স্মার্টফোন দিয়ে প্রফেশনাল ছবি এডিট করার সেরা অ্যাপ (কম্পিউটার ছাড়াই)

স্মার্টফোন দিয়ে প্রফেশনাল ফটো এডিটিং করার সেরা অ্যাপ Adobe Photoshop Express সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ভূমিকাঃ

আমাদের দৈনন্দিন জীবনে প্রযুক্তির ভূমিকা অনস্বীকার্য। সকাল থেকে রাত প্রতিমুহূর্ত আমাদের কাটে প্রযুক্তির সাহায্য নিয়ে। প্রযুক্তি আমাদের জীবনকে গড়ে তুলেছে আরামদায়ক সহজ সরল।

আমাদের পরিশ্রমকে লাঘব করে অসম্ভবকে করেছে সম্ভব। দিন দিন মানুষ  যত বেশি মেধা খাটিয়ে  নতুন নতুন কৌশল আবিষ্কার করছে প্রযুক্তি  সমানতালে  উন্নত হয়ে যাচ্ছে।

আজকে আমরা আলোচনা করব প্রযুক্তির দান এমন একটি সফটওয়্যার নিয়ে যে  অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে  যেকোনো ধরনের ছবি ইন্সট্যান্টলি এডিট করা যায়। চলুন তাহলে এবার মুল আলোচনায় যাওয়া যাক।

আলোচ্য বিষয় যাওয়ার আগে সর্বপ্রথম আমাদের যে বিষয়টি সম্পর্কে জানতে হবে তা হল সফটওয়্যারটির নাম। এর নাম হলো Adobe Photoshope xpress.

Adobe Photoshop Express কি?

Adobe Photoshop express হচ্ছে একটি ফটো এডিটিং software . ফটো এডিটিং এর জন্য সবচেয়ে সেরা অ্যাপ এটি। সর্বশেষ তথ্য অনুযায়ী 2019 সালের বেস্ট ফটো এডিটর হিসেবে স্বীকৃতি পেয়েছে এই অ্যাপ্লিকেশানটি।

বিস্তারিত বর্ণনাঃ

নিঃসন্দেহে ফটো  এডিটিং এর জন্য অ্যাডোব  ফটোশপে এক্সপ্রেস  ওয়ান অফ দা বেস্ট।এর অসাধারণ ইউনিক ফিচার এবং টুলস যেকোনো ছবিকে  ইউনিক  লুক দিতে সক্ষম।

অ্যাপ এর বিশেষত্ব পর্যালোচনাঃ

যেকোনো ছবিকে আকর্ষণীয় করে ইউনিট লুক দেয়ার জন্য ছবিটিকে পিকচার এডিটর অ্যাপের মাধ্যমে এডিট করা হয়ে থাকে। এডিটর অ্যাপ গুলোর দিকে তাকালে আমরা দেখতে পারবো হাজার হাজার এসম্পর্কিত সফটওয়্যার রয়েছে।

কিন্তু তাদের মধ্যে যথেষ্ট পার্থক্য রয়েছে। কারণ সব সফটওয়্যার এর পারফর্মেন্স   সেইম নয়। পারফরমেন্সের উপর ভিত্তি করে  সফটওয়্যারের  ব্যবহারিতা। সবদিক বিবেচনা  পড়ে আমি অ্যাডোব ফটোশপে এক্সপ্রেস   অ্যাপ্লিকেশনকে  সেরা বলে মনে করি।  এতে রয়েছে আনলিমিটেড ফটোগ্রাফি সুবিধা।

আনলিমিটেড ফটোগ্রাফি সেক্টরে  ক্রিয়েটিভিটি দেখানো পসিবল। জাস্ট একটা  ট্যাপ করলেই খুব কুইকলি  যেকোনো ছবি ইনস্টার ট্রানস্মিশন  হয়ে যায়। এখানে পাবেন  ডিফারেন্ট স্টাইলের  প্রচুর কোলাজ। ছাড়াও আছে  একশোরও বেশি ফটো ফিল্টার্স, টুলস,  ইফেক্ট, ফটো হিলিং, এনহান্সমেন্ট, ব্রাশ, ফটো ব্লার, আনওয়ান্টেড থিংস রিমুভার, ফটো  ক্রপ,  রোটেশন  ইত্যাদি।

আমরা যদি প্লে স্টোরের দিকে তাকাই  তাহলে দেখতে পাব  প্লেস্টোরে অ্যাপ এর রেটিং  ফোর। সারা পৃথিবীতে 100 মিলিয়নের বেশি বার ডাউনলোড করা হয়েছে এটি। অ্যাপটির  সাইজ 85.42 এমবি। এর ভার্সন 7.7.899  এবং সর্বশেষ  27 আগস্ট 2021 সালে এটিকে আপডেট করা হয়েছে। নতুন যে ফিচারটি যুক্ত হয়েছে তা হল   ওয়াটার  মার্ক রিসাইজ।

ইউজার গাইড লাইনঃ

এই জনপ্রিয় সফটওয়্যারটি ইউজ করে কম্পিউটারের মত এন্ড্রয়েড মোবাইলে প্রফেশনাল ফটো এডিটিং করা  পসিবল হচ্ছে। আপনি যদি এই সফটওয়্যারটি ব্যবহার করতে চান তাহলে আপনার হাতে থাকা অ্যান্ড্রয়েড ফোন  দিয়েই সেটা পারবেন।

এজন্য আপনাকে যা করতে হবে তা হল একটি ভালো মানের এন্ড্রয়েড ফোন নিয়ে তাতা ইন্টারনেট  কানেকশন  কানেক্ট করে নিতে হবে। এরপর  আপনার জিমেইল দিয়ে  গুগল প্লে স্টোরে সাইনআপ  করতে হবে। তারপর সেখান থেকে সার্চ করে Adobe Photoshop Express  বের করতে হবে।

সেখানে  ডাউনলোড করার  অপশন রয়েছে। এখান থেকে ডাউনলোড করে অ্যাপটি আপনার ফোনে ইন্সটল করে নিবেন। ব্যাস এর পরে যে ধাপটি তা হল আপনার মনের মত করে আপনার ছবিকে এডিট করা।  এক্ষেত্রে আগে আপনাকে ঠিক করতে হবে আপনি আপনার ছবিটি ঠিক কি কিরকম এডিট করতে চাচ্ছেন।

আপনি যদি চান ছবিতে একটি নতুন ফ্রেম যুক্ত করবেন তাহলে ফটো এডিটর অ্যাপ থেকে আপনার গ্যালারিতে ঢুকে ছবি সিলেক্ট করে অ্যাপ এর ভিতরে থাকা বিভিন্ন ডিজাইনের যে  ফ্রেম দেয়া আছে সেগুলো থেকে যেকোনো একটা  অ্যাড করে  নিতে পারবেন। এখানে আপনি দেখতে পাবেন ফুল, লতা পাতা সহ অসংখ্য ইউনিক ডিজাইনের ফ্রেম।।

এরপর আপনি যদি  অনেকগুলো ছবি একসাথে মিশিয়ে একটি ছবি বানাবেন  তাহলে আপনি  কোলাজ থেকে কোন ডিজাইনের কোলাজ   পছন্দ  অনুযায়ী সিলেক্ট করে  ছবিটিকে আকর্ষণীয় লুক দিতে পারবেন।এছাড়াও যেকোনো ছবি ক্রপ করার জন্য রয়েছে আলাদা ফাংশন।

সেখানে আপনি চাহিদা অনুযায়ী যে কোন সাইজে ক্রপ করে নিতে পারবেন। পিক রোটেট করার জন্য ডানে-বাঁয়ে, উপরে নিচে, কিংবা সোজা করার অপশন রয়েছে। এখানে রয়েছে অসংখ্য ফিল্টার্স এবং ইফেক্ট। ব্যবহার করে আপনি আপনার ছবিকে দিতে পারবেন  নিউ লুক। ন্যাচারাল ,ফ্রুটস, ড্রামাটিক, ক্লাসিক ইত্যাদি হিউজ পরিমানে  ইফেক্ট।

আপনি আপনার পছন্দ অনুযায়ী যেকোনোটা দিয়ে আপনার ছবি সাজাতে পারেন। আবার এখানে পাবেন রিমুভার ব্রাশ। ইটুলস ব্যবহার করে আপনি আপনার ছবি থেকে অযাচিত ও অবাঞ্ছিত যে কোনো কিছুকে মুছে ফেলতে পারবেন।

সুবিধা সমূহঃ

Adobe Photoshop Express যেহেতু একটি গুগোল  রেঙ্ক   করা  সফটওয়্যার যেহেতু এটি অবশ্যই একটি ভালো এবং সেরা অ্যাপ্লিকেশন। সে অনুযায়ী এর সুবিধাও অনেক।

এই অ্যাপ ব্যবহার করে কয়েক মুহূর্তেই যেকোনো ছবিকে নতুন ভাবে নতুন রূপে সাজানো যায়। মেকআপ করা যায়। ওয়াটার মার্ক করা যায়। লেবেল লাগানো যায়।

এছাড়াও এই অ্যাপ এর সবচেয়ে বড় সুবিধা হল এটি ব্যবহার করার জন্য কম্পিউটার প্রয়োজন হয় না। স্মার্টফোনের মাধ্যমেই  নিমেষে কম্পিউটারের মতন করে ছবি এডিট করা যায়।

আজকাল আমরা সবাই ছবি তুলতে ভালবাসি। সেই সাথে নিজের ছবিটিকে  একটা লুক দেয়ার জন্য সবারই প্রচেষ্টা থাকে। সেই প্রচেষ্টাকে বাস্তবায়ন করে ফটো এডিটিং অ্যাপস।

আমরা প্রায়ই ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার  ইত্যাদি সোশ্যাল মিডিয়াতে নিজেদের ছবি আপলোড করে থাকি।  আপলোড করার আগে সে ছবিটিকে এডিট করার প্রয়োজন অনেকেরই পড়ে। কারণ ইউনিক একটা ছবিতে লাইক কমেন্টস বেশি হয় ছবিটা আকর্ষণীয় হলে অনেক প্রশংসা  পাওয়া যায়।

তাই আমরা কমবেশি ফটো এডিটর  ব্যবহার করে নিজেদের ছবিগুলো কে এডিট করে নেই।একবার চিন্তা করে দেখুন প্রযুক্তি আমাদের কোন পর্যায়ে নিয়ে এসেছে।

আগে  একটা সময় আমাদের ছবি তোলার জন্য স্টুডিওতে গিয়ে ছবি তোলার প্রয়োজন হতো। কিন্তু বর্তমানেঘরে বসেই যেকোনো সময় নিজের ছবি নিজে তোলা যায় স্মার্টফোনে। আলাদা ক্যামেরার কোন প্রয়োজন হয় না। হয়না স্টুডিওতে হেঁটে যাওয়ার  দরকার। ল্যাপটপ বা কম্পিউটার এর প্রয়োজন হয় না ছবি এডিট করার জন্য।

এডিটর এপ্লিকেশন দিয়ে নিজের মনের মত করে স্মার্ট ফোন দিয়ে ছবি এডিট করে নেয়া যায়।প্রযুক্তি আমাদের জীবনকে আরাম আয়েশে পরিপূর্ণ করে দিয়েছে।  একটা সময়   মানুষ তো কখনো কল্পনা করতে  পারেনি ক্যামেরার কথা। কিংবা তার যেকোনো মুহূর্তে  স্মৃতিকে ফ্রেমবন্দি করার কথা।

কিন্তু প্রযুক্তি আমাদেরকে সেই উপহার দিয়েছে। আমরা তো আজকাল আমাদের হাসি-কান্না ,সুখ-দুঃখ, আনন্দ, বিয়ে, জন্মদিন, যেকোনো অনুষ্ঠান, পার্টি, ঈদ ,বন্ধুদের আড্ডা সব ধরনের স্মৃতিকে ক্যামেরাবন্দি করে রাখি। না হত তাহলে এগুলো কখনোই সম্ভব ছিল। এজন্য আমরা প্রযুক্তির কাছে কৃতজ্ঞ।

উপসংহার ঃ

মানসম্মত জীবন-যাপনের জন্য যেহেতু আমরা প্রযুক্তির উপর নির্ভরশীল সেহেতু আমাদের উচিত প্রযুক্তির সঠিক ব্যবহার করা। তবে কিছু অসৎ মানুষ আছে যারা প্রযুক্তিকে কাজে লাগিয়ে এরকম অপব্যবহার করে মানুষের ক্ষতি সাধন করছে।যেটা একান্তই আমাদের  কারোও কাম্য নয়।

আমাদেরকে প্রযুক্তির সঠিক ও সুষ্ঠু ব্যবহার করতে হবে। প্রযুক্তির ডেভেলপমেন্ট এর জন্য মেধা  খাটাতে হবে। প্রযুক্তির  যত উন্নতি  হবে  পৃথিবী তত উন্নত হবে, তাহলেই ডিজিটাল হবে বিশ্ববাসী।

বিজ্ঞানীরা সর্বদা গবেষণাগারে  এ সম্পর্কে গবেষণা চালিয়ে যাচ্ছে। নতুনত্ব এবং নতুন কিছু আবিষ্কারের দিকে সর্বদাই  তারা ঝুঁকে আছে। ভবিষ্যতে হয়তো আরো অনেক কিছু হবে যা এই সময়ে দাঁড়িয়ে আমরা চিন্তাও করতে পারি না।

আজকে আমার আলোচনা এই পর্যন্তই। যতটুকু পেরেছি আপনাদেরকে তথ্য দেয়ার চেষ্টা করেছি। এতে কোন ভুলত্রুটি থাকলে  আশা করি সেটা অবশ্যই ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Nahid Sultana Yasmin - Sep 9, 2021, 12:54 AM - Add Reply

Bling Apps Bitcoin থেকে প্রতিদিন হাজার টাকা আয় করুন। ১০০% ট্রাস্টেড এবং ১০০% পেমেন্ট করে। বিস্তরিত জানতে এই লিংকে ক্লিক করুন-https://www.juifullbangla.xyz/2021/09/bling-apps-bitcoin.html

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ