা বা অন্যান্য যোগ্যতার প্রয়োজন নেই।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আপনাকে যে প্রোডাক্টটি সম্পর্কে রিভিউ লিখবেন সে প্রোডাক্টটি সম্পর্কে আগে ভালভাবে জানতে হবে আর লেখালেখিতে এক্সপার্ট হতে হবে। ব্যাস তাহলেই যথেষ্ট। লেখালেখিতে এক্সপার্ট বলতে আপনাকে নির্ভূল বানান, শব্দশৈলী, বাক্যসঙ্গতি, যতিচিহ্নের সঠিক ব্যবহার, পাঠকের চাওয়া কি এসব সম্পর্কে ভালভাবে জানতে হবে।

তবে রিভিউ লেখার কাজটিকে খুব সহজ কাজ মনে করার কিছু নাই। এটি বিভিন্ন টেকনিক্যালি কাজের থেকেও কম নয়। এখন আসুন আমরা জেনে নেই যে কোন কোন ওয়েবসাইটে কি কি বিষয়ের উপর রিভিউ লিখে প্রতি মাস শেষে আপনি একটা ভাল অঙ্কের টাকা আয় করতে পারবেন।

বিভিন্ন ওয়েবসাইটে রিভিউ লিখে $৪০০০ ডলার আয় করুন 

অনলাইনে শুধুমাত্র সফটওয়্যার রিভিউ লিখেই $২০০০ আয় করুন।

অনলাইনে বিভিন্ন আয়ের মধ্যে একটি হলো বিভিন্ন ওয়েবসাইটে প্রোডাক্ট রিভিউ লিখে আয়। এখন এমন কয়েকটা website এর কথা আলোচনা করব যেগুলাতে বিভিন্ন ধরণের সফটওয়্যার রিভিউ লিখে মাস শেষে একটা বড় অঙ্কের টাকা আয় করতে পারবেন।

০১| ক্যাপ্টেরা (Capterra):

এই ওয়েবসাইট থেকে আপনি software review লিখে কত আয় করতে পারবেন?

উত্তর হলো যদি আপনার লেখা রিভিউটি approve হয় তবে প্রথম রিভিউর জন্য $৫ পাবেন। পরবর্তীতে আরও সফটওয়্যার নিয়ে রিভিউ লিখে প্রতিটা রিভিউয়ের জন্য $১০ করে পাবেন।

এই website এ একটা জিমেইল আইডি দিয়ে অথবা একটা লিংকডিন আইডি দিয়ে মোট ১০ টা রিভিউ লিখতে পারবেন। এখন তাহলে হিসাব করে দেখুন একটা জিমেইল দিয়ে ১০ টা সফটওয়্যার রিভিউ লিখে আয় করতে পারবেনঃ 

$৫+$১০+$১০+$১০+$১০+$১০+$১০+$১০+$১০+$১০ = $৯৫ ডলার।

এখন আপনাদের মনে প্রশ্ন জাগতে পারে আমি caption এ কেন লিখলাম $২০০০। 

উত্তর হলো আপনি যদি ৯-১০ টা জিমেইল আইডি থেকে রিভিউ লিখেন এবং সেগুলো approve হয় তবে আপনি এই সাইট থেকে প্রতি মাসে অনায়াসে $২০০০ ডলায় আর করতে পারবেন।

paypal অথবা gift card এর মাধ্যমে টাকা তুলতে পারবেন। এই website টিতে কাজ করতে হলে আপনাকে অবশ্যই প্রফেশনাল কোন আইডি থেকে রিভিউ লেখার কাজ করতে হবে। তার জন্য আপনি আপনার লিংকডিন আইডি ব্যাবহার করতে পারেন।

সাইটটিতে একাউন্ট খুলার জন্য প্রথমে আপনি Google.com এ গিয়ে search box এ "Capterra" লিখে সার্চ করুন।

Google.com এ গিয়ে search box এ "Capterra" লিখে সার্চ করুন।

অনেকগুলা রেজাল্ট আসবে কিন্তু প্রথম search result এ যে ওয়েবসাইট দেখবেন সেই website এ প্রবেশ করুন।

প্রথম search result এ যে ওয়েবসাইট দেখাবে সেই website এ প্রবেশ করুন।

অথবা এখানে ক্লিক করে প্রবেশ করুন "Capterra"

এই website টিতে প্রায় ৩৪ টি ক্যাটাগরির বিভিন্ন software আছে যার প্রত্যেকটির আবার সাবক্যাটাগরি আছে। এখন আপনি কি করবেন? আপনি যে সফটওয়্যার সম্পর্কে ভালোভাবে জানেন, যে সফটওয়্যারটি ব্যাবহার করেছেন সেই software ক্যাটাগরির সাবক্যাটাগরিতে প্রবেশ করুন।

যে সফটওয়্যার নিয়ে রিভিউ লিখবেন তা নিচের দেখানো সার্চ (Find Software) অপশনে টাইপ করে সার্চ করুন

যে সফটওয়্যার নিয়ে রিভিউ লিখবেন তা উপরের দেখানো Find Software অপশনে টাইপ করে সার্চ করুন

তারপর "Write a review" অপশনে গিয়ে Sign In করে সবগুলা প্রশ্নের ঠিকঠাক ও সন্তোষজনক উত্তর দিয়ে ওই সফটওয়্যার সম্পর্কে একটা রিভিউ লিখে দেন।

উপরের স্ক্রিনশটে "Write a Review option" টি দেখানো হয়েছে।

লিংকডিন(প্রফেশনাল) আইডি ব্যবহার করে সাইন ইন করলে বেশি ভাল।

উপরের স্ক্রিনশটে "Sign In" option দেখানো হয়েছে।

২| G2:

এই ওয়েবসাইটে পূর্বের Capterra website এর মতো Google Search করে ওয়েবসাইটে ঢুকে "Write a review" তে ক্লিক করে রিভিউ লিখতে পারবেন অথবা এখানে ক্লিক করে G2.com প্রবেশ করুন।

এই website রিভিউ লেখার জন্য আপনাকে কত পে করবে?

উত্তর হলো এখন পর্যন্ত এখানে প্রত্যেকটা approved review এর জন্য $২০ করে দেয়া হবে।

এখন পর্যন্ত এই ওয়েবসাইট টিতে আপনি একটা জিমেইল আইডি থেকে বা একটা LinkedIn id ব্যাবহার করে যত খুশি তত রিভিউ সাবমিট করতে পারবেন। কথা হল রিভিউ এপ্রুভ হতে হবে। না হলে টাকা দেবে না। কিন্তু অবশ্যই একটা সফটওয়্যার এর জন্য একটা জিমেইল আইডি দিয়ে মাত্র একটা রিভিউ দিতে পারবেন। এর বেশি নয়।

তার মানে এখানে মাত্র একটা জিমেইল আইডি অথবা একটা লিংকডিন আইডি ব্যবহার করে যত খুশি তত আয় করতে পারবেন।

বর্তমানে এই website থেকে কয়েকদিনের মধ্যে আপনি শত শত রিভিউ লিখে অনায়াসে $২০০০ আয় করতে পারবেন।

৩| Gartner:

এই website প্রতিটি approved review এর জন্য $১০ করে দেয় এবং এখানেও তেমন কোন বাধাধরা নিয়ম নেই। অর্থাৎ যত খুশি তত আয় করতে পারবেন।

Gartner website টিতে কাজ করতে হলে আপনাকে অবশ্যই যে software নিয়ে কাজ করে আপনার বাস্তব অভিজ্ঞতা আছে বা আপনি যে software নিয়ে কাজ করেছেন সেই software সম্পর্কে review লিখতে হবে। তারা শুধুমাত্র সে সকল software review গুলা publish করে যেগুলো তাদের রিভিউ লেখার জন্য Rules & Guidelines মেনে চলে।

এই website প্রতিটি approved review এর জন্য আপনাকে $১০ করে দিবে। এখানেও আপনি যত খুশি তত রিভিউ লিখে প্রচুর আয় করতে পারবেন।

৪| Apperwall:

এই website প্রত্যেকটা approved review এর জন্য $১ করে দেয়। তার মানে প্রতি মাসে $৩০ করে পাচ্ছেন। এটা আর যাই হোক আপনার মূল ইনকামের সাথে যোগ হয়ে আয়ের পরিমাণ বাড়াবে। তাহলে মন্দ কি বলেন। 

এই website টিতে একাউন্ট তৈরির পর আপনার রেফারেল লিংক যে সকল বন্ধুদের শেয়ার করবেন তাদের প্রত্যেকের যে আয় হতে থাকবে তার ১০% কমিশন আপনি পাবেন। 

তাহলে এখনই একাউন্ট খুলে কাজ শুরু করে দেন website টিতে। paypal এর মাধ্যমে ডলার receive করতে পারবেন।

উপরে যে কয়েকটা website নিয়ে আলোচনা করলাম মুটামুটি এগুলো সম্পর্কে ভাল জানি। অনলাইন software review লেখার জন্য আরও অনেক website পাবেন যেগুলাতে আপনি শুধুমাত্র সফটওয়্যার রিভিউ লিখে পাবলিশ করেই মাসে $২০০০-$৩০০০ আয় করতে পারবেন। একটু কষ্ট করে অনলাইন রিসার্চ করলেই এ সম্পর্কে আরও বিস্তারিত জানতে পারবেন।

শুধুমাত্র Movie review লিখেই $৫০০ আয় করুন

আমরা প্রায় সবাই কমবেশি Movie দেখি। এতে বিনোদন পাওয়া ছাড়া তেমন কোন লাভ হয় না। কিন্তু যদি এমনটা হয় যে একটা movie দেখার পর আপনি সেই Movie Review লিখে টাকা আয় করতে পারবেন তাহলে অনেক মজার লাগে। তাই না?

হ্যাঁ আপনি সত্যি যে Movie দেখবেন তার একটা পজিটিভ Review লিখে দিলেই ভাল টাকা আয় করতে পারবেন। এতে একদিকে বিনোদন নিতে পারছেন আর অন্যদিকে প্রতি মাসে ভাল অঙ্কের টাকাও আয় করতে পারছেন। তাহলে মন্দ কি বলেন। এবার চলুন বিস্তারিত জেনে নেই।

একটা website আছে নাম হচ্ছে animationarena, এই website টিতে গিয়ে দেখবেন অনেকগুলা মুভির ক্যাপশন রয়েছে। আপনি যে মুভির রিভিউ লিখবেন তার একটি positive বর্ণনা দিয়ে ৫৫০ বা তার বেশি শব্দের মধ্যে একটা review লিখে আপনার লেখাটি [email protected] এই জিমেইল ঠিকানায় পাঠিয়ে দিবেন। Email এর subject এ লিখবেন "Writing for Animation Arena 2011"

তবে মনে রাখবেন আপনার লেখা রিভিউটির কোন অংশে যাতে কোন প্রকার copy-paste না থাকে। ইমেইল পাঠানোর সময় আপনাকে কিছু ব্যাক্তিগত তথ্য প্রদান করতে হবে। কি কি তথ্য দিতে হবে সেগুলো আপনি তাদের website এ প্রশ্ন আকারে দেখতে পাবেন।

এখানে রিভিউ লেখার জন্য আপনার কোন প্রকার দক্ষতা, যোগ্যতা, অভিজ্ঞতা, SEO ইত্যাদি জানার প্রয়োজন নাই। আপনি প্রতিটি review এর জন্য $১৫ ডলার করে পাবেন। এই movie review লিখেই প্রতি মাসে আপনি $৫০০ আয় করতে পারবেন।

এই website টিতে আপনি একটা gmail account থেকে ১০ টা review পাঠাতে পারবেন। এখন প্রশ্ন হলো তাহলে আর্টিকেলের ক্যাপশনে আমি কেন দিলাম $৫০০ ডলার। আপনি ৫-৬ টা gmail id থেকে রিভিউ লিখে পাঠাবেন। তাহলে মাসে ৫০-৬০ টা রিভিউ পাঠাতে পারবেন।

এভাবে যদি ৫০-৬০ টা রিভিউ পাঠান আর সেগুলো approve হয় তাহলে মাসে অনায়াসে আপনি $৫০০-$৬০০ ডলার ইনকাম করতে পারবেন।

এই website টিতে review পাঠানোর সমস্ত নিয়ম-কানুন নিচের দেওয়া লিংকে ক্লিক করে দেখে নিন।

http://www.animationarena.com/arena-writer.html

উক্ত website টিতে আপনি একইভাবে Comic book, video game সম্পর্কেও রিভিউ লিখে উক্ত জিমেইলে পাঠিয়ে আয় করতে পারবেন।

শুধুমাত্র গানের রিভিউ লিখেই $৮০০ ডলার আয় করুন

আমরা মুটামুটি সবাই কমবেশি গান শুনে থাকি। আর এই গান শুনে যদি সেই গানের রিভিউ লিখে আয় করা যায় তাহলে শুনতে আরও ভাল লাগে। হ্যাঁ আপনি সত্যিই পড়ছেন। 

কিছু কিছু website আছে যেগুলো শুধুমাত্র গানের review লিখে দেওয়ার জন্য আপনাকে পে করবে। ওয়েবসাইটগুলো হলোঃ

১| মিউজিক এক্সরে ওয়েবসাইট (Music Xray):

এই website টি নতুন গায়ক, রিভিউ লেখক ও শ্রোতাদের জন্য খুবই ভালো একটি প্লাটফর্ম। এখানে নতুন গায়ক singer রা এসে তাদের গান submit করে থাকে। আর আপনি যদি ওই গানটির খুব ভাল ও আকর্ষণীয় একটা review লিখে দেন তাহলে সে গায়ক নিজেই আপনাকে রিভিউ দেওয়ার জন্য পে করবে।

মূলত এভাবে তারা তাদের গানটির প্রচারণা করে থাকেন। এই প্লাটফর্মের সাথে বিভিন্ন ট্যালেন্ট হান্টারদের যোগাযোগ থাকে যারা খুব বেশি ফলোয়ার যুক্ত গায়কদের আরও ভালো প্লাটফর্মে গান গাওয়ার সুযোগ করে দেয়। তার জন্য নতুন গায়করা তাদের পে করে।

২| রিসার্চ. এফ এম ওয়েবসাইট (research.fm):

এখানে কাজ করতে হলে আপনাকে অভিজ্ঞ শ্রোতা হতে হবে কারণ এই সাইট মূলত অভিজ্ঞ শ্রোতাদের প্রতিক্রিয়া জেনে থাকে তাদের দেয়া রিভিউয়ের মাধ্যমে। প্রতিটি রিভিউয়ের জন্য এখান থেকে আপনাকে $৫ করে পে করা হবে।

৩| হিটপ্রেডিক্টর ওয়েবসাইট (Hitpredictor):

এই website টিতে কাজ করতে হলে আপনাকে প্রথমে আবেদন করতে হবে। আপনার আবেদন তারা গ্রহণ করলেই আপনি সাইটটিতে কাজ করতে পারবেন। এখানে অভিজ্ঞ শ্রোতাদের কাছে থেকে ছোট ছোট ৫০-১০০ শব্দের মধ্যে রিভিউ নেওয়া হয়।

৪| প্লেলিস্ট পুশ ওয়েবসাইট (playlistPush):

এখানে আপনাকে খুব প্রতিযোগিতার মধ্য দিয়ে যেতে হবে। তবে একবার প্রোফাইল তৈরি করা হয়ে গেলে প্রতিটি রিভিউয়ের জন্য $১-$১২ পর্যন্ত পাবেন। গানের রিভিউয়ের জন্য সবচেয়ে বড় ওয়েবসাইট এটি।

রান্নার রেসিপির রিভিউ লিখে আয়

বর্তমানে অনলাইনে অনেক ওয়েবসাইট আছে যারা তাদের রান্নার রেসিপি নিয়ে রিভিউ লিখে দেওয়ার জন্য আপনাকে পে করবে। এর জন্য আপনার নিজের একটা website থাকতে হবে এবং সেই সাইটে তাদের রান্নার রেসিপি নিয়ে আপনাকে রিভিউ লিখতে হবে। তবে রিভিউ লেখার আগে তাদের সাথে একবার যোগাযোগ করে নিতে হবে এটা জানার জন্য যে তারা রিভিউ লিখাতে চান কিনা আর কি পরিমাণ পে করবে প্রতিটি রিভিউয়ের জন্য।

রিভিউ কিভাবে লিখবেন?

প্রতিটি রিভিউ লিখার ওয়েবসাইটে গেলে আপনি দেখতে পারবেন তাদের ওয়েবসাইটে রিভিউ লেখার জন্য কতগুলো Rules & Guidelines আছে। আপনি সেগুলো ভাল করে পড়ে তারপর রিভিউ লিখবেন অন্যথায় নয়।

রিভিউ লেখার জন্য মূলত যে বিষয়গুলো ভালভাবে মনে রাখবেন সেগুলো হচ্ছে যে আপনার লেখা রিভিউটা যেন কোনভাবেই copy-paste না হয়। একটা জিমেইল আইডি ব্যাবহার করে একটা প্রোডাক্টের জন্য শুধুমাত্র একবার রিভিউ লিখতে পারবেন। এর বেশি নয়।

আপনার লেখা review টা যত সুন্দর ও পজেটিভ হবে তত বেশি আয় করতে পারবেন। এর জন্য আপনাকে ওই প্রোডাক্টটি সম্পর্কে বাস্তব জ্ঞ্যান থাকতে হবে।

Review লেখার জন্য আপনি আসলে যা করবেন। প্রতিটা product review লেখার জন্য আপনি ঐ product গুলার নিচে অন্যান্য লোকদের দেয়া রিভিউগুলা দেখতে পারবেন। আপনি সেখান থেকে কয়েকটি রিভিউ পড়ে ঐ product টি সম্পর্কে ধারণা নিয়ে নিজের ভাষায় সুন্দর করে গুছিয়ে review লিখে দিবেন।

তবে হ্যাঁ review লেখার আগে আপনি যে product সম্পর্কে রিভিউ লিখবেন সেটি নিয়ে রিসার্চ করে নিবেন। এসব product গুলার নিজস্ব website থাকে। আপনি মূলত ঐসকল website গুলাতে গিয়ে ঐসকল product সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

আপনার লেখা রিভিউটা যদি তাদের ওয়েবসাইটে পাবলিশ করার উপযোগী কিনা সেটা জানবেন কিভাবে?

আপনার রিভিউটা এপ্রুভ হয়েছে নাকি সেটা জানিয়ে তারাই আপনাকে মেইল করবে।

রিভিউ পাব্লিশ হওয়ার পর কিভাবে টাকা নিবেন

আসলে রিভিউর জন্য বেশিরভাগ ওয়েবসাইটগুলা paypal অথবা gift card এর মাধ্যমে পে করে থাকে। আপনি যে জিমেইল একাউন্ট ব্যাবহার করে তাদের ওয়েবসাইট টিতে রিভিউ লিখেছেন, রিভিউ পাবলিশ হওয়ার পর সেই জিমেইল একাউন্টে তারাই আপনাকে gift card অথবা paypal এর মাধ্যমে পে করবে।

gift card ভাঙাবেন কিভাবে? gift card থেকে ব্যাংক অথবা বিকাশে টাকা নেয়ার জন্য একটা থার্ডপার্টি ব্যাবহার করতে হবে। একটু কষ্ট করে অনলাইন খোঁজাখোজি করলেই আরও ভাল জানতে পারবেন। তবে যে সাইটির মাধ্যমে আপনি টাকা gift card থেকে ব্যাংক অথবা বিকাশে নিতে চাচ্ছেন সে সাইটটির বিশ্বস্ততা সম্পর্কে ভালভাবে জেনে তারপর টাকা লেনদেন করবেন। অন্যথায় নয়।  

শেষ কথা

আজকের আর্টিকেলে মোটামুটিভাবে সহজ করে আপনাদের কাছে review লিখে আয় করার পদ্ধতিগুলা উপস্থাপন করেছি। একটু কষ্ট করে অনলাইন রিসার্চ করলেই review লিখে আয় করা নিয়ে আরও বিস্তারিত জানতে পারবেন।

অনলাইন আয়ের পদ্ধতিগুলার মধ্যে রিভিউ লিখে আয় করা সবচেয়ে সহজ এবং আপনি অনলাইন আয়ের এই পদ্ধতিটির সাথে লেগে থাকলে প্রতি মাসে একটা ভালো ইনকাম অনলাইন থেকে করতে পারবেন। আপনি চাইলে শুধুমাত্র review writings কেই নিজের পেশা হিসেবে গড়ে তুলতে পারবেন। তার জন্য আপনাকে বিভিন্ন website এ রিভিউ লিখতে হবে। আর এর জন্য আপনাকে ধৈর্য্য রাখতে হবে।

Related Articles
Comments

You must be logged in to post a comment.