ঘরে বসেই মোবাইলে যেকোনো পরিক্ষার রেজাল্ট দেখুন নিমেষেই।

ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসেই যেকোনো পাবলিক পরীক্ষার রেজাল্ট দেখা যায় সাথে সাথে মোবাইলে। আজকে এরকমই কিছু অ্যাপস নিয়ে আলোচনা করেছি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ভূমিকাঃ

সময়ের সাথে সাথে প্রযুক্তি আমাদের জীবনযাত্রাকে  পাল্টে দিয়েছে। প্রযুক্তির নিত্য নতুন আবিষ্কার প্রভাব ফেলেছে আমাদের দৈনন্দিন জীবনে।

প্রযুক্তির যত উন্নয়ন ঘটেছে আমরাও  সমান তালে উন্নত  হয়েছি। দৈনন্দিন জীবনযাপনের দিকে তাকালে সকালে ঘুম থেকে উঠার পর থেকে শুরু করে রাতে ঘুমাতে যাওয়ার আগ পর্যন্ত  আমরা প্রযুক্তিনির্ভর।

সূর্য ডোবার সাথে সাথে পৃথিবীতে অন্ধকার নেমে আসে। প্রযুক্তি আমাদেরকেই অন্ধকার দূর করতে সাহায্য করেছে  বিভিন্ন  বৈদ্যুতিক লাইট এর  মাধ্যমে। প্রযুক্তি যে আমাদের জীবনকে কতটা সহজ সরল করে দিয়েছে সেটা তো আমরা কমবেশি সবাই জানি।প্রত্যেকেই এখন বর্তমানে প্রযুক্তি ছাড়া এক মুহূর্ত  কাটাইনা। 

আজকে আমি আলোচনা করব কিভাবে প্রযুক্তি ব্যবহার করে খুব সহজে ঘরে বসেই যেকোনো পরীক্ষার রেজাল্ট জানা যায় সে সম্পর্কে। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে মূল আলোচনায় আসা যাক।

খুব বেশিদিন আগের কথা না যখন আমাদের প্রযুক্তি এতটা উন্নত ছিল না আমাদের কারো কাছে স্মার্টফোন  ছিলনা, কম্পিউটার ছিল না।  এমনকি ইন্টারনেট শব্দটি আমাদের ছিল অজানা। সেই সময়ে শিক্ষার্থীদের বোর্ড পরীক্ষার রেজাল্ট জানতে হত পত্রিকার  মাধ্যমে।

সিস্টেমটা এমন ছিল যে,  বোর্ড থেকেলপরীক্ষার রেজাল্ট পাবলিশড হওয়ার পর  দিন পেপারে প্রকাশ করা হতো। শিক্ষার্থীরা পেপার পত্রিকার মাধ্যমে রেজাল্ট জানতে পারত।

কিন্তু বর্তমানে দিন বদলেছে। বিপুল  উন্নয়ন  সাধন হয়েছে প্রযুক্তির। এখন আর আমাদেরকে দিনের পর দিন অপেক্ষা করে থাকতে হয় না রেজাল্ট জানার জন্য। ঘরে বসে ইন্টারনেটের সাহায্যে মুহূর্তেই যেকোনো বোর্ড পরীক্ষার রেজাল্ট জানতে পারি স্মার্টফোনের মাধ্যমে।

রেজাল্ট দেখার সেরা কিছু অ্যাপসঃ

সকল পরীক্ষার রেজাল্ট ঃ

সকল পরীক্ষার রেজাল্ট  হচ্ছে ঘরে বসেই এন্ড্রয়েড ফোনে ইন্টারনেট এর রেজাল্ট দেখার  একটি অ্যাপ।

এই অ্যাপটির সাহায্যে আপনি চাইলে যেকোনো বছরের যেকোনো রেজাল্ট মুহূর্তেই মার্কশিট সহ দেখতে পারবেন। 

এতে রয়েছে অসাধারণ কিছু  ফিচারস। একনজরে সকল পরীক্ষার রেজাল্ট: সকল  পরীক্ষার রেজাল্ট একটি উপকারী অ্যাপ। এর মাধ্যমে আমরা জানতে পারি-

PSC Result.

 ইবতেদায়ী রেজাল্ট.

 JSC Results.

JDC Results.

SSC Results.

Dakhil Results.

 

HSC results.

Alim Results.

SSC Vocational Results.

HSC Vocational Results.

BTEB Diploma Results.

NU Degree Exam Results.

NU Honours Exam Results.

 

NU Master's Exam Results.

Degree Admission Test Results.

Honours Admission Test Results.

Master’s Admission Test Results.

Bangladesh Open University Exam Results (BOU Exam Results).

Class 11 Admission Test Results. 

 

Polytechnic Admission Test Results. 

MBBS Admission Test results. 

BDS Admission Test Results. 

BCPS Exam Results. 

NTRCA Results. 

More Exam Results.

ইত্যাদি রেজাল্ট এই অ্যাপের সাহায্যে দেখা যায়। এছাড়াও গুগল প্লে স্টোরে   এই অ্যাপসের রেটিং 3.8 . এর সাইজ 4.3 এমবি।

অ্যাপটি এ পর্যন্ত 10 হাজারের বেশি বার ডাউনলোড করা হয়েছে। 1 সম্পর্কে আরও কিছু তথ্য: 2009 সালের 21 অক্টোবর গুগল প্লে স্টোরে সকল পরীক্ষার রেজাল্ট অ্যাপসটি রিলিজ করা হয়।

এটি অফার করে  নাসির বিপিএম। 2.2  ভার্সনের এই অ্যাপসটি সর্বশেষ 13 এপ্রিল 2020 তারিখে আপডেট করা হয়।  বর্তমানে এটি একটি জনপ্রিয় রেজাল্ট দেখার অ্যাপস।

কিভাবে অ্যাপস ব্যবহার করে রেজাল্ট পাব? 

এই অ্যাপসটি ব্যবহার করে রেজাল্ট নেয়া  খুবই সহজ। এজন্য আপনার থাকতে হবে  একটি স্মার্টফোন অথবা ল্যাপটপ।

প্রথমে স্মার্টফোনে ইন্টারনেট সংযোগ  কানেক্ট করে গুগল প্লে স্টোরে গিয়ে  সকল পরীক্ষার রেজাল্ট  সার্চ করে অ্যাপটি  মোবাইলে ইন্সটল করে নিতে হবে।

তারপর সফটওয়্যারটির ভিতরে ঢুকে আপনি যে পরীক্ষার রেজাল্ট দেখতে চাচ্ছেন সেই পরীক্ষা সিলেক্ট করতে হবে। তারপর নির্দেশনা অনুযায়ী যা যা চাইবে সে অনুযায়ী তথ্য সাবমিট করতে হবে।

এখানে আপনার  রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, পরীক্ষার সাল এগুলো সাবমিট করতে হয়।  ব্যস  এগুলো দিয়ে সাবমিট করলেই  সাথে সাথে আপনি আপনার রেজাল্ট স্ক্রিনে দেখতে পাবেন মার্কশিটসহ।

রেজাল্ট দেখার জন্য অ্যাপ কেন ব্যবহার করবো?

খুবই কমন প্রশ্ন। উত্তরটা অবশ্য কমবেশি সবাই আমরা জানি। সার্ভার সমস্যার কারণে বিডি রেজাল্ট ওয়েবসাইট সহজে প্রবেশ করা যায় না।

কারণ একই সময়ে তখন লক্ষ লক্ষ মানুষ ওই ওয়েবসাইটে প্রবেশ করে করতে চাওয়ার কারণে সার্ভার বিজি হয়ে পড়ে। তখন রেজাল্ট দেখা  পসিবল হয়না।

এদিকে আমাদের প্রত্যেকেরই  মন আকুল হয়ে থাকে রেজাল্ট জানার জন্য। স্বাভাবিকভাবেই এত কষ্ট করে পরীক্ষা দিয়েছি এটা ফলাফলটা কি আসবে জানার জন্য দুশ্চিন্তা হয়।

একটা সিস্টেম আছে এসএমএস সিস্টেম। এতে প্রত্যেকবার এসএমএস করতে গেলে আপনার আড়াই টাকা কেটে নিবে। কিন্তু এসএমএসটা   সময় মত অনেক সময় আসে না।

তখন আমাদের কি করনীয় বসে বসে দুশ্চিন্তা করা! অবশ্যই না। এই সকল সমস্যার সমাধান করার জন্যই রেজাল্ট দেখার  কিছু অ্যাপস ডেভেলপাররা  তৈরি করেছে। যে অ্যাপ গুলো ব্যবহার করে  মুহূর্তে আমরা মার্কশিট সহ রেজাল্ট পেতে পারি।

কিছু কথাঃ

সেই আদিম যুগ থেকে হিসাব করলে দেখা যায় প্রযুক্তি কিভাবে দিনের পর দিন শিক্ষা ব্যবস্থায় উন্নতি  বর্ধন করেছে। একটা সময় ছিল গুহা মানবরা  নিজেদের মধ্যে তথ্য আদান প্রদানের জন্য ব্যবহার করতে বিভিন্ন সাংকেতিক চিহ্ন।

কিছুকাল পরে এই অবস্থার উন্নতি হয়। মানুষ নতুন কৌশল শেখে। আবিষ্কার হয় ভাষার। সৃষ্টি হয় শিক্ষা ব্যবস্থার। এরপর থেকে মানুষ   ভাষা বিষয়ে শিক্ষা নিয়ে  নিজেদের মধ্যে তথ্য আদান-প্রদান করতে শেখায়।

এভাবে দিনবদলের যাত্রা শুরু হয়। একের পর এক নতুন নতুন কৌশল আবিষ্কৃত হয়। যেকোনো অবলম্বন করে  বেঁচে থাকা অনেক সহজ ও আরামদায়ক হয়।

একজন যা জানে সে তার জ্ঞানকে অন্য জনের মাঝে ছড়িয়ে দেয়া  শুরু করে। এভাবে একজন থেকে আরেকজনে জ্ঞান বিতরণের প্রক্রিয়া শুরু হয় শিক্ষাব্যবস্থা। তখনকার যুগে যেরকম বেঁচে থাকার তাগিদে মানুষ শিক্ষা গ্রহণ করত এখনকার জীবনযাপন কিন্তু ভিন্ন।

কারণ প্রযুক্তির উন্নয়নে নতুন নতুন আবিষ্কৃত যন্ত্রপাতি মানুষের জীবনকে অনেকটা সহজ করে দিয়েছে। তাই এখনকার মানুষকে  আদিম কালের মানুষের মত  কঠিন সংগ্রাম করে প্রকৃতিতে টিকে থাকার  মত কঠিন শিক্ষা নেয়ার প্রয়োজন হয় না।

এখন যেমন দিন পাল্টেছে তেমনি শিক্ষাব্যবস্থা এসেছে পরিবর্তন। মানুষ এখন কেতাবি শিক্ষায় শিক্ষিত হচ্ছে । উন্নত জীবন যাত্রাকে আরো উন্নয়নের পথে কিভাবে এগিয়ে নিয়ে যায় সেই তাগিদে শিক্ষা গ্রহণ করছে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ