পুডিং কেক | সবাই কেক খেতে পছন্দ করে?

আসসালামু আলাইকুম, কেমন আছেন? আলহামদুলিল্লাহ ভালো। আমরা সবাই কেক খেতে পছন্দ করি। বাচ্চা হোক বা বয়স্ক। তেমনি কেউ পুডিং পছন্দ করে আবার করে না। মজার ব্যাপার হলো কেউ কেউ দুটোই পছন্দ করে, যেমন আমি তাদের জন্য আজকে এই রেসিপি পুডিং কেক।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমারা মোটামুটি সবাই কেক বানাতে পারি পুডিং ও। কিন্তু একসাথে দুইটা!!  

অনেকে মনে করেন পুডিং এর উপর কেক আল্লাহ কি হবে মনে হয় দুটোই নষ্ট হবে।

কিন্তু মজার ব্যাপার এমন কিছুই না। ☺️ আর সেটা কিভাবে কি করতে হবে সেটা বলছি উপকরণ সহ

উপকরণঃ

পুডিং

1.গরম পানি ১ কাপ

2.গুড়া দুধ ১/২কাপ+২টে চা

3.চিনি ৩টে চা

4.ডিম ১ টা 

5.এসেন্স ১/২ চা. চা

চকোলেট কেকঃ

1.ডিম ১ টি

2.চিনি ১/৩ কাপ

3.তেল ২ টে.চা

4.ময়দা ১/৪কাপ

5.কোকোপাউডার ১টে.চা 

6.বেকিং পাউডার ১/২চা চামচ

7.লবণ ১/৪চা চা

8.চকলেট এসেন্স ১/৪ চা চা

9.চকলেট পেস্ট ১/২চা চা

পুডিং কেক 

পুডিং কেক 

চলেন এবার কিভাবে কি করতে হবে তা জেনে নিয়া যাক

পুডিং এর জন্য প্রথমে ক্যারামেল তৈরি করবো। এজন্য ৩ চামচ চিনি আর ১ চামচ পানি দিয়ে ক্যারামেল তৈরি করবো অনেকটা চকলেট রঙের মতো। পরে যে পাত্র পুডিং তৈরি করবো সে পাত্র তারাতাড়ি দিয়ে দিতে হবে।

নাহলে শক্ত হয়ে যাবে। এখন বলতে পারেন গুরা দুধ কেন এমনি দিয়ে তো হয়!! হয় জানি কিন্তু আজকে না হয় গুরা দুধ দিয়ে করেন এটাও কিন্তু অনেক মজা হয়।

এবার সব মিশিয়ে একটু ঠান্ডা হলে ( দুধ গরম থাকাকালীন ভুলেও দিবেন না)ডিম টা দিয়ে ভালো করে নেরে ছাকনি সাহায্য ক্যারামেল উপর দিতে হবে।

এবার কেকের পালা 

উপকরণ অনুযায়ী ১ টা ডিম চিনি ভালো করে বিট করে নিতে হবে ফোম না হওয়া পযন্ত। মনে রাখবেন পুডিং কেকের জন্য অবশ্যই ভালো করে ফোম করতে হবে। পরে একে একে তেল দিতে হবে।

শুকনো উপকরণ একসাথে করে চালনি সাহায্য অল্প অল্প করে দিতে হবে আর মিক্স করতে হবে।  অবশিষ্ট ময়লা ফেলে দিতে হবে। মিক্সে করা হয়ে গেলে   এবার পুডিং উপর আস্তে করে ঢেলে দিতে হবে।

এবার চুলায় একটা বড় পাত্রে মধো স্ট্যান্ড বসিয়ে মিডিয়াম জ্বালে ৩০/৪০ মিনিট রাখতে হবে। ৩০/৪০ মিনিট পর একটা কাঠি সাহায্য চেক করে দেখতে হবে ঠিক মতো হয়েছে নাকি! যদি কাঠি পরিষ্কার বের হয় তাহলে বুঝতে হবে হয়ে গেছে। 

হয়ে গেলে একটু ঠান্ডা হওয়া জন্য রাখতে হবে পরে উপর করে ধেলে মন মতো সাজিয়ে ফ্রিজে রেখে দিবেন ১ ঘন্টা মতো তাহলে স্বাদ বাড়বে।হলে গেল কতো সহজে পুডিং কেক।

 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ